WiFi কাকে বলে? কিভাবে কাজ করে?

বন্ধুরা আজকে আমরা জানবো "WiFi কাকে বলে? WiFi কিভাবে কাজ করে?"। অনেকে মনে করে ওয়াইফাই (WiFi) কেবল Internet ব্যবহার করার জন্য শেয়ার করা হয়। আসলে ব্যবপারটা তেতন নয়। আসলে ওয়াইফাই হলো এমন একটি wireless signal যা ব্যবহার করে আপনি একাধিক কম্পিউটার ডিভাইস একে অপরের সাথে যুক্ত করতে পারবেন। আর এর মাধ্যমে আপনি কম্পিউটার ডিভাইস গুলোর সাথে একে অপরের সাথে ইন্টারনেট ডাটা নিজেদের মধ্যে শেয়ার করতে পারবেন।

আবার আমরা ওয়াইফাই (WiFi) কে wireless technology ও বলতে পারি কারণ এখানে কোনো রকম তার ছাড়াই আমরা একটি কম্পিউটার থেকে অন্য আর একটি কম্পিউটার এর সাথে যুক্ত করতে পারি। তাহালে চলুন আমরা নিচে থেকে ওয়াইফাই (WiFi) কি? এই সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জেনে আসি। (What is wifi in bangla tutorial)


WiFi কাকে বলে?


আপনি কি জানেন ওয়াইফার (WiFi) এর আর একটি নাম আছে? হয়তো আপনি সেই নামটা জানেন না। কারণ এই নামে আমরা বেশি পরিচিত। আর সেই নামটি হলো Wireless Fidelity. এটা হলো একটি Wireless technology networking যা ব্যবহার করা আমরা প্রতিটা ঘরে ঘরে ইন্টারনেট ব্যবহার করছি। আমরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব, মোবাইল বা অন্য যেকোনো ডিভাইসকে পরস্পরের সাথে সংযোগ করিয়ে তার মাধ্যমে তথ্যা আদান প্রদান করতে পারি।


আর এই সংযোগ করার জন্য কোনো প্রকার তার প্রয়োজন হয় না। আর এটাই হলো WiFi connection এর অনেক বড় একটি সুবিধা। তাহালে আমরা বুঝলাম wifi হলো একটি Wireless networking technology যা একাধিক ডিভাইস গুলোকে পরস্পরের সাথে যুক্ত করে দেন। তবে, মনে রাখবেন নেটওয়ার্ক এরিয়ার বাহিরে গিয়ে কিন্ত আপনি WiFi connection কনতে পারবেন না।


WiFi কিভাবে কাজ করে?


ডিভাইস গুলো মধ্যে তথ্য আদার প্রদান করার জন্য যে ওয়াইফাই (WiFi) মাধ্যমটি ব্যবহার করা হয় সেটা হলো নেটওয়ার্ক এর রেডিও তরঙ্গ। ওয়াইফাই ব্যবহার করার আগে আপনার কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল সহ যে কোনো ডিভাইস গুলোতে অবশ্যই Wireless adapter লাগানো থাকতে হবে। তবে, আপনি যদি চান নিজের ল্যাপটপে বা কম্পিউটারে আলদা ভাবে একটি Wireless adapter সেট করতে পারেন।


আর এই Wireless adapter এর কাজ হলো নেটওয়ার্ক এর মাধ্যমে তথ্য গুলোকে রেডিও সিগনাল রূপে প্রেরণ করা। এই signal decoder কে আমরা অনেকে বলি router নামে। আর এই ভাবে internet থেকে ডাটা গ্রহন করা ডাটা প্রথমে রাউটারের মধ্যে আসে। আর এখান থেকে ডাটা রিকোড হয়ে রেডিও সিগনালে রুপান্তর হয়।


WiFi চালাতে কি কি লাগে?


অনেকে জানে না WiFi চালাতে বা WiFi লাইন নিতে কি কি লাগে? এক্ষেএে আপনাদের লাগবে -

  1. Modem

  2. Router

  3. Wireless USB adapter

বর্তমানে আপনি মার্কেটে যে মডেমম গুলো পাবেন সেগুলো দিয়ে আপনি মডেম এবং রাউটার দুইটার কাজ এক সাথে চালিয়ে নিতে পারবেন। এজন্য আপনাকে আলদা করে ওয়াইফাই মডেম বা ওয়াইফাই রাউটার কেনার দরকার হবে না। আশাকরি জানতে পারছেন WiFi চালাতে বা ব্যবহার করতে কি কি লাগে।


ওয়াইফার (WiFi) এর লাভ ও সুবিধা কি কি?


বর্তমানে ওয়াইফার (WiFi) নেটওয়ার্ক প্রচুরসংখ্যক পরিমানে ব্যবহার করা হচ্ছে। কারণ এটার ব্যবহার করার লাভ ও সুবিধা রয়েছে প্রচুর পরিমানে। যেমন-


(১) বর্তমানের স্মার্ট টিভি গুলোতে ওয়াইফার (WiFi) ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দিয়ে টিভিতে ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে।


(২) স্মার্ট টিভির জন্য আপনি নিজের স্মার্ট মোবাইল ফোনকে রিমোট হিসাবে ব্যবহার করতে পারবেন।


(৩) কম্পিউটার বা মোবাইল থেকে কোনো প্রকার তার সংযোগ ছাড়াই ওয়াইফার মাধ্যমে তথ্য পাঠানো বা প্রিন্ট করা সম্ভব।


(৪) স্মার্ট ফোনকে ও কম্পিউটারের সাথে সংযোগ করতে পারবেন।


(৫) কম্পিউটার বা মোবাইল এর মাধ্যমে আলদা আলদা ফাইল বা তথ্য আদান প্রদার করতে পারবেন।


(৬) মোবাইল থেকে কম্পিউটারে সংযোগ দিয়ে ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করতে পারবেন।


(৭) নিজের স্মার্ট ফোন গুলোর কাজ গুলো smart TV তে করতে পারবেন। যেমন- ফেসবুক ব্যবহার কর, মুভি দেখা, গেম খেলা, ইন্টারনেট ব্যবহার করা ইত্যাদি।


আমাদের সর্বশেষ কথা


তাহালে আজকে আমরা এই আর্টিকেল থেকে জানলাম WiFi কি? বা ওয়াইফাই কাকে বলে? WiFi কিভাবে কাজ করে? WiFi চালাতে কি কি লাগে? ওয়াইফাই সম্পর্কে যদি আরো কোনো তথ্য জানতে চান তাহালে নিচে কমেন্ট করতে পারেন। আর আর্টিকেলটি কেমন লাগলো সেটা ও জানাতে পারেন।


Post a Comment

0 Comments