QR কোড কি? কিভাবে কিউআর কোড তৈরি করবেন?

QR কোড কিঃ আপনারা হয়তো কম বেশি সবাই জানেন QR (কিউআর) কোড কি? QR Code এর অর্থ হলো- Quick Response Code. কিউআর কোডের মাধ্যমে খু্ব সহজে দ্রুত সময়ে যে কোনো এনক্রিপ্টেড তথ্যা সংরক্ষণ করে দ্রুত এক্রেস করা যায়। যে কারণে এটার নাম দেওয়া হয়েছে QR কোড। QR কোড হলো এক ধরনের বার কোড। (কিউ আর কোড তৈরি)


QR কোড বা বার কোড এর মাধ্যমে পণ্যের দাম, বিভিন্ন অফার অথবা অল্প স্থানে অনেক বেশি পরিমানে তথ্য বা ডাটা সংরক্ষণ করে থাকে। যে কারণে প্রতিটা কোম্পানি তাদের সকল তথ্য এক সাথে তুলে ধরার জন্য QR কোড ব্যবহার করে। আশাকরি আপনারা বুঝতে পারছেন QR কোড বা বারকোড কি? (বারকোড তৈরি)


QR কোড কত প্রকার ও কি কি?


QR Code মূলত ২ প্রকার। যথা-

  1. ডাইনামিক QR code

  2. স্ট্যাটিক QR code

ডাইনামিক QR code কাকে বলে


যে কিউআর কোড তৈরি করা হয়ে যাবার পরে সেটার ভিতরের সকল তথ্য পরিবর্তন করা যায় তাকে ডাইনামিক QR code বলে।


স্ট্যাটিক QR code কাকে বলে


যে Qr কোড তৈরি করার পরে ভিতরের বা বাহিরের কোনো প্রকার তথ্য পরিবর্তন (change) করা যায় না তাকে স্ট্যাটিক QR code বলে।


QR কোড কিভাবে কাজ করে (QR code কি কারনে ব্যবহার করা হয়)


মনে করেন, আপনি একটি কোম্পানি মালিক এবং  আপনার কোম্পানিতে সাবান তৈরি করা হয়। আপনি সাবান তৈরি করার সময় নিদিষ্ট একটি মূল্য সাবানের প্রিন্ট করে দিয়েছেন। এখন হঠাৎ ঔ সাবানের মূল্য বৃদ্ধি পেয়ে তখন আপনি কি করবেন। তখন তো ঔ সাবানের গায়ে ঔ পুরাতন মূল্য লেখা থাকবে।


এমন হলে কেমন হতো যে, সাবানের মূল্য বৃদ্ধি পাবার সাথে সাথে ঔ সাবানের গায়ে ৩০ টাকা থেকে ৩৫ টাকা পরিবর্তন হয়ে যাবে। কিন্ত আপনি ভাবছেন এটা কিভাবে সম্ভব। আসলে এটা সম্ভব QR কোড এর মাধ্যমে। এই কারণে অনেক কোম্পানি বা প্রতিষ্ঠান কিউআর কোড বা বার কোড ব্যবহার করে।


কিভাবে QR code (কিউআর কোড) তৈরি করবেন


কিউআর কোড জেনারেটরঃ এবার আমরা জানবো কিভাবে QR কোড বানাতে হয় বা তৈরি করতে হয়। ইতিমধ্য আপনারা জেনে গেছেন কিউআর কোড কি? এবং কি কাজে কিউআর কোড ব্যবহার করা হয়। আসলে QR কোড তৈরি করার জন্য অনেক ওয়েবসাইট বা অনেক অ্যাপস রয়েছে। যার মাধ্যমে আপনারা যে কেউ সহজে QR code তৈরি করতে পারবেন।


তবে, আমার মনে হয় QR কোড তৈরি করার জন্য সব চেয়ে সহজ এবং সেরা ওয়েবসাইট হলো QR Code Generator. এই ওয়েবসাইট থেকে আপনারা সহজে ফ্রিতে QR কোড তৈরি করতে পারবেন। এই ওয়েবসাইট থেকে আপনারা স্ট্যাটিক ও ডাইনামিক দুই ধরনের কিউআর কোড বা বার কোড তৈরি করতে পারবেন।


উপরের লিংকে যাবার পরে পরে আপনি নিচের ছবির মতো একটি সাইট দেখতে পাবেন। এখানে ৩ টা অপশন দেখতে পাবেন। যেমন- FREE TEXT, URL, CONTACT. আপনি FREE TEXT এ কিউআর কোডের জন্য যে কোনো একটি নাম দিতে পারেন। তারপরে URL অপশনে যদি আপনার কোনো ওয়েবসাইট থাকে তাহালে, সেটার লিংক দিতে পারেন। না থাকলে দেবার দরকার নেই।


CONTACT এ ক্লিক করলে আপনাকে সকল তথ্য গুলো দেবার জন্য বলা হবে। আপনি যে সকল তথ্য গুলো QR কোডে তুলে ধরতে চান তার সব গুলো এখানে দেওয়ার অপশন রয়েছে। আপনি প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে নিচের SAVE বাটুনে ক্লিক করার আগে QR কোডটির সাইজ ঠিক করার জন্য save বাটুনের পাশে ৩ টি ডট বাটুন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে QR Code ছোট বড় যেমন আপনার প্রয়োজন তেমন সাইজের করে নিতে পারবেন।


তারপরে SAVE বাটুনে ক্লিক করে যেকোনো একটি Filename নামে সেভ (save) করতে পারবেন। মনে রাখবেন save করার সাথে সাথে আপনার তৈরি করা QR Code ডাউনলোড হয়ে যাবে। আপনি গ্যালারী (Gallery) তে গিয়ে QR Code টি দেখতে পাবেন। এটা চেক করার জন্য আপনার প্রয়োজন হবে একটি QR code Scanner.


কিভাবে QR code Scanner ডাউনলোড করবেন


আপনি যদি আপনার তৈরি করা QR কোডটি এবং অন্যান্য কিউআর কোড স্ক্যান করতে চান তাহালে আপনার প্রয়োজন হবে অবশ্যই একটি স্ক্যানার। google play store এ অনেক ধরনের স্ক্যানার আপনি পেয়ে যাবেন। আপনারা যেকোনো একটি ডাউনলোড করে স্ক্যান করে তথ্য জানতে পারবেন। আপনি যদি একটি স্ক্যানার দিয়ে QR কোড এবং বার কোড দুইটা স্ক্যান করতে চান তাহালে QR & Barcode Scanner নামে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন।


এই আর্টিকেল থেকে আমরা জানলাম QR কোড কি? কিভাবে কিউআর কোড (QR Code) তৈরি করতে হয়। QR Code কত প্রকার ও কি কি? কিভাবে স্ক্যানার ডাউনলোড করতে হয়। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শোয়ার করুন।


Post a Comment

0 Comments