ফ্রিল্যান্সিং কী? কিভাবে শিখাবো?

ফ্রিল্যান্সিংঃ আমি এই ওয়েবসাইটের মাধ্যমে আগেই আপনাদের অনলাইন ইনকাম করার অনেক গুলো উপায় বা মাধ্যম বলেছি। আজকে আর একটি নতুন অনলাইন ইনকামের কথা বলবো। সেটার নাম হলো "ফ্রিল্যান্সিং (Freelancing)" বর্তমান সময়ে ঘরে বসে টাকা আয় করার সেরা উপায় হলো "ফ্রিল্যান্সিং ব্যবসা"।  Freelancing করে অনেকে এতো টাকা আয় করছে যে তাদের চাকরি করার প্রয়োজন হচ্ছে না

আমরা সবাই জানি ফ্রিল্যান্সিং একটি মুক্ত বা স্বাধীন পোশা। বর্তমানে স্কুল কলেজ পড়ুয়া Students রা ফ্রিল্যান্সিং এর দিকে অনেক ঝুকে পড়েছে। কারণ সরকারি চাকরির পিছনে না ছুটে নিজে নিজে স্বাধীন ভাবে কিছু করতে ভালবাসে। আপনি যদি একজন প্রফোসানাল freelancer হতে পারেন তাহালে আয় করতে পারবেন প্রচুর টাকা।


ফ্রিল্যান্সিং কী? (What is freelancing) 


সহজ ভাবে বলতে বলতে গেলে ফ্রিল্যান্সিং এমন একটি মাধ্যম বা উপায় যার মাধ্যমে আপনি অনলাইনে কাজ করে টাকা আয় করতে পারবেন। আপনি যদি চারকি করেন তাহালে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত অফিসে কাজ করতে হবে। আর মাস শেষে আপনি বেতন পাবেন ২০,০০০ টাকা থেকে ২৫,০০০ টাকা। আর আপনি যদি প্রফোসানাল ফ্রিল্যান্সার হন তাহালে আপনি প্রতি ঘন্টার আয় করতে পারবেন সর্বনিম্ন ৫ ডলার।


আর আপনি যদি ভালো কাজ করতে পারেন তাহালে প্রতি ঘন্টা কাজের মূল্য পাবেন ৩০ থেকে ৩৫ ডলার। একজন ফ্রিল্যান্সার (freelancer) ফ্রিল্যান্সিং করে প্রতিমাসে ৭০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকার বেশি আয় করতে পারে। অনলাইনে বিভিন্ন মাধ্যমে কাজ খুঁজে নিজের ইচ্ছা স্বাধীন মতো কাজ করে ক্লায়েন্ট (client) কে জমা দিয়ে পেমেন্ট নেওয়া হলো ফ্রিল্যান্সিং।


ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?


বর্তমান যুব সমাজের কাছে ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয় পেশা হিসাবে পরিচিত। কারণ তারা চাই স্বাধীন পেশা এবং অল্প কাজ করে বেশি টাকা আয় করতে। আর এই সব গুলো রয়েছে freelancing এর মধ্যে। আমরা সাধারনত দুই ভাবে ফ্রিল্যান্সিং এর কাজ শিখতে পারি। যথা-

  • ফ্রিল্যান্সিং কোর্স থেকে

  • ইন্টারনেট থেকে

ফ্রিল্যান্সিং কোর্স থেকেঃ


আপনারা যদি হাতে কলমে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহালে ভালো কোনো কোর্সিং সেন্টারে ভর্তি হতে পারেন। আমাদের দেশে বিভিন্ন জায়গাই অনেক ফ্রিল্যান্সিং কোর্সিং সেন্টার রয়েছে। সেখানে হাতে কলমে ফ্রিল্যান্সিং শিখানো হয়। ঔ সকল কোর্সিং এ দক্ষ ফ্রিল্যান্সার দ্বারা students দের প্রশিক্ষণ দেওয়া হয়।


কোর্সিং সেন্টারে ৩ মাস থেকে ৬ মাসের একটি কোর্স করানো হয় যে বিষয়ে আপনি ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন সেই বিষয়ের উপর। ফ্রিল্যান্সিং এ অনেক গুলো ক্যাটাগরি রয়েছে। সেখান থেকে আপনার পছন্দমত ক্যাটাগরির কাজ করে আপনি দক্ষ হবেন। কোর্সিং সেন্টারে আপনার খরচ হতে পারে ৩ থেকে ৬ মাসে ৩০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত। আমি নিচে ফ্রিল্যান্সিং কাজের কিছু ক্যাটাগরির নাম উল্লেখ্য করছি। যথা-

  • গ্রাফিক্স ডিজাইন

  • ওয়েব ডিজাইন

  • আর্টিকেল রাইটিং

  • SEO

  • ভিডিও এডিটিং

  • সফটওয়্যার ডেভেলপার

  • ডিজিটাল মার্কেটিং

  • ভাষা ট্রান্সলেট

(২) ইন্টারনেট থেকে ফ্রিল্যান্সিং শিখুন


আপনারা ইন্টারনেট থেকে দুই ভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারি। যথা-


  • ইউটিউব ভিডিও দেখে

  • ব্লগ টিউটোরিয়াল পড়ে

ইউটিউব ভিডিও দেখে ফ্রিল্যান্সিং শিখুন


আপনারা যে বিষয়ে ফ্রিল্যান্সিং করতে চান সেই বিষয়ে ইউটিউবে গিয়ে সার্চ দিলে হাজার হাজার ভিডিও দেখতে পাবেন। আমি নিজে একজন গ্রাফিক্স ডিজানার। আমি ইউটিউব দেখে দেখে গ্রাফিক্স ডিজাইন শিখছি। আমাদের দেশের অনেক ভালো ভালো গ্রাফিক্স ডিজানার রয়েছে। যারা সম্পূর্ণ ফ্রিতে ইউটিউবে কোর্স করায়। এবং সেখানে তারা সুন্দর ভাবে বুঝিয়ে দেয়।


মনে করেন আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজ শিখবেন। এখন YouTube এ গিয়ে সার্চ দিবেন -

  • গ্রাফিক্স ডিজাইন বাংলা টিউটোরিয়াল (Graphic design bangla tutorial)

  • গ্রাফিক্স ডিজাইন কোর্স বাংলা (Graphic design course bangla)

  • ফটোশপ বাংলা টিউটোরিয়াল (Photoshop bangla tutorial)

আপনি ইউটিউবে গ্রাফিক্স ডিজাইন কোর্স এর উপর হাজার হাজার ভিডিও পাবেন। বাংলা, ইংরেজি, হিন্দী, তামিল সকল ভাষাতে ভিডিও রয়েছে।


ব্লগ টিউটোরিয়াল পড়ে ফ্রিল্যান্সিং শিখুন


আপনারা ব্লগ ওয়েবসাইটের মাধ্যমে ও ঘরে বসে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। ইন্টারনেটে অনেক বাংলা ব্লগ রয়েছে যেখান থেকে আপনারা ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। আপনারা আমার এই ওয়েবসাইট থেকে আর্টিকেল পড়ে freelancing করতে পারবেন। এই ওয়েবসাইটে অনলাইন ইনকাম সম্পর্কে নিত্য নতুন আর্টিকেল পাবলিশ করা যায়। সেগুলো পড়ে সহজে ফ্রিল্যান্সিং করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।


মনে রাখবেন ফ্রিল্যান্সিং শিখতে হলে আপনার মাধ্যে প্রবল চেষ্টা থাকতে হবে। আপনি যদি কাজ শিখে টাকা আয় করতে চান তাহালে প্রথম থেকে ভালো ভাবে কাজ শিখুন, না হয় মাঝ পথে গিয়ে ঝড়ে পড়বেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনাকে কনটেস্ট করে কাজ নিতে হবে। সেজন্য প্রফোসানাল ফ্রিল্যান্সার হবার চেষ্টা করুন।


এই আর্টিকেল থেকে আমরা শিখলাম "ফ্রিল্যান্সিং কী? এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো"। পরবর্তী আর্টিকেলে আমি আপনাদের ফ্রিল্যান্সিং এর নানা বিষয় নিয়ে কনটেন্ট পাবলিশ করবো। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং আর্টিকেলটি ভালো লাগলে শোয়ার করতে ভুলবেন না।


Post a Comment

0 Comments