পুরাতন কম্পিউটার, ল্যাপটপ কেনার আগে যে গুলো দেখে নিবেন

পুরাতন কম্পিউটার বা ল্যাপটপ কেনার আগে করণীয়ঃ আমাদের মধ্যে অনেকে আছেন যারা নতুন কম্পিউটার বা ল্যাপটপ কেনার পাশাপাশি পুরাতন কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চাই। কারণ কম মূল্যে পাওয়া যায় বলে এটার চাহিদা পুরো বিশ্বে বিদ্যামান। তবে, পুরাতন ল্যাপটপ বা পুরাতন কম্পিউটার কেনার আগে আপনাকে অবশ্যই কিছু বিষয়ে দেখে কিনতে হবে। (পুরাতন কম্পিউটার কিনতে চাই)


মনে রাখবেন, সব সময় কিন্ত পরাতন কম্পিউটার বা পুরাতন ল্যাপটপ ভালো হয় না। এজন্য আপনাকে ব্যবহিত কম্পিউটার বা ল্যাপটপ কেনার সময় নিচের ৭ টি বিষয়ে বিশেষ নজর দিতে হবে। এতে পুরাতন কম্পিউটার বা পুরাতন ল্যাপটপ কেনার ক্ষেএে আপনার খরচ অনেক কমে যাবে বা সুরক্ষিত হবে। (পুরাতন পিসি)


পুরাতন কম্পিউটার বা ল্যাপটপ কেনার আগে যে ৭ টি বিষয়ে দেখে নিবেন (কম্পিউটার কেনার টিপস)


(১) পরিচিত কারো থেকে কিনুন


কোনো কম্পিউটার বা ল্যাপটপ কেনার সময় অবশ্যই পরিচিত কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠান থেকে কেনার চেষ্টা করবেন। বিশেষ করে কোনো প্রতিষ্ঠান থেকে কিনলে আপনার কম্পিউটারে কোনো সমস্য হলে তারা সেটা সহজে ঠিক করে দিবে। আর কোনো প্রতিষ্ঠান কাস্টমারকে সহজে খারাপ পন্য দিবে না। তবে, হা অবশ্যই পরিচিত বা বিশ্বস্ত প্রতিষ্ঠান থেকে কেনার চেষ্টা করবেন।


(২) কেনার আগে মূল্য পার্থক্য যাচাই করুন


আমরা সবাই জানি যে নতুন কম্পিউটার বা ল্যাপটপের তুলনায় পুরাতন কম্পিউটার বা ল্যাপটপের মূল্য অনেক কম। এজন্য যে কম্পিউটারটি আপনি কেনার চেষ্টা করবেন সেটা কেনার আগে অবশ্যই ইন্টারনেট থেকে নতুন দাম অবশ্যই যাচাই করে নিবেন। তাছাড়া যার কাজ থেকে কিনবেন তাকে অবশ্যই জেনে নিবেন কম্পিউটার বা ল্যাপটপটি কত দিয়ে কেনা এবং কোথায় থেকে আনা হয়েছে।


(৩) কম্পিউটার নিচে চালিয়ে দেখিন


আপনি কম্পিউটার সহ যে কোনো ইলেক্ট্রনিক কেনার আগে অবশ্যই একবার হলে ও নিজে চালিয়ে দেখুন। মাএ ৩০ থেকে ৪০ মিনিটের মতো চালিয়ে দেখলে আপনি যে ইলেক্ট্রনিক পন্য কিনুন না কেন সেটা সম্পর্কে পূর্ন ধারণা চলে আসবে। তখন আপনি বুঝতে পারবেন সেটা কেমন হবে।


(৪) নিজের প্রয়োজন অনুসারে কিনুন


সকল ল্যাপটপ বা কম্পিউটার একই রকম হয় না। এক এক কম্পিউটারের এক এক রকমের সুযোগ সুবিধা দিয়ে থাকে। মনে করুন, আপনি অফিসে কাজের জন্য কম্পিউটার কিনবেন সেক্ষেএে বেশি দামের কম্পিউটার আপনার কাজে লাগবে না। আবার মনে করুন, আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ করবেন সেক্ষেএে আপনাকে সেই অনুসারে কম্পিউটার বা ল্যাপটপ কেনার চেষ্টা করতে হবে। আপনাকে একটু মাথা খাটিয়ে চিন্তা করে নিজের প্রয়োজন অনুসারে কেনার চেষ্টা করতে হবে।


(৫) ল্যাপটপের ব্যাটারি লাইফ চেক করুন


অনেকে আছেন যাদের ল্যাপটপের ব্যাটারি ঠিকমতো কাজ না করার কারণে তারা ল্যাপটপটি বিক্রয় করার কথা চিন্তা করে। এজন্য আপনাকে ল্যাপটপ কেনার সময় অবশ্যই ব্যাটারির লাইফ দেখে কিনবেন। কত সময় ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে সেটা ও দেখে নিবেন। সবাই ল্যাপটপ কিনে  সহজে বহন যোগ্যা বলে। সেহেতু আপনি ও কিনবেন তাহালে অবশ্যই ব্যাটারি চেক করে কিনবেন।


(৬) রিফান্ড এর কথা বলুন


আপনি যদি সেকেন্ড হ্যান্ড কম্পিউটার কোনো প্রতিষ্ঠান থেকে কিনেন তাহালে তাদের কাছে অবশ্যই জেনে নিবেন নিদিষ্ট সময়ের মধ্যে রিফান্ড বা রিপ্লেস করা যাবে কিনা। আর যদি কোনো ব্যাক্তির কাছ থেকে কিনেন তাহালে সেটা পরবর্তীতে রিফান্ড করার কথা চিন্তা করা মানে বোকামি।


(৭) অভিজ্ঞ ভাই বন্ধুদের সাহায্য নিন


আমরা যারা অনলাইনে কাজ করি তাদের এমন অনেক বড় ভাই বা বন্ধু থাকে যারা কম্পিউটার, ল্যাপটপ ও প্রযুক্তির বিষয়ে অনেক অভিজ্ঞ হয়। পুরাতন পিসি বা পুরাতন লেপটপ কেনার আগে অবশ্যই তাদের সাহায্য নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ তারা সহজে বুঝতে পারবে পুরাতন ল্যাপটপ বা পুরাতন কম্পিউটার কেনা লাভ হবে নাকি লচ হবে।


এই আর্টিকেল থেকে আমরা জানলাম, পুরাতন কম্পিউটার বা ল্যাপটপ কেনার আগে করণীয় বা সেকেন্ড হ্যান্ড কম্পিউটার কেনার আগে করণীয় কি? এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে বা নতুন বিষয়ে কোনো কিছু জানতে চাইলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।


Post a Comment

0 Comments