গুগলে ছবি আপলোড করার নিয়ম

 গুগলে ছবি আপলোডঃ গুগল হলো বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন ওয়েবসাইট। এজন্য আমরা অনেক ধরনের ছবি গুগলে দেখতে পায়। সে হতে পারে আমাদের চেনা পরিচিত কোনো ব্যাক্তি বা বিখ্যাত জায়গা বা বিখ্যাত জিনিস। তবে, তাদের ছবি গুগল সার্চ ইঞ্জিনে দেখে মনে প্রশ্ন চলে আসে যে কিভাবে তারা নিজের "ছবি গুগলে আপলোড" করেছে। তাদের মতো আমাদের ও প্রশ্ন যে, "গুগলে কিভাবে ছবি আপলোড করব"। (Upload image) 

"Google কিভাবে নিজের ছবি আপলোপ করব" সেটা আমি আজকের এই আর্টিকেলে বলে দিবো। আপনারা এই বিষয়ে বিস্তরিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। (গুগলে ফটো আপলোড করবো কিভাবে)


গুগলে ছবি আপলোড করার নিয়ম


আমাদের মধ্যে অনেকে মনে করে গুগল একটি ডাটা ষ্টোরেজ ওয়েবসাইট। কিন্ত এই ধারনাটা একেবারে ভুল। গুগল সার্চ কোনো ডাটা ষ্টোরেজ ওয়েবসাইট বা সার্ভার না। এখানে সোজাসোজি কোনো ছবি আপলোড করা যায় না। আসলে গুগলে এমন কোনো অপশন নেই যার মাধ্যমে গুগলে ছবি আপলোড করে দিবেন। (আপলোড করুন)


আচ্ছা তাহালে গুগল সার্চ কি?


গুগল বা গুগল সার্চ ইঞ্জিন হলো একটি web search engine. যেটা বিভিন্ন website, blog, social media platforms গুলো থেকে তাদের Image, text, video গুলো সংগ্রহ করে তাদের নিজের সার্চ ইঞ্জিনে তালিকা করে রাখে। যখন কোনো ইউজার গুগলে সার্চ দেয়। তখন গুগল সেই টফিকের সাথে মিল রেখে ঔ Image, text, video গুলো ইউজারের সামনে তুলে ধরে।


আপনার সার্চ করা প্রশ্ন গুলো গুগল যেভাবে ভেবে নেয় ঠিক সেই ভাবে গুগল আপনার সামনে search results তুলে ধরে। তাহালে আমরা বুঝলাম গুগল সার্চ পেজে যে গুলো দেখায় সেগুলো হলো অন্যের ব্লগ বা ওয়েবসাইট থেকে নেওয়া Image, text, video. আপনি যদি গুগলে আপনার ছবি আপলোড করতে চান তাহালে আপনাকে কিছু পরোক্ষ মাধ্যম ব্যবহার করতে হবে।


গুগলে নিজের ছবি আপলোড করার জন্য কি কি করতে হবে


আপনার প্রশ্ন হলো গুগলে আমার নিজের ছবি দেখানোর কি উপায় রয়েছে। আমি বলব গুগলে ছবি আপলোড করার অনেক গুলো উপায় রয়েছে। এর মধ্যে আমি আপনাদের ৩ টি উপায় বলব। যে উপায় গুলো ব্যবহার করে যে কেউ নিজের বা পছন্দ মত ছবি গুগল সার্চ ইঞ্জিনে দেখাতে পারবেন। যথা-


Social Media

Blogging And Website

YouTube


 (১) Social Media ব্যবহার করে



আমরা প্রায় সবাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করি। যেমন- ফেসবুক, টুইটার, ইনস্টগ্রাম ইত্যাদি। আর এই গুলো মাধ্যমে আমরা গুগলে নিজের ছবি দেখাতে পারি। আমরা যখন সোশ্যাল মিডিয়া প্রোফাইলে নিজের ছবি বা অন্য কোনো ছবি আপলোড করে গুগল সার্চে দেখাতে পারবো। বিভিন্ন সোশাল মিডিয়া ওয়েবসাইট গুলো যখন google search crawlers আসে আর তথ্য গুলো গ্রহন করে।


তখন আপনার আপলোড করা ছবি ও নিজেদের তালিকায় নিয়ে নেয়। এর ফলে আপনি সোশ্যাল মিডিয়াতে যে নামে বা টাইটেলে ছবি আপলোড দিয়েছেন, সেই নাম লিখে গুগলে সার্চ দিবেন। তাহালে নিজের ছবি দেখতে পাবেন। সব চেয়ে ভালো হয় ছবি rename করে আপলোড করলে।


(২) Blogging And Website ব্যবহার করে


Google এ ছবি আপলোড করার জন্য ব্লগিং ওয়েবসাইট হলো সেরা মাধ্যম বলে প্রমাণিত। আপনি ফ্রিতে একটি Blogger.com থেকে ওয়েবসাইট বানিয়ে সেখানে আর্টিকেলের সাথে ছবি আপলোড (image upload) করতে পারবেন। কিভাবে একটি ফ্রি ব্লগ ওয়েবসাইট বানাবেন সেটা আমি আগে বলেছি। আপনারা যে আর্টিকেলে ছবি আপলোড করবেন সেই আর্টিকেলের টাইটেল দিয়ে কিছু দিন পরে সার্চ করবেন দেখবেন গুগলে আপনার সেই ছবি দেখাচ্ছে।


তবে, ব্লগে ছবি আপলোড করার আগে অবশ্যয় ছবির Alt tag বা Alt text ঔ একই টাইটেল ব্যবহার করতে ভুলবেন না। ছবিতে Alt attribute ব্যবহার করলে সার্চ ইঞ্জিন সহজে বুঝতে পারে ইউজাররা কি লিখে সার্চ দিচ্ছে। ছবিতে Alt tag বা Alt text ব্যবহার করে দ্রুত গুগরে দেখাতে পারি।


(৩) YouTube ব্যবহার করে


আমরা যখন ইউটিউবে ভিডিও আপলোড করি তখন ভিডিও এর সাথে একটি থাম্বনেইল ব্যবহার করি। ইউটিউব ঔ থাম্বনেইল গুলো সংগ্রহ করে তাদের কাছে জমা রাখে। আপনি ভিডিও টাইটেল লিখে সার্চ করলে সেই থাম্বনেইল দেখতে পাবেন। এখন আপনি যদি গুগলে নিজের ছবি আপলোড করে দেখাতে চান তাহালে, ইউটিউব (YouTube) থাম্বনেইলে নিজের ছবি (image) ব্যবহার করুন। তাহালে গুগলে নিজের ছবি দেখতে পাবেন।


এই আর্টিকেল থেকে আমরা জানলাম কিভাবে নিজের ছবি গুগলে আপলোড করব। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে অবশ্যয় শেয়ার করুন।


Post a Comment

0 Comments