মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ

মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগঃ আপনার যদি একটি স্মার্টফোন থাকে তাহালে আপনি খুব সহজে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিয়ে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। বন্ধুরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের শিখাবো কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করবেন।

একটি এন্ড্রয়েড স্মার্ট মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপ ইন্টারনেট ব্যবহার করার ৩ টি উপায় রয়েছে। এই তিনটি উপায় সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।


মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ


আমি যদি সহজ ভাবে বলি তাহালে মোবাইল থেকে ল্যাপটপে ইন্টারনেট সংযোগ করার উপায় হলো ৩ টি। যথা-

  1. Data Cable এর মাধ্যমে।

  2. WiFi এর মাধ্যমে।

  3. ব্লুটুথ এর মাধ্যমে।

মনে রাখবেন উপরের এই ৩ টি মাধ্যম থেকে "ল্যাপটপে ইন্টারনেট সংযোগ" দেওয়ার সহজ মাধ্যমটি হলো Data Cable এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ। তাছাড়া আপনি "কম্পিউটারে ওয়াইফাই সংযোগ" দিয়ে ও internet সংযোগ দিতে পারবেন। অনেকে জানে না ল্যাপটপে কিভবে ওয়াইফাই কানেক্ট করব? তারা এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।


(১) Data Cable এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ


আপনি যদি মোবাইল থেকে পিসিতে ইন্টারনেট সংযোগ করতে চান তাহালে USB Data Cable ব্যবহার করে ইন্টারনেট সংযোগ দিতে পারবেন। এর জন্য USB Data Cable এর একটি পয়েন্ট মোবাইলে এং অপর একটি পয়েন্ট কম্পিউটার বা ল্যাপটপের SUB Port এর লাগাবেন।


তারপরে মোবাইলের Setting অপশনে গিয়ে personal hotspot অপশনে যেতে হবে। সেখান থেকে আপনাকে যেতে হবে other shearing mode অপশনে। এই অপশনে ক্লিক করার পরে আপনাকে shear phone network via USB অপশনটি চালু করে দিতে হবে। এখন মোবাইলের ডাটা কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করতে পারবেন।


(২) WiFi এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ


আপনি যদি WiFi এর মাধ্যমে ইন্টারনেট ল্যাপটপে  বা কম্পিউটারে সংযোগ করতে চান তাহালে প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপে ওয়াইফাই (WiFi) থাকতে হবে। আর আপনি যদি পিসিতে (PC) ওয়াইফাই সংযোগ করতে চান তাহালে অবশ্যই মার্কেট থেকে WiFi device কিনে এনে USB port এর মাধ্যমে সংযোগ করতে হবে। আর ল্যাপটপ হলো ওয়াইফাই ডিভাইস ল্যাপটপে থাকে।


তারপরে আপনার এন্ড্রয়েড স্মার্টফোন থেকে Setting >< personal hotspot >< wifi hotspot অপশনটি চালু করতে দিতে হবে। এর মাধ্যমে মোবাইলের ডাটা ওয়াইফার মাধ্যমে অন্যান্য ডিভাইসে সংযোগ দেওয়ার জন্য তৈরি হয়ে যাবে। তার পরে আপনার ল্যাপটপ বা কম্পিউটার এর wifi connection এ ক্লিক করুন।


তারপরে available connection অপশনে আপনি মোবাইলের নাম দেখতে পাবেন। সেখানে কানেক্ট অপশনে ক্লিক করুন। যদি আপনার মোবাইলে WiFi hotspot এ পার্সওয়ার্ড দেওয়া থাকে তাহালে সেই একই পার্সওয়ার্ড কম্পিউটার বা ল্যাপটপে বসিয়ে connect অপশনে ক্লিক করুন। তারপরে মোবাইলের ইন্টারনেট সংযোগ ল্যাপটপে ব্যবহার করা যাবে।


আমাদের সর্বশেষ কথা


তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম কিভাবে Android smartphone থেকে computer বা laptop এ ইন্টারনেট সংযোগ দেওয়ার উপায়। আর আপনি যদি কোনো তার ছাড়া ইন্টারনেট সংযোগ করতে চান তাহালে wifi ব্যবহার করতে পারেন। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে শেয়ার করুন।


Post a Comment

0 Comments