মোবাইলে ফ্রি ৩ টি লোগো ডিজাইন সফটওয়্যার

মোবাইলে ফ্রি ৩ টি লোগো ডিজাইন সফটওয়্যারঃ আমাদের যাদের একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল, কোম্পানি ব্যান্ড রয়েছে তাদের অবশ্যই লোগো তৈরি করা লাগে। এখন আপনি যদি একটি ভালো মানের লোগো ডিজাইন করে নিতে চান তাহালে আপনাকে একজন প্রফেশনাল লোগো ডিজাইনার এর কাজ থেকে লোগো তৈরি করতে হবে। তবে, মনে রাখবেন ভাল লোগো তৈরি করার জন্য আপনাকে ডিজাইনারকে অনেক টাকা দিতে হবে। (লোগো ডিজাইন নিয়ম)

আপনার যদি ৫ থেকে ৮ হাজার টাকার মধ্যে বাজেট থাকে তাহালে আপনি একজন প্রফেশনাল designer এর কাজ থেকে Logo তৈরি করে নিতে পারেন। আর যদি আপনার কাছে টাকা না থাকে তবে, আপনি সম্পূর্ণ ফ্রিতে ও লোগো তৈরি করতে পারবেন। এটার জন্য আপনার প্রয়োজন হবে মোবাইল বা কম্পিউটার। এর মাধ্যমে আপনি প্রফেশনালদের মতো লোগো ডিজাইন করতে পারবেন। (লোগো ডিজাইন শিখুন)



তবে, এর জন্য আপনাকে কিছু ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার টুলস এর ব্যবহার করতে হবে। আর এই সফটওয়্যারটি আমরা মোবাইল বা কম্পিউটার দুইটায় ব্যবহার করতে পারবো। এই টুলস বা সফটওয়্যার গুলোতে আপনারা যে সকল ফ্রি ফিচারস (features) গুলো পাবেন সেগুলো হলো-


Graphic Design

Free Logo Templates

Color Palettes

Icons

High Quality Logo

Customization Option


আমি যে লোগো ডিজাইন সফটওয়্যার গুলো নিয়ে আলোচনা করবো সেগুলোতে উপরের features গুলো ফ্রিতে ব্যবহার করে প্রফেশনাল লোগো তৈরি করতে পারবেন। লোগো তৈরি করার সফটওয়্যার গুলো বেশি ভাগ Offline Software. এর জন্য লোগো তৈরি করা আগে মোবাইলে বা কম্পিউটারে আগে সফটওয়্যার গুলো ডাউনলোড করে তারপরে সেগুলো ব্যবহার করতে পারবেন। তাছাড়া আর কিছু সফটওয়্যার আছে যেগুলো Online Software.


তাহালে চলুন আমরা জেনে নেই লোগো ডিজাইন করার জন্য ফ্রি সেই সফটওয়্যার গুলোর নাম। (logo design bangla tutorial)


মোবাইলে ফ্রি ৩ টি লোগো ডিজাইন সফটওয়্যার


আপনারা হয়তো প্রথমে আমার আর্টিকেলের টাইটেল দেখে বুঝে গেছেন আজকে কথা বলবো মোবাইলে ফ্রি লোগো ডিজাইন করার সেরা সফটওয়্যার বা অ্যাপস (apps) গুলো বিষয়ে জানবেন। তাছাড়া আমি কম্পিউটারে সেরা কিছু সফটওয়্যার এর বিষয়ে ও আলোচনা করবো।


(১) Logo Marker Shop


Logo Marker Shop অ্যাপ হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে ফ্রি ফন্ট দ্বারা সুন্দর গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন। বর্তমানে এটা আইফোন এবং আইপ্যাড এর জন্য উপলব্ধ। কোনো স্কিল ছাড়া আপনারা খুব সহজে এই অ্যাপের মাধ্যমে কোম্পানি বা ব্যান্ডের জন্য professional logo তৈরি করতে পারবেন। এখানে আপনারা ১০০০ এর বেশি customizable logo template পাবেন। যা সজহে edit করে লোগো ডিজাইন করে নিতে পারবেন।


তাছাড়া, এখানে আপনি আরো পাবেন 5000 এর বেশি ফন্ট, সেমবল এবং ব্যাকগ্রাউন্ড ডিজাইন। যার মাধ্যমে আপনারা লোগো প্রফেশনাল লুক দিতে পারবেন। মনে রাখবেন, এই সফটওয়্যার থেকে লোগো ডিজাইন করার জন্য আপনাদের কোনো প্রকার skill থাকার প্রয়োজন হবে না। শুধু সেরা লোগো টেমপ্লেট সিল্কেট করে লোগো বানিয়ে নিন।


(২) Canva


লোগো তৈরি করার জন্য সেরা অ্যাপস বা সফটওয়্যার গুলোর মধ্যে Canva হলো অন্যতম। আপনারা এই গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারটি কম্পিউটার বা মোবাইলে দুইটায় সহজে ব্যবহার করতে পারবেন। আপনারা Canva app বা Canva software ডাউনলোড না করে তাদের ওয়েবসাইটে গিয়ে লোগো বানিয়ে নিতে পারবেন। এখানে আপনারা আগে থেকে তৈরি করা logo এবং template পাবেন।


আপনাদের যে লোগো পছন্দ হবে সেটায় কেবল সিলেক্ট edit করে ডাউনলোড করে নিন। ক্যানভার মাধ্যমে লোগোর ডিজাইন অনেক সুন্দর হয়। আর এখানে যে বিষয় গুলো পাবেন সেগুলো সম্পূর্ণ ফ্রি। লোগোর সাথে নিজের পছন্দ মতো text, photos, elements, icon ইত্যাদি যুক্ত করতে পারবেন। যদি ও Canva একটি ফ্রি সফটওয়্যার তবে, Canva এর একটি প্রিমিয়াম ভার্সন ও রয়েছে। তবে, আমি বলবো আপনারা ফ্রি ভার্সনটি ব্যবহার করুন। কারণ প্রিমিয়াম ভার্সন নিতে হলে আপনাদের প্রচুর টাকা দিতে হবে।


(৩) Iris Logo Marker


Iris Logo Marker লোগো বানানোর জন্য জন্য সেরা একটি app. যার মাধ্যমে আপনি নিজের মনের মতো লোগো বানিয়ে নিতে পারবেন। google play store থেকে এই অ্যাপসটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপে আপনারা অনেক ধরনের features পাবেন ফ্রিতে। যেমন-


Sticks

Colors

Texts

Fonts

Shapes

Background

Graphic Element


প্রফেশনাল লোগো বানিয়ে নেবার জন্য Iris Logo Marker সেরা একটি এন্ড্রয়েড অ্যাপ। তাছাড়া লোগো বানানোর সময় আপনি বিভিন্ন রকমের sticks এবং Icon আপনি এখানে পাবেন।


আমাদের সর্বশেষ কথা


তাহালে বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আমারা জানলাম ফ্রিতে লোগো তৈরি করার সেরা সফটওয়্যার গুলোর নাম। এছাড়া লোগো ডিজাইন করার জন্য বাজারে আপনারা নানা ধরনের "লোগো ডিজাইন বই" পাবেন। এছাড়া অনলাইনে পাবেন "লোগো ডিজাইন টিউটোরিয়াল"। এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে সোশ্যাল মিডিয়া এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।


Post a Comment

0 Comments