কম্পিউটার শেখার সহজ উপায় ৪ টি উপায়

কম্পিউটার শেখার সহজ উপায়ঃ বর্তমান সময় অনেকে অনলাইনে প্রশ্ন করছে "কম্পিউটার কিভাবে শিখব"। কারণ এখন সকল জায়গাই "কম্পিউটারের শিক্ষা" থাকাটা অনেক অনেক জরুরী। "কিভাবে কম্পিউটার চালাতে হয়" এই ব্যাপারে হয়তো অনেকের কোনো জ্ঞান নেই। তবে, আমাদের সকলের "কম্পিউটারের বেসিক জ্ঞান" থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনাদের যদি এই ব্যাপারে কোনো জ্ঞান না থাকে তাহালে আপনারা অবশ্যই অনেক পিছিয়ে আছেন। (বেসিক কম্পিউটার কোর্স PDF)

"চাকরির জন্য কম্পিউটার" জ্ঞান আপনাদের মধ্যে যদি না থাকে তাহালে অনেক অসুবিধায় পড়ে যাবেন। ২০২০ সালে এসে কম্পিউটার শিক্ষা বা কম্পিউটার জ্ঞান খুব প্রয়োজনীয় জিনিস হয়ে দাঁড়িয়েছে। যা ছাড়া বেশিভাগ কাজ করা সম্ভব না। আপনার বাচ্ছাদের ও স্কুলে "কম্পিউটার চালানোর নিয়ম" শিখানো হয়। তাহালে আপনি কেন পিছিয়ে থাকবেন? (কম্পিউটার শেখার বই)



আপনি যে কোনো অফিসে গিয়ে দেখলে বুঝবেন। কোথাও "Microsoft excel এ ডাটা এন্ট্রিরর কাজ" করছে, কোথা ভিডিও এডিটিং ও ছবি এডিটিং এর কাজ করছে, কোথাও "ট্যালি সফটওয়্যার" এর মাধ্যমে হিসাবে নিকাশের কাজ করছে। আবার কেউ ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে কাজ করছে। (How to learn computer in bangla tutorial)


আপনার যদি business থাকে তাহালে, খুব সহজে কম্পিউটার ব্যবহার করে নিজের ব্যবসার কাজ কর্ম গুলো করে নিতে পারবেন। আপনি যদি সরকারি বা প্রাইভেট কোনো চাকরি করতে চান তাহালে কম্পিউটার অনেক জরুরী হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে চান তাহালে আপনাকে অবশ্যই "কম্পিউটার শেখার" প্রয়োজন। তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি "কম্পিউটার শেখার সহজ উপায়" গুলো।


কম্পিউটার শেখার সহজ উপায় ৪ টি উপায় (Learn computer)


আপনারা হয়তো জানেন কম্পিউটার শেখার সহজ উপায় হলো ইন্টারনেট। কারণ, ইন্টারনেট বর্তমানে এমন একটি শিক্ষা যার মাধ্যমে শুধু কম্পিউটার নয় যেকোনো বিষয়ে আমরা জ্ঞান নিতে পারি। Internet বর্তমান যুগের জন্য এক বিশেষ উপহার বললে ও ভুল হবে না।


১. Computer টিওটোরিয়াল পিডিএফ (PDF) থেকে শিখুন


কম্পিউটার শেখার জন্য আপনারা অনলাইন থেকে বিভিন্ন ধরনের ইবুক ফাইল ডাউনলোড করে সহজে computer শিখতে পারবেন। আসলে, PDF হলো এমন একটি ফাইল যেখানে যেকোনো বিষয়ে text সহ ছবি ব্যবহার করে লেখা হয়। তারপরে সেই পিডিএফ ফাইল ইন্টারনেট আপলোড করে দেওয়া হয়। সেগুলো মানুষরা ডাউনলোড পড়ে যেন জ্ঞান অর্জন করতে পারে।


আপনারা এমন অনেক pdf file পাবেন যাতে সম্পূর্ণ "কম্পিউটার কোর্স" টিওটোরিয়াল হিসাবে লেখা রয়েছে। আপনারা সেগুলো ডাউনলোড করে মোবাইলে পড়ে পড়ে কম্পিউটার সহজে শিখতে পারবেন।


২. ইউটিউব ভিডিও দেখে কম্পিউটার শিখুন


ইন্টারনেট থেকে যেকোনো বিষয় শেখার জন্য ইউটিউব (YouTube) হলো সেরা মাধ্যম। কারণ ইউটিউবে হাজার হাজার টিওটোরিয়াল রয়েছে সকল ভাষাতে। সেগুলো দেখে আপনারা সহজে শিখে নিতে পারবেন। আপনারা ও কম্পিউটার শেখার জন্য ইউটিউবকে বেঁচে নিতে পারেন। এর মাধ্যমে আপনারা মোবাইলে ভিডিও দেখে কম্পিউটার ও তার সাথে জড়িত সকল বিষয় গুলো শিখে নিতে পারবেন।


ইউটিউবের মাধ্যমে আপনি সকল ভাষাতে কম্পিউটার শিখতে পারবেন। যেমন- বাংলা, ইংরেজি, হিন্দি, আরবি, উর্দ্দ। এর জন্য আপনারা ইউটিউবে গিয়ে "কম্পিউটার শিক্ষা ভিডিও" বা "কম্পিউটার শিক্ষা কোর্স" লিখে সার্চ দিবেন। আর দেখবেন অনেক ভালো ভালো টিওটোরিয়াল ভিডিও পেয়ে যাবেন। তাছাড়া Photoshop, Microsoft office, excel, tally সহ আরো অনেক কিছু শিখতে পারবেন।


৩. এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে কম্পিউটার শিখুন


আপনারা কম্পিউটার শেখার জন্য গুগল প্লেষ্টোর (Google playstore) থেকে app ডাউনলোড করে শিখতে পারেন। এই অ্যাপস গুলোর মাধ্যমে "basic computer knowledge" নেওয়া অনেক সহজ। আমি Computer শেখার জন্য কিছু জনপ্রিয় অ্যাপের নাম নিচে দিয়ে দিচ্ছি। যথা-


  1. Computer training in bangla

  2. কম্পিউটার এর শিক্ষা

  3. কম্পিউটার শিক্ষা by tayra apps studio


এছাড়া Google playstore কম্পিউটার শেখার জন্য অনেক অ্যাপস রয়েছে। যেগুলোর মাধ্যমে বাংলাতে সহজে কম্পিউটার শিখতে পারবেন।


৪. অনলাইন ওয়েবসাইট থেকে কম্পিউটার শিখুন


আপনারা অনলাইন ওয়েবসাইট থেকে কম্পিউটার  শিখতে পারবেন। এর জন্য আপনাদের গুগল সার্চে গিয়ে সার্চ করতে হবে "অনলাইন কম্পিউটার কোর্স (online computer course)" লিখে। দেখবেন অনেক গুলো ওয়েবসাইট পেয়ে যাবেন, যেখানে সম্পূর্ণ ফ্রিতে কম্পিউটার কোর্স করানো হয়ে থাকে। মোট কথা আপনি ওয়েবসাইটের মাধ্যমে কম্পিউটার শিখতে পারবেন। কিছু কিছু ওয়েবসাইটে আপনাকে কম্পিউটার সম্পূর্ণ শেখানোর পরে পরিক্ষা নিয়ে "কম্পিউটার সার্টিফিকেট" প্রদান করে।


অনলাইন কম্পিউটার শেখার ওয়েবসাইটের নাম হলো-

  • GCF Global

  • Tutorialspoint

এই আর্টিকেল থেকে আমরা জানলাম "কম্পিউটার শেখার সহজ উপায়"। আমি উপরে যে উপায় গুলো বললাম সেই ভাবে কাজ করলে আপনারা বাড়িতে বসে সম্পূর্ণ ফ্রিতে কম্পিউটারের সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবের। এই বিষয়ে যদি প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে শেয়ার করুন।


Post a Comment

0 Comments