আর্টিকেল লিখে টাকা আয়

আর্টিকেল লিখে টাকা আয়ঃ বর্তমানে ইন্টারনেট থেকে বিভিন্ন উপয়ে টাকা আয় করা যায়। এর মধ্যে ব্লগিং এবং ইউটিউব চ্যানেল বানিয়ে অনলাইন ইনকাম করা সেরা উপায়। আজকে আমি আপনাদের একটি নতুন বিষয়ে জ্ঞান দিবো। আর সেটা হলো "আর্টিকেল লিখে টাকা আয়" করার উপায়

আপনি যদি বাংলা বা ইংরেজি ভালো জ্ঞান থাকে তাহালে আপনি "আর্টিকেল লিখে টাকা আয়" করতে পারবেন। Article Writing এর মাধ্যমে আপনি ঘরে বসে প্রতিমাসে ৩০০ ডলার থেকে ৫০০ ডলার আয় করতে পারবেন খুব সহজে। আর আপনার লেখা যত ভালো হবে ততো আপনার ইনকাম বৃদ্ধি পাবে।



তাহালে নিচে থেকে আমরা জেনে আসি কি কি শিখব আজকের এই আর্টিকেল থেকে -

  • আর্টিকেল রাইটিং কি?

  • আর্টিকেল লেখার নিয়ম

  • আর্টিকেল লিখে টাকা আয় করার মাধ্যম গুলো কি কি?

  • আর্টিকেল লিখে আয় করার সাইট

আর্টিকেল রাইটিং কি?


আর্টিকেল রাইটিং বলতে সাধারণত বুঝায় একটি লেখার টুকরা, ভাগ বা অংশ। যেটা আমরা সাধারণত ৪০০ থেকে ৫০০ শব্দের মধ্যে লিখে থাকি। আমরা যে কোনো আর্টিকেল নিদিষ্ট বিষয়ের উপর লিখি। তবে, এমন বিষয়ের উপর লিখতে হবে সেই বিষয়ে যেন আপনার অবশ্যয় জ্ঞান থাকে। যাতে সেই জ্ঞানের উপর ভিত্তি করে আর্টিকেলের মাধ্যমে ভিজিটরদের তথ্য দিতে পারেন।


আগের সময়ে আর্টিকেল সাধারনত প্রকাশ হতো নিউজপেপার, বই, মেগাজিনের মাধ্যমে। কিন্ত বর্তমানে সময় পরিবর্তন হয়েছে। এখন অনলাইনে আর্টিকেল পাবলিশ হয় ওয়েবসাইটে, ব্লগে, ফোরাম এবং ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে। আর এই সাইট গুলোতে আর্টিকেল পাবলিশ করে প্রচুর টাকা আয় করছে।


আর্টিকেল লেখার নিয়ম


আমি আমার আগের একটি আর্টিকেলে বিস্তরিত ভাবে বলেছি "আর্টিকেল লেখার নিয়ম" সম্পর্কে। আপনারা সেই আর্টিকেলটি পড়লে একজন প্রফেশনাল "কনটেন্ট রাইটিং" এর মতো লিখতে পারবেন। আর্টিকেল লেখার নিয়ম জানতে নিচের পয়েন্ট গুলো পড়ুন- 


স্পষ্ট, আকর্ষণীয় এবং টাইটেলঃ মনে রাখবেন আর্টিকেল সব সময় পরিস্কার স্পষ্ট ভাবে লেখার চেষ্টা করবেন। এতে করে আপনার লেখা আর্টিকেলটি সুন্দর হবে। আর্টাকেল লেখার সময় আর্টিকেলের ভিতরে সব সময় ছোট ছোট টাইটেল দিবেন। H1, H2, H3, H4, H5, এই টাইটেল গুলো ব্যবহার করুন।


ছোট ছোট প্যারাগ্রাফঃ আর্টিকেল লেখার সময় মনে রাখবেন আর্টিকেলের ভিতরে ছোট ছোট প্যারাগ্রাফ করে লিখবেন। আমি যেমন এই আর্টিকেল লিখেছি ৫-৬ লাইনের ছোট ছোট প্যারাগ্রাফ করে। এতে আর্টিকেল আকর্ষণীয় হয় এবং ভিজিটর্সরা ভালো ভাবে পড়তে পারে।


মিনিমাম ৫০০ থেকে ১৫০০ শব্দের মধ্যে লিখবেন। আপনি যদি মনে করেন আপনার শব্দের সংখ্যা আরো বাড়ানোর প্রয়োজন তবে বাড়াতে পারেন। মনে রাখবেন যত বেশি শব্দের আর্টিকেল লিখবেন ততো ভাল। তবে, সর্বনিম্ন ৫০০ শব্দের নিচে লিখবেন না।


আর্টিকেলে অবশ্যয় টফিকের সাথে মিল রেখে একটি ছবি (image) ব্যবহার করবেন। কারণ ছবির জন্য আর্টিকেল দেখতে অনেক ভালো লাগে। তাছাড়া ছবির মাধ্যমে আপনি অনেক কিছু বুঝাতে পারবেন। মনে রাখবেন একটি ছবি ১০০ শব্দের কথা বলে।


যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয়ে পরিপূর্ণ জ্ঞান নিয়ে লেখা শুরু করবেন। প্রয়োজন হলে রিচার্জ করে নিবেন। তাহালে আর্টিকেল লিখতে সুবিধা হবে। যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয়ে বিস্তরিত তথ্য তুলে ধরবেন।


আর্টিকেল লিখে টাকা আয় করার মাধ্যম গুলো কি কি?


(১) ব্লগিং এর মাধ্যমে আর্টিকেল লিখুন


আপনি যখন আর্টিকেল লিখে টাকা আয় করার কথা ভাববেন তখন Blogging এর মাধ্যম হবে আপনার জন্য সেরা। আপনি ফ্রিতে ব্লগ ওয়েবসাইট বানিয়ে সেখানে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। আপনার যে বিষয়ে জ্ঞান রয়েছে সেই বিষয়ে আপনি ব্লগে লিখতে পারেন। আপনি বাংলা, ইংরেজি, হিন্দী, তামিল যে ভাষা জানেন সেই ভাষাতে আর্টিকেল লিখে আয় করতে পারেন। আমি বাঙ্গালি, আমি "বাংলা আর্টিকেল লিখে টাকা আয়" করি।


ব্লগিং করে আপনি মাসে ৩০০ থেকে ৫০০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন। আপনি একটু গুগলে সার্চ দিবেন "bangla article site" লিখে দেখবেন লক্ষ লক্ষ বাংলা ব্লগিং ওয়েবসাইট চলে আসবে আপনার সার্চ লিস্টে। আপনি ব্লগিং শুরু করার ৩ থেকে ৪ মাস পর থেকে মাসে ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।


(২) অন্যের ব্লগে পেইড গেষ্ট পোষ্ট করে


আপনি পেইড গেষ্ট পোষ্ট এর মাধ্যমে অন্যের ব্লগে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। বর্তমানে অনেক ব্লগ ওয়েবসাইট অনার (owner) রয়েছে রয়েছে যারা তাদের সাইটে আর্টিকেল লেখার সময় পায়না। তার জন্য তারা নিজের ব্লগে আর্টিকেল লিখে নেই paid guest posting এর মাধ্যমে। তাদের সাইটে যে বিষয়ে আর্টিকেল রয়েছে সেই বিষয়ের সাথে মিল রেখে আপনাকে আর্টিকেল লিখতে হবে। তাহালে তারা এই লেখার জন্য আপনাকে টাকা দিবে।


আর্টিকেল লিখে আয় করার সাইট


(১) Kalaage


Kalaage.com একটি ওয়েবসাইট। এখানে আপনি যে কোনো ধরনের আর্টিকেল লিখে পাবলিশ করতে পারবেন। এই সাইটে আর্টিকেল লিখে আপনাকে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে হবে। শেয়ার করা পরে আপনি যখন সেই আর্টিকেলে ২০০ ভিউস এবং ১০ লাইক পাবেন। তখন থেকে সেই আর্টিকেলের জন্য টাকা দেওয়া হবে। এই ওয়েবসাইটে আর্টিকেল লিখতে হলে Kalaage register করে আর্টিকেল লিখতে হবে। তারপরে সেই কনটেন্ট ফেসবুকে শেয়ার করে টাকা আয় করতে পারবেন।


(২) Author.oyewiki.com


আর্টিকেল লিখে টাকা আয় করার অন্যতম নামকরা একটি ওয়েবসাইট হলো Author.oyewiki.com এই সাইট থেকে আপনারা দুই ভাবে টাকা আয় করতে পারবেন। যেমন-


আর্টিকেল লিখে সেই আর্টিকেলের ভিউস এর উপর নির্ভর করে টাকা আয় করতে পারবেন।


আপনার লেখা আর্টিকেল যেকোনো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে টাকা আয় করতে পারবেন। আপনাকে একটি ড্যাশবোর্ড এর মাধ্যমে দেখানো হবে যে আপনার পোষ্ট গুলো কত ভিউস এবং কত শেয়ার করা হচ্ছে।


(৩) OpinionsWall


যারা নতুন আর্টিকেল লিখে টাকা আয় করতে চাচ্ছেন তাদের জন্য সেরা সাইট হলো OpinionsWall কারণ এখানে আপনি যে কোনো টফিকের উপর আর্টিকেল লিখে আয় করতে পারবেন। তার জন্য প্রথমে আপনাকে একটি একাউন্ট খুলতে হবে এবং আপনার সমস্ত ডিটেলস গুলো দিতে হবে। তারপরে আর্টিকেল লিখতে পারেবেন। আপনি এখান থেকে ভালো পরিমানে আয় করতে পারবেন। কারণ এই সাইটে প্রতিদিন প্রচুর মানুষরা ভিজিট করে। আপানার আর্টিকেল লেখার টাকা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে নিতে পারবেন।


(৪) Some other website


আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য আরো অনেক গুলো ওয়েবসাইট রয়েছে। যার মাধ্যমে আপনারা ভালো পরিমানে online income করতে পারবেন। আমি নিচে সেই সাইট গুলোর নাম উল্লেখ করছি। যথা-

  1. Fiverr.com

  2. Iwriter

  3. Hirewriters.com

এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন কিভাবে বাংলা আর্টিকেল লিখে আয় করা যায়, আর্টিকেল লেখার নিয়ম, আর্টিকেল লিখে আয় করার সাইট গুলো সম্পর্কে। এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন এবং আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন।

Post a Comment

0 Comments