জিমেইল একাউন্ট খোলার নিয়ম

জিমেইল একাউন্ট খোলার নিয়মঃ বর্তমানে আমাদের অনলাইনে বা অফলাইনে কাজ করার জন্য একটু ইমেইল আইডির দরকার হয়। আপনি কি ফেসবুক একাউন্ট খোলা, অনলাইনে শপিং করা, চাকরির বায়োডাটা দেখার কথা ভাবছেন? সব খানে আপনার একটি ইমেইল আইডির দরকার হবে। আর বর্তমানে সবার কাছে email account থাকে। আর আপনার যদি ইমেইল আইডি না থাকে তাহালে খুব সহজে জিমেইল দিয়ে একটি ইমেইল আইডি খুলতে পারবেন। এই আর্টিকেল আমি "Gmail account খোলার নিয়ম" বলল। যাতে আপনি সহজে "নিউ গুগল একাউন্ট" খুলতে পারেন। (ইমেইল আইডি কিভাবে খুলবো)

মনে রাখবেন, জিমেইল একাউন্ট ও গুগল একাউন্ট দুইটাই একই। অনেকে "গুগল একাউন্ট খোলার নিয়ম" জানতে চান তাদের বলল একটি জিমেইল একাউন্ট বাননো আর একটি গুগল একাউন্ট বানানো একই কথা। মনে রাখবেন, gmail account হলো google এর একটি প্রডাক্ট।   এজন্য গুগল বা জিমেইল একাউন্ট একই জিনিস। (Gmail কিভাবে খুলবো) 



আপনি যদি একটি ফ্রি ইমেইল একাউন্ট বানাতে চান তাহালে yahoo বা Hotmail দিয়ে "ইমেইল একাউন্ট তৈরী" করতে পারবেন। কিন্ত gmail account হলো গুগলের একটি প্রডাক্ট এজন্য আপনার এন্ড্রয়েড ফোনো gmail একাউন্ট প্রয়োজন হয়। তাই আমি আপনাকে আজ "Gmail account খোলার নিয়ম" বা "জিমেইল একাউন্ট খোলার নিয়ম" শিখাবো। (create gmail account tutorial bangla)


জিমেইল একাউন্ট (gmail account) খুলতে কি কি দরকার?


একটি জিমেইল একাউন্ট (gmail account) খোলার জন্য একটি ল্যাপটপ / কম্পিউটার বা স্মার্টফোন, একটি মোবাইল নংবার এবং ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে। আপনি যদি মনে করেন "নাম্বার ছাড়া জিমেইল" তৈরি করবেন সেটা ও করা যাবে। কিন্ত কখনো যদি আপনার জিমেইল একাউন্ট বা "গুগল একাউন্টের পার্সওয়াড ভুলে গেলে" তখন ঔ নাম্বার দ্বারা একাউন্টটি পুনারায় ফিরে পাওয়া যাবে। এজন্য "নিউ গুগল একাউন্ট" খোলার সময় মোবাইল নাম্বার দেওয়া খুব জরুরি।


জিমেইল একাউন্ট খোলার নিয়ম (Gmail account খোলার নিয়ম)


Gmail account বা google account খোলার জন্য সর্বপ্রথমে আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপ থেকে যে কোনো একটি ব্রাউজার ব্যবহার করে জিমেইল ওয়েবসাইটে যান। Gmail Website এ গিয়ে নিচের ধাপ গুলো অনুসারণ করুন এবং "ইমেইল একাউন্ট খুলুন"।


ধাপ-১


জিমেইল এর ওয়েবসাইটে যাওয়ার পরে আপনি নিচের ছবির মতো একটা পেজ দেখতে পাবেন। এখানে আপনাকে জিমেইল একাউন্টে লগইন করা জন্য Email or phone দিয়ে Next এ যাবার জন্য বলা হবে। যেহেতু আমরা নতুন জিমেইল account তৈরী করব তার জন্য এখানে থাকা Create account এ ক্লিক করবেন।


ধাপ-২


Create account অপশনে ক্লিব করার পরে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। সেখানে নিচের ছবির মতো একটি ফর্ম দেখতে পাবেন। সেখানে আপনার First name, Last name, Username, Password এবং conform password দিয়ে Next বাটুনে ক্লিক করুন।


ধাপ-৩


Next বাটুনে ক্লিক করার পরে আপনার সামনে নতুন আর একটি পেজ ওপেন হবে। সেখানে আপনার phone number, Recovery email address, your birthday, Gender (পুরুষ হলে male আর মহিলা হলে female) দিয়ে Next বাটুনে ক্লিক করবেন। আমি আগেই বলেছি আপনি যদি phone number না দিতে চান তাহালে দরকার নেই। আর সাথে Recovery email address ও দিতে চাইলে দিতে পারবেন। নিচের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।


ধাপ-৪


আপনি যদি আগের পেজে phone number দিয়ে থাকেন তাহালে সেই নাম্বার দিয়ে verify করতে হবে। এজন্য নাম্বার দিয়ে Send অপশনে ক্লিক করতে হবে।


ধাপ-৫


Send বাটুনে ক্লিক করার পরে আপনার মোবাইল নংবারে গুগল থেকে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। সেই কোডটি এখানে বসিয়ে দিবেন। তারপরে Verify তে ক্লিক করবেন।


ধাপ- ৬


Verify করার পরে আপনার সামনে google terms & conditions দেখানো হবে। আপনি এটা পড়ার পরে নিচে থাকা I agree তে ক্লিক করবেন। তারপরে যদি কোনো অপশনে আসে তাহালে সেটা skip করে দিবেন।


ধাপ- ৭


স্বাগতম, আপনার জিমেইল একাউন্ট (gmail account) বা গুগল একাউন্ট তৈরী হয়ে গেছে। এখন আপনি অন্যকে ইমেইল পাঠাতে পারবেন এবং অন্য কেউ আপনাকে ইমেইল পাঠাতে পারবে।


এই আর্টিকেল থেকে আমরা শিখলাম "জিমেইল একাউন্ট খোলার নিয়ম (Gmail account খোলার নিয়ম)। আমি আগেই বলেছি জিমেইল একাউন্ট এবং গুগল একাউন্ট একই জিনিস। যারা জানতে চান "গুগল একাউন্ট খোলার নিয়ম" তারা এই একই নিয়মে খুলতে পারবেন। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগগে বন্ধুদের সাথে শেয়ার করুন।


Post a Comment

0 Comments