গ্রাফিক্স ডিজাইন কাকে বলে? শিখতে কত দিন সময় লাগে?

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে? (Meaning of graphic design) - আমি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে যদি সহজ ভাবে বলি, গ্রাফিক্স ডিজাইন এমন একটি প্রক্রিয়া যার মাধ্যম ব্যবহার করে আমরা নিজের ধারণা, শিল্প, দক্ষতা ব্যবহার করে ছবি, শব্দ মিশ্রণ করে নতুন একটি ছবি তৈরি করি।গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে আমরা অনেক ধরনের visual concepts তৈরি করে থাকি। মূলত আমরা বিভিন্ন আইডিয়াছবির মাধ্যমে প্রকাশ করে থাকি।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ আমরা হাতের মাধ্যমে করতে পারি। আবার কম্পিউটার সফটওয়্যার এর মাধ্যমে করতে পারি। কিন্ত তার জন্য "গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার" এর ব্যবহার জানাটা অনেক  জরুরী। আপনি গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের ইমেজ তৈরি করতে পারবেন। আর আপনি কেমন ছবি তৈরি করবেন সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনার দক্ষতা, ধারণা এবং জ্ঞানের উপর।



তাহালে, আপনারা বুঝতে পারছেন গ্রাফিক্স ডিজাইন কী বা কাকে বলে? (What is graphic design in bangla tutorial). চলুন আমরা নিচে থেকে আরো বিস্তরিত জেনে আসি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে।


চলুন আমরা এক নজরে দেখে আসি আজকের এই আর্টিকেল থেকে কি কি শিখবো?


গ্রাফিক্স ডিজাইন কী বা কাকে বলে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়


গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন সময় লাগে?


আপনি যদি কোনো স্কুল বা কলেজ থেকে গ্রাফিক্স ডিজাইন এর কোর্স করেন তাহালে আপনার সময় লাগবে ২ থেকে ৩ বছর। আপনি যদি একজন প্রফোসানাল গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহালে bachelor degree course করা আপনার জন্য ভালো হবে। আপনি যখন ৩ বছর ধরে Graphite Design এর কাজ শিখবেন তখন আপনার কাছে অনেক সহজ হবে কাজ করতে।


গ্রাফিক্স ডিজাইন bachelor degree course করার পরে আপনাকে একটি ৩ বছরের একটি Certificate দেওয়া হবে। তখন আপনি যে কোনো কোম্পানিতে চাকরি করতে পারবেন। bachelor degree course করার পরে আপনি মাষ্টার ডিগ্রী করে নিজের একজন প্রফোসানাল Expert গ্রাফিক্স ডিজাইনার বানিয়ে নিতে পারবেন। ডিজাইনের উপর মাষ্টার ডিগ্রী করার জন্য আপনাকে ২ বছর সময় দিতে হবে।


আর আপনি যদি মনে করেন তাহালে গ্রাফিক্স ডিজাইনের উপর ৬ থেকে ১২ মাসের জন্য ডিপ্লোমা কোর্স ও করতে পারেন। আমাদের দেশে অনেক রকমের education center রয়েছে। যেখানে আপনি Graphic design এর উপর ডিপ্লোমা করতে পারবেন। মনে রাখবেন, এক এক ডিপ্লোমার শিখানোর পদ্বতি এক এক রকম। এই হলো "গ্রাফিক্স ডিজাইন শেখার সময়কাল"। তারপরে ও আপনার শেখার ইচ্ছার উপর নির্ভর করবে অনেক কিছু।


গ্রাফিক্স ডিজাইন কি কি শিখতে হয়?


আপনারা কোর্সিং এর মাধ্যমে যে কেউ গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে পারবেন। কিন্ত এই বিষয়ে যদি ব্যাচেলর ডিগ্রী করতে চান তাহালে আপনার কিছু শিক্ষা যোগ্যতা অবশ্যয় প্রয়োজন হবে। কারণ ভালো ভালো কলেজে admiration দিতে হলে আপনার শিক্ষা যোগ্যতা সর্বনিম্ন S.S.C বা H.S.C পর্যস্ত থাকতে হবে। তাছাড়া সেখানে ভর্তি হতে হলে আপনাম মধ্যে অবশ্যয় Creativity, drawing and communication skills থাকতে হবে।


গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়?


গ্রাফিক্স ডিজাইন কাজ করে কত টাকা আয় করা যায় সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার কাজের উপর। কারণ আপনার কাজের দক্ষতা যেমন হবে ঠিক তেমন টাকা আয় করতে পারবেন আপনি। তবে, একজন প্রফোসানাল গ্রাফিক্স ডিজাইনারের মাসিক আয় ৫০,০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা হয়ে থাকে। তাছাড়া নতুন একজন Graphic Designer মাসে ২০,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারে। তার জন্য অবশ্যয় আপনার কাজের প্রতি দক্ষতা থাকতে হবে।


এই আর্টিকেল থেকে আমরা শিখলাম গ্রাফিক্স ডিজাইন কী বা কাকে বলে? graphic design সম্পর্কে বিস্তরিত। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে শেয়ার করুন।


Post a Comment

0 Comments