ব্যাংক থেকে বিকাশ টাকা নেয়ার নিয়ম

বর্তমান সময়ে বিকাশ আমাদের দৈনন্দিন জীবনের সাথে মিশে গেছে। কারণ আমরা সবাই কম বেশি বিকাশ ব্যবহার করে টাকা আদান প্রদান করি। পূর্বে বিকাশ একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করার জন্য এজেন্ট ব্যবসায়ীদের সাহায্য নিতে হতো। কিন্ত বর্তমান সময় আপনি নিজের বিকাশ একাউন্ট থেকে টাকা ট্রান্সফার করার মাধ্যম চালু করে দিয়েছে বিকাশ কোম্পানি।

বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার করার সুবিধা যুক্ত করার জন্য অনেক সুবিধা পাচ্ছেন ব্যবহারকারীরা। কারণ আমাদের অনেক সময় ব্যাংক থেকে টাকা উত্তলন করার প্রয়োজন পড়ে কিন্ত হাতের কাছে ব্যাংকে এটিএম (ATM) বুথ পাওয়া যায় না। সেই দিক থেকে চিন্তা করলে আমাদের দেশের ছোট বড় সব জায়গাই বিকাশ এজেন্ট রয়েছে। যেখান থেকে আমরা সহজে বিকাশে টাকা উত্তলন করতে পারি।


আমরা নিজের সুবিধা মতো যে কোনো সময় ব্যাংক একাউন্ট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করে সেই টাকা বিকাশ এজেন্ট থেকে তুলতে পারব কোনো ঝামেলা ছাড়ায়। তাছাড়া আমরা যখন বিভিন্ন মার্কেটে শপিং করি তখন বিকাশে পেমেন্ট করলে কিছু টাকা ডিসকাউন্ট দেয়। এই সব জায়গায় আমরা এটিএম কার্ড (ATM Card) এর পরিবর্তীতে বিকাশ ব্যবহার করতে পারি।



অনেক সময় দেখা যায় কাউকে জরুরি টাকা পাঠাতে হবে। কিন্ত যার কাছে টাকা পাঠাবেন তার নিকটে ব্যাংক নাই, সে সব ক্ষেএে আমাদের বিকাশ অবশ্যয় ব্যবহার করতে হবে। অনেক সময় আমরা মোবাইল রিচার্জ করার সময় যথেষ্ট টাকা আমাদের বিকাশে থাকে না সে ক্ষেএে ও আমরা বিপকে পড়ে যায়। এই সকল কথা চিন্তা করে আমরা ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করার সুবিধাটি এই সব কাজে লাগাতে পারি।


ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করতে গেলে সর্ব প্রথমে ব্যাংক একাউন্টের ইন্টারনেট ব্যাংকি পোর্টালে লগইন করতে হবে। তারপরে বেনিফিশিয়ারি হিসাবে বিকাশ একাউন্ট যুক্ত করতে হবে। তারপরে টাকা ট্রান্সফার করে বিকাশে আনা যাবে।


কিভাবে ব্যাংক একাউন্টে বেনিফিশিয়ারি এড করবেন?


১. মোবাইল অ্যাপ কিংবা যে কোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনার মোবাইল ইন্টারনেট ব্যাংকিং একাউন্টে লগইন করবেন।


২. Manage Beneficiary অপশনে প্রবেশ করতে হবে।


৩. বেনিফিশিয়ারি (Beneficiary) অপশনে নিদিষ্ট ধাপ গুলো অনুসারণ করুন।


৪. আপনি বেনিফিশিয়ারি হিসাবে বিকাশ একাউন্ট এড করুন।


উপরের এই নিয়ম গুলো অনুসারণ করে আপনি বেনিফিশিয়ারি Bkash Account থেকে টাকা ট্রান্সফার করতে পারবেন।


কিভাবে ব্যাংক থেকে বিকাশে ফান্ড ট্রান্সফার করবেন?


১. মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং বা ওয়েবসাইট ব্যবহার করে ফান্ড ট্রান্সফার (Fund Transfer) অপশনে যেতে হবে।


২. ফান্ডে একাউন্ট নংবার সিলেক্ট করুন।


৩. ফান্ড ট্রান্সফার অপশন থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন।


৪. বেনিফিশিয়ারি (Beneficiary) লিস্ট থেকে বিকাশ একাউন্ট সিলেক্ট করুন।


৫. টাকার পরিমান এবং রেফারেন্স সিলেক্ট করুন।


৬. তারপরে ব্যাংকে নিয়ম গুলো অনুসারণ করুন, তাহালে আপনার টাকা ট্রান্সফার বা ফান্ড ট্রান্সফার সম্পূর্ণ হয়ে যাবে।


যে সকল ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করা যাবে?


১. ব্র্যাক ব্যাংক


২. সিটি ব্যাংক


৩. ঢাকা ব্যাংক


৪. স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক


৫. ইস্টার্ন ব্যাংক


৬. এশিয়া ব্যাংক


৭. যমুনা ব্যাংক


৮. মিডল্যান্ড ব্যাংক


৯. এনআরবি কমার্শিয়াল ব্যাংক


১০. সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক


১১. মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক


উপরের সকল ব্যাংক থেকে আপনারা সম্পূর্ণ ফ্রি চার্জ ছাড়া টাকা ট্রান্সফার করতে পারবেন। আশাকরা যায় ভবিষ্যতে আরো অনেক ব্যাংক এই ফান্ড ট্রান্সফার লিস্টে যুক্ত হবে। কারণ প্রতিটা ব্যাংক চাই তাদের গ্রহকগণ বেশি বেশি সুযোগ সুবিধা পাক। মনে রাখবেন, শুধুমাএ বিকাশ একাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে। তাছাড়া ব্যাংক একাউন্ট গ্রাহকের জন্য ব্যংকের নিদিষ্ট লিমিট প্রযোজ্য হবে। বিকাশের লিমিট জানতে এই লিংকে যান।


এই আর্টিকেল থেকে আমরা জানলাম ব্যাংক থেকে বিকাশে টাকা নেওয়ার উপায়। এই আর্টিকেল সম্পর্কে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে শেয়ার করুন।


Post a Comment

0 Comments