ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি? - ABC Media BD | অনলাইন ইনকাম, ব্লগ, অনলাইন টিপস

Breaking

Friday, October 9, 2020

bdnews

ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি?

ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি?
 ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি?

অনলাইনে ইনকাম করতে চান বা করছেন তাদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ বিষয় হল ক্রিপ্টোকারেন্সি। আর এই Proof of Work বিষয়টি এর সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাই আপনিও যদিও আমার মত অনলাইন ইনকাম দুনিয়ার বাসিন্দা হয়ে থাকেন কিংবা হতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই।

ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি?


Proof of Work হল সর্বাধিক জনপ্রিয় একটি ক্রিপ্টো মাইনিং প্রক্রিয়া। এটি একটি ব্লকচেইন নেটওয়ার্কের মূল অ্যালগরিদম, এই অ্যালগরিদম ব্লকচেইনে লেনদেন নিশ্চিত করতে এবং চেইনে নতুন ব্লক তৈরি করতে ব্যবহৃত হয়।

মাইনিং কারীরা নেটওয়ার্কে লেনদেন সম্পূর্ণ করতে এবং পুরষ্কার পেতে একে অপরের বিরুদ্ধে প্রতিযোগিতা করে থাকে। ক্রিপ্টোকারেন্সি Proof of Work একটি অগ্রণী সিস্টেম যা বাস্তবে pre-existed বিটকয়েন (বিটিসি) ছিল, কিন্তু তখন থেকে বিশ্বসেরা ক্রিপ্টোকারেন্সির সাথে সহজাতভাবে যুক্ত হয়েছে। 

 

সেরা ৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ (Android App)

যার কারণে, প্রক্রিয়াটিকে কখনও কখনও নাকামোটো সম্মতি হিসাবে উল্লেখ করা হয়, এটি আসলে মুদ্রার রহস্যময় উদ্ভাবকের ছদ্মনামটির (Satoshi Nakamoto) সাথে অন্তর্ভুক্ত করে বলা হয়ে থাকে।
Proof of Work কিভাবে কাজ করে?  
 

Proof of Work এ, সংখ্যাগরিষ্ঠ সিদ্ধান্ত এর মাধ্যমে "দীর্ঘতম চেইন-জয়" বিধি দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। এর অর্থ হল ব্লকচেইন নেটওয়ার্কের অংশগ্রহণকারীরা একমাত্র বৈধ হিসাবে ব্লকের দীর্ঘতম চেইনকে গ্রহণ করে।

এই  নিয়মটি পাশাপাশি বিদ্যমান থেকে একাধিক শৃঙ্খলা প্রতিরোধ করে ও প্রতিটি সংস্করণকে প্রতিফলনের মাধ্যমে করে থাকে। সবচেয়ে মজার ব্যপার হল ব্লকচেইনের সম্মতিযুক্ত সংস্করণ যত দীর্ঘ হবে, তাত্ত্বিকভাবে - এটিকে আবার ঘুরিয়ে তত বেশি কম্পিউটিং শক্তি এবং সংস্থান প্রয়োজন হবে।

তাছাড়াও দীর্ঘতম চেইনের নিয়মটি সুরক্ষিতভাবে কাজ করার জন্য, চেইনে নতুন ব্লক যুক্ত করে শক্তিশালী করে তৈরি করা হয়েছে (ব্যয়বহুল এবং সময় সাশ্রয়ী উভয়ই)।

 

এখানে মাইনিং কি? 

ক্রিপ্টোকারেন্সি Proof of Work কি?

 

নেটওয়ার্কের অংশগ্রহণকারীরা জটিল ক্রিপ্টোগ্রাফিক ধাঁধা সমাধান করতে প্রতিযোগিতা করে এবং প্রতিটি নতুন ব্লককে সাফল্যের সাথে বৈধতা দেওয়ার নেটওয়ার্কে প্রথম হয়ে ওঠে। রূপকভাবে, এই প্রক্রিয়াটিকে "মাইনিং" হিসাবে উল্লেখ করা হয়।

 

ফেসবুক থেকে টাকা আয়

Proof of Work এ একাধিকবার, পুনরাবৃত্ত প্রচেষ্টা দরকার এটি সফলভাবে সমাধানের আগে উল্লেখযোগ্য কম্পিউটিং শক্তি ("কাজ") গ্রহণ করে। স্যাম বেকেট (Sam Beckett) এর মতে এটি মূলত আবার চেষ্টা করা, আবার ব্যর্থ হওয়া বা আরও ভাল ব্যর্থ হওয়ার প্রশ্ন।

 

বিটকয়েন এর ক্রিয়েটর সাদা কাগজে ব্যাখ্যা করেছিলেন যে "দীর্ঘতম চেইন কেবল সাক্ষরিত ইভেন্টগুলির ক্রম প্রমাণ হিসাবেই কাজ করে না, তবে প্রমাণ দেয় যে এটি সিপিইউ শক্তির বৃহত্তম পুল থেকে এসেছে।"

 

এই নীতি থেকে, আমরা বুঝতে পারি যে Proof of Work সিস্টেমগুলিকে বজায় রাখার জন্য উল্লেখযোগ্য কম্পিউটিং সংস্থান প্রয়োজন।

 

বিশেষজ্ঞদের ভবিষ্যত ভাবনাঃ

 
এতে অন্তর্ভুক্তি ও বিকেন্দ্রীকরণের এডভোকেটরা যুক্তি দেখিয়েছেন যে, বিটকয়েন নেটওয়ার্ক বাড়ার সাথে সাথে খননগুলি অত্যন্ত পরিশীলিত ও শক্তিশালী হার্ডওয়্যারে বিনিয়োগ করে প্রতিযোগিতামূলক থাকার উপায়গুলির নিকটতম একচেটিয়া সুযোগ হয়ে উঠেছে। 

 

গণনা ঘনত্বের আরও একটি উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। তা হল, বিটকয়েন নেটওয়ার্কটি মাইনিং এর প্রয়োজনীয় হার্ডওয়্যারকে শক্তিশালী করা ক্ষুদ্র দেশগুলির সাথে তুলনামূলকভাবে বিদ্যুতের মাত্রা গ্রাস করে।  

জলবায়ু পরিবর্তন সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগের যুগে এটি যা কিছু সমালোচকদের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়।

 

Proof of Work কেন গুরুত্বপূর্ণ?

 
Proof of Work বিটকয়েন নেটওয়ার্কের অন্যতম জিনিয়াস বিবরণ। এটি মাইন বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক উত্সাহ প্রদান করে, সরঞ্জামগুলিতে বিনিয়োগের মাধ্যমে তারা যে ঝুঁকি নিয়ে থাকে তা জাসটিফাই  করে।

 

প্রুফ-অফ-ওয়ার্কের রেনডোম প্রকৃতিটির অর্থ হল নতুন বিটকয়েন যাতে বিভিন্ন ব্যক্তির মধ্যে বিতরণ করা হয়। যার কারনে এটি অবশ্যই গুরুত্বপূর্ণ।

 
শেষ কথাঃ

 
যাইহোক বন্ধুরা বোধ হয় একটু বেশিই জটিল ও গম্ভীর করে ফেললাম। চিন্তিত না হয়ে কয়েকবার পড়ে ফেলুন এরপরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। আপনার বন্ধুদের এই বিষয়টি অবগত করানোর জন্য আর্টিকেলটি শেয়ার করতে পারেন। এইরকম আরও অনেক তথ্যবহুল আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।  
ধন্যবাদ।

5 comments:

  1. They implemented collaboration tools and ux jobs portland processes to enhance project management.

    ReplyDelete
  2. If you should be opting for finest contents like me, just visit this blog site daily because it provides the feature contents, thanks.
    free url opener for chrome

    ReplyDelete
  3. You have touched good quality points here. In whatever way continue writing.
    interactive design company

    ReplyDelete
  4. I must say, as a lot as I enjoyed reading what you had to say, I couldnt help but lose interest after a while. Its as if you had a wonderful grasp on the subject matter, but you forgot to include your readers. Perhaps you should think about this from far more than one angle. Or maybe you shouldnt generalise so considerably. Its better if you think about what others may have to say instead of just going for a gut reaction to the subject. Think about adjusting your own believed process and giving others who may read this the benefit of the doubt. https://www.fiverr.com/shafie_seo

    ReplyDelete
  5. Your article has proven useful to me. It’s very informative and you are obviously very knowledgeable in this area. You have opened my eyes to varying views on this topic with interesting and solid content.

    ReplyDelete