কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা - ABC Media BD

Breaking

Thursday, August 20, 2020

কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা


কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা
কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা
 
কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা কাঁচা মরিচ প্রায় আমরা রান্নায় বেশি খাওয়া হয়। কাঁচা মরিচ রান্নার স্বাদ বাড়ায় এবং কাঁচা মরিচ অনেকেই  আবার ঝালের ভয়ে কেউ খেতে চায় না। কিন্তু কাঁচা মরিচ ছাড়া রান্না করতে পারে না। কাঁচা মরিচ দিয়ে অনেকেই রান্না ছাড়া ও স্যালাডে এবং বিভিন্ন খাবারের সাথে খায়। কাঁচা মরিচের অনেক গুন কাঁচা মরিচ পুষ্টিগুনে ভরা। কাঁচা মরিচের পাঁচটি স্বাস্থ্যগুন জেনে নিন।

কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

হজম শক্তি বাড়ায়

কাঁচা মরিচ আমরা প্রতিদিন রান্নাতে বা খাবারের সাথে খায়। কাঁচা মরিচে আছে ডায়েটারি ফাইবার, স্যালাইভার উৎপাদন বৃদ্ধি করে। গ্যাস বা বদহজমের সমস্যা ও দূর করে,সেজন্য খাওয়া প্রয়োজন।কাঁচা মরিচ হজমের জন্য খুব উপকারী।


হার্ট অ্যাটাক হলে যে ১০টি কাজ করবেন

চোখ সুস্থ রাখে

কাঁচা মরিচে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা আমাদের চোখ এবং ত্বক ভালো রাখে। এছাড়া এন্ডোরফিন নামে এক হরমোন ক্ষরনের মাএা বেড়ে যায়, তার কারনে ষ্ট্রেস এর প্রভার কমে যায় । এমনকি আমাদের মন মেজাজ ও ভালো রাখে।


প্রচুর অ্যান্টি-অক্সিড্যান্ট

কাঁচা মরিচে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যে কারনে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কোন রোগ আমাদের সহজে আক্রমন করতে পারে না। অ্যান্টি- অক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালসের নামের পরমাণুর হানার হাত  থেকে রক্ষা করে, এবং রক্তের ফ্রি র‌্যাডিক্যালসের মাএা নিয়ন্ত্রিত রাখে।


কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে

ভিটামিন সি

কাঁচা মরিচে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা শরীরের রোগ প্রতিরোধ করে। কাঁচা মরিচে ভিটামিন সি থাকায় আমাদেন শরীরে ভিটামিন সি এর অভাব পূরণ করে। শরীর সুস্থ রাখতে ভিটামিন সি এর প্রয়োজন   এবং অনন্য ভিটামিন শোষণে সাহায্য করে।

 ইমিউনিটি

কাঁচা মরিচে অ্যন্টি-ব্যাকটেরিয়াল গুন রয়েছে। আমাদের শরীরে নানা ধরনের জীবাণুর সংক্রমণের জন্য। কাঁচা মরিচের বহু গুন, এবং আমাদের শরীরে জীবাণু সংক্রমন রুখতে সাহায্য করে। 

 

সর্বশেষ
উপরের আলোচনা থেকে আমরা জানতে পারি যে কাঁচা মরচিের বহু গুণ এবং কাঁচা মরিচে আছে অ্যান্টি অক্সিড্যান্ট যা আমাদের শরীরের অনেক উপকারী এবং কাঁচা মরিচে আছে প্রচুর ভিটামিন এসব ভিটামিন আমাদের দেহের জীবাণু সংক্রমনের হাত থেকে বাঁচায়।














No comments:

Post a Comment