রসুনের স্বাস্থ্য উপকারিতা - ABC Media BD

Breaking

Tuesday, August 25, 2020

রসুনের স্বাস্থ্য উপকারিতা

রসুনের উপকারিতা,রসুন খাওয়ার উপকারিতা,রসুনের উপকারিতা ও অপকারিতা,রসুনের স্বাস্থ্য টিপস,রসুনের উপকারিতা কি,রসুনের উপকারিতা ও অপকারিতা গুলো জেনে নিন,রসুনের ভর্তা উপকারিতা,রসুনের অপকারিতা,রসুন এর উপকারিতা,সকালে খালি পেটে রসুন খাওয়ার অজানা স্বাস্থ্য উপকারিতা,রসুন খাওয়ার উপকারিতা,রসুন এর অপকারিতা,রসুন এর উপকারিতা ও অপকারিতা,রসুনের ব্যবহার,রসুন খাওয়ার উপকারিতা ও অপকারিতা,রসুন তেলের উপকারিতা,রসুনের উপকার,উপকারিতা,খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা,কাঁচা রসুন খাওয়ার উপকারিতা
রসুনের স্বাস্থ্য উপকারিতা

প্রতিদিন আমরা রান্নায় রসুন ব্যবহার করি এবং রান্নার পাশাপাশি প্রতিদিন সকালে খালি পেটে রসুন খেলে অনেক উপকার পাওয়া যায়। কাঁচা রসুন আবার অনেকেই খেতে পারে না, তবুও কষ্ট করেও কাঁচা রসুন নিয়মিত খেলে শরীরে ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো ধংস করে।

এবং শরীরের নানা ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। নিচে রসুনের কয়েকটি উপকারিতা নিয়ে আলোচনা করা হলো।

রসুনের স্বাস্থ্য উপকারিতা

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক

চিকিৎসা বিজ্ঞানী গবেষণা করে দেখছে প্রতিদিন খালিপেটে রসুন খেলে অ্যান্টিবায়োটিক এর মতো উপকার করে। এবং প্রতিদিন সকালে যদি নাস্তা খাওয়ার সময়ে কাঁচা রসুন খেলে খুব উপকারী। আমাদের শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে, খালি পেটে রসুন খেলে শরীরে ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো ধংস করে ফেলে।


গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে

পেটের জন্য ভালো

প্রতিদিন আমরা অল্প পরিমান হলেও রসুন খাওয়া পরে, খালি পেটে রসুন খেলে যকৃত ও মূএাশয় সঠিকভাবে কাজ করে। খালি পেটে রসুন খেলে পেটের নানা ধরনের রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

রসুন হজমশক্তি বৃদ্ধি করে ক্ষুদা বাড়ায়, ক্ষুদামন্দা ভাব দূর করে। রসুন স্ট্রেস দূর করে, স্ট্রেস বেড়ে গেলে আমাদের শরীরে গ্যাসটিকের সমস্যা দেখা দেয়। এজন্য খালি পেটে রসুন খেলে আমাদের শরীরে স্নায়বিক চাপ কমিয়ে সব ধরনের সমস্যা দূর করে দেয়। এছাড়া রসুন পরিপাকতন্ত্রের নানা রকমের সমস্যা দূরে করে।

উচ্চ রক্তচাপ কমায়

প্রায় মানুষ উচ্চ রক্ত চাপে ভোগে কাঁচা রসুন খেলে উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ রাখে। এবং রসুন খেলে উচ্চ রক্তচাপের প্রভাব অনেক কমিয়ে আনে, তাই আমরা নিয়মিত কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করবো তাহলে আমাদের শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন থাকবে।

শরীরে ডি-টক্সিফাই করে

বিভিন্ন ধরনের ওষুধ এর তুলনায় রসুন শরীরে ডি-টক্সিফাই করতে অনেক ভূমিকা রাখে। চিকিৎসকদের মতে রসুন প্যারাসাইট, পরিএান, কৃমি, জ্বর, ডায়বেটিস,এবং ক্যানসার এর মতো ভয়ংকর রোগ প্রতিরোধ করে।

ভাত খাওয়ার পর ভুলেও যে ৫ টি কাজ করবেন না

যক্ষ্মা প্রতিরোধ করে

রসুন খেলে যক্ষ্মার মতো রোগ থেকে মুক্তি পাওয়া যাবে, যদি কারো যক্ষ্মা বা টিবি রোগে আক্রান্ত হয়, তাহলে প্রতিদিন একটি রসুন কয়েকটি অংশ করে দিনে কিছুক্ষন পর পর খেলে যক্ষ্মা রোগ মুক্তি পাওয়া যাবে।

শ্বসন

নিয়মিত রসুন খাওয়ার ফলে যক্ষ্মা,নিউমোনিয়া ব্রংকাইটিস, ফুসফুস, হাপানি, হুপিং কাশি প্রতিরোধ করে থাকে। এবং কাঁচা রসুন খেলে শরীরের নানা ধরনের রোগ প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

প্রতিদিন সকালে নাস্তার পরে এক কোয়া কাঁচা রসুন চিবিয়ে খেলে খুবই উপকার পাওয়া যাবে। কাঁচা রসুন খাওয়ার ফলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং সব ধরনের শারিরীক সমস্যা দূর করে কাঁচা রসুন খেলে।

হজমশক্তি বৃদ্ধি করে

অনেকেই হজমের সমস্যায়  ভোগে প্রতিদিন যদি দুই তিন কোয়া কাঁচা রসুন কুচি কুচি করে সামান্য ভেজে নিবেন তারপর রসুনের কোয়া সবজি দিয়ে খেতে হবে, তা না পারলে শুধু রসুন খেতে হবে তাহলে পেটের হজম শক্তি বৃদ্ধি করবে নানা ধরনের হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায়

জমে থাকা কফ থেকে মুক্তি

অনেকের বুকে কফ জমে থাকে,  বুকে কফ জমলে রসুন খেলে খুব উপকারী। তাই খুব অল্প তেলে এক দুই কোয়া রসুন ভেজে এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেতে হবে। আর এভাবে নিয়মিত খেলে বুকে জমে থাকা কফ খুব সহজে মুক্তি পাবে।

হৃদপিন্ড সুস্থ রাখে

হৃদপিন্ডর সুস্থর জন্য রসুন খুব উপকারী। রসুন শরীরে কোলেস্টেরল কমাতে খুব উপকার করে। ফলে হার্ট অ্যাটাকের ঝুকি কমায়, এবং হার্ট ভালো রাখতে প্রতিদিন আমাদের এক দুই কোয়া রসুন কাঁচা বা অল্প সিদ্ব করে খেলে শরীরের কোলেস্টেরল কমায়।

এবং রক্তচাপ কম রাখে, রসুনে আছে সালফার যৌগ অ্যালিসিন এটি স্বাস্থে ইতিবাচক প্রভাব ফেলে। মনে রাখতে হবে কাঁচা রসুন খেলে সবচেয়ে ভালো ফল পাওয়া যাবে।

গিত বাতের সমস্যা

রসুন গিত বাতের সমস্যা থেকে মুক্তি দেয় প্রতিদিন এক দুই কোয়া কাঁচা রসুন খেলে গিত বাত থেকে রেহাই পাওয়া যাবে।

কাঁচা মরিচ খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

ব্রনের সমস্যা দূর করে

রসুনে আছে অনেক গুন অনেকেই ব্রনের সমস্যায় ভোগে রসুনের রস ব্রনের উপকার করে থাকে। শরীরে অনেক সময় আচিল হয়, রসুনের রস আচিলের জন্য খুব উপকারী।

রক্ত পরিস্কার রাখে

প্রতিদিন সকালে রসুনের এক দুই কোয়া ও এক গ্লাস গরম পানি দিয়ে খেতে হবে। ফলে রক্ত পরিষ্কার রাখে এবং ত্বক ভালো রাখে। এছাড়া আমাদের প্রতিদিন প্রচুর পরিমানে পানি খেতে হবে।

ওজন কমাতে সাহায্যে করে

আমাদের বেশিরভাগ ওজন কমাতে অনেকে কত না কিছু করে থাকে তবুও যেন ওজন কমে না। ওজন কমাতে নিয়মিত রসুনের ১/২ কোয়া গরম পানি এবং কিছু পরিমান লেবুর রস মিশিয়ে এক সাথে খেলে ওজন কমানোর জন্য ভালো ফল পাওয়া যাবে।

কিডনি নষ্ট হয়ে যাচ্ছে যে ১০ টি কারনে

ত্বকে ভালো রাখে

আমরা জানি রসুনের গুনবলি অনেক বেশি এবং রসুন ওজন কমাতে, হার্ট সুস্থ রাখতে ও অনেক ভূমিকা রয়েছে। ত্বকের যত্নেও রসুনের অনেক গুন। এছাড়া রসুন ব্রন ব্রনের দাগ এক নিমিষেই দূর করে দিতে পারে। এজন্য ত্বকের যত্নে রসুনের জুড়ি নেই।

চোখের ছানি পড়া থেকে রক্ষা করে

আমাদের অনেকের দেখা যায় যে চোখে ছানি পড়ে নিয়মিত কাঁচা রসুন খেলে চোখের ছানি পড়তে দেয় না।

সর্বশেষ
উপরের আলোচনা থেকে আমরা জানতে পারি রসুনের অনেক গুন এবং নিয়মিত রসুন খেলে কয়েকটি রোগ থেকে আমরা রেহাই পাবো যেমন যক্ষ্মা, ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, ত্বক, ব্রন, চোখের ছানি পড়া, বাত, রসুন এরকম কিছু রোগের খুব উপকারী। সেজন্য আমরা নিয়মিত কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করবো।












1 comment:

  1. বাহ অসাধারণ।
    আশাকরি সব ঠিক হয়ে যাবে।

    ReplyDelete