পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায় - ABC Media BD

Breaking

Friday, August 14, 2020

পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায়


পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায়
পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায়

মেদহীন সুন্দর পেটের জন্য অনেকেই আমরা বহু চেষ্টা করি। প্রতিদিন আমরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি, এবং কিছু খাবারের কারনে আমাদের শরীরে চর্বি বেড়ে যায়। বেশিরভাগ মানুষের চর্বি বা ওজন কমানোর জন্য, খাবারের নিয়ন্ত্রণ করছে, নিয়মিত ব্যায়াম করছে এবং ওজন  অল্প অল্প করে কমছে, কিন্তু পেটের চর্বি তো কমছে না।

আমাদের পেটের চর্বি ও মেদ অন্য চর্বি বা মেদের চেয়ে বেশি ক্ষতি করে। আমাদের বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে শরীরের ওজন বা মেদ বাড়তে থাকে। সে কারনে আমাদের প্রতিদিন ব্যায়েমের পাশাপাশি পরিশ্রম ও করতে হবে, তাহলে শরীরে কোন প্রকার চর্বি বা মেদ জমতে পারবে না। তাছাড়া আর ও কয়েকটি উপায়ে আমাদের শরীরের চর্বি বা মেদ কমাতে সাহায্য করে নিচে আলোচনা করা হলো।

পেটের চর্বি থেকে মুক্তির ৭ উপায়

প্রতিদিন লেবুর শরবতে

প্রতিদিন সকালে এক গ্লাস হালকা গরম পানি এবং লেবু সামান্য পরিমান লবন মিশিয়ে শরবত করে সকালে প্রতিদিন খেতে হবে।

সকালে বেশি ফল খাওয়া

আমরা অনেকেই সকালে নাশতা এবং অনন্য খাবার খেয়ে থাকি, প্রতিদিন সকালে নাশতার পরিমাণ কমিয়ে সকালে ফল খেতে হবে। কারণ সকালে ফল খেলে পেটে চর্বি জমতে পারবে না। 

কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে

কাঁচা রসুন খাওয়া

সকালে আমরা দুই থেকে তিন কোয়া কাঁচা রসুন খেলে আমাদের শরীরের ওজন কমানোর জন্য বেশ উপকারী। গরম পানি বা লেবুর শরবত খাওয়ার পরেই প্রতিদিন সকালে দুই তিন কোয়া রসুন খেলে শরীরে রক্ত সঞ্চালন করে মৃসন গতিতে।

প্রচুর পানি পান করা

পেটের চর্বির হাত থেকে মুক্তি পাওয়ার আর একটি কারন পানি আমাদের প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি আমাদের শরীরে পরিপাক ক্ষমতা অনেক বাড়ায়, শরীরের সব ধরনের ক্ষতিকর কিছু আমাদের শরীর থেকে বের করে দেয়।

সাদা চালের ভাত দূরে থাকু

আমরা প্রতিদিন ভাত খেয়ে থাকি, আর সাদা চালের  ভাত আমাদের শরীরের চর্বি দ্বিগুণ বাড়িয়ে দেয়। সেজন্য ভাত না খেয়ে আটা দিয়ে তৈরি করে খাবার খেলে চর্বি বা মেদ শরীর থেকে কমে যাবে।

কিডনি নষ্ট হয়ে যাচ্ছে যে ১০ টি কারনে 
  

মসলাযুক্ত খাবার রান্না করা

আদা বা দারুচিনি, এবং কাঁচা মরিচ দিয়ে খাবার রান্না করতে হবে। কারণ আদা,দারুচিনি কাঁচা মরিচ শরীরে রক্তের শর্করার পরিমান অনেক কমিয়ে আনে।   

চিনিজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে

প্রতিদিন আমরা চিনিজাতীয়  খাবার খেয়ে থাকি, চিনি মিশ্রন খাবারে শরীরে বিভিন্ন অংশে যেমন পেট বা উরুতে চর্বি বা মেদ জমাতে অনেক বেশি ভূমিকা রাখে। সে কারনে আমাদের চিনিজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। তাহলে চিনিজাতীয় খাবার থেকে দূরে থাকলে, শরীরে চর্বি বা মেদ জমবে না।

সর্বশেষ

আমরা জানতে পারি শরীরে চর্বি বা মেদ জমে কিছু কিছু খাবারের কারনে আবার কিছু কিছু খাবার প্রতিদিন খাবারের তালিকায় রাখলে শরীরে চর্বি জমতে পারবে না তাহলে আমাদের শরীরে চর্বি বা মেদ কমানোর জন্য উপরের আলোচনা থেকে বুঝতে পারি প্রতিদিন কিছু খাবার নিদর্শনা মানলে পেটের চর্বি ও মেদ জমতে পারবে না।

No comments:

Post a Comment