কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে - ABC Media BD

Breaking

Tuesday, August 4, 2020

কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে


কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে
কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে
 
কিসমিস খাওয়া স্বাস্থের জন্য খুবই উপকারী। আমরা আমাদের দেহের পুষ্টি ঠিক রাখার জন্য, নানা ধরনের ফল খেয়ে থাকি। তাঁর মধ্যে কিসমিস স্বাস্থের জন্য উপকারী ফল।

এবং কিসমিসে প্রচুর পরিমানে আয়রন, পটাশিয়াম ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়াম উপাদান রয়েছে যা শরীরের অনেক রোগ ব্যাধি থেকে রক্ষা করে। এবং প্রতিদিন কিসমিস খেলে শরীরে কয়েকটি রোগ আক্রমন করতে পারবে না। নিচে দেওয়া হলো যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে।

কিসমিস যে ১০ টি শারীরিক সমস্যা দূর করবে

১. কিসমিসে রয়েছে প্রচুর পরিমান কার্বোহাইড্রেট। প্রতিদিন সকালে কিসমিস খেলে সঙ্গে সঙ্গে শরীরে শক্তি যোগান দেয়। এবং সারাদিন শরীরকে ভরপুর তরতাজা রাখতে সাহায্য করে।

২. কিসমিসে আছে বোরন যা মস্তিষ্কের জন্য খুব উপকারী। এবং শরীরে বোরন ধ্যান বাড়াতে সাহায্য করে। ফলে সারাদিন কাজে মনোযোগ বাড়ে। কিসমিস বাচ্চাদের ও খাওয়ালে পড়াশোনার মনোযোগ বাড়ে।

৩. অনেকেই রক্তস্বল্পতায় ভোগে কিসমিস নিয়মিত খেলে শরীরে রক্তস্বল্পতা কমায়। এবং কিসমিস শরীরে নতুন রক্ত তৈরী করে। তাছাড়া আমাদের লিভার বা যকৃত পরিষ্কার করে।

৪. কিসমিসের পানি খেলে লিভারের জৈব রাসায়নিক প্রক্রিয়া শুরু হয়। এবং শরীরে অভ্যন্তরে খুব তারাতারি রক্ত পরিশোধন হতে থাকে। কিছুদিন কিসমিসের পানি পান করলে পেট একদম পরিষ্কার করে ফেলে। এতে পেটের কোন রোগ থাকবে না। কিসমিসের পানি খেলে সঙ্গে সঙ্গে ভরপুর এনার্জি ও পাবেন।

লেবু খাওয়ার কয়েকটি উপকারিতা জেনে নিন

৫. আমাদের শরীরে খুব গুরুত্বপূর্ন অঙ্গ হার্ট এবং হার্ট ভালো রাখতে কিসমিস খুবই উপকারী। তাছাড়া শরীরে ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে। কিসমিসে আছে প্রচুর পরিমানে নানা রকম ভিটামিন ও মিনারেল।

৬. আমরা জানি আমাদের রক্তে ভিটামিন এ, এ বিটা ক্যারোটিন এবং এ ক্যারোটিনয়েড থাকে। এছাড়া কিসমিস এন্টি-অক্সিডেন্ট হিসেবে শরীরে কাজ করে। এবং আমাদের চোখের ফ্রি-রেডিকল দূর করতে সক্ষম হয়। এছাড়াও কিসমিস খেলে শরীরে সহজে বয়সের ছাপ পড়তে দেয় না।

৭. আমাদের শরীরের হাড়কে শক্তিশালী ও মজবুত রাখার জন্য, পুষ্টি খুবই প্রয়োজন হয়। এছাড়া কিসমিসে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম যা আমাদের শরীরের হাড়কে মজবুত ও শক্তিশালী করে তোলে।
কিডনি নষ্ট হয়ে যাচ্ছে যে ১০ টি কারনে 

৮. মানুষের খুব গুরুত্বপূর্ন অঙ্গ লিভার এবং কিডনি অনেকেই লিভার ও কিডনির সমস্যায় ভোগে শরিরে ক্ষমিকারক পদার্থ জমতে শুরু করে যা আমাদের শরীরকে অসুস্থ করে তোলে। তাই লিভার এবং কিডনিকে ভালো রাখতে হবে।

কিসমিসের পানি প্রতিদিন সকালে খেলে লিভার ও কিডনি ক্ষতিকারক পদার্থ জমতে দেয় না। এবং আমাদের পেটের হজম শক্তি ও অনেক বাড়িয়ে তোলে।

৯. কিসমিস শরীরে ওজন বাড়াতে সাহায্য করে। কিসমিসে প্রচুর পরিমানে ফরুক্টোজ ও গুলেকোজ থাকে।   অনেকেই আছে যে শরীরে ওজন বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ভিটামিন খায়। যারা খুব সহজে ওজন বাড়াতে চায়, নিয়মিত কিসমিস খেলে তাদের শরীরে ওজন বাড়বে খুব তারাতারি।

১০. কিসমিসে রয়েছে প্রচুর পরিমান ফাইবার, যা আমাদের শরীরে পরিপাকক্রিয়ার কাজ খুব তারাতারি সাহায্য করে এবং শরীর থেকে কোষ্ঠকাঠিন্য দূর করে।

সর্বশেষ উপরের আলোচনা থেকে বুঝতে পারি যে কিসমিস খাওয়ার উপকারীতা এবং অনেক গুলো শারীরিক সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। নিয়মিত কিসমিস খেলে অনেক গুলো শারীরিক সমস্যার হাত দূর করবে।

No comments:

Post a Comment