গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে - ABC Media BD

Breaking

Saturday, August 8, 2020

গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে

গ্যাস্ট্রিকে বেশিরভাগ মানুষ ভোগে এবং আমাদের শহরে জীবনে ব্যস্ত মানুষদের গ্যাস্ট্রিকের সমস্যা বেশি দেখা যাই। চিকিৎসা বিজ্ঞানীদের মতে কিছু খাবারের অনিয়মে গ্যাস্ট্রিক বা অ্যাসিডিট পেটে সহজে তৈরি হয়। অনেক সময় আবার গ্যাস্ট্রিকের ব্যথা বেশি পরিমান বেড়ে যায়।
গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে
গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে

গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে ৫ টি খাবারে

গ্যাস্ট্রিকের ব্যথা যদি খুব বেড়ে যায় তাহলে কিছু খাবারে সাময়িকভাবে গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে তবে গ্যাস্ট্রিকের সমস্যা দীর্ঘদিন দেরি না করে ডাক্তারের কাছে পরামর্শ নেওয়া দরকার। গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে যে পাঁচটি খাবারে নিচে বিবরন দেওয়া হলো  

কলাঃ আমাদের বেশিরভাগ দেখা যায় হজমের সমস্যার কারনে বুক জ্বালা যন্ত্রনা করে। এবং এর জন্য কলা খুব উপকারী কারন কলাতে অ্যাসিডের পরিমান অনেক কম থাকে। খাদ্যনালীতে যে যন্ত্রণা তৈরি হয়,খুব সহজে ব্যথা কমাতে সাহায্যে করে কলা। তাছাড়া কলাতে বেশি পরিমান আঁশ রয়েছে যা বদহজমের সমস্যা দূর করে,ও হজম শক্তি বাড়ায়।


কিডনি নষ্ট হয়ে যাচ্ছে যে ১০ টি কারনে 

আদাঃ গ্যাস্ট্রিক দূর করতে পারে আদা। আদা আমরা অনেকেই রান্নার খাবারে খায়। আদা দিয়ে প্রতিদিন ব্লাক টি পান করবেন এবং ছোট ছোট কুচি করে আদা খাবেন, তাহলে অনেক উপকার পাবেন।

সবুজশাকসবজিঃ আমাদের অনেকে সবুজ শাক সবজি খেতে পছন্দ করেন। বেশি বেশি সবুজ শাক সবজি খাবেন কারন সবুজ শাক সবজি শরীরের জন্য খুবই উপকারী। সবুজ শাক সবজিতে রয়েছে অ্যালকেইন যা আমাদের  পাকস্থলীতে গ্যাস্ট্রিক বা অ্যাসিড কমায় বুক জ্বালা বদহজম দূর করতে সাহায্য করে।

ওটমিলঃ আমরা সকালের নাস্তায় ওটমিল খুবই প্রিয় এক খাবার। তাছাড়া ওটমিলে আছে প্রচুর পরিমান আঁশ। যা আমাদের বুক জ্বালা করলে এবং গ্যাস্ট্রিক হলে ওটমিল খেলে ভালো উপকার পাবেন। এছাড়া পাকস্থলী থেকে এটি অতিরিক্ত অ্যাসিড শুষুন করে।

লেবু খাওয়ার কয়েকটি উপকারিতা জেনে নিন
 
দইঃ আমরা অনেকে খাবারের সাথে দই খায়, দই পাকস্থলী ঠান্ডা রাখতে খুব কার্যকরী। দইতে আছে অনেক উপকারী ব্যাকটেরিয়া এবং প্রোবায়োটিকস যা হজম শক্তির বৃদ্ধি করে। সেজন্য আমাদের দই খাওয়া প্রয়োজন, দই খেলে অ্যাসিডিট বা গ্যাসটিক বুকজ্বলা দূর করে।

সর্বশেষ আমরা জানতে পারি কয়েকটি খাবারে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে রক্ষা পাওয়া যাবে। তাই আমরা উপরের আলোচনায় যে সমস্ত খাবার খাওয়ার কথা বলা হয়েছে, সে খাবার গুলো আমরা নিয়মিত খাবো তাহলে গ্যাস্ট্রিকের মতো যন্ত্রণা থেকে মুক্তি পাবো।



No comments:

Post a Comment