দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার ও সুবিধ সমূহ গুলো কি কি - ABC Media BD

Breaking

Friday, March 20, 2020

দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার ও সুবিধ সমূহ গুলো কি কি

ইন্টারনেট (Internet) যার নাম শুনলে আমাদের সকলের মধ্য কেমন যেন একটা উৎসাহ এবং আগ্রহ দেখা যায়। আসলে ইন্টারনেট হলো "Word Wide Network" যা সারা বিশ্বে ৩ বিলিয়ন মানুষরা ব্যবহার করছে। তবে, সারা বিশ্বের মধ্যে সব চেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করে চীন, ভারত, আমেরিকা। এছাড়া ও বাকি দেশ গুলোতে ইন্টারনেটের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার ও সুবিধ সমূহ গুলো কি কি
দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার ও সুবিধ সমূহ গুলো কি কি


বর্তমানে ইন্টারনেট ব্যবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। স্কুল কলেজের ছাএ ছাএীরা থেকে শুরু করে বয়স্ক মানুষরা সহ সকল প্রকার মানুষরা ইন্টারনেট ব্যবহার করে। ঘুম থেকে উঠে Whatsapp, messenger এ আশা গুডমর্নিং দিয়ে শুরু হয় আপনার দিন। তারপরে গুগলে বিভিন্ন তথ্য সার্চ করা। Facebook, instagram এর মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নিজের status গুলো শেয়ার করা, এই সব হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে।

এছাড়া আপনারা সবাই "ইন্টারনেটের মাধ্যমে টাকা আয়" ও করতে পারবেন। সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষরা ইন্টারনেট থেকে প্রচুর পরিমানে অর্থ আয় করছে। তারা এতো পরিমানে টাকা আয় করছে যেটা আপনি কল্পনা ও করতে পারবেন না।

বর্তমানে সকল ক্ষেএে ইন্টারনেটের ব্যবহার হচ্ছে। তার মধ্যে সব চেয়ে বেশি ব্যবহার হচ্ছে ব্যবসা, শিক্ষা, স্কুল, কলেজ, অফিস, চিকিৎসা, পরিবহন, ব্যাক্তিগত জীবনে সহ নানা জায়গায়। একটা দিন যদি ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয় তাহালে আমরা অস্তির হয়ে যায়। আমাদের মধ্যে ৯০% মানুষের ইন্টারনেট এর ব্যবহার অভ্যাসে পরিনিত হয়েছে।

তাই সত্তি বলতে ইন্টারনেটের ব্যবহার দৈনন্দিন জীবনে অনেক উপকার করছে। ইন্টারনেট ছাড়া আমরা কেউ একটা দিনও ভাল ভাবে কাটাতে পারবো না। তাই আজকে আমি এই আর্টিকেলে মাধ্যমে বলবো "ইন্টারনেট ব্যবহারের সুবিধা", ইন্টারনেটের উপকারিতা, ইন্টারনেটের সুফল, দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার কি?"।

ইন্টারনেটের ব্যবহার সুবিধা এবং উপকারিতা


আগের যুগে ইন্টারনেটের ব্যবহার বলতে এমন ছিলো কয়েকটি ওয়েবসাইটে গিয়ে তথ্য গ্রহণ করা ছিলো মুল কাজ। কিন্ত বর্তমানে অাধুনিক প্রযুক্তি যেকোনো সময় যেকোনো তথ্য আমাদের গ্রহণ করতে হবে। ইন্টারনেট আমাদের প্রতিদিনের জীবেন নানা ধরনের ব্যবহারের কাছে লাগে। যেমন-

(১) ব্যবসা বাণিজ্যের ক্ষেএে।
(২) নতুন নতুন বন্ধু বান্ধবী বানানোর জন্য।
(৩) শিক্ষার জন্য।
(৪) যে কোনো বিষয়ে তথ্য গ্রহণ করার জন্য।
এছাড়া আরো নানা বিষয়ের জন্য আমরা ইন্টারনেট ব্যবহার করে থাকি। তাহালে চলুন এবার আমরা জেনে নিবো ইন্টারনেটের সুবিধা গুলো কি কি?

ইন্টারনেটের উপকারিতা, লাভ, এবং সুবিধা গুলো কি কি?


নিচে ইন্টারনেটের উপকারিতা, লাভ, এবং সুবিধা গুলো কি কি সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

(১) Online Shopping, Buying and Selling.


আপনারা যদি ঘরে বসে কোনো কিছু কিনতে, বেচতে চান তাহালে E-commerce ওয়েবসাইটের মাধ্যমে সেগুলো কিনতে পারবেন বা বেচতে পারবেন। খাবার থেকে শুরু করে সকল কিছু আপনি ইন্টারনেটের মাধ্যমে কিনতে পারবেন। আর এই গুলো E-commerce ওয়েবসাইটের মাধ্যমে। আপনি ইন্টারনেটের মাধ্যমে অনেক কিছু কেনার সুবিধা পাবেন। যেমন- 

★ লোকার বাজার থেকে অনেক কম দামে জিনিস কিনতে পারবেন।
★ যে কোনো পন্য অনেক সহজে পেছে যাবেন।
★ আপনি ঘরে সবে অডার করলে আপনার ঠিকানায় পন্য চলে আসবে।
★ আপনারা দেশের বাইরে থেকে ও কেনাকাটা করতে পারবেন।
★ আপনারা চাহিদা অনুসারে যে কোনো পন্য সহজে পেয়ে যাবেন।

(২) শিক্ষার ক্ষেএে ইন্টারনেট ব্যবহার


বর্তমানে শিক্ষার ক্ষেএে ইন্টারনেটের ব্যবহার করা হচ্ছে প্রচুর পরিমানে। কারণ ইন্টারনেট হলো মর্ডাণ টেকনোলোজি। যার মাধ্যমে আমরা সবাই বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য পেয়ে থাকি। স্কুল কলেজের বিভিন্ন জ্ঞান নেবার জন্য সর্বদা ইন্টারনেটের ব্যবহার প্রয়োজন। অনেকে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে ক্লাস করছে। তাছাড়া ইন্টারনেট থেকে সবার আগে তথ্য নেবার জন্য আমরা "গুগল সার্চ এবং ইউটিউব' ব্যবহার করি। Google কে বলা হয় তথ্য ও শিক্ষার ভান্ডার।

(৩) ইন্টারনেট থেকে টাকা আয় করার সুযোগ

বর্তমান সময়ে ইন্টারনেটের সব চেয়ে সুবিধা হলো "ইন্টারনেট থেকে টাকা আয় বা অনলাইন থেকে টাকা আয়" (Online income). এ কথা ১০০% সত্তি যে বিভিন্ন মানুষরা ইন্টারনেট থেকে প্রচুর পরিমানে টাকা আয় করছে। আর সেটা খুব সহজে এবং ঘরে বসে। আপনি ও চাইলে ইন্টারনেট থেকে টাকা আয় করতে পারবেন।
ইন্টারনেট থেকে টাকা আয় করার কয়েকটি মাধ্যম আজকে আপনাদের সাথে শেয়ার করছি। যথা- Blogging, YouTube Channel, Freelancing, Google AdSense, Online shopping website, affiliate marking ইত্যাদি। আপনি এগুলোর মাধ্যমে খুব সহজে ইন্টারনেট থেকে টাকা আয় করতে পারবেন।

(৪) গুগল ম্যাপ প্রযুক্তির ব্যবহার

আপনারা গুগল ম্যাপের সাহায্যে বিভিন্ন প্রকার সুযোগ সুবিধা পাবেন। গুগল ম্যাপ হলো গুগলের দ্বারা তৈরি এক ধরনের Web based GPS যার মাধ্যমে আমরা বিভিন্ন জায়গার তথ্যা রাস্তা সহ নানা বিষয়ে জ্ঞান নিতে পারি। সহজে বলতে গেলে আপনি একটি নতুন জায়গার যাচ্ছেন। কিন্ত আপনি সেই এলাকার রাস্তা চিনেন না। তখন আপনি গুগল ম্যাপের সাহায্যে সেই এলাকার রাস্তা চিনে নিদিষ্ট গন্তব্যে যেতে পারবেন। Google Maps এর সাহায্যে সহজে ঠিকানা খুঁজে বের করতে পারবেন।

(৫) Entertainment (মনোরঞ্জন)

বর্তমান সময়ে আমরা ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ভাবে মনোরঞ্জন নিয়ে থাকি। আমরা সবাই নিজেকে মনোরঞ্জন করার জন্য বিভিন্ন সময়ে বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করি। এছাড়া আমরা মনোরঞ্জনের জন্য Online game, videos, গান শোনা, গান ডাউনলোড, মুভি দেখা, চ্যাটিং করা, ভিডিও কলে কথা বলা সহ নানা ভাবে নিজেকে মনোরঞ্জন করে থাকি। মনোরঞ্জন করার জন্য ইন্টারনেটের ব্যবহার সব চেয়ে বেশি করা হয়ে থাকে।

সর্বশেষ

তাহালে, বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যবহারের সুবিধা", ইন্টারনেটের উপকারিতা, ইন্টারনেটের সুফল, দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার কি কি? সেই বিষয়ে জানতে পারলাম। সত্তি কথা বলতে আমাদের জীবেন ইন্টারনেটের উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। যদি আর্টিকেল সম্পর্কে কোনো বিষয়ে বুঝতে সমস্য থাকে তাহালে নিচে কমেন্ট করুন।

2 comments: