কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের ইতিহাস ও প্রকারভেদ (What Is Computer In Bangla) - ABC Media BD

Breaking

Monday, February 3, 2020

কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের ইতিহাস ও প্রকারভেদ (What Is Computer In Bangla)

কম্পিউটার কাকে বলে এবং কম্পিউটার কি- আমরা সবাই জানি বর্তমানে কম্পিউটারের গুরুত্ব ও প্রয়োজন অনেক জরুরী। কারণ প্রায় সকল কাজে কম্পিউটার ব্যবহার করা হয়। বিশেষ করে যারা "অফিসে কাজ করেন বা ফ্রিল্যান্সিং, ব্লগিং, অনলাইন ইনকাম" করেন তাদের জন্য কম্পিউটার অনেক গুরুত্বপূর্ণ। তাছাড়া এমন ও অনেক কোম্পানি রয়েছে যেখানে কম্পিউটারের জ্ঞান ছাড়া আপনি চাকরি করতে পারবেন না।

কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের ইতিহাস ও প্রকারভেদ (What Is Computer In Bangla)
কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের ইতিহাস ও প্রকারভেদ (What Is Computer In Bangla)

তাছাড়া, আপনার আমার সবার মধ্যে কম্পিউটারের কিছু না কিছু সাধারন জ্ঞান থাকা প্রয়োজন। তাই আজকে আমি এই আর্টিকেলটি লিখেছি শুধু মাএ কম্পিউটারের জ্ঞান আপনাদের সাথে শেয়ার করবো বলে। তবে যারা কম্পিউটার যানেন তাদের আর জ্ঞান নেয়ার দরকার নেই। তারপর ও আপনি কিছু জ্ঞান সংগ্রহ করতে পারবেন এই আর্টিকেল থেকে।

আমার এই আর্টিকেলটি বিশেষ করে কাজে লাগবে যারা ছাএ-ছাএী আছেন এবং যারা কম্পিউটার শিখতে চাচ্ছেন তাদের জন্য। what is computer in bangla.

আজকে আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো "কম্পিউটার কাকে বলে? কম্পিউটার কি? কম্পিউটারের ইতিহাস, কম্পিউটার কত প্রকার ও কি কি । সব কিছু নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

কম্পিউটার কাকে বলে? কম্পিউটার কি (What Is Computer)


কম্পিউটার হলো এক ধরনের মেশিন। যা আলদা আলদা কাজ করার জন্য আলদা আলদা নির্দেশ পরে ও সময় সময় দিতে পারে। আসলে সহজ ভাবে বলতে গেলে কম্পিউটার একটি ইলেকট্রানিক ডিভাইস (electronic device) যা তৈরি করা হয়েছে তথ্য (Information) এর কাজ করার জন্য।

কম্পিউটার শব্দটি নেয়া হয়েছে "compute" নামের ল্যাটিন শব্দ থেকে। যার অর্থ হলো "calculation" করা বা হিসাব করা। এছাড়া computer ৩ টি কাজ করে। যথা-

(১) প্রথমে ডাটা (Data) গ্রহন করে যাকে বলে ইনপুট (Input).

(২) গ্রহন করা ডাটা (Data) প্রসেস (Process) করে।

(৩) প্রসেস (Process) করা ডাটা (Data) আবার আমাদের দেখায়। যাকে বলা হয় আউটপুট (Output).

উদাহরণ- Input of dada = Processing of data = Data output.

আপনাদের যদি আরো সহজ ভাবে বলতে যায় তাহালে বলা যায় - কম্পিউটার হলো একটি মেশিন, যাকে কম্পিউটার প্রোগ্রামিং এর মাধ্যেমে নির্দেশনা দিয়ে নানা প্রকারের কাজ সম্পর্ন করা হয়।

তাহালে, আপনারা অবশ্যয় বুঝতে পারছেন কম্পিউটার কাকে বলে? ও কম্পিউটার কি?। চলুন এবার আমরা জেনে নেই কম্পিউটারের  ইতিহাস ও প্রকারভেদ।

আমরা কম্পিউটারের ইতিহাস জানার আগে জেনে নেবো কম্পিউটার এর সম্পর্ন নাম কি? আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা কম্পিউটার ব্যবহার করি কিন্ত জানি না যে কম্পিউটারের সম্পর্ন নাম কি? আমি ও জানতাম না কিন্ত যখন কম্পিউটার সম্পর্কে এই আর্টিকেলটি লেখার জন্য নানা জায়গা থেকে জ্ঞান নিচ্ছিলাম তখন আমি ও জানতে পারলাম।

অ্যাপ ডেভেলপার কাজ করে প্রতি মাসে ১০০০ ডলার আয় করুন

 কম্পিউটারের সম্পর্ন নাম (Full Name Form Computer)


Computer এর সম্পর্ন নাম হলো- "Commonly Operated Machine Particularly Used In Technical And Educational Research"

কম্পিউটারের ইতিহাস কি? (History Of Computer In Bangla)


কম্পিউটারের উন্নয় কবে শুরু হয়েছে তার সঠিক প্রমাণ পাওয়া যায়নি। তবে, officially কম্পিউটারের আলদা আলদা প্রজন্ন হিসাবে শ্রেণীভুক্ত করা হয়েছে। আলদা আলদা এমন ৫ টি Generation হিসাবে কম্পিউটার এর উন্নয়ণকে Classify করা হয়েছে। তবে এর পরের প্রজন্মকে আরো কম্পিউটারের হ্যার্ডওয়্যাক ও টেকনোলোজির উন্নত ও আধুনিক হবে।

কম্পিউটারের প্রথম প্রজন্ম : 1940-1956 Vacuum tube based


প্রথম জেনারেশন এর কম্পিউটার Vacuum based কে circuitry ও magnetic drums কে memory এর জন্য ব্যবহার করা হতো। Vacuum based কম্পিউটার ছিলো আকারে অনেক বড়। যার জন্য এটা রাখার জন্য বেশি জায়গা প্রয়োজন হতো।

তাছাড়া এই কম্পিউটার গুলো ব্যবহারের জন্য এবং পরিচালনার জন্য অনেক টাকার দরকার হতো। এতে অনেক বিদ্যুৎ দরকার হতো এই কম্পিউটার চালানোর জন্য। এই ধরনের কম্পিউটার গুলোতে machine language ব্যবহার করা হতো।

তবে, যেকোনো সমস্য সমাধানের জন্য এই কম্পিউটার গুলি অনেক বেশি সময় নিতো। প্রথম জেনারেশনের কম্পিউটারের উদাহরণ হলো- UNIVAC, ENIAC.


কম্পিউটারের দ্বিতীয় প্রজন্ম : 1956-1963 Transistors


কম্পিউটারের দ্বিতীয় প্রজন্ম এর কথা বলতে হলে বলতে হয় এই সময় Transistors গুলো Vacuum based গুলোর জায়গা নিতে হয়। এই কম্পিউটার গুলো ছিলো অনেক সস্তা, ছোট, দ্রুত ছিলো প্রথম প্রজন্ম কম্পিউটার এর তুলনায়। এই কম্পিউটারে ও আগেরর মতো ইনপুট ও আউটপুট এর মতো ব্যবহার করা হতো।

Second generation computer গুলোতে symbolic বা assembly languages ব্যবহার করা হতো। যার জন্য কম্পিউটারকে নির্দেশ প্রদান করার জন্য শব্দের ব্যবহার করতে পারতো। ঔ সময়ে Cobol ও fortran এর মতো আরো উন্নত মানের progamming language এর ব্যবহার আনা হয়েছে।


কম্পিউটারের তৃতীয় প্রজন্ম : Integrated Circuits 1964-1971


তৃতীয় প্রজন্ম এর কম্পিউটার গুলোতে Integrated Circuits ব্যবহার করা হতো। যার জন্য এই প্রজন্মের কম্পিউটার আরো অনেক বেশি দ্রুত হয়ে পড়ে এবং কর্ম ক্ষমতার মান উন্নত হয়েছে। এই কম্পিউটার গুলোতে semiconductors নামের silicon chips ব্যবহার করা হয় যার জন্য কম্পিউটারে স্পিড বেডে যায়।

ঐ সময় কম্পিউটার যখন ইনপুট ও আউটপুট এর জায়গায় keyboard ও monitor ব্যবহার করা হয়েছে। এছাড়া কম্পিউটারের operating system এর ব্যবহার শুরু হয়। যার ফলে কম্পিউটার গুলো application এর কাজ করা সম্ভব হলো। এতে অনেক কম্পিউটার ব্যবহার করার সুযোগ পেল। আর কম্পিউটার তখন আকারে অনেক ছোট হয়ে দাড়ালো।


কম্পিউটারের চতুর্থ প্রজন্ম : Micoroprocessors 1971-Present


চতুর্থ প্রজন্মের কম্পিউটার গুলোতে অনেক বেশি কিছু special কিছু ছিলো। তার একটা বড় কারণ Micoroprocessors এর ব্যবহার করা হয়েছিলো।  এই Micoroprocessors গুলোতে হাজার হাজার integrated circuit গুলো এক সাথে silicon chip এ এম্বেড করা হয়েছে।

এর জন্য সিস্টেম এর আকার অনেক বেশি ছোট হয়ে দাড়ালো। আর Micoroprocessors ব্যবহারের ফলে কম্পিউটারের দক্ষতা, ক্ষমতা আরো অধিক পরিমানে বৃদ্ধি পেল। এর ফলে কম্পিউটারে অনেক বড় বড় সমস্য গুলো সহজে সমাধান করা গেল।

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন


 
কম্পিউটারের পঞ্চম প্রজন্ম : Artificial Intellingence 1985-Present


fifth generation কম্পিউটার ব্যবহার সম্পর্ন রূপে Artificial Intellingence এর উপরে নির্ভর করে ব্যবহার করা হয়।Artificial Intellingence এ সম্পর্ন ভাবে উন্নয়ন করার জন্য technology এ খোঁজ করার জন্য কাজ করছে। তবে বর্তমানে কিছু পরিমান Artificial Intellingence আমাদের ডিভাইস গুলো করা হয়েছে।

যার মধ্যে- voice & speech recognition, parallel processing, superconductors, quantum calculations এর মতো আধুনিক সকল টেকনোলোজি ব্যবহার করা হচ্ছে। এই কম্পিউটার গুলো নিজে নিজে ডিসেশন (decision) নিতে পারে।


কম্পিউটার কত প্রকার ও কি কি? (Types Of Computer)


কম্পিউটার কত প্রকার ও কি কি এর সঠিক উওর আপনারা অবশ্যয় কিছু কিছু জানেন। তারপরে ও আমি নিচে কম্পিউটারের প্রকারভেদ গুলো আলোচনা করছি।

(১) Desktop Computer
(২) Laptop
(৩) Tablets
(৪) Servers


অন্যান্য কিছু প্রকারের কম্পিউটার


(১) Smartphone
(২) Smart TV
(৩) Gaming Console


কম্পিউটারেরর কিছু প্রধান উইনিট (Units) এর নাম


(১) Motherborad
(২) CUP (Contral Processing Unit)
(৩) RAM (Random Access Memory)
(৪) Hard Drive / Storage Device
(৫) PSU (Power Supply Unit)
(৬) Expansion Cards


সর্বশেষ


তাহালে বন্ধুরা, আমি আশাকরি আপনারা কম্পিউটার কাকে বলে? কম্পিউটার কি? কম্পিউটারের ইতিহাস ও কম্পিউটার কত প্রকার ও কি কি সমস্ত কিছু খুব সহজে বুঝতে পারছেন। আর যদি কোনো বিষয়ে জানতে চান তাহালে নিচে কমেন্ট করে জানাতে পারবেন। 

No comments:

Post a Comment