কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে? (Increase video views) - ABC Media BD

Breaking

Sunday, January 5, 2020

কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে? (Increase video views)


যারা নতুন ইউটিউবার তাদের ভিডিওর ভিউ বাড়ে না। আর এটা নতুন ইউটিউবাদের ক্ষেএে খুব বেশি হয়। তাছাড়া এটা আবার অনেক অভিজ্ঞতা থাকে ইউটিউবাদের ও হয়ে থাকে। আমাকে অনেকে অনেক বার কমেন্ট করে বলেছেন তাদের এই সমস্যার কথা। আজ আমি তাদের বলবো "কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে" আর এই প্রশ্নের সঠিক উওর পেয়ে যাবেন।

কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে? (Increase video views)

আমরা এখন যদি গুগলে অথবা ইউটিউবে গিয়ে সার্চ করি তাহালে অনেক ব্লগ ওয়েবসাইট, ভিডিও পেয়ে যাবো। কিন্ত ঔ সব ব্লগ ওয়েবসাইটে অথবা ভিডিওতে সম্পূর্ণ ভাবে এবং বিশেষ জরুরী তথ্যগুলো ঠিক মতো দেয় না। যার কারণে আপনাকে সেই ভাবে কাজ করেও আপনাদের ইউটিউব ভিডিওতে ভিউ পান না।

তবে প্রথমে ইউটিউবে ভিডিও আপলোড করার পরে সেটা মানুষকে জানাতে হবে। তারপরে মানুষরা দেখার আগ্রাহ বাড়িয়ে সেটা দেখবে। আর তার জন্য আপনার ভিডিও মানুষের কাছে প্রচার করতে হবে।

আপনার ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করার পরে প্রতিটা ভিডিওর ভিউ বাড়ানোর জন্য কাজে আসবে বোরো সার্চ ইঞ্জিন। আর সেটার নাম হলো  YouTube Search

বর্তমানে Youtube search algorithm এবং Youtube bot detection capacity দিনে দিনে এতোটাই উন্নত হচ্ছে যে YouTube Search এর মাধ্যমে ভিউ পাওয়া অনেকটা কষ্টকর হয়ে উঠেছে। আর তার মূল কারণ হচ্ছে বর্তমান যুগ প্রতিযোগিতার যুগ। তাছাড়া হাজার হাজার ইউটিউবার একই টফিক নিয়ে ভিডিও তৈরি করছে।

নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করবো?

আর সেই কারণে ভিউ পাওয়া একটু কষ্টকর হয়ে গেছে। আর ইউটিউব কার ভিডিওতে ভিউস দিবে সেটা একমাএ ইউটিউবের একান্ত ব্যাক্তিগত বিষয়। তাছাড়া এটা সম্পূর্ণ নির্ভর করে YouTube algorithm এবং bots এর উপরে।

এছাড়া আপনার আপলোড করা ভিডিও গুলো যদি মানুষরা বেশি ভালো পায় এবং বেশি সময় ধরে দেখে তখন ইউটিউব আপনাকে ভিউস দেবে। আর সাথে সাথে আপনার ভিডিওটা ভায়রাল হয়ে যাবে। আর আপনার ভিডিও যদি একবার রাংক করে তাহালে প্রচুরসংখ্যক ভিউ পাবেন। তার জন্য আপনারা সর্বদা ভালো কন্টেন্ট তৈরি করার চিন্তা করবেন। কারণ ভালো কন্টেন্ট গুলো বেশি পরিমানে ভিউ পায়।

তাছাড়া, আরো কিছু বিষয় রয়েছে যেগুলোর দিকে ধ্যান দিলে আপনি "ইউটিউবের ভিউস ৭০% বাড়িয়ে" নিতে পারবেন। আমরা নিচে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো

কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে?


বর্তমানে পৃথিবীতে সব চেয়ে জনপ্রিয় ভিডিও পাবলিশ ওয়েবসাইট এর নাম হচ্ছে ইউটিউব (YouTube) যেখানে প্রতি দিন লক্ষ লক্ষ ভিডিও পাবলিশ হচ্ছে। আর তার জন্য আপনার ভিডিওতে ভিউস আসতে একটু সময় লাগবে এটাই স্বাভাবিক। তবে কিছু নিয়ম অথবা উপয় মেনে চললে ইউটিউবের সার্চ রেজাল্ট থেকে প্রচুরসংখ্যক ভিউস নিয়ে আসা সম্ভব। চলুন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেই।

ইউটিউবের সার্চ রেজাল্ট থেকে ভিউ পাবার জন্য কি কি করতে হবে?


(১) Pick tags that will be good for SEO


ভিডিও ইউটিউবে আপলোড করার সময় ভিডিও টাইটেল (Video Title), ডিসক্রিশন (Description) এবং তার একটু নিচে দেখতে পাবেন ভিডিও ট্যাগ (Video Tag) অপশন গুলো দেয়া থাকে। এখান থেকে Video Tag Box এ আপনি যে টফিকের ভিডিও আপলোড করছেন সেই টফিকের কিছু tag অথবা keywords ব্যবহার করবেন।

কারণ, সঠিক tag এবং keywords ব্যবহার করার জন্য YouTube search algorithm অনেক সহজে বুঝতে পারে আপনার ভিডিওটি কোন টফিকের উপর অথবা কোন বিষয়ের উপর তৈরি করা হয়েছে।

আর ভিডিওতে tag এবং keywords ব্যবহার করার ফলে মানুষরা যখন YouTube search করবে তখন আপনার ভিডিওটা সবার আগে চলে আসবে। তার জন্য YouTube থেকে প্রচুরসংখ্যক ভিউস পাবার জন্য Video tag এর ব্যবহার খুব জরুরী।

উদাহরণঃ মনে করুন আমি একটি ভিডিও তৈরি করছি "কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়াবেন" এবার এই ভিডিওতে tag ব্যবহার করবেন এই ভাবে-

কিভাবে ভিডিওর ভিউস বাড়াবেন

ইউটিউব ভিউস

YouTube views

সহজে ইউটিউব ভিউস

এই ধরনের Tag অথবা Keywords ব্যবহার করতে হবে। তাহালে দ্রুত ভিডিও ভিউস পাবেন।

(২) Keywords reach SEO and video description


আপনারা গুগলে যখন কোনো বিষয়ে সার্চ দিবেন তখন দেখবেন description সহ সেটা দেখিয়ে দেয় অথবা description এ সঠিক keywords থাকার কারনে সেটা আমাদের সামনে তুলে ধরে। সে জন্য YouTube reach video description এ keywords ব্যবহার করাটা খুব জরুরী।

ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি?

আপনি যে keywords গুলো টার্গেট করবেন সেই keywords গুলো description এ ব্যবহার করবেন। এতে দ্রুত আপনার ভািডিও ভিউস পেয়ে যাবে। description সব সময় বেশি শব্দের লেখার চেষ্টা করবেন। ৫০০ থেকে ১০০০ শব্দের বেশি হলে ভালো হবে।

(৩) Content is king


আপনার ভিডিওর কন্টেন্ট যদি ভালো না হয় তাহালে মানুষরা আপনার ভিডিও কোনো দিনও দেখবে না। ইউটিউব ২০২০ সালে সব চেয়ে বেশি গুরত্ব দিয়েছে User behavior এর উপরে। যার মানে হচ্ছে মানুষরা আপনার ভিডিওটা কতটা সময় ধরে দেখছে এবং কতটা ভালো পাচ্ছে সেটার উপর নির্ভর করে YouTube video rank করায়।

আপনার ভিডিও যত বেশি সময় দেখবে ততো rank করবে। মনে করেন আপনার মোট ভিডিও ৫ মিনিট। এখন মানুষরা যদি ১ মিনিট দেখে চলে যায় তখন YouTube মনে করবে আপনার ভািডিও ভালো না। আর তখন আপনার ভিডিও rank পাবেন না।

আবার যখন আপনার ঔ ভিডিও মানুষরা ৫ মিনিটের জায়গায় ৪ মিনিটের বেশি দেখবে তখন YouTube মনে করবে আপনার ভিডিও ভালো। তখন খুব দ্রুত ভিডিও rank করবে। এক কথায় ভিডিও watch time এর উপর নির্ভর করে rank করে। আর watch time বৃদ্ধি করার জন্য আপনাকে অবশ্যব সুন্দর ভিডিও তৈরি করতে হবে।

(৪) Keyword Rich Titles


আমরা সবাই যখন একটি ভিডিও তৈরি করি তখন আমাদের টার্গেট করা keyword থাকে। আর এই টার্গেট করা keyword টি সর্বদা title এ ব্যবহার করতে হবে। যার ফলে YouTube search সহজে বুঝতে পারবে আপনার ভিডিওর টফিক কি বিষয়ে।

আর আপনি যদি টার্গেট করা keyword না ব্যবহার করেন তাহালে ইউটিউব সার্চ বুঝতে পারে না আপনার ভিডিওর টফিক। তার জন্য সব সময় আপনার টার্গেট করা keyword দিবেন টাইটেলে। এতে ইউটিউব সার্চ সহজে বুঝতে পারবে এবং প্রচুরসংখ্যক ভিউস পাবেন।


(৫) Select highly searched keywords


মনে করেন আপনি ইউটিউবের সকল নিয়ম মেনে চলছেন কিন্ত তারপরে ও আপনার ভিডিওতে ভিউস আসতেছে না। তখন আপনাকে বুঝতে হবে আপনি keyword research না করে ভিডিও তৈরি করেছেন। যার জন্য আপনার ভিডিওতে ভিউস পাচ্ছেন না।

আপনি যে বিষয়ে ভিডিও তৈরি করছেন সেই বিষয়ে আগে keyword research করে দেখেন প্রতি মাসে কেমন মানুষরা আপনার ভিডিও এর টফিকের উপর সার্চ দিচ্ছে। প্রতি মাসে যদি ভিডিও  টফিকের keyword যদি ৪০০ থেকে ৭০০ বার হয়ে থাকে তাহালে আপনি সেই টফিকের উপর ভিডিও তৈরি করবেন। আর সেই ভিডিও থেকে ভিউস আসার সুযোগ অনেক বেশি থাকবে।

আমি কয়েটি ফ্রিতে keyword research করা টুলের নাম নিচে উল্লোখ করছি-

TubeBuddy

VidiQ

keywordtool.io

Google Trends

এই keyword research টুলের সাহায্যে আপনার খুব সহজে keywords বের করতে পারবেন। আর এই টুলগুলো সম্পূর্ণ ফ্রি।

(৬) Choose a good thumbnail


আমরা যারা ইউটিউবার আছি তারা সবাই ভিডিও আপলোড করার সময় ভিডিওতে একটি thumbnail যুক্ত করি। এই thumbnail এর গুরুত্ব খুবই জরুরী। আপনাকে এমন thumbnail তৈরি করতে হবে যেটা দেখা মানুষরা যেন ক্লিক করে।

গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না

ইউটিউবের ভিডিওতে ৭০% থেকে ৭৫ % ভিউস আসে thumbnail থেকে। আপনি সব সময় High Quality Image thumbnail ব্যবহার করবেন। লেখাগুলো Blod font style ব্যবহার করার সাথে সাথে স্পষ্ট করে দিবেন। তাহালে দ্রুত ভিউস পেয়ে যাবেন।

(৭) Sharing in social media


আমরা সবাই social media ব্যবহার করি। এই সোশ্যাল মিডিয়া (Facebook, Twitter, Instagram) আপনার ভিডিওগুলো শেয়ার করতে পারেন। এতে আপনি কিছু ভিউস পাবেন। আর ফেসবুকে কতটা আপনার ভিডিও লাইক পেল সেটা ও ইউটিউব ভিডিওতে দেখতে পাবেন।

(৮) Whit blogging


আপনারা ইউটিউবের ভিডিও ব্লগার ওয়েবসাইট এ ব্যবহার করে ও ভিউস পেতে পারেন। আপনার ব্লগার আর্টিকেলের সাথে এটি ভিডিও যখন যুক্ত করে দেবেন তখন মানুষরা আর্টিকেল পড়ার সাথে সাথে ভিডিও দেখবে। যার ফলে আপনার ভিউস বেড়ে যাবে। আমি এই প্রক্রিয়া ব্যবহার করে প্রচুরসংখ্যক ভিউস এবং সাবস্ক্রাইবার পেয়েছি। আপনারা ও চাইলে এই মাধ্যম ব্যবহার করতে পারেন।

ব্লগ কি? কি ভাবে ব্লগ তৈরি করবো (Blog Create)

সর্বশেষঃ

তাহালে, বন্ধুরা "কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়াবেন" সেটা অবশ্যব বুঝতে পারছেন। আপনাকে সব সময় ইউটিউব ভিডিওতে ভিউ বাড়ানোর জন্য "ইউটিউব সার্চ" অথবা "গুগল সার্চ" এর সাহায্য নিতে হবে। এছাড়া আর কোনো মাধ্যমে উইটিউব ভিউস পাওয়া যাবে না।

আপনারা যদি উপরের নিয়মে কাজ করেন তাহালে ১০০% ভালো ভিউস পাবেন। আর যদি কোনো বিষয়ে বুঝতে সমস্যা হয়ে থাকেন তাহালে নিচে কমেন্ট করুন। ধন্যবাদ

1 comment: