ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া বা টফিক কোথায় পাবেন? (Blogger new post idea) - ABC Media BD

Breaking

Saturday, January 25, 2020

ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া বা টফিক কোথায় পাবেন? (Blogger new post idea)


যারা ব্লগার আছেন তাদের জন্য একটা বড় সমস্যা হচ্ছে "ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া কোথায় পাবেন"। আমার কথা বলি, আমি নিজে একজন ব্লগার ও ইউটিবার। আমার বড় সমস্যা হলো "ব্লগে আর্টিকেল লেখার জন্য নতুন আইডিয়া খুঁজে বের করা"

ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া বা টফিক কোথায় পাবেন?
ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া বা টফিক কোথায় পাবেন?

আসলে, এটা আমার মতো সকল ব্লগারদের এই সমস্যার মুখে পড়তে হয়। আমরা প্রথমে যখন একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করি তখন আমাদের কাছে অনেক আইডিয়া থাকে।

তবে, ধীরে ধীরে ব্লগ ওয়েবসাইটে আর্টিকেল লিখতে লিখতে এমন একটা সময় ব্লগারদের কাছে চলে আসে যখন তাদের কাছে আর নতুন আর্টিকেল লেখার জন্য আর কোনো আইডিয়া থাকে না। আর ব্লগ ওয়েবসাইটের জন্য নতুন আর্টিকেল না লেখার জন্য ব্লগ ওয়েবসাইটের প্রতি আগ্রাহ কমে যেতে থাকে। কারণ ব্লগারদের কাছে নতুন আর্টিকেল লেখার আইডিয়া অথবা টফিক নেই।

আর এই সময়টা প্রতিটা ব্লগারদের জীবনে একটি বার না একটি বার আসবে। এমন সময় আমারও এসেছে। আর এই পরিস্থিতিতে অনেক ব্লগাররা ব্লগিং করা ছেড়ে দিয়েছে।

তাই, আজ আমি এই আর্টিকেলের মাধ্যমে কিছু টিপস দেবার চেষ্টা করবো। যে টিপস গুলো মেনে চললে আপনি খুব সহজে "নতুন নতুন আর্টিকেলের আইডিয়া অথবা টফিক পেয়ে যাবেন"

ব্লগে আর্টিকেল লেখার জন্য নতুন পোষ্ট আইডিয়া অথবা টফিক কোথায় পাবেন?


আপনার ব্লগে যদি ভালো আর্টিকেল লেখা থাকে তাহালে ভিজিটর্সরা আর্টিকেল পড়ে ব্লগ ওয়েবসাইটি ভালো পায়। এতে আপনার ব্লগ ওয়েবসাইট দিনে দিনে ধীরে ধীরে সফলতার দিকে এগিয়ে যায়। তখন কেউ আপনাকে আর ধরে রাখতে পারে না। ওয়েবসাইটি গুগলের রেংকে  চলে আসে।

ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস

আপনাদের একটি কথা সব সময় মনে রাখতে হবে এক জন সফল ব্লগারকে সফল বানায় ভিজিটর্সরা। ব্লগে ভিজিটর্সরা এসে আর্টিকেল গুলো পড়ে বলে ব্লগাররা সফল হয়। ভিজিটর্সরা ব্লগের আর্টিকেল পড়ে যদি তাদের সমস্যার সমাধান করতে পারে তাহালে আপনি একজন সফল ব্লগার।

আর এতে, ভিজিটর্সার আপনার ব্লগ সাইটি নিয়মিত ভিজিট করবে নতুন নতুন বিষয়ে জানার জন্য। এতে আপনার ব্লগের চাহিদা ধীরে ধীরে বেড়ে যাবে এবং আপনি প্রচুর ভিজিটর্স পাবেন।


ব্লগিং এর জন্য নতুন নতুন আইডিয়া পেয়ে যান এই ভাবে


আমি নিচে এমন কিছু বিষয়ে আপনাদের বলবো যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজে ব্লগের জন্য আইডিয়া পেয়ে যাবেন। আপনারা যদি এই নিয়ম গুলো মেনে চলেন তাহালে প্রতি দিন নতুন নতুন ব্লগ পোষ্ট আইডিয়া (blog post idea) পেতে থাকবেন। আর এই বিষয়ে গুলোর চাহিদা ইন্টারনেটে প্রচুর।

(১) পুরোনো ব্লগ পোষ্ট থেকে আইডিয়া নিন


আমি সব সময় এই নিয়ম মেনে ব্লগের জন্য নতুন নতুন পোষ্ট আইডিয়া অথবা টফিক খুজে বের করি। আপনি ও সেটা করুন। আপনার ব্লগের পুরোনো আর্টিকেল গুলো ভালো করে পড়ুন দেখবেন তা থেকে নতুন আইডিয়া পেয়ে যাবেন।

মনে করুন, আপনি একটি আর্টিকেল লিখে ছিলেন "ইউটিউব থেকে টাকা আয় করবেন কিভাবে" এই বিষয়ে। এখন আপনি এই বিষয়ে সাথে মিল রেখে অন্য একটি আর্টিকেল লিখতে পারেন। যেমন- "ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয়" এই বিষয়ে নতুন করে একটি আর্টিকেল লিখতে পারেন।

(২) অন্য জনপ্রিয় ব্লগ থেকে আইডিয়া নিন


আপনারা কোথাও যখন নতুন পোষ্ট লেখার জন্য আইডিয়া অথবা টফিক খুঁজে পাবেন না। তখন যে সকল জনপ্রিয় ব্লগ ওয়েবসাইট রয়েছে সেই সকল সাইট গুলো ভিজিট করুন। আপনারা ঐ সব ব্লগ ওয়েবসাইট থেকে আয়ডিয়া পেয়ে যাবেন।

কিন্ত মনে রাখবেন কখনো কপি করবেন না। আপনারা একটি আইডিয়া নিয়ে নতুন করে আর্টিকেল লিখবেন। কিন্ত কখনো কারও আর্টিকেল চুরি করবেন না।

তারা যে সকল বিষয় গুলো নিয়ে আর্টিকেল লিখছে আপনি সেই সমস্ত বিষয় নিয়ে নতুন করে আর্টিকেল লেখুন। এভাবে আপনারা ব্লগে পোষ্ট করার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া অথবা টফিক পেয়ে যাবেন।

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন?

(৩) Google search suggestion ব্যবহার করে


আপনারা হয়তো লক্ষ্য করছেন আমরা যখন google search box এ কোনো বিষয়ে সার্চ করার জন্য কিছু লিখতে যায়। তখন আমাদের লেখার সাথে অন্য লেখা যুক্ত হয়ে একটি হেড লাইন হয়ে যায়।

মনে করেন,আপনি লিখবেন "কিভাবে মোবাইল" এই টুকু লেখার সাথে সাথে গুগল সার্চ বাক্সে অনেক কিছু চলে আসবে মোবাইলের বিষয়ে। আপনি এখান থেকে আইডিয়া পেতে পারেন।
আপনি যদি Google search suggestion থেকে ধারণা নিয়ে আর্টিকেল লিখেন। তাহালে খুব দ্রুত আর্টিকেলে ভিজিটর্স পেয়ে যাবেন।

(৪) Quora ব্যবহার করে


Quora আসলে একটি ওয়েবসাইট। যেখানে গিয়ে হাজার হাজার লক্ষ লক্ষ মানুষা তাদের প্রশ্ন করতে পারে এবং সেই প্রশ্নের উত্তর জানতে পারে। এখানে সকল দেশের ভিজিটর্সরা আসে প্রশ্ন এবং সমাধানের জন্য। Quora তে প্রশ্ন করার জন্য অ্যাকাউন্ট তৈরি করতে হয়। আপনার অ্যাকাউন্ট না থাকলে আপনি প্রশ্ন করতে পারবেন না।

আপনি Quora ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন মানুষের প্রশ্ন দেখে সেখান থেকে ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের টফিক পেতে পারেন। অনেক ব্লগাররা Quora ওয়েবসাইট থেকে আইডিয়া নিয়ে ব্লগে আর্টিকেল লিখে থাকে।

(৫) নিজের ব্লগের কমেন্ট থেকে


আমার মতো যারা ব্লগার আছেন তারা অবশ্যয় জানেন ভিজিটর্সদের অনেক ধরনের সমস্যা রয়েছে যেগুলো তারা আর্টিকেলের নিচে কমেন্ট করে জানতে চায়। এর জন্য নানা ধরনের প্রশ্ন কমেন্টে চলে আসে।

তবে, অধি অংশ কমেন্টের উত্তর আমরা কমেন্টের মাধ্যমে রিপ্লাই দিয়ে থাকি। এখানে ভিজিটর্সরা যদি কোনো প্রশ্ন করে থাকে তাহালে, আপনি সেই প্রশ্ন নিয়ে একটি আর্টিকেল পোষ্ট করতে পারেন। এতে আপনি নতুন আইডিয়া পেয়ে যাবেন এবং সাথ সাথে ভিজিটর্সরা প্রশ্নের বিস্তারিত উওর পেয়ে যাবে। এতে ভিজিটর্সরা খুশি হবে এবং সাথে সাথে আপনিও ব্লগের জন্য নতুন আর্টিকেল পোষ্ট করতে পারবেন।

(৬) Wikihow ওয়েবসাইট ব্যবহার করে


Wikihow হলো একটি অনলাইন ওয়েবসাইট। এই ওয়েবসাইটে আপনি সব বিষয়ে সমাধান পাবেন। আপনার আর্টিকেলের কোনো বিষয়ে যদি সমস্যা থাকে তাহালে Wikihow থেকে সমাধান করে নিতে পারবেন। তাছাড়া আপনি ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া অথবা টফিক এখানে পাবেন। আপনি যে বিষয়ে খুঁজবেন সেই বিষয়ে লিখে সার্চ করবেন।

সর্বশেষ


তাহালে বন্ধুরা আমরা জেনে নিলাম ব্লগে পোষ্ট লেখার জন্য নতুন আর্টিকেলের আইডিয়া কিভাবে বের করবো। আপনি এই ভাবে আইডিয়া নিয়ে ব্লগে আর্টিকেল লিখতে থাকেন। আমি নিজেও এই ভাবে আর্টিকেল লেখার জন্য আইডিয়া অথবা টফিক খুঁজি। আর কোনো বিষয়ে বুঝতে অথবা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

1 comment: