কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন - ABC Media BD

Breaking

Wednesday, January 29, 2020

কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন

আমাদের প্রায় সবার একটি স্মার্টফোন ও কম্পিউটার বা ল্যাপটপ রয়েছে। নিজের স্মার্টফোন থেকে খুব সহজে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিয়ে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। আজকে আমি এই আর্টিকেলের মাধ্যেমে আপনাদের বলবো "কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন"।


কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন
কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন

আসলে এমন ৩ টি উপয়ে মোবাইলের ইন্টারনেট কম্পিউটারে ব্যবহার করা সম্ভব। (How to connect Internet form mobile to computer)


মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ


আপনারা খুব সহজে ৩ টি উপয়ে মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারবেন। এই ৩ টি উপয় হচ্ছে-

(১) Wifi এর মাধ্যমে

(২) Data Cable এর মাধ্যেমে

(৩) Bluetooth এর মাধ্যেমে

এই ৩ টি উপায় এর মধ্যে Data Cable এর মাধ্যমে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা সেরা উপয় হিসাবে বিবেচিত করা হয়েছে।

তাছাড়া আপনারা Wifi ব্যবহার করে ও কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। বাজারে একটি wifi device এর মুল্য ৪০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে ভালো ডিভাইস পেয়ে যাবেন।

কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের ইতিহাস ও প্রকারভেদ

Wifi এর মাধ্যমে ইন্টারনেট সংযোগ


আপনি যদি এন্ড্রয়েড মোবাইল থেকে Wifi এর মাধ্যমে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট চালাতে চান তার সর্ব প্রথমে দেখতে হবে আপনার কম্পিউটার বা ল্যাপটপে Wifi রয়েছে কিনা সেটা দেখতে হবে।

যদি কম্পিউটার বা ল্যাপটপে wifi না থাকে তাহালে বাজার থেকে wifi device কিনে এনে USB port এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

আর এর জন্য আপনার মোবাইলে একটি কাজ করতে হবে সেটা হলো setting এ গিয়ে presonal  hotspot থেকে wifi hotspot অপশনটি অন করে দিতে হবে। এটা অন করার পরে আপনার মোবাইলের ডাটা (MB) wifi এর মাধ্যেমে যেকোনো ডিভাইসে শেয়ার করার জন্য তৈরি হয়ে যাবে।

এর পর আপনার কম্পিউটার বা ল্যাপটপের wifi connection অপশনে ক্লিক করতে হবে। তারপরে  আপনার মোবাইলের নাম দেখতে পাবেন। আপনি সেই নামে ক্লিক available connections করবেন।

যদি আপনার মোবাইলের hotspot connection এ পার্সওয়াড দেওয়া থাকে তাহালে ঔ পার্সওয়াড কম্পিউটার বা ল্যাপটপে available connections এ পার্সওয়াড এ দিয়ে দিবেন। আর যদি পার্সওয়াড না দেওয়া থাকে তাহালে সরাসরি সংযোগ হয়ে যাবে মোবাইলের ইন্টারনেটের সাথে কম্পিউটার বা ল্যাপটপের সাথে।

মোবাইল থেকে wifi hotspot এবং কম্পিউটার বা ল্যাপটপের wifi device ব্যবহার, মোবাইলের ইন্টারনেট (MB) কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করা খুবই সহজ। আর প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটার বা ল্যাপটপে দ্রুত কাজ করে।

কিভাবে কম্পিউটারে বাংলা লিখবেন?

USB Data Cable এর মাধ্যমে


আপনি যদি কোনো রকমের সমস্যা ছাড়ায় মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন করতে চান তাহালে, USB Data Cable ব্যবহার করতে পারেন। USB Data Cable এর একটি মাথা মোবাইলে এবং অপর মাথা কম্পিউটার বা ল্যাপটপের USB port এ লাগাতে হবে।

তারপরে মোবাইলের Setting অপশনে গিয়ে Personal hotspot অপশনে গিয়ে আপনি Other Sharing Mode বলে একটি অপশন দেখতে পাবেন। Other Sharing Mode অপশনে ক্লিক করার পরে Share Phone Network Via USB বলে একটি অপশন দেখতে পাবেন।

আপনি Share Phone Network Via USB অপশনটি চালু করে দিলে আপনার মোবাইলের ইন্টারনেট ডাটা ক্যাবলের সাথে সংযোগ হয়ে যাবে। তারপর আপনি কম্পিউটার বা ল্যাপটপে মোবাইলের ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

Bluetooth এর মাধ্যেমে


আপনি যদি Bluetooth এর মাধ্যমে মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট চালাতে চান তাহালে প্রথমে দেখতে হবে আপনার কম্পিউটার বা ল্যাপটপে Bluetooth রয়েছে কিনা সেটা দেখতে হবে। যদি আপনার কম্পিউটার বা ল্যাপটপে Bluetooth থাকে তাহালে, আপনি Bluetooth কানেকশন দিয়ে মোবাইলের ইন্টারনেট চালাতে পারবেন।

তার জন্য আপনার ফোনের Bluetooth অন করে কম্পিউটার বা ল্যাপটপের Bluetooth On করে সার্চ দিতে হবে। যেমন ভাবে আপনি একটি ফোন থেকে অন্য ফোনে Bluetooth করে কোনো তথ্য আদান প্রদান করেন।

এর পরে আপনি ফোনের Setting এ গিয়ে Tethering & portable hotspot অপশনে ক্লিক করবেন। তারপর আপনি Bluetooth ethering অপশনে ক্লিক করবেন।

এরপর কম্পিউটার বা ল্যাপটপের সাথে সরাসরি কানেকশন হয়ে যাবে। আর আপনি সহজে মোবাইলের ইন্টারনেট (mb) কম্পিউটার বা ল্যাপটপে চালাতে পারবেন।

আপনার ফোনের Bluetooth Vision যদি v4.0 হয় তাহালে, অনেক দ্রুত কাজ করবে। আর যদি ফোনের Bluetooth Vision v4.0 এর নিচে হয় তাহালে স্লো কাজ করবে।

সর্বশেষ

তাহালে, বন্ধুরা আমি আশাকরি আপনারা "কিভাবে মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিবেন" এই বিষয়ে বুঝতে পারছেন। এই বিষয়ে যদি আর কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন।

No comments:

Post a Comment