সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - (ব্যাটারী ভালো রাখার উপয়) - ABC Media BD

Breaking

Tuesday, January 7, 2020

সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - (ব্যাটারী ভালো রাখার উপয়)


কিভাবে মোবাইল চার্জ দিতে হয়-

আপনি আমি সবাই স্মার্টফোন (Smartphone) অথবা "এন্ড্রয়েড ডিভাইস (Android device)" ব্যবহার করি। আপনি যদি একটা কথা চিন্তা করেন তাহালে বুঝতে পারবেন আমরা যারা "এন্ড্রয়েড" স্মার্টফোন ব্যবহার করি তাদের মধ্যে প্রায় ৮৫% ইউসারদের ব্যাটারি ৭ থেকে ৮ মাসের কম সময়ের মধ্যে নষ্ট হয়ে যায়।

সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - (ব্যাটারী ভালো রাখার উপয়)
সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম - (ব্যাটারী ভালো রাখার উপয়)

তাই, "মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপয়" আর তার সাথে সাথে জানতে হবে "সঠিক ভাবে মোবাইল চার্জ দেয়ার নিয়ম"। (How to charge your mobile properly)

আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য কি চার্জ দিতে হবে এবং কি কি বিষয়ে ধ্যান দিতে হবে সেই সমস্ত বিষয় আজ এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করবো। আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

আমরা সবাই জানি মোবাইলের ব্যাটারি অধিক পরিমানে ছোট এবং এটা খুবই পাতলা ও হালকা। যার ফলে অনেক দ্রুত ব্যাটারি নষ্ট হয়ে যাবাটা স্বাভাবিক। সঠিক নিয়মে ব্যাটারি চার্জ না দিলে "মোবাইলের চার্জ কমে যায়",  "মোবাইলের ব্যাটারি ফুলে যায়", "নিজে নিজে ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়"। এছাড়া আরো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে মোবাইলের ব্যাটারিতে।

সঠিক ভাবে মোবাইলের ব্যাটারি চার্জ দেয়ার নিয়ম


আমরা সবাই যখন নতুন একটি মোবাইল কিনি তখন সেটার খুব যন্ত নেয়। কিন্ত কিছুদিন যাবার পরে আস্তে আস্তে সেই মোবাইলের প্রতি আমাদের যন্তের পরিমানটা কমে যায়। আর সেই সময় যেতে যেতে মোবাইলের ব্যাটারির অবস্থা খারাপ হতে থাকে। আপনি যদি মোবাইলের ব্যাটারি চিরকাল ভালো রাখতে চান তাহালে "কিভাবে সঠিক ভাবে মোবাইল চার্জ দিতে হয়" সেই সম্পূর্ণ জানতে হবে। সঠিক ভাবে মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়াটাই "মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার একমাএ উপয়"

কিভাবে ইউটিউব ভিডিওর ভিউ বাড়বে? (Increase video views)

আমি নিচে সঠিক ভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম এবং ব্যাটারি ভালো রাখার উপয় গুলো বিস্তারিত ভাবে আলোচনা করছি- How to properly charge your smartphone?

(১) মোবাইল কখন চার্জ দিতে হবে


মোবাইল সঠিক ভাবে চার্জ দেয়ার নিয়ম হচ্ছে মোবাইলে যখন ৫০% এর নিচে চার্জ চলে আসবে তখন মোবাইল চার্জ দেয়ার সঠিক সময়। মোবাইলে ৫০% থেকে ৯০% চার্জ থাকা মানে অনেক ভালো চার্জ থাকা। যখন ৫০% এর নিচে চলে আসবে তখন আপনি চার্জ দিবেন।

তাছাড়া, মনে রাখবেন ৯০% থেকে ৯৫% চার্জ এর বেশি দিবেন না। যখন ৯০% থেকে ৯৫% চার্জ হয়ে যাবে তখন চার্জার খুলে রাখবেন। কারণ এমন চার্জ মোবাইলের ব্যাটারির স্বাস্থ্যের জন্য ভালো।

(২) মোবাইলে চার্জের পরিমান ১৫% এর কম হতে দিবেন না

আমাদের যাদের স্মার্টফোন রয়েছে তাদের সবাই গেম খেলার অভ্যাস রয়েছে। আমরা প্রায় Pubg গেম, বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করা, ফেসবুক ব্যবহার, ইউটিউব ভিডিও দেখার সময় চার্জ ১৫% এর নিচে নেমে যায়। কি ঠিক তো?

তখন হঠাৎ করে মোবাইলের ব্যাটারি "Low  battery single" দেয়। কিন্ত আমরা সেদিকে গুরত্ব না দিয়ে আমাদের কাজে ব্যাস্ত থাকি। এর ফলে ব্যাটারিতে প্রচুর কার্য্য ক্ষমতা কমে যায়। আমাদের মনে রাখতে হবে আমরা যতই ব্যাস্ত থাকি না কেন চার্জ ১৫% এর নিজে নামতে দেয়া যাবে না। এতে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়।

(৩) মোবাইল চার্জে দিয়ে ব্যাহার করবেন না


মোবাইল চার্জে দিয়ে কখনো ব্যবহার করবেন না। আর এই পরামর্শ কখনো কেউ দিবে না। আমরা অনেক সময় চার্জে দিয়ে গেম খেলি, ইন্টারনেট ব্যবহার করি, মুভি দেখি। আসলে এটা করা কখনো উচিত নয়। আপনারা সোস্যাল মিডিয়াতে প্রায় দেখেন যে "মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরন হয়েছে"। এমন নিউজ আপনি আমি সবাই দেখেছি।

আসলে কথাটা সত্তি। আমি আপনাদের ভয় দেখানোর জন্য কথাটা বলছি না। মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করলে এমন ঘটনা ঘটতে পারে। কারণ ব্যাটারির সাথে সাথে ডিসপ্লে এবং প্রসেসর অধির পরমানে গরম হতে থাকে এবং বিস্ফোরন হয়ে আপনার প্রান চলে যেতে পারে। তাই এখন থেকে সাবধান হয়ে যান।

(৪) মোবাইলে Battery optimization apps ব্যবহার করুন


এন্ড্রয়েড ফোনে সব সময় কিছু না কিছু অ্যাপ কাজ করতে থাকে। তাছাড়া অনেক মোবাইলে Background functions এর কারনে সর্বদা চার্জ পড়তে থাকে। তার জন্য Android mobile battery optimization apps রয়েছে। এই Apps গুলো আপনার মোবাইলের চার্জ কমিয়ে দিতে পারে।

গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না

এই অ্যাপ মোবাইল যদি গরম হয় তাহালে ঠান্ডা করতে সাহায্য করবে। তাছাড়া বেশি সময় চার্জ ধরে রাখবে এবং আপনার ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখবে। এই Apps গুলোর নাম নিচে উল্লোখ করছি। এগুলো সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

Battery IP & Optimization

Battery Doctor

Kaspersky Battery Life

এগুলো একটা ব্যবহার করলে আপনার ব্যাটারি ভালো থাকবে এবং স্বাস্থ্যের জন্য ভাল এটা প্রমাণিত হয়েছে।

(৫) মোবাইল সারা রাত চার্জে রাখবেন না


আমরা অনেকে আছি যারা সারাদিন ফোন ব্যবহার করে রাতে চার্জে দিয়ে ঘুমায় পড়ি আর সকালে ঘুম থেকে উঠে চার্জার খুলে রাখি। সারারাত মোবাইল চার্জে থাকার জন্য ব্যাটারির উপর অনেক চাপ পড়ে। এতে ব্যাটারির ক্ষতির সম্ভাবনা খুব বেশি থাকে। আপনি সব সময় যতটুকু প্রয়োজন ততোটুকু চার্জ দিবেন।

মনে করেন আপনার ফোনে ফুল চার্জ হতে সময় লাগে ৩ ঘন্টা। আর আপনি যদি সারারাত ফোন চার্জে দিয়ে রাখেন তার মানে প্রায় ৭ থেকে ৮ ঘন্টার ব্যাপার। তাহালে বুঝেন কতটা ক্ষতির মুখে পড়বে আপনার মোবাইল ফোনের ব্যাটারি। আর এতে খুব দ্রুত ব্যাটারি নষ্ট হয়ে যায়। তার জন্য পরো রাত মোবাইল চার্জে লাগিয়ে রাখবেন না।

(৬) মোবাইল চার্জের জন্য যে কোনো চার্জার ব্যবহার করবেন না


আপনি যদি আপনার মোবাইলের ব্যাটারি ভালো রাখতে চান তাহালে কখনো যে কোনো চার্জার ব্যবহার করে ফোন চার্জ দিবেন না। আপনি সব সময় নিজের ফোনের চার্জার দিয়ে ফোন চার্জ দিবেন। মনে রাখবেন বেশি সময়ের জন্য "Low quality mobile charger" দিয়ে চার্জ দিলে ব্যাটারির অনেক বড় ক্ষতি হতে পারে।
তাছাড়া বাজারে কিছু সস্তা চার্জার কিনতে পাওয়া যায়। কখনো এই সব চার্জার কিনে মোবাইল চার্জ দিবেন না। এতে অনেক স্লো চার্জ হয় এবং ব্যাটারি গরম হয়ে বিস্ফোরন হতে পারে। আর আপনার চার্জার যদি খারাপ হয়ে যায় তাহালে মোবাইল কোম্পানি সার্ভিস সেন্টারে গিয়ে অরিজিনাল চার্জার কিনুন। এতে আপনার ফোন এবং আপনার জন্য ভালো হবে।

(৭) মোবাইল চার্জের জন্য পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না


আমরা যখন কোথাও ঘুরতে যায় তখন Extra চার্জার হিসাবে পাওয়ার ব্যাংক সাথে নিয়ে যায়। যাতে মোবাইল ফোন চার্জ দিতে পারি। আপনি হয়তো লক্ষ করেছেন আমরা যখন পাওয়ার ব্যাংকে ফোন চার্জ দেয় তখন চার্জ দ্রুত হয় না। আপনার অরিজিনাল চার্জেরে যেমন দ্রুত চার্জ হয় তেমন হয় না।

কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image)

কারণ, পাওয়ার ব্যাংকের ক্ষমতার চেয়ে মোবাইল এর ক্ষমতার অনেক বেশি। এতে ফোন চার্জ হলে ও ব্যাটারির উপর অনেক প্রভাব পড়ে। আপনি যদি নিয়মিত পাওয়ার ব্যাংকে চার্জ দেন তাহালে ব্যাটারি ৫ থেকে ৬ মাসের মধ্যে ফুলে, নষ্টা হয়ে  যাবে। তাই আপনার খুব প্রয়োজন ছাড়া পাওয়ার ব্যাংকে মোবাইল চার্জ দিবেন না। পাওয়ার ব্যাংকে চার্জ দিলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়।

সর্বশেষ


তাহালে, বন্ধুরা আপনারা "মোবাইল সঠিক ভাবে চার্জ দেওয়ার নিময়" সম্পর্কে জানতে পারছেন। নিময় মেনে মোবাইল চার্জ দিলে ব্যাটারি দীর্ঘ দিন ভালো থাকবে। আপনার যদি এই সাতটি নিময় মেনে চলতে পারেন তাহালে ব্যাটারি ভালো থাকবে। মোবাইল চার্জ দেবার নিময় গুলো সর্বদা মেনে চলুন ব্যাটারি সর্বদা ভালো রাখুন।

1 comment: