ওয়েবসাইট কি? ওয়েবসাইট কাকে বলে? ইন্টারনেটে কত প্রকার ওয়েবসাইট আছে? - ABC Media BD

Breaking

Tuesday, January 28, 2020

ওয়েবসাইট কি? ওয়েবসাইট কাকে বলে? ইন্টারনেটে কত প্রকার ওয়েবসাইট আছে?

আপনি জানেন কি "ওয়েবসাইট কি" (What Is Website In Bangla) অথবা "ওয়েবসাইট কাকে বলে" এবং "ওয়েবসাইট কত প্রকার" যদি না জানেন তাহালে এই আর্টিকেলটি পড়া জেনে নিতে পারবেন।

ওয়েবসাইট কি? ওয়েবসাইট কাকে বলে? ইন্টারনেটে কত প্রকার ওয়েবসাইট আছে?
ওয়েবসাইট কি? ওয়েবসাইট কাকে বলে? ইন্টারনেটে কত প্রকার ওয়েবসাইট আছে?

তার জন্য আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো ওয়েবসাইট কি? অথবা ওয়েবসাইট কাকে বলে? এবং ওয়েবসাইট কত প্রকার।

আমরা প্রায় সবার স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার রয়েছে। আর আমরা সবাই সেগুলোতে ইন্টারনেট ব্যবহার করি। আমরা ইন্টারনেট ব্যবহার করি একটাই কারণে সেটা হলো "অনলাইনে বিভিন্ন তথ্য খোঁজার জন্য"।

এছাড়া আরো অনেক কিছুর কারণে আমরা ইন্টারনেট ব্যবহার করি। যেমন- "অনলাইনে ফটো বা ছবি এডিটিং, অনলাইন গেম খেলা, ভিডিও গান দেখা বা ডাউনলোড করা, অডিও গান শোনা বা ডাউনলোড করা, তথ্য আদান প্রদান করা" নানা ধরনের কাজ আমরা করে থাকি।

এই সকল কাজ গুলো করার জন্য আমাদের আলদা আলদা ওয়েবসাইটে যেতে হয়। আমরা কোনো বিষয়ে সার্চ করার জন্য search engine ব্যবহার করি। যেমন- Google Search অথবা Yahoo Search এই দুইটা থেকে একটা ব্যবহার করি। এই search engine গুলোকে ও ওয়েবসাইট বলা হয়।

কি ভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন 

ওয়েবসাইট কি? বা ওয়েবসাইট কাকে বলে?

একটি ওয়েবসাইট ইন্টারনেটে প্রকাশ্যে সহজলভ্য অনেক গুলো ওয়েব পেজ এর মিশ্রণ অথবা কানেকশন। প্রত্যেকটি ওয়েবপেজের সাথে কিছু না কিছু তথ্য কানেকশন থাকে। তার জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে অনেক গুলো Web page এর সংগঠন এর ফলে। এই সকল web page গুলো এক সাথে হয়ে একটি website এর রূপ নেয়।

আপনি এখন আমার যে আর্টিকেলটি পড়ছেন এটাও একটা ওয়েবসাইট। এই ওয়েব পেজটি হচ্ছে আমার ব্লগ ওয়েবসাইট https://abcmediabd.info এর অংশ। আশাকরি আপনারা ওয়েবসাইট কি? বা ওয়েবসাইট কাকে বলে বুঝতে পারছেন।

তাহালে, চলুন এবার আমরা জেনে নেই ওয়েবসাইট কত প্রকার ও কি কি? (Types Of Website)

ওয়েবসাইট কত প্রকার (Types Of Website)

আমরা জানলাম ওয়েবসাইট কি বা ওয়েবসাইট কাকে বলে। এবার আমরা জানবো ইন্টারনেটে কত প্রকার ওয়েবসাইট রয়েছে।

(১) Search Engine Websites


আমরা সবাই সার্চ ইঞ্জিন ওয়েবসাইট (Search Engine Website) ব্যবহার করি সাধারন কোনো কিছু খোঁজার জন্য। যেমন- আপনি আমার আর্টিকেলটি পড়ার জন্য গুগলে সার্চ দিয়েছিলেন "ওয়েবসাইট মানে কি?" এইটা লিখে। তারপরে গুগলে আপনার সামনে এইটা সহ আরো কয়েকটা ওয়েবসাইটের লিংক তুলে ধরেছে।

তার থেকে আপনি আমার এই ব্লগ ওয়েবসাইটটি পেয়ে গেছেন। প্রতিদিন এই ধরনের সার্চ হয়ে থাকে প্রায় ১ ব্রিলিয়ান এর বেশি। এগুলো সার্চ হয়ে থাকে "Google search" Yahoo" Bing search engine" থেকে।

এর মধ্যে গুগল সার্চ ইঞ্জিন এ সব চেয়ে বেশি সার্চ হয়। আর Google search engine হচ্ছে সব চেয়ে জনপ্রিয়। কিন্ত মনে রাখবেন search engine তাদের নিজের কোনো তথ্য বা কন্টেন্ট নেই। তারা বিভিন্ন web page থেকে তথ্য সংগ্রহ করে ভিজিটর্সদের সামনে তুলে ধরে।

ফ্রিল্যান্সিং কি? (What Is Freelancing) কেন ফ্রিল্যান্সিং শিখবেন? (A to Z)

(২) Blog/Personal Websites


এখান থেকে কয়েক বছর আগে থেকে ভিজিটর্সদের কাছে Blog Website অনেক বেশি জনপ্রিয় হয়ে গেছে। এই ধরনের ওয়েবসাইটে কিছু কন্টেন্ট ও তথ্য থাকে। যেমন- "Text, Photos Or Images, Videos, Audios, Graphics".

আপনারা আমার যে ওয়েবসাইটটিতে এখন website বিষয়ে আর্টিকেলটি পড়ছেন এটা একটি Blog/Personal Website. এখানে আমি টেকনোলোজি বিষয়ে কিছু তথ্য লিখি। আর এই তথ্যগুলো আমার ব্লগে ওয়েবসাইটে আসা ভিজিটর্সদের পড়ে তারা সাহায্য পায়।

এখানে সব কিছু আমার নিজেকে করতে হয়। তাই এটাকে Personal Website বলে। আপনি ও চাইলে খুব সহজে আমার মতো blogspot.com থেকে একটি Personal Website বানিয়ে নিতে পারবেন।

এটা আপনার পছন্দমত বিষয়ে তথ্য এখানে পাবলিশ করতে পারবেন। যেমন- "Internet, Technology, Blogging, Education" ইত্যাদি বিষয়ে এছাড়াও আরো অনেক বিষয়ে আপনি তৈরি করতে পারবেন। আমার ওয়েবসাইট হচ্ছে Blogging ও Technology বিষয়ে।

(৩) Photo/Image Gallery Websites


আমরা অনেক সময় আমাদের কোনো প্রয়োজনে অনলাইনে ফটো বা ছবি এবং wallpapers সার্চ করি। সার্চ করার পর আমাদের সামনে অনেক ধরনের ফটো বা ছবি, wallpapers এর ওয়েবসাইট চলে আসে। এই ওয়েবসাইট গুলোতে আপনি কোনো তথ্য পাবেন না বরং শুধু ছবি পাবেন।

কি ভাবে সহজে Gmail Account খুলবেন 

কারণ, এই ওয়েবসাইট গুলো Photos/Images or wallpapers এর জন্য তৈরি করা হয়েছে। এখানে আপনি হাজার হাজার ছবি ও wallpapers দেখতে পাবেন এবং সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। এই রকমের ওয়েবসাইটকে Image website অথবা Stock Image website বলে।

উদাহরণ- pexels, pixabey, unsplsh এছাড়া আরো অনেক ইমেজ ওয়েবসাইট রয়েছে।

(৪) Social Networking Website


বর্তমানে বিশ্বে এই Social Networking Website দিনে দিনে অনেক জনপ্রিয়তা লাভ করছে। এ রকমের ওয়েবসাইট অনেক রয়েছে। যেমন- Facebook, Twitter, Instagram, Google plus, Linkdine.

এই সকল সোশ্যাল মিডিয়া নেটওয়াকিং ওয়েবসাইট গুলো মানুষ ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যেমে বিভিন্ন মানুষের সাথে যোগাযোগ করার জন্য। এছাড়াও অন্য দেশের মানুষের সাথে বন্ধুত্ব তৈরি করেন এর মাধ্যমে। এতে করে বিদেশে তাদের নতুন বন্ধু হয়।

তবে, এই সোশ্যাল নেটওয়াকিং ওয়েবসাইট তৈরি করা অতটা সহজ কাজ নয়। এটা তৈরি করা সবার পক্ষে সম্ভব না। বর্তমানে বিশ্বে সব চেয়ে জনপ্রিয় Social Networking Website এর নাম হচ্ছে "ফেসবুক"

(৫) Online Shopping Website


বর্তমানে Online Shopping Website এর চাহিদা ব্যাপক আকারে বৃদ্ধি পেয়েছে। কিন্ত অনেক বছর আগে এটার চাহিদা খুব বেশি ছিলোনা। এখন প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ অনলাইন শপিং ওয়েবসাইট থেকে নিয়মিত শপিং করছে। Online Shopping Website এর কাজ হলো তাদের পন্য গুলো বিক্রিয় করা।

Online Shopping Website এর মাধ্যমে আপনি ঘরে বসে কেনাকাটা করতে পারবেন। আপনাকে কষ্ট করে বাজারে যেতে হবে না। এ রকমের Online Shopping Website এর নাম হচ্ছে- "Amazon.com, flipkart.com, Amazon.in, daraz.com, alibaba.com ইত্যাদি। এছাড়া আরো অনেক অনলাইন শপিং ওয়েবসাইট রয়েছে।

(৬) Company Website


Company Website শুধু মাএ একটি কোম্পানির তথ্যের জন্য তৈরি করা হয়। এই ওয়েবসাইটে কোম্পানির তথ্য আদান প্রদান করা হয়। এই ওয়েবসাইট গুলো সাধারণত ৫ থেকে ১০ টা পেজের মধ্যে তৈরি করা হয়।

কোম্পানি ওয়েবসাইটে আপনি home page, about us, contact us, privacy & policy, disclaimer ইত্যাদি তথ্য পাবেন।

(৭) Online Directory Website


Directory Website গুলোতে সাধারণত অনেক ধরনের ওয়েবসাইটের তালিকা বা সূচি দেখায়। এই ওয়েবসাই গুলো বিভিন্ন তালিকা এবং বিষয়ের উপর তৈরি করা হয়। অনেকে Directory Website কে সূচি ওয়েবসাইট বলে।

(৮) Question Answer Website


Question Answer Website গুলো ব্যবহার হয় অনলাইনে প্রশ্ন এবং উত্তর এর সমাধান পেতে। মানে এই ওয়েবসাইটে এসে মানুষরা প্রশ্ন করে আর কেউ এসে উত্তর দিয়ে যায়। তাই এই ওয়েবসাইটকে বলা হয় প্রশ্ন, উত্তর খোঁজার ওয়েবসাইট।

জনপ্রিয় Question Answer Website এর নাম হচ্ছে- Quora ও Yahoo answer

সর্বশেষ


তাহালে, বন্ধুরা আমি আশাকরি আপনারা ওয়েবসাইট কি? ওয়েবসাইট কাকে বলে? ওয়েবসাইট কত প্রকার? এবং কি কি? অনলাইনে কত প্রকার ওয়েবসাইট রয়েছে সব কিছু জানতে পারছেন। কোনো বিষয়ে যদি প্রশ্ন থেকে থাকে তাহালে নিচে কমেন্ট করুন। 

No comments:

Post a Comment