কিভাবে কম্পিউটারে বাংলা লিখবেন? (বাংলা টাইপিং কীবোর্ড কম্পিউটার) - ABC Media BD

Breaking

Tuesday, January 14, 2020

কিভাবে কম্পিউটারে বাংলা লিখবেন? (বাংলা টাইপিং কীবোর্ড কম্পিউটার)


আমরা অনেকে আছি যারা কম্পিউটারে বাংলা লিখতে পারি না। তারা বাংলা লেখার জন্য বিভিন্ন সফটওয়্যার খুঁজছেন। কিন্ত সহজে বাংলা লেখার জন্য তেমন কোনো সফটওয়্যার খুঁজে পাচ্ছেন না। যার মাধ্যমে আপনি খুব "সহজে কম্পিউটারে বাংলা লিখতে পারবেন"। এছাড়া অনেকের মনে নানা প্রশ্ন "কম্পিউটারে বাংলা পাইপিং" নিয়ে। আমার কথা বলি, আমি প্রথমে যখন ব্লগিং করার জন্য কম্পিউটারে বাংলা লেখার কথা ভাবি তখন আমার মনের মধ্যে সবচেয়ে বড় প্রশ্ন ছিলো "কিভাবে কম্পিউটারে বাংলা লিখবো" অথবা " বাংলা টাইপিং কীবোর্ড কম্পিউটারে" কিভাবে ব্যবহার করবো। এই সব প্রশ্ন আমার মাথার ভিতর সব সময় ঘুরপাক খেত।

কিভাবে কম্পিউটারে বাংলা লিখবেন? (বাংলা টাইপিং কীবোর্ড কম্পিউটার)
কিভাবে কম্পিউটারে বাংলা লিখবেন? (বাংলা টাইপিং কীবোর্ড কম্পিউটার)

আমি অনেক গুলো সফটওয়্যার ব্যবহার করছি কিন্ত সেই সফটওয়্যার গুলো থেকে আমি তেমন ভালো ভাবে বাংলা টাইপিং করতে পারতাম না। আমার কেন যেন মনে হতো এই সফটওয়্যার গুলোতে কম্পিউটারে বাংলা টাইপিং করা কঠিন এবং আমার কাছে বেশ ঝামেলা বলে মনে হতো বাংলা টাইপিং করতে।

সব শেষ, আমি কম্পিউটারে বাংলা টাইপিং করার জন্য ভালো একটি সফটওয়্যার খুঁজে পেয়েছি। আর এটা ব্যবহার করে আমি খুব সহজে বাংলা টাইপিং করতে পারছি এবং এটা আমার কাছে খুব সহজ বলে মনে হচ্ছে। এই সফটওয়্যার আপনারা ও খুব সহজে বাংলা টইপিং করতে পারবেন। (Best bangala typing software & bangala keyboard computer)

আপনার সিম কার এনআইডি (NID) দিয়ে রেজিস্ট্রেশন হয়েছে চেক করুন গ্রমীনফোন এয়ারটেল রবি বাংলালিংক টেলিটক

আপনি এই বাংলা কীবোর্ড সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটারের সকল প্রগ্রামে বাংলা লিখতে পারবেন। যেমন- Microsoft windows word, Windows Excel, Notepad এছাড়া ও কম্পিউটারের সকল Windows applications গুলোতে খুব সহজা বাংলাতে টাইপিং এবং লিখতে পারবেন। আমি যে সফটওয়্যারটির নাম বলছি সেটা হচ্ছে Avro Keyboard.

Avro বাংলা কীবোর্ড ব্যবহার করে আপনারা খুব সহজে কম্পিউটারে বাংলা লিখতে অথবা টাইপিং করতে পারবেন। তাছাড়া Avro Keyboard এ একটি বিশেষ সুবিধা রয়েছে সেটা হলো আপনার লেখার বানান (Spelling) শুদ্ধ আছে কিনা সেটাও চেক (Check) করতে পারবেন। যা আপনি অন্য কোনো বাংলা কীবোর্ডে পাবেন না।



আপনি যদি একজন বাংলা ব্লগার (Blogger) অথবা আর্টিকেল রাইটার হয়ে থাকেন তাহালে "কম্পিউটারে বাংলা লিখতে অথবা টাইপিং" করার জন্য এই "Avro Keyboard" "বাংলা কীবোর্ড সফটওয়্যার" আপনার জন্য খুব কাজে লাগবে। এটা খুব সহজে আপনি ব্যবহার করতে পারবেন কোনো ধরনের ঝামেলা ছাড়ায়। (Bangla typing keyboard).

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম কি? (বাংলা কীবোর্ড সফটওয়্যার)


আমি আমার এই আর্টিকেলে আগেই বলেছি আপনারা Avro keyboard ব্যবহার করে কম্পিউটারে খুব সহজে দ্রুত বাংলা টাইপিং অথবা  লিখতে পারবেন। কিভাবে আপনারা Avro Bangla Keyboard দিয়ে কম্পিউটারে বাংলা টাইপিং অথবা লিখবেন সেটা আমি ধাপে ধাপে নিচে বিস্তারিত ভাবে বলে দিবো।


কিভাবে Avro Keyboard ব্যবহার করবেন? এবং বাংলা টাইপিং করবেন?


ধাপ-১

সর্বপ্রথমে আপনাকে কম্পিউটারে "Avro Keyboard Software" ডাউনলোড করতে হবে। আমি নিচে একটি লিংক দিচ্ছি এখান থেকে আপনি Avro Keyboard Software খুব সহজে ডাউনলোড করতে পারবেন।

Avro keyboard ডাউনলোড লিংক

ধাপ-২

Avro Bangala Keyboard ডাউনলোড করার পরে সেটা আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করবেন। ইনস্টল করার পর আপনি কম্পিউটার স্কিনে Avro Keyboard এর একটি আইকন দেখতে পাবেন। এখানে আপনি দেখতে পাবেন Avro icon এ English ভাষা সেট করা থাকবে।

ধাপ-৩

English ভাষা সেট করা থাকলে আপনি ইংরেজিতে টাইপিং করতে পারবেন। আর যদি বাংলাতে টাইপিং করতে চান তাহালে English লেখাতে ক্লিক করুন এবং বাংলা ভাষা সেট করুন। তাছাড়া আপনি কম্পিউটার কীবোর্ড থেকে F12 বাটুন চাপলে নিজে নিজে Avro Keyboard বাংলা ভাষা সেট হয়ে যাবে। তখন "English" এর জায়গায় "বাংলা" লেখা চলে আসবে।

ধাপ-৪

এবার Avro keyboard টি ওপেন করে আপনি যে application বাংলা টাইপিং করতে চাচ্ছেন সেটা ওপেন করুন। আপনি যে কোনো সফটওয়্যারে বাংলা টাইপিং করতে পারবেন। যেমন- Word, Wordpress editor, Excel, Microsoft office, notepad ইত্যাদিতে বাংলা টাইপিং করতে পারবেন।

Avro keyboard এ নিজের লেখার বানান চেক করুন


আপনি যদি Avro keyboard এ নিজের বানান সঠিক আছে কিনা সেটা দেখতে চান তাহালে আপনাকে "Avro pad" ব্যবহার করতে হবে। এটা আপনি Avro keyboard software এর সাথে পাবেন। এখানে বাংলা লেখার পর আপনি সোজা "Spell Check" অপশনে ক্লিক করে আপনার প্রত্যেকটি বানান সঠিক আছে কিনা সেটা দেখতে পারবেন। তাছাড়া আপনি কম্পিউটারের কীবোর্ড থেকে F7 বাটুন চাপ দিয়ে বানান গুলো সঠিক রয়েছে কিনা সেটা ও দেখতে পাবেন।

সর্বশেষ


বন্ধরা আমি আশাকরি, আপনারা খুব সহজে বুঝে গেছেন কিভাবে কম্পিউটারে বাংলা টাইপ করবেন অথবা বাংলা লিখবেন। Avro keyboard ব্যবহার করে আপনারা খুব সহজে যে কোনো প্রোগ্রামে বাংলা টাইপিং করতে পারবেন অথবা লিখতে পারবেন। আর কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করুন। ধন্যাবাদ

No comments:

Post a Comment