নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করবো? - ABC Media BD

Breaking

Thursday, January 2, 2020

নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করবো?

আমরা যখন গুগলে কোনো বিষয়ে সম্পর্কে জানার জন্য সার্চ দেয় তখন সেই বিষয়ে ছবি ও দেখতে পায়। আসলে এই ছবিগুলো গুগলে কি ভাবে আপলোড করে। আপনি আপনার পরিচিত অনেক মানুষের ছবি গুগলে দেখতে পান। হতে পাবে তারা বিখ্যাত ব্যাক্ত,বিখ্যাত জায়গা, বিখ্যাত জিসিস ইত্যাদি।

নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করবো?
নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করবো?

এই ছবিগুলো যখন আপনারা দেখেন তখন প্রায় সবার মনে প্রশ্ন চলে আসে " নিজের ছবি গুগলে কিভাবে আপলোড করে''।  কি আপনার মনেও কি এই প্রশ্ন আসে কিনা। আপনি কি কখনো নিজের নাম লিখে গুগলে সার্চ করছেন? যে আপনার নিজের নামে আপনার ছবি আসে কিনা। হয়তো কিছু সংখ্যা মানুষরা গুগলে সার্চ করেছেন। আবার অনেকে এই মনে করে গুগলে সার্চ করে না যে কি করে তাদের ছবি গুগলে আসবে। কি আমি ঠিক বলছি না?

যাদের মনে প্রশ্ন তৈরি হয় "কিভাবে গুগলে নিজের ছবি আপলোড করবো " তাদের জানার জন্য আজকে আমি এই আর্টিকেলটি পাবলিশ করেছি। এই আর্টিকেলটি সম্পর্ন পড়ার পর আপনারা খুব সহজে পারবেন "কিভাবে গুগলে নিজের ছবি আপলোড করবেন" তার জন্য মনোযোগ সহকারে এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়বেন।


গুগলে ছবি আপলোড করার নিয়ম


বর্তমান যুগ এক প্রাকার গুগলের যুগ বিষয়ে ধরা যায়। কারণ গুগলে সার্চ দিলে সমস্ত কিছু সামনে চলে আসে। তার পরেও মানুষরা গুগলকে ডাটা স্টোরেজ ওযেবসাইট (data storage website) অথবা সার্ভার (server) বলে মনে করে। আসলে গুগল কোনো ডাটা স্টোরেজ ওযেবসাইট (data storage website) অথবা সার্ভার (server) না।

গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না

আর তার জন্য গুগলে সোজাসোজি ভাবে কখনো ছবি (image), ভিডিও (video) , অডিও (adieo), ফাইল (file) আপলোড করা যায় না। আসলে গুগলে এই রকমের কোনো অপশন (Optino) নেই। যেটা ব্যবহার করে গুগলে ছবি, ভিডিও, অডিও, ফাইল আপলোড করতে হবে। এবার হয়তো আপনাদের মনে প্রশ্ন আসতে পারে তাহালে, "কিভাবে গুগলে ছবি আপলোড করবো? " তার আগে আমরা জেনে নিবো "গুগল সার্চ  কি?"


গুগল সার্চ কি?


গুগলের পূর্ন নাম গুগল ইনকর্পোরেটেড (Google Incorporated) গুগল ইন্টারনেট ভিত্তিক আমেরিকান একটি বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। আর গুগল সার্চ ইঞ্জিন হচ্ছে ওযেব সার্চ ইঞ্জিন (web search engine). যেটা বিভিন্ন ওয়েবসাইট, ব্লগ, সোস্যাল মিডিয়া, ইউটিউব ইত্যাদি থেকে ডাটা (data) নিয়ে যেমন- image, videos, adieo, file নিজেদের সার্চ ইঞ্জিনে ডিরেক্টরিতে একটি তালিকা করে রাখে।

এর জন্য যখন যে ইউসার (user) গুগলে গিয়ে সার্চ দেয় তখন গুগল সার্চ ইঞ্জিন সেই বিষয়ের সাথে জড়িত থাকা ব্লগ অথবা ওয়েবসাইড তাদের সমানে তুলে ধরে। এতে তারা খুব সহজে পেয়ে যায়। এবার তো আপনারা বুঝে গেছেন গুগল যে ছবি, ভিডিও, অডিও, ফাইল গুলো দেখায় সেগুলো সব অন্যদের ব্লগ, ওয়েবসাইডের।

আর আপনারা গুগল সার্চ কি সেটা খুব সহজে বুঝতে পারছেন। এবার আমি আপনাদের বলবো কিভাবে নিজের ছবি, ভিডিও গুগলে যোগ করবেন।

নিজের ছবি গুগলে আপলোড করার জন্য কি কি করতে হবে?


আপনাদের মনে অনেক আগে থেকে প্রশ্ন চলে এসেছে "কিভাবে গুগলে ছবি দেখাবো"। আর গুগলে ছবি দেখানোর ৪ টি নিয়ম রয়েছে। তাছাড়া গুগলে নিজের ছবি আপলোড করার অনেক গুলো নিয়ম রয়েছে। তবে আমি আপনাদের ৪ নিয়মে গুগলে ছবি আপলোড করা দেখাবো। আর এই নিয়ম গুলো ব্যবহারের ফলে আপনারা আপনাদের নিজের ছবি এবং পছন্দের ছবি গুগলে দেখতে পাবেন। ৪ নিয়ম হচ্ছে -

(১) Website And Blogging

(২) YouTube

(৩) Social Media

(৪) Profile Creation

এই ৪ টি মাধ্যমে আপনারা খুব সহজে গুগলে ছবি আপলোড করতে পারবেন। আর গুগল আপনার ছবিগুলো ও নিজের তালিকায় নিয়ে নিবে। যার ফলে গুগলে সার্চ দিলে সার্চ পেজে আপনার ছবিগুলো দেখতে পাবেন। এবার চলুন আমরা এই ৪ টি বিষয়ে এক এক করে বিরস্তিত জেনে নেই

(১) Website Or Blogging সাইট তৈরি করে গুগলে ছবি দেখান


আমি আগে আপনাদের বলেছি গুগলে ছবি দেখানোর জন্য ব্লগিং সেরা বলে পরিচিত হয়েছে। আপনারা একটি Blogging website তৈরি করে সেখানে নিজের ছবি দিয়ে আর্টিকেল পাবলিশ করতে পারেন। আপনারা Blogger.com এই ওয়েবসাইটে গিয়ে সম্পর্ন ফ্রিতে একটি ব্লগার ওয়েবসাইড তৈরি করতে পারবেন।

কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image)

ব্লগার ওয়েবসাইট তৈরি করতে এই লিংকে ক্লিক করুন। "ফ্রিতে ব্লগার ওয়েবসাইট তৈরি করার নিয়ম"। ব্লগার ওয়েবসাইট তৈরি করার পরে সেখানে আর্টিকেল পাবলিশ করার সাথে সাথে নিজের একটি ছবি যোগ করে তারপর পাবলিশ করবেন।

এতে গুগল আপনার ছবি এবং কান্টেট সবগুলো তাদের তালিকাতে সংগ্রহণ করে রাখবে। আপনি আর্টিকেলের যে টাইটেল ব্যবহার করেছিলেন সেই টাইটেল লিখে গুগলে সার্চ দিলে আপনার ছবি এবং টেস্ট দেখাবে।

আর মনে রাখবেন আপনার ছবিতে অবশ্যই Alt tag অথবা Alt text ব্যবহার করতে ভুলবেন না। এইগুলো ব্যবহার করবেন আপলোড করার পরে। Alt attribute ব্যবহারের মানে হচ্ছে আমরা সার্চ ইঞ্জিনে যে কোনো ছবির বিষয়ে বুঝতে পারি।

(২) YouTube Thumbnail এর মাধ্যমে গুগলে ছবি দেখান


আপনারা যারা ইউটিউবার আছেন তারা যখন ইউটিউবে ভিডিও আপলোড করেন তারা ভিডিওতে অবশ্যই একটি থাম্বনেইল (Thumbnail) আপলোড করেন। আর গুগল সার্চ ইঞ্জিন এই থাম্বনেইল (Thumbnail) গুলো সংগ্রহণ করে রাখে।

আপনি ভিডিওতে যে টাইটেল (Title) ব্যবহার করছেন সেই টাইটেল লিখে গুগলে সার্চ দিলে আপনার সেই Thumbnail টা গুগলের সার্চ পেজে দেখতে পারবেন। আর যদি আপনি নিজের ছবি দেখাতে চান তাহালে Thumbnail এ নিজের একটি ছবি যোগ করে দিন। তাহালে আপনার ছবি যুক্ত Thumbnail সার্চ পেজে দেখাবে।

(৩) Social Media এর মাধ্যমে গুগলে ছবি দেখান


অনেকে আছেন যারা ব্লগার ওয়েবসাইড এবং ইউটিউব এর মাধ্যমে গুগলে ছবি আপলোড করা একটু ঝামেলা বলে মনে করছে। তাদের জন্য একটি সহজ উপয় রয়েছে। আর সেটা হচ্ছে সোস্যাল মিডিয়া (Social Media)

আমরা প্রায় সবাই সোস্যাল মিডিয়া ব্যবহার করি প্রতিদিন। সোস্যাল মিডিয়া বলতে ফেসবুক (Facebook), ইনস্টোগ্রাম (Instagram), টুইটার (Twitter) ইত্যাদি। এই সব সোস্যাল মিডিয়া ওয়েবসাইট গুলো ব্যবহার করে আমরা গুগলে ছবি আপলোড করতে পারি।

আপনি সোস্যাল মিডিয়া ওয়েবসাইডে একটি অ্যাকাউন্ট তৈরি করে সেখানে নিজের ছবি আপলোড করবেন। আর গুগল বিভিন্ন সোস্যাল মিডিয়া থেকে ও "Google search crawlers" এর মাধ্যমে তথ্য সংগ্রহ করে তালিকাতে জমা রাখে।

কি ভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন

যার জন্য আপনি পরে যখন আপনার সেই সোস্যাল মিডিয়ার টাইটেল নাম লিখে গুগলে সার্চ দিবেন তখন আপনার নিজের ছবি গুগলের সার্চ পেজে দেখাবে।


(৪) Website Profile তৈরি করার মাধ্যমে গুগলে ছবি দেখান


Website profile তৈরি করে আপনারা গুগলে নিজের ছবি আপলোড করতে পারবেন। যেসব নাম করা ওয়েবসাইট রয়েছে ঔ সব ওয়েবসাইটে নিজের নামে একটি প্রোফাইল (Profile) তৈরি করে নিবেন। Blogadda.com, Quora, Indiblogger, Directory site ইত্যাদি হলো নাম করে ওয়েবসাইট।

আপনারা এখানে নিজের নামে একটি প্রোফাইল তৈরি করে নিবেন। আর প্রোফাইলে নিজের ছবি যোগ করবেন। কারণ এখান থেকে গুগল ছবি সংগ্রহ করে থাকে। এই ওয়েবসাইটে যে সকল ছবি গুলো আপলোড করবেন গুগলে সেই সমস্ত ছবি গুলো দেখতে পাবেন।

সর্বশেষঃ


তাহালে বন্ধুরা আপনার অবশ্যই বুঝতে পারছেন কিভাবে গুগলে ছবি আপলোড করবো এর ব্যাপারে। আসলে এই চারটি মাধ্যম হচ্ছে বেস্ট গুগলে নিজের ছবি আপলোড করার জন্য। এছাড়া আপনাদের যদি কোনো বিষয়ে বুুঝতে সমস্যা হয়ে থাকে নিচে কমেন্ট করবেন। আমি দ্রুত উওর দিবো।

2 comments: