কিভাবে সকল সিমে ব্যালেন্স ট্রান্সফার করবেন নিয়ম জেনে নিন (Balance Transfer) - ABC Media BD

Breaking

Monday, January 27, 2020

কিভাবে সকল সিমে ব্যালেন্স ট্রান্সফার করবেন নিয়ম জেনে নিন (Balance Transfer)


আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করি। আর আমাদের ফোনের সাথে একটি অথবা দুইটি করে সিম কার্ড ব্যবহার করি। আবার অনেকে আছে যারা অধিক সংখ্যক সিম ব্যবহার করে। কি ঠিক বলছি তো?

কিভাবে সকল সিমে ব্যালেন্স ট্রান্সফার করবেন নিয়ম জেনে নিন

বন্ধুরা, আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে সকল সিমের ব্যালেন্স ট্রান্সফার করবেন এই বিষয় নিয়ে। আমি গ্রামীণ, বাংলালিংক, এয়ারটেল, রবি, টেলিটক সকল সিমের ব্যালেন্স ট্রান্সফার করার নতুন নিয়ম গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবে।

 চলুন তাহালে শুরু করা যাক-

গ্রামীণ সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম (Balance Transfer | Grameenphone)


গ্রামীণ সিমে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য নতুন সিম এ ব্যালেন্স ট্রান্সফারের বিল্ট-ইন অপশন থাকছে। sim এ বিল্ট-ইন অপশন পাবার জন্য আপনাকে গ্রামীণ এর নতুন সিম নিতে হবে এবং ব্যালেন্স ট্রান্সফার করার জন্য ফোনের মেসেজ অপশনে গিয়ে আপনাকে রেজিস্টার করতে হবে।

রেজিস্টার করার জন্য মেসেজ অপশনে গিয়ে REGI লিখে সেন্ড করতে 1000 নম্বরে। অল্প কিছুক্ষন সময়ে মধ্যে আপনাকে একটি মেসেজ এর মাধ্যেমে নতুন পিন (PIN) নংবার জানিয়ে দেবা হবে।

তারপর আপনি ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন BTR <> স্পেস পিন নংবার <> স্পেস  মোবাইল নংবার <> স্পেস টাকার অংক দিয়ে সেন্ড করুন 1000 নংবারে।

উদাহরণ- BTR 1234 01710317812 100 SEND 1000

ফিরতি এসএমএস (SMS) মাধ্যেমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনি কত টাকা পাঠিয়েছেন। টাকা পাওয়ার পরে প্রাপকের মোট কত টাকা ব্যালেন্স হয়েছে, সেটাও আপনাকে এসএমএস (SMS) এর মাধ্যেমে জানিয়ে দেওয়া হবে।

তারপর প্রাপকের কাছে ও এসএমএস করে জানিয়ে দেওয়া হবে তার ব্যালেন্সে কত টাকা এসেছে এবং তার মোট কত টাকা ব্যালেন্স হয়েছে।

আপনি যদি রেজিস্টার করা pin পরিবর্তন করতে চান তাহালে পরিবর্তন করতে পারবেন। তার জন্য ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন CPIN লিখে আপনার পুরোনো পিন নংবার দিবেন। তার পর স্পেস দিয়ে নতুন পিন নংবার দিয়ে সেন্ড করবেন 1000 নংবারে।

উদাহরণ- CPIN 1234 1212 SEND 1000

বাংলালিংক সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম (Balance Transfer | Banglalink)

বাংলালিংক সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে হলে আপনার সিমটা প্রিপেইড সিম হতে হবে এবং সিমের বয়স ১ মাসের বেশি হতে হবে। নতুন সিম সংযোগ দেবার ১ মাস পর থেকে গ্রাহক ব্যালেন্স ট্রান্সফার করতে পারবে।

বাংলালিংক সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে হলে আপনাকে প্রথমে রেজিস্টার করতে হবে। রেজিস্টার করার জন্য ডায়াল করতে হবে *1000# নংবারে। তার অল্প কিছু সময় পরে ফিরতি এসএমএস এ আপনাকে জানিয়ে দেওয়া হবে একটি পিন নংবার। এই PIN নংবার ব্যবহার কর আপনি ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

রেজিস্টার করতে ডায়াল করুন-
*1000# - Balance Transfer - New Pin - Confirm Pin তারপর মেসেজ আসবে You have successful set your new pin.

বাংলালিংকে ব্যালেন্স ট্রান্সফার করতে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন BTR লিখে <> স্পেস টাকার অংক স্পেস <> প্রাপকের মোবাইল নংবার <> স্পেস তারপর পিন নংবার দিয়ে সেন্ড করুন 1000 নংবারে।

উদাহরণ- BTR 100 01910317812 1234 SEND 1000

আপনি যদি Pin নংবার পরিবর্তন করতে চান তাহালে ডায়াল করুন *1000# তারপর বর্তমান পিন তারপরে নতুন পিন দিন।

উদাহরণ- *1000# - 1234 - 1212

আপনি যদি এসএমএস এর মাধ্যমে পিন নংবার পরিবর্তন করতে চান তাহালে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন CPIN <> OLD PIN <> NEW PIN SEND 1000 নংবারে।

উদাহরণ- CIPN 1234 1212 SEND 1000

বাংলালিংক সিমে সর্বনিম্ন ১০ টাকা থেকে শুরু করে সর্বচছ ১০০ টাকা পর্যন্ত ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন। আপনি USSD এবং SMS এর মাধ্যমে এই দুই ভাবে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন। প্রাপক এবং প্রেরক দুই জনের কাছ থেকে ২.৪৪ টাকা ভ্যাট কেটে নেওয়া হবে।

এয়ারটেল সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম (Balance Transfer - Airte)


এয়ারটেল সিমে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য প্রথমে আপনাকে রেজিস্টার করতে হবে। রেজিস্টার করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন REG এবং সেন্ড করুন 1000 নংবারে। অল্প কিছু সময় পর ফিরতি এসএমএস এর মাধ্যমে ৪ ডিজিটের পিন কোড আপনাকে দেওয়া হবে। এই PIN CORD ব্যবহার করে আপনি এয়ারটেল সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এয়ারটেল সিম থেকে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন BTR <> স্পেস<> পিন নংবার <> স্পেস<> মোবাইল নংবার <> টাকার পরিমান দিয়ে সেন্ড করুন ১০০০ নংবারে।

উদাহরণ- BTR 1234 01624191112 100 SEND 1000

সাথে সাথে একটি ফিরতি এসএমএস এর মাধ্যমে প্রাপক এবং প্রেরক উভয়কে জানিয়ে দেওয়া হবে।  প্রাপক ও প্রেরক দুই জনের ব্যালেন্স থেকে এসএমএস এর চার্জ ২ টাকা + ভ্যাট কেটে নেওয়া হবে।

রবি সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম (Balance Transfer - Robi)


রবি সিমে ব্যালেন্স ট্রান্সফারের জন্য নতুন সেবা চালু করেছে কোম্পানি। রবি প্রিপ্রেইড ও পোষ্টপেইড গ্রাহকরা খুব সহজে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবে। এটা তাদের গ্রাহকের জন্য দারুণ একটা সুযোগ। কারণ আপনার ব্যালেন্সে যদি ১ টাকার কম ও থাকে তাহালে আপনি সেটাও ট্রান্সফার করতে পারবেন।

এ রকমের সুযোগ এই প্রথম রবি সিম কোম্পানি নিয়ে এসেছে। তাছাড়া এখানে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য কোনো প্রকার রেজিস্টার করা লাগবে না। রবি সিম থেকে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য প্রথমে মেসেজ অপশনে গিয়ে টাকার অংক লিখে স্পেস দিয়ে 1212 এর সাথে মোবাইল নংবারে সেন্ড করতে হবে।

উদাহরণ- 50 121201837402706

এভাবে ব্যালেন্স ট্রান্সফার করার পরে আপনি নিবন্ধিত হয়ে যাবেন। তারপরে আপনাকে একটি পিন কোড দেওয়া হবে। এই পিন কোড ব্যবহার করে আপনি পুনারায় ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন। আপনি যদি PIN CODE বন্ধ করতে চান তাহালে off লিখে এসএমএস করুন 1210 নংবারে।

উদাহরণ- OFF SEND 1210

তাছাড়া, আপনি ব্যালেন্স ট্রান্সফার করার জন্য অনুরোধ ও করতে পারবেন। তার জন্য ডায়াল করতে হবে *1406*2# নংবারে। এখানে আপনার কাছে একটি অনুরোধ চলে আসবে।
  • আপনি যদি অনুরোধ গ্রহন করেন তাহালে Y লিখে এসএমএস এর উওর দিবেন।
  • আপনি যদি অনুরোধ গ্রহন না করেন তাহালে N লিখে এসএমএস এর উওর দিবেন।
  • আপনি যদি অনুরোধ ব্লক করতে চান তাহালে B লিখে এসএমএস করুন।
  • এর জন্য প্রাপক ও প্রেরক দুই জনের ব্যালেন্স থেকে ২ টাকা + ভ্যাট কেটে নেওয়া হবে।

Balance Transfer - TeleTalk


কিছু গুরুত্বপূর্ণ বিষয়


(১) যে সিম থেকে আপনি ব্যালেন্স ট্রান্সফার করবেন সেই সিমের বয়স ১ মাসের বেশি হতে হবে।

(২) একজন গ্রহক দিনে ৫০০ টাকার বেশি ব্যালেন্স ট্রান্সফার করতে পারবে না।

(৩) সিম থেকে ১০০ টাকার বেশি ট্রান্সফার করতে পারবেন না।

(৪) একজন গ্রহক দিনে ৫ বারের বেশি টাকা ট্রান্সফার করতে পারবে না।

(৫) এক মাসে ১০০০ টাকার বেশি ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন না।

(৬) সকল ব্যালেন্স ট্রান্সফার এর উপরে ভ্যাট ও শর্ত প্রযোজ্য।


সর্বশেষ


তাহালে, বন্ধুরা আমি আশাকরি আপনারা সবাই কিভাবে সকল সিমে ব্যালেন্স ট্রান্সফার করবেন নিয়ম জেনে গেছেন। আর যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন।

1 comment:

  1. Thanks for your good article about Balance Transfer in mobile phone. I will try this technique in my personal phone and share with others who are want to Telecom article. Keep it up, I come back again for another good article. Thanks.

    ReplyDelete