কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image) - ABC Media BD

Breaking

Saturday, December 28, 2019

কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image)


আমরা সবাই জানি গুগল হচ্ছে বিশ্বের সব চেয়ে বড় সার্চ ইঞ্জিন। আপনি আমি প্রতিদিন কিছু না কিছু জানার জন্য গুগলে সার্চ দেই। আর সার্চ দেই একটাই কারণে কোনো বিষয়ে জানার জন্য। কারণ গুগলের কাছে সব ধরনের প্রশ্নের উওর মিলে। আমাদের যে বিষয়টা বুুঝতে অথবা জানতে ইচ্ছা করে আমরা সেই বিষয়ের নাম লিখে গুগলে সার্চ দেই। আর গুগল সেই বিষয়ে সমস্ত তথ্য আমাদের সামনে তুলে ধরে।
কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন (How to Google search with image)
কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন (How to Google search with image)

তবে, আপনারা কি কখনো শুনিছেন অথবা জানের গুগলে শুধু নাম লিখে সার্চ দেয়ার সাথে গুগলে ছবি দিয়ে সার্চ  ওয়া যায়। আপনাদের মধ্যে হয়তো অনেকে রয়েছে যারা এই বিষয়ে জানেন না। আবার অনেক মানুষরা এই বিষয়ে  জানেন। যারা জানেন না আমি তাদেরকে জানার জন্য এই আর্টিকেলটি লিখেছি।

আপনারা একটা ছবির বিষয়ে যদি জানতে চান তাহালে সেই ছবিটা গুগলে আপলোড করে তার সমস্ত তথ্য বের করতে পারবেন। এক কথায় আপনারা সহজে ছবি দিয়ে গুল সার্চ  করে বের করতে পারবেন।

Mesut Ozil
Mesut Ozil

তবে, যে ছবির তথ্য আপনি গুগল থেকে জানতে চাচ্ছেন সেই ছবির তথ্য গুগলের কাছে থাকতে হবে। তা না থাকলে গুগল আপনাকে তথ্য দিবে না। মনে করুন, আমি জার্মানির ফুটবল খেলায়ার Mesut Ozil এর ছবি দিয়ে তার সমস্ত তথ্য বের করতে চাচ্ছি। তখন আপনি Mesut Ozil এর ছবি দিয়ে গুগলে সার্চ করলে সমস্ত তথ্য বের করে দিবো। কারন Mesut Ozil এর তথ্য গুগলের কাছে রয়েছে।

আপনি যদি কোনো ফালতু অথবা আজেবাজে ছবি নিয়ে গুগলে আপলোড করে তথ্য জানতে চান তাহালে গুগলে তথ্য দিতে পারবে না। কারণ আপনি যে ছবি আপলোড করেছেন তার সঠিক তথ্য গুগলের কাছে নেই। আর এটা ফালতু অথাবা আজেবাজে ছবি। মানে সেটাকে ছবি বলা যায় না

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সহজ উপয় - (ল্যাপটপ কেনার গাইড লাইন)

তবে, আমাদের মনে রাখতে হবে গুগলের কাছে সকল ধরনের তথ্য রয়েছে। গুগল হচ্ছে সার্চ বিশ্বের সব চেয়ে সার্চ ইঞ্জিন। গুগল ছাড়াও আরো কিছু সার্চ ইঞ্জিন রয়েছে। যেমন- Yahoo.com, Bing.com কিন্ত এগুলো এতো জনপ্রিয় না গুগল সার্চ ইঞ্জিন Google.com যতটা জনপ্রিয়।

তাহালে চলুন আমরা জেনে নেই গুগলে ছবি দিয়ে কিভাব সার্চ করবেন। এই বিষয়ে আমি আপনাদের বিরস্তিত ভাবে আলোচনা করবো।

কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image)


আপনারা কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ দিবেন সেই প্রক্রিয়া ধাপে ধাপে বুঝাবো। আপনরা চাইলে মোবাইল এবং কম্পিউটার, ল্যাপটপ দুইটা থেকে সার্চ দিতে পারেন। আমি মোবাইল এবং কম্পিউটার, ল্যাপটপ দুইটা থেকে আপনাদের দেখাবো।

ধাপ-১

Google.image.com
Google.image.com 

গুগলে ছবি সার্চ করার জন্য সর্বপ্রথমে আপনাকে গুগলে গিয়ে সার্চ করতে হবে Google.image.com এইটা লিখে। তারপর আপনাকে গুগলের নতুন একটি পেজে নিয়ে আসবে। উপরের ছবিতে আপনারা যেমন একটি পেজ দেখতে পাচ্ছেন ঠিক ঔ রকমের একটি গুগল পেজ আপনার কম্পিউটার স্কিনে দেখতে পাবেন।

আর আপনি যদি মোবাইল থেকে গুগলে ছবি দিয়ে সার্চ করতে চান তাহালে Chrome Browser এর ব্যবহার করতে হবে। আপনার ফোনে যদি Chrome Browser না থাকে তাহালে Google Plystore থেকে সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করে নিবেন।

Chrome Browser opne
Chrome Browser opne 

তারপর Chrome Browser opne করে উপরের ডান পাশে তিনটি ডট আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। আপনারা উপরের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

 Desktop Site নামে একটা অপশন
 Desktop Site নামে একটা অপশন

ক্লিক করার পর আপনার অনেক গুলো অপশন (Option) দেখতে পাবেন। সেখান থেকে Desktop Site নামে একটা অপশন রয়েছে সেখানে ক্লিক করুন। উপরের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন। ক্লিক করার পরে আপনার Browser সম্পর্ন কম্পিউটার এর মতো Desktop version এ কাজ করবে।

ধাপ-২

ক্যামেরা (Camera)
ক্যামেরা (Camera)

তারপর আপনি গুগলে ছবি সার্চ দেয়ার জন্য একটি ক্যামেরা (Camera) অপশন (Option) দেখতে পাবেন। আপনি সরাসরি ক্যামেরার উপর ক্লিক করবেন। উপরের ছবিতে আপনারা যেমন একটি ক্যামেরা দেখতে পাচ্ছেন।

ধাপ-৩

Uplode an Image
Uplode an Image

ক্যামেরায় (Camera) ক্লিক করার পর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হয়ে যাবে। সেখানে Paste Image URL,  Uplode an Image  এবং Choose File এই তিনটি অপশন দেখতে পাবেন। আপনি Uplode an Image এ ক্লিক করবেন। উপরের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

ধাপ-৪

Choose File
Choose File

Uplode an Image এ ক্লিক করার পর Choose File এ ক্লিক করবেন। তারপর যে ছবির তথ্য আপনি দেখতে চেয়েছেন সেই বিষয়ে সকল তথ্য বেরিয়ে আসবে। উপরের ছবিতে যেমন বিরস্তিত তথ্য দেখাচ্ছে Mesut Ozil এর।

আপনারা এই ভাবে যে ছবি আপলোড করবেন সেই বিষয়ে বিরস্তিত তথ্য পেয়ে যাবেন। গুগল সব সময় চেষ্টা করে ভিজিটর্সদের সামনে সেরাটা তুলে ধরার।

ভালো ল্যাপটপ চেনার ১০ টি সহজ উপয় - (ল্যাপটপ কেনার গাইড লাইন)

তাছাড়া, আপনারা দেখতে পাচ্ছেন যে বর্তমানে গুগল সার্চ (Google Search) কতটা উন্নত হয়েছে। আর যত দিন যাবে ততো উন্নত হবে। আপনারা হয়তো জানেন, যে কোনো ছবির তথ্য বের করা কিন্ত কম কঠিন নয়।

সর্বশেষঃ


বন্ধুরা আমি আশাকরি আপনারা কিভাবে ছবি গুগলে সার্চ করবেন সেটা সম্পর্ন ভাবে বুঝতে পারছেন। এবার আপনার অবশ্যই পারবেন গুগল থেকে ছবি দিয়ে তথ্য বের করতে। আর কোথাও যদি সমস্যা হয় তাহালে নিচে কমেন্ট করবেন। আমি দ্রুত উওর দিবো।

2 comments: