Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন? - ABC Media BD

Breaking

Monday, December 23, 2019

Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

আপনারা হয়তো অনেকে গুগল ড্রাইভের নাম শুনেছেন আবার অনেকে নাম শুনোননি। আর যারা নাম শুনেছেন তারা হয়তো Google Drive এর কাজ আসলে কি? এবং গুগল ড্রাইভের ব্যবহার কি করে করতে হয় সেটা জানেন না। আপনারা জেনে রাখুন হয়তো কোনো কাজে আসতে পারে।

Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?
Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

বন্ধুরা আজকে আমি আমার এই আর্টিকেলে আপনাদেরকে বিরস্তিত ভাবে বলবো গুগল ড্রাইভ কি?, গুগল ড্রাইভের সুবিধা? এবং কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন? তাছাড়া, গুগল ড্রাইভের কি ভাবে ছবি এবং ফাইল আপলোড করবেন। আবার কিভাবে ছবি এবং ফাইল ডাউনলোড করবেন। সব কিছুই জানাবো। চলুন তার আগে জেনে নেই গুগল ড্রাইভ (Google Drive) কি? (Google drive bangla tutorial).

গুগল ড্রাইভ কি? (What is google drive in bangla)


গুগল ড্রাইভ (Google Drive) গুগল (Google) দ্বারা তৈরি একটি Cloud Based File Storage সার্ভিস। গুগল ২৪ এপ্রিল ২০১২ সালে গুগল ড্রাইভ শুরু করেন। গুগল ড্রাইভ গুগলের একটি সার্ভিস। এজন্য এটা ক্যবহার করার সময় আপনাকে গুগল অ্যাকাউন্ট (Google account) অথবা জিমেইল অ্যাকাউন্ট (Gmail account) ব্যবহার করতে হবে।

সহজ ভাবে বলতে গেলে google drive একটি অনলাইন file storage service ও বলা যায়। যেখানে আমরা আমাদের প্রয়োজনীয় ফাইল (file) যেমন- "videos", "image", "apps", "document", "file" আপলোড করে জমা রাখতে পারবেন।

ফ্রিল্যান্সিং কি? (What Is Freelancing) কেন ফ্রিল্যান্সিং শিখবেন? (A to Z)

আবার আপনার যখন প্রয়োজন হবে তখন এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। গুগল ড্রাইভ আপনাকে মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারে  ব্যবহার করতে পারবেন। এতে আপনার প্রয়োজনীয় সব কিছু জমা রাখতে পারবেন।

মনে করেন, আপনার মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারের মেমরি নষ্ট হয়ে গেছে অথবা কোনো কারণে আপনার প্রয়োজনীয় একটা  ফাইল (File) ডিলেট (Deleted) হয়ে গেছে। তখন আপনি গুগল ড্রাইভ (google drive) থেকে সেটা ডাউনলোড করে নিতে পারবেন।

গুগল ড্রাইভ ফাইল ব্যাকআপ (backup) করা এবং কোনো কিছু ডাউনলোড করা খুবই সোজা। একই সাথে image, video, file, আপলোড (Uplode) করা এবং ডাউনলোড (download) করা খুবই সোজা।

গুগল ড্রাইভ এ ফাইল আপলোড করার জন্য এবং ডাউনলোড করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ল্যাপটপ, কম্পিউটার অথবা স্মার্টফোনের। আর সাথে প্রয়োজন হবে ইন্টারনেট কানোশন। তাহালে আপনারা সহজে গুগল ড্রাইভ (Google drive) ব্যবহার করতে পারবেন।

তাহালে, আপনারা গুগল ড্রাইভ কি? সেটা তো বুঝতে পারছেন। তাহালে চলুন এবার জেনে নেই গুগল ড্রাইভ এর কিছু সুবিধা এবং লাভের বিষয়ে।

গুগল ড্রাইভের সুবিধা এবং লাভ (Benefits of google drive)


আপনারা যারা গুগল ড্রাইভ (google drive) এর সুবিধা জানেন না তাদের জন্য বলছি। সাধারনত যারা স্মার্টফোন (smartphone) এ গুগল ড্রাইভ ব্যবহার করেন তারা একটু বেশি সুবিধা পেয়ে থাকেন। এক কথায় স্মার্ট মোবাইলফোনে গুগল ড্রাইভ এর সুবিধা অনেক বেশি।

গুগল ড্রাইভ এর সেরা ১০ টি সুবিধা অথবা লাভ


(১) আপনি গুগল ড্রাইভে যে image, video, file আপলোড করছেন সেইগুলো আবার গুগল ড্রাইভ (google drive) থেকে ডাউনলোড করতে পারবেন।

(২) আপনি যতদিন পর্যন্ত আপলোড করা ফাইলগুলো ডিলেট (deleted) না করবেন ততদিন ডিলেট (deleted) হবে না। আপনার ল্যাপটপ, কম্পিউটার অথবা মোবাইল যদি নষ্ট অথবা চুরি হয়ে যায় তাহালে ও সেই ফাইলগুলো থাকবে।

(৩) গুগল ড্রাইভে আপলোড করা ফাইলগুলো আপনার অ্যাকাউন্ট থেকে অন্যদের কাছে শেয়ার করতে পারবেন। ফাইলের লিংক তাদের কাছে দিলে তারা ডাউনলোড করে নিতে পারবেন।

(৪) গুগল ড্রাইভে আপনি ১৫ জিবি (GB) পর্যন্ত free storage পাবেন।

(৫) গুগল ড্রাইভের অ্যাপ (apps) সকল কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্টমোবাইল ফোনে ফ্রিতে দেওয়া থাকে।

(৬) গুগল ড্রাইভে আপনি ইচ্ছা মতো ফাইল (file) তৈরি করতে পারবেন। যেমন- presentation file, document file ইত্যাদি তৈরি করতে পারবেন।

ইন্টারনেট থেকে টাকা আয় করার ৫ টি নিশ্চিত উপয় (online taka income)

(৭) গুগল ড্রাইভে অফলাইন (offline) এবং অনলাইন (online) দুই ভাবে ব্যবহার করতে পারবেন। কোনো প্রকার ঝামেলা ছাড়া।

(৮) আপনি যদি ব্লগার (Blogger) হয়ে থাকেন তাহালে সহজে ব্লগের ব্যাকআপ (backup) দিতে পারবেন।

(৯) Google drive এর মাধ্যমে আপনি স্মার্ট ফোনের জায়গা বাঁচিয়ে নিতে পারবেন।

(১০) গুগল ড্রাইভের মধ্য ড্যাশবোর্ড ফোল্ডার (Dashboard folder) বানিয়ে সেখানে আপনি image, file, video, apps ইত্যাদি আপলোড করতে পারবেন।

তাহালে, আপনারা হয়তো এবার অবশ্যই বুুঝতে পারছেন গুগল ড্রাইভ (Google Drive) এর সুবিধা  এবং লাভ। তাহালে এবার আমরা জানবো গুগল ড্রাইভের ব্যবহার সম্পর্কে।

গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করবেন? (How to use google drive)


গুগল ড্রাউট মোবাইলে এবং কম্পিউটার, ল্যাপটপে ব্যবহার করতে হয়। আপনি গুগল ড্রাইভে দুই ভাবে ছবি (image) অথবা ফাইল (file) স্টোর করে রাখতে পারবেন।

(১) Google Drive Apps ব্যবহার করে

(২) Google Drive Website ব্যবহার করে


গুগল ড্রাইভ ওয়েবসাইট (Google drive website) ব্যবহারের চেয়ে স্মার্টফোনে গুগল ড্রাইভ অ্যাপ (Google drive apps) ব্যবহার করা অনেক অনেক সহজ। Android, windows, los সব প্রকারের অ্যাপ (apps) রয়েছে গুগল ড্রাউট এর জন্য। তাহালে চলুন আমরা নিচে থেকে দেখা নেই এর ব্যবহার।

মোবাইলে Google Drive Apps কিভাবে ব্যবহার করবেন?


বর্তমানে মানুষরা ছবি, ফাইল আপলোড এবং ডাউনলোড করার জন্য গুগল ড্রাইভ (Google drive) অ্যাপ ব্যবহার করে। তার কারণ হচ্ছে এতে সহজে ফাইল ব্যাকঅপ দেওয়া যায়।

ধাপ-১

সর্বপ্রথমে আপনাকে Google Plystore থেকে Google drive ডাউনলোড করতে হবে। এটা সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। তার পর এটাকে install করে নিন। কিন্ত বর্তমান সময়ের ফোনগুলোতো গুগল ড্রাইভ দেওয়া থাকে।

ধাপ-২

আপনার মোবাইলে যদি আপনি আগে গুগল অ্যাকাউন্ট (Google account) খেলা থাকে তাহা অটোমেটিক ভাবে লগইন (login) হয়ে যাবে। আর যদি google account না ব্যবহার করেন তাহালে একটি গুগল অ্যাকাউন্ট তৈরি করে নিন।

কি ভাবে সহজে Gmail Account খুলবেন

ধাপ-৩

লগইন করার পরে আপনি একটি + icon দেখতে পাবেন। সেখানে ক্লিক (click) করলে ফাইল আপলোড দেখতে পাবেন। ফাইল আপলোডে ক্লিক করার পরে create folder এবং Upload file দেখতে পাবেন। আপনার ইচ্ছা মতো ছবি, ফাইল, ভিডিও, অডিও, অ্যাপ ইত্যাদি আপলোড করুন।

ধাপ-৪

আপলোড করার পর আপনি নিচে download নামে একটা অপশন দেখতে পাবেন। সেখান থেকে আবার ছবি, ফাইল, ভিডিও, অডিও, অ্যাপ,সব কিছু ডাউনলোড করতে পারবেন।

তাহালে, আপনারা অবশ্যই বুঝো গেছেন যে কি করে মোবাইলে গুগল ড্রাইভ ব্যবহার করতে হয়। আমি আগেই বলেছিলাম যে মোবাইলে গুগল ড্রাইভ (Google Drive) ব্যবহার করা খুব সহজ। আর এতে আপনার ফোনের জায়গা বেঁচে যাবে। কোনো কারণে আপনার ফোন হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে Google Drive এ সব কিছু সংরক্ষক হয়ে থাকবে।

কিভাবে Google Drive Website ব্যবহার করবেন


আমি আগেই বলেছি আপনারা মোবাইলে এবং ল্যাপটপ, কম্পিউটারে দুইভাবে গুগল ড্রাইভ (Google Drive) ব্যবহার করতে পারবেন। ল্যাপটপ, কম্পিউটারে গুগল ড্রাইভ ব্যবহার করতে হলে আপনাকে ওয়েবসাইট (Website) আকারে ব্যবহার করতে হবে।

ধাপ-১

সর্বপ্রথমে আপনাকে Google Drive website তে যেতে হবে। তারপর লগইন (login) অপশন দেখতে পাবেন। সেখানে গুগল অ্যাকাউন্ট (google account) অথবা জিমেইল অ্যাকাউন্ট (gmail account) এর ইমেল এবং পাসওর্য়াড (Password) ব্যবহার করে লগইন করবেন। আর যদি আপনার ওয়েবসাইটে আগে থেকে লগইন করা থাকে তাহালে আর লগইন করার প্রয়োজন হবে না।

ধাপ-২

লগইন করার পর ডানপাশে উপরের দিকে একটি icon দেখতে পাবেন। তারপর আপনি একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। সেখান থেকে New অপশনে ক্লিক করে ছবি, ফাইল, ভিডিও, অডিও, অ্যাপ সব কিছুই আপলোড করতে পারবেন।

ধাপ-৩

New তে ক্লিক করার পরে আপনি দুইটি অপশন দেখতে পাবেন।

File upload
Folder upload

আপনি যদি কোনো ছবি, ভিডিও আপলোড করতে চান তাহালে File upload এ গিয়ে ক্লিক করে আপলোড করবেন। আর যদি কোনো Folder এক বারে সব আপলোড করতে চান তাহালে Folder Uplode অপশনে ক্লিক করবেন। আপনি গুগল ড্রাইভে ১৫ জিবি (GB) পর্যন্ত আপলোড করতে পারবেন।

(৪) গুগল ড্রাইভে আপলোড হওয়া "image", "file", "video", "apps" ডাউনলোড করার জন্য যেটা ক্লিক করবেন সেটার উপর ক্লিক করে উপরে ডানপাশে একটি ডাউনলোড অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলে ডাউনলোড করতে পারবেন। এতে করে আপনার Image, Video এর কোয়ালিটির কোনো সমস্যা হবে না।

সর্বশেষঃ


তাহালে, আমি আশাকরি আপনারা গুগল ড্রাইভের ব্যবহার পুরোপুরিভাবে বুঝতে পারছেন। আপনারা Google Drive ব্যবহার করে ফোনের এবং ল্যাপটপ, কম্পিউটারের Storage space বাঁচিয়ে নিতে পারবেন এবং নিজের প্রয়োজনীয় Image, File, Video, Apps গুলো সংরক্ষক করে রাখতে পারবেন।

1 comment: