ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন (Earn Money Online) - ABC Media BD

Breaking

Sunday, December 15, 2019

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন (Earn Money Online)

আমি এখান থেকে কিছুদিন আগে কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করবেন সেই ব্যপারে আপনাদেরকে বলেছিলাম। তবে, আজ আমি আপনাদের বলবো ইনস্টাগ্রাম থেকে কিভাবে টাকা আয় করবেন। বর্তমানে ফেসবুকের পরে অনেক অনেক বেশি জনপ্রিয় হয়েছে ইনস্টাগ্রাম ওয়েবসাইট। (How to earn money from instagram account)

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন (Earn Money Online)-How to earn money from instagram account
ইনস্টাগ্রাম থেকে টাকা আয় কিভাবে করবেন (Earn Money Online)-How to earn money from instagram account

ফেসবুক (Facebook) এর পরেই সারা বিশ্বে দ্রুত জনপ্রিয়তা বিস্তার করেছে ইনস্টাগ্রাম (instagram) ইনস্টাগ্রাম হচ্ছে "social networking website'' আপনি চাইলে ইনস্টাগ্রাম থেকে প্রচুর টাকা আয় করতে পারবেন।

আপনারা শুনে হয়তো অবাক হবেন যে, এই ইনস্টাগ্রাম ওয়েবসাইটে মানুষরা ১ থেকে ২ বছর কষ্টকরে প্রতি মাসে হাজার হাজার লক্ষ লক্ষ টাকা আয় করছে। (How to Make Money on Instagram)
কি আপনি শুনে সত্তি অবাক হয়ে গেছেন তাই তো? হা অবশ্যই অবাক হওয়ার কথা। কিন্ত আপনাদের একটি কথা সর্বদা মনে রাখতে হবে যে প্রথমের দিকে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করা খুব কষ্টকর।

ফেসবুক থেকে টাকা আয়

কারণ, প্রথমে আপনাকে দিতে হবে প্রচুর সময় এবং ধৈর্য নিয়ে কাজ করতে হবে। মোট কথা আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার জন্য আপনাদেরকে instagram এ হতে হবে "বিখ্যাত (fumous)''

আপনি যদি ইনস্টাগ্রামে বিখ্যাত (fumous) হতে চান তাহালে নিজেকে নিজের একটি audience তৈরি করতে হবে। তাহালে আপনি নিজের তৈরি করা instagram audience অথবা follows এর মাধ্যমে আপনি ভবিষ্যতে প্রচুর টাকা আয় করতে পারবেন।

এবার তো আপনার মাথায় অবশ্যই এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে কিভাবে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বিখ্যাত করে তুলবো। তাহালে চলুন আমরা জেনে নেই কিভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বিখ্যাত করবেন?

আপনার Instagram account যদি বিখ্যাত অথবা (fumous) হয়ে যায় তাহালে আপনি প্রচুর audience অথবা follows পাবেন। আর মনে রাখবেন আপনি যত follows বেশি পাবেন ততো আপনার টাকা আয়ের পথ সহজ হয়ে যাবে এবং বেশি পরিমানে টাকা আয় করতে পারবেন।

এবার আমরা জানবো,

কিভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট (instagram account) এ follows বাড়াবেন?


ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে টাকা আয় করার জন্য আপনাকে আগে একজন instagram influencer হতে হবে। instagram influencer তারা যারা কোনো একটি নিদিষ্ট বিষয় অথবা নিশ (niche) নিয়ে নিয়মিত কাজ করে online content তৈরি করবে।
আর সেই বিষয়ের উপর নির্ভর করে তাদের follows বাড়তে থাকবে। আপনাকে নিদিষ্ট একটি বিষয় অথবা নিশ (niche) নিয়ে কাজ করতে হবে। আর ঐ নিদিষ্ট নিশ নিয়ে অ্যাকাউন্ট তৈরি করে নিয়মিতভাবে কনন্টেট তৈরি করে পাবলিশ করতে হবে।

এছাড়া আপনি যদি কম সময়ে খুব সহজে ইনস্টাগ্রাম এর follows বাড়িয়ে নিতে চান তাহালে নিজের নিয়ম গুলো ভালো করে পড়ে সেই অনুসারে কাজ করুন।

#Create attractive profile bio


আপনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট তৈরি করার পরে সুন্দর ভাবে bio লিখবেন। যাতে মানুষের bio পড়ে যেন মনে হয় এটা একটা কাজের profile. আর কখনো bio তে মিথ্যে অথবা ভুল জিনিস লিখবেন না।

আমি আপনাদের বুঝানোর জন্য একটি উদাহরণ দিচ্ছি। যেমন- আমি যদি আমার bio লিখি তাহালে এমন ভাবে লিখবো।

                                          "ABCMdeiaBD is a online blog, 
                                               Earn money online and 
                                              YouTube Channel related to
                                                #technology, #Blogging,
                                                   #YouTube channel,  
                                                       #online income."

সব সময় মনে রাখবেন আপনার টার্গেট করা বিষয় বা নিশ গুলোকে # ট্যাগ (hash tag) ব্যবহার করবেন। আমি যেমন করছি। তাছাড়া নিজের email id এবং contact details সঠিক ভাবে লিখবেন।

#নিয়মিত কনন্টেট পোষ্ট করবেন


ইনস্টাগ্রাম follows বাড়ানোর জন্য তেমন নিয়ম নেই তার পরও কিছু কিছু নিয়ম মানলে follows বাড়বে। তবে, অতি সহজে follows বাড়ানোর জন্য নিচের উপয়গুলো কাজে আসবে-

(১) আপনাকে প্রতিদিন ২ থেকে ৩ টা করে ছবি পাবলিশ করতে হবে।

(২) আপনার পক্ষে যদি সম্ভব হয় তাহালে দিনে ১ টি করে ভিডিও আবলোড করবেন।

(৩) প্রতিদিন ২ থেকে ৩ টা করে stories পাবলিশ করবেন।

এই ভাবে যদি আপনি নিয়মিতভাবে কনন্টেট পাবলিশ করেন তাহালে খুব সহজে follows বেড়ে যাবে।

#সুন্দর সুন্দর ছবি আপলোড করবেন


আপনারা সব সময় "হাই কোয়ালিটির (high quality)" সুন্দর সুন্দর ছবি আপলোড করবেন। আপলোড করার আগে অবশ্যই ছবি এডিট করে নিবেন। এতে করে আরো সুন্দর দেখাবে।

মোবাইল দিয়ে টাকা আয়

আপনি যদি মোবাইলে ছবি এডিটিং করতে চান তাহালে google Plystore থেকে অ্যাপ ডাউনলোড করে নিবেন।

#সর্বদা (#) হ্যাশ ট্যাগ ব্যবহার করবেন


আপনি সব সময় # ট্যাগ ব্যবহার করবেন। যে কোনো সোস্যাল মিডিয়াতে যেমন- facebook, Twitter, instagram, linkedin, YouTube ইত্যাদি। এই সব সোস্যাল মিডিয়াতে যখন ছবি অথবা ভিডিও আপলোড করবেন তখন # ট্যাগ ব্যবহার করবেন।

এতে, ভিজিটর্সরা আপনার আপলোড করা ছবি, ভিডিও অথবা কনন্টেট গুলো দ্রুত দেখতে পায়। আপনি ইনস্টাগ্রামে ৩০ টি # ট্যাগ ব্যবহার করতে পারবেন।

আপনার instagram account এ যদি ১৫ থেকে ২০ হাজার follows হয়ে যায় তখন আপনি টাকা আয় করার কথা ভাবতে পারবেন।

কিভাবে instagram থেকে টাকা আয় করবেন?


ইনস্টাগ্রাম থেকে অনলাইন ইনকাম করার জন্য ৫ টি বিশেষ মাধম অথবা উপয় রয়েছে। সেই উপয় গুলো এক এক করে আপনাদের সাথে বিরস্তিত ভাবে বলবো।

(১) অন্যদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট প্রোমোট করে আয়


আপনারা হয়তো ভাবছেন কি করে অন্যদের instagram account promote করবেন। এ রকম অনেক "instagram user" রয়েছে যারা নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট জনপ্রিয় বা পুপলার করার জন্য অ্যাকাউন্টের মালিকদের টাকা দিয়ে প্রোমোট করে নেয়।

Blogger vs WordPress : ব্লগ তৈরির জন্য কোনটা ভালো এবং কেন?

আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে যদি প্রচুরসংখ্যক follows থাকে তাহালে আপনি ও এমন নতুন নতুন অ্যাকাউন্ট প্রোমোট করে টাকা আয় করতে পারবেন। তবে তার জন্য আপনার instagram account জনপ্রিয় হতে হবে।

আপনি প্রতিটা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট প্রোমোট করার জন্য ১৫ থেকে ২০ $ ডলার করে নিতে পারবেন।

(২) Sponcor Post তৈরি করে আয়


আপনারা হয়তো অনেকে sponcer post কি সেটা জানেন না। তাদের জন্য একটু বলছি। "Sponcor Post" মানে যে কোনো brand product অথবা digital service এ বিষয়ে ব্লগে প্রোমোট করা অথবা প্রচার করা।

যে কোম্পানির প্রোডাক্ট অথবা সার্ভিস আপনারা Sponcor Post এর মাধ্যমে প্রোমোট করবেন সেই কোম্পানির কাছ থেকে আপনি টাকা নিতে পারবেন।

আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে যদি প্রচুরসংখ্যক follows থাকে তাহালে অনেক কোম্পানি তাদের সার্ভিস গুলোকে প্রচার করার জন্য আপনাকে offer করবে। এ থেকে আপনি প্রচুর টাকা আয় করতে পারবেন।

(৩) নিজের আপলোড করা ছবি বিক্রি করে আয়


আপনারা হয়তো জানেন না যে অনলাইনে ছবি বিক্রি করে ও প্রচুর টাকা আয় করা সম্ভব। এখন আপনি যদি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভালো ভালো সুন্দর হাই কোয়ালিটির ছবি আপলোড করেন। তাহালে, সেই ছবি বিক্রি করে অনলাইন থেকে প্রচুরসংখ্যক টাকা আয় করতে পারবেন।

ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি অ্যাকাউন্ট তৈরি করে ভালো ভালো ছবি আপলোড করে ইনকাম করতে পারবেন। এমন ওয়েবসাইট হচ্ছে- "Shutterstock",  "Fotolia", "pond5",  "istockphoto" ইত্যাদি।

মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করার সেরা ৮ টি এন্ড্রয়েড অ্যাপ - (২০২০)

এই সব ওয়োবসাইটে ছবি বিক্রি করে আপনি ১ থেকে ৫ $ ডলার পর্যন্ত পেতে পারেন। আপনারা নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ছবিগুলো এই ভাবে বিক্রি করবে পারবেন উপরের ওয়েবসাইট গুলোতে।

(৪) নিজের products বিক্রি করে আয়


আপনারা হয়তো দেখেছেন হাজার হাজার Brands তারা instagram account তৈরি করে। তাদের account তে রয়েছে মিলিয়ান মিলিয়ান follows. কিন্ত আপনি কি জানেন তারা আসলে এতো follows নিয়ে কি করে।

 আমি বলতে পারি আপনি জানেন না? তারা মূলত   এর মাধ্যমে নিজেদের  প্রোডাক্ট অথবা সার্ভিস গুলো প্রচার করে এবং marketing করে। এর মাধ্যমে তারা তাদের পণ্য গুলো অধিক পরিমানে বিক্রিয় করছে।

আপনারা হয়তো দেখেছেন বিভিন্ন সোস্যাল মিডিয়াতে জামা, কাপড়, শাড়ী, মোবাইল, ল্যাপটপ ইত্যাদি বিক্রি করে। ঠিক তেমনে আপনারাও ইনস্টাগ্রামের মাধ্যমে products বিক্রিয় করে টাকা আয় করতে পারবেন।

(৫) Affiliate marketing এর মাধ্যমে আয়



আপনারা Affilitae marketing এর মাধ্যমে অনলাইন থেকে প্রচুর পরিমানে টাকা আয় করতে পারবেন। তবে, এই টাকা আয় করার জন্য আপনাকে প্রচুর পরিমানে follows থাকতে হবে।

বর্তমানে বিভিন্ন কোম্পানি তাদের পণ্যগুলো বিক্রিয় বা প্রচার করার জন্য "YouTube", "Bloggers", "Social media influencer" দের অনেক ভাবে সুযোগ দেয় Affiliate marketing করার জন্য।

কোন বিষয় নিয়ে ব্লগ তৈরি করবেন? (লাভজনক নিশ আইডিয়া)

আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে যদি প্রচুরসংখ্যক follows থাকে তাহালে আপনি Affiliate marketing করে টাকা আয় করতে পারবেন।

বর্তমানে বিশ্বে এমন হাজার হাজর প্রোডাক্ট অথবা সার্ভিস রয়েছে যেগুলো আপনি বিক্রি করে প্রচুর পরিমানে "commission income" করতে পারবেন।

সর্বশেষঃ


তাহালে, আপনারা "instagram" ইন্টারনেট থেকে টাকা আয় করার উপয় অবশ্যই জেনে গেছেন অথবা বুঝে গেছেন। আর কিভাবে "instagram follows" বাড়াবেন সেটাও বুঝে গেছেন।

আমি আশাকরি, আপনারা অবশ্যই ইনস্টাগ্রাম থেকে ৫ টি উপয়ে টাকা আয় করতে পারবেন। আর কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলো নিচে কমেন্ট করে জানাবেন। ইনশাল্লাহ আমি উওর দিবো। ধন্যবাদ

No comments:

Post a Comment