ফ্রিল্যান্সিং কাজের জন্য ডেস্কটপ কম্পিউটার না ল্যাপটপ কোনটা কিনবেন? এবং এর সুবিধা কি কি? - ABC Media BD

Breaking

Tuesday, December 24, 2019

ফ্রিল্যান্সিং কাজের জন্য ডেস্কটপ কম্পিউটার না ল্যাপটপ কোনটা কিনবেন? এবং এর সুবিধা কি কি?

আমরা ঘরের এবং অফিসের কাজের জন্য সাধারণত ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করি। তার কারণ এটাকে আমরা সুবিধা মনে করি। আর এই সকল কাজের জন্য ডেস্কটপ কম্পিউটার বেশ লাভজনক বলে মনে করা হয়।
ডেস্কটপ কম্পিউটার না ল্যাপটপ কোনটা কিনবেন? এবং এর সুবিধা কি কি?
ডেস্কটপ কম্পিউটার না ল্যাপটপ কোনটা কিনবেন? এবং এর সুবিধা কি কি?

কিন্ত, দিনের পর দিন ল্যাপটপের চাহিদা এবং জনপ্রিয়তা বেড়ে যাচ্ছে সেটাও কিন্ত আমরা দেখছি। তার ও একটা বড় কারণ হচ্ছে- ল্যাপটপ ব্যবহার করার যে যে সুবিধা মানুষরা পাচ্ছে সেটার দিকে তারা বেশ নজর দিচ্ছে।

আমার মনে হয় এখন থেকে আপনি ও ভাবছেন যে আমি অফিসের এবং ঘরের কাজের জন্য কোনটা কিনবো? "কম্পিউটার নাকি ল্যাপটপ" এই প্রশ্নের উওর দিবো আমার এই আর্টিকেলের মাধ্যমে। এই আর্টিকেল পড়ে আপনারা বুুঝতে পারবেন যে আপনারা কোনটা কিনবেন।

SEO কি? SEO কাকে বলে? SEO কত প্রকার ও কি কি? SEO Bangla Tutorial

"Desktop Computer" নাকি "Laptop" কোনটা ভাল অথবা কোনটা কিনবেন? ডেস্কটপ কম্পিউটারের লাভ কি? এবং ল্যাপটপের লাভ কি? কম্পিউটার ও ল্যাপটপের সুবিধা কি? এবং এটার অসুবিধা কি? সব কিছু বিরস্তিত ভাবে আপনাদের বলব আজকে এই আর্টিকেলের মাধ্যমে। আর্টিকেলটি পড়ার পরে আপনারা বুুঝতে পারবেন কোনটা ভালো?

ডেস্কটপ কম্পিউটার কি? (What is desktop computer)


ডেস্কটপ কম্পিউটার হচ্ছে এক প্রকার ডিভাইস (Device). যা বিভিন্ন digitalized data এর মাধ্যমে ইনফরমেশন (information) নিয়ে প্রসেস (process) করে আমাদের সমাধান দিয়ে দেয়। আসলে, ডেস্কটপ কম্পিউটারে সম্পর্ন কাজ করার জন্য বিভিন্ন অংশের প্রয়োজন হয়ে থাকে। ডেস্কটপ কম্পিউটারের প্রয়োজনীয় এই সকল অংশকে বলা হয় External hardware এবং Internal hardware.

এই সকল পার্টস গুলো ল্যাপটপে ও লাগানো থাকো কিন্ত এগুলো ল্যাপটপের ভিতরে লাগানো থাকে। আর সেই কারণে ল্যাপটপে বেশি জায়গার প্রয়োজন হয় না। আবার ডেস্কটপ কম্পিউটারে এই সকল হার্ডওয়্যার গুলো CPU এর মধ্যে থাকে।

তাছাড়া, ডেস্কটপ কম্পিউটারে ডিসপ্লে Monitor screen বাইরে আলদা ভাবে থাকে। যার জন্য আরে বেশি পরিমানে জায়গার দরকার হয় এবং স্থায়ী ভাবে রাখার জন্য একটি জায়গার দরকার হয়। আমরা প্রায় সবাই ডেস্কটপ কম্পিউটার রাখার জন্য একটি টেবিল ব্যবহার করি।

অফিসের অথবা বাড়ির কাজের জন্য ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করা হয়। আবার যারা গেম খেলার জন্য কম্পিউটার ব্যবহার করে তারাও এই ডেস্কটপ কম্পিটার ব্যবহার করে।

এবার তো, আপনারা অবশ্যই বুুঝতে পারছেন ডেস্কটপ কম্পিউটার কি? তাহালে চলুন এবার আমরা জানবো ল্যাটপট কি?

ল্যাপটপ কি? (What is laplop)


"ল্যাপটপ (Loptop)" অথবা ল্যাপটপ কম্পিউটার এমন একটি প্রোটেবিল কম্পিউটার ডিভাইস (Protable computer device) যেটা সম্পর্ন ডেস্কটপ কম্পিউটার এর মতো সমান সমান কাজ করে।

Google Drive কি? কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

আসলে ল্যপটপকে বলা হয় পার্সোনাল কম্পিউটার (personal computer). আবার এই PC কে অনেক অনেক ক্ষেএে বলা হয় নোটবুক পিসি (Notebook PC). ল্যাপটপের সবগুলো হার্ডওয়্যার গুলো laptop এর ভিতরে লাগানো থাকে। যেমন- কীবোর্ড (keyboard), ব্যাটারি (battery), মাউস (mouse), স্কিন (LCD screen).

এজন্য ল্যাপটপ খুব সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। আর এটা ব্যবহারের জন্য বেশি জায়গার দরকার হয় না। অল্প জায়গা হলে হয়ে যায়। আর ডেস্কটপ কম্পিউটার এর তুলনায় ল্যাপটপ এর সাইজ অনেক অনেক ছোট এবং হালকা।

এবার তো, আপনারা অবশ্যই বুঝতে পারছেন যে ল্যাপটপ কি? তাহালে এবার আমরা জানো ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপের সুবিধা গুলো কি কি?

ডেস্কটপ কম্পিউটারের সুবিধা গুলো কি কি?


(১) ডেস্কটপ কম্পিউটার (Desktop computer) খুব সহজে "আপগ্রেড করা যায়"। আপনি যে কোনো সময়ে কম্পিউটারের যে কোনো অংশ পরিবর্তন করতে পারবেন। আপনার যে হার্ডওয়্যার  রয়েছে আপনি সেটা ইচ্ছা করলে তার চেয়ে ভালো উন্নত হার্ডওরয়্যার যোগ করতে পারবেন।

(২) ডেস্কটপ কম্পিউটারে আপনি ইচ্ছা করলে আরো বড়ো ডিসপ্লে স্কিন ব্যবহার করতে পারেন। যারা গেম খেলা করে এবং ভিডিও এডিটিং এর কাজ করে তাদের জন্য বিশেষ করে বড় ডিসপ্লে স্কিন ভালো।

(৩) ডেস্কটপ কম্পিউটার আপনি ল্যাপটপের তুলনায় অনেক কম টাকা দিয়ে কিনতে পারবেন। একটু ভালো ডেস্কটপ আপনি ৪০ হাজারের মধ্যে পেয়ে যাবেন। আর একটু ভালো ল্যাপটপ ৬০ হাজারের মধ্যে পাবেন। মোট কথা আপনার যেমন বাজেট তেমন টাকা দিয়ে আপনি ডেস্কটপ কম্পিউটার কিনতে পারবেন।

ল্যাপটপের সুবিধা গুলো কি কি?


(১) ল্যাপটপ (Laptop) আপনি যেখানে খুশি সেখানে নিয়ে যেতে পারবেন। মানে এটাকে সহজে বহন যোগ্য এবং অনেক হালকা। ১.৫ কেজি থেকে ২ কেজির মধ্যে এর ওজন।

(২) ল্যাপটপের নিজস্ব ব্যাকঅপ ব্যাটারি থাকায় এটা আপনি বিদ্যুৎ না থাকলে ও ৬ থেকে ৮ ঘন্টা ব্যবহার করতে পারবেন। তবে এক এক ল্যাপটপের এক এক রকমের ব্যাটারি ব্যাকঅপ দিয়ে থাকে। এটা ল্যাপটপের একটা বড় সুবিধা।

(৩) ল্যাপটপ দেখতে অনেক সুন্দর। অনেক হালকা এবং পাতলা। এজন্য এটার জনপ্রিয়তা এতো বেশি।

(৪) বর্তমান সময়ের ল্যাপটপ গুলো অনেক অনেক বেশি শক্তিশালী করে তৈরি করা হয়। যার ফলে যে কোনো কঠিক কাজগুলো খুব সহজে করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কি? (What Is Freelancing) কেন ফ্রিল্যান্সিং শিখবেন? (A to Z)

আপনার অবশ্যই ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপের সুবিধা গুলো বুুঝতে পেরেছেন। চলুন এবার আমরা জানবো ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ এর মধ্যে পার্থক্য গুলো কি কি?

ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপের পার্থক্য


 ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। সেই পার্থক্য গুলো নিচে বিরস্তিত আলোচনা করা হলো-

(১) ডেস্কটপ কম্পিউটার বিদ্যুৎ ছাড়া চলতে পারে না কিন্ত ল্যাপটপ বিদ্যুৎ ছাড়াও ৬ থেকে ৯ ঘন্টা চলে। কারণ, ল্যাপটপের ব্যাকঅপ ব্যাটারি রয়েছে। আর ডেস্কটপ কম্পিউটারের ব্যাকঅপের জন্য কোনো ব্যাটারি থাকে না।

(২) ডেস্কটপ কম্পিউটার ল্যাপটপ এর তুলনায় দাম কম। ৫০ হাজার টাকার মধ্যে আপনি একটি ভালো ডেস্কটপ কম্পিউটার কিনতে পারবে। কিন্ত একটি ভালো ল্যাপটপ কিনতে হলে ৭০ হাজার টাকার উপরে যেতে হবে।

(৩) ল্যাপটপ আপনি সহজে বহন করে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যেতে পারবেন। কিন্ত ডেস্কটপ কম্পিটার বহন করতে পারবেন না।

(৪) আপনি চাইলে ডেস্কটপ কম্পিটারের হার্ডওরয়্যার (hardware) এবং কনফ্রিগোশন (cinfiguration) পরিবর্তন করতে পারবেন। কিন্ত ল্যাটপটের সেটা সম্ভব নয়।

(৫) ডেস্কটপ কম্পিউটারের হার্ডওরয়্যার (hardware) সহজে আআবডেট (updated) করতে পারেন। কিন্ত ল্যাপটপের সেটা খুব কঠিন একটি বিষয়।

ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ কোনটা কিনবেন?


ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ এর মধ্যে কিছু পার্থক্য রয়েছে। আমি সেগুলো উপরে বিরস্তিত আলোচনা করছি। আপনার চাহিদা এবং টাকার উপর নির্ভর করে ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ কিনতে হবে। মোট কথা আপনার বাজেট যেমন আপনি তেমন কিনবেন।

আসলে ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ এর মধ্যে তেমন কোনো পার্থক্য নেন। ডেস্কটপ কম্পিউটার যে কাজ করে ল্যাপটপ ও তেমন কাজ করে। দুইটার কাজ একই।

ইন্টারনেট থেকে টাকা আয় করার ৫ টি নিশ্চিত উপয় (online taka income)

এখন, আমি আপনারা ঠিক করুন ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ কোনটা ভালো আর কোনটা কিনবেন।

সর্বশেষঃ


ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ দুইটায় সমান। অল্প একটি পার্থক্য রয়েছে দুইটার মধ্যে। আপনার যেটা পছন্দ আপনি সেটা কিনবেন।

1 comment: