গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না - ABC Media BD

Breaking

Monday, December 30, 2019

গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না


গুগল হচ্ছে বিশ্বের সব চেয়ে বড় সার্চ ইঞ্জিন। গুগল সার্চে পাওয়া যায়না এমন কোনো জিনিস নেই। সেহেতু গুগলের কাছে সকল বিষয়ে তথ্য রয়েছে। আবার কেউ কেউ গুগলকে বলে তথ্যাদির ভান্ডার। গুগল ছাড়াও আরো সার্চ ইঞ্জিন রয়েছে। যেমন- yahoo.com  bing.com কিন্ত এগুলো গুগলের মতো এতো জনপ্রিয়তা লাভ করতে পারে নাই।

গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না
গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না

আমরা প্রায় সবাই গুগলের উপর নির্ভরশীল। কারণ, আমরা যে কোনো প্রয়োজনীয় তথ্য জানার জন্য গুললে সার্চ দেয়। যার যেটা জানার দরকার অথবা বুঝার দরকার সেটা আমরা গুগল থেকে জেনে নেই। আর আমরা যে বিষয়ে গুগলে সার্চ দেয় সেই বিষয়ে সমস্ত তথ্য গুগল আমাদের সামনে তুলে ধরে।

আমরা কেউ সার্চ দেই বিনোদন বিষয়ে, কেউ সার্চ দেয় রান্নাকরা বিষয়ে, আবার কেউ কেউ সার্চ দেয় শিক্ষ্য, ব্যবসা, ব্যাংক, বীমা, ঔষুধ, সরকারি তথ্য, সফটওয়্যার, বিভিন্ন অফার ইত্যাদি বিষয়ে।

কিন্ত আমরা যারা শুধু মাএ গুগলের উপর নির্ভর করে এই সকল তথ্য জানতে চাই, তাদেরকে মনে রাখতে হবে যে এই সকল তথ্য মানে গুগলে যে সব তথ্য গুলো আমাদের সামনে তুলে ধরে সেগুলো আসলে গুগলের নিজস্ব তথ্য না। গুগল সব সময় অন্যের ওয়েবসাইটের তথ্য গুলো সার্চেরর মাধ্যমে আমাদের সামনে তুলে ধরে।

কিভাবে গুগলে ছবি দিয়ে সার্চ করবেন? (How to Google search with image)

সেজন্য, গুগলের সব তথ্যদি সব সময় সঠিক হয় না। অনেক সময় গুগলে দেখা অনেক তথ্যের কারণে আপনার অনেক বড় ক্ষতি হতে পারে। তার জন্য আমি আপনাদের সাথে আজ এই আর্টিকেলের মাধ্যমে এমন ১০ টি বিষয়ে গুগলের উপর নির্ভর করা থেকে বিরত থাকার জন্য বলব। আপনারা কখনো এই ১০ টি বিষয়ে গুগলে সার্চ দিয়ে তথ্য নিবেন না।

চলুন তাহালে আমরা জেনে নেই এমন ১০ টি বিষয়ে। যে বিষয় গুলো আপনারা গুগলে সার্চ দিবেন না।


গুগলে যে ১০ টি বিষয়ে সার্চ দিবেন না


(১) ঔষুধ


আপনি কোনো রোগের জন্য সরাসরি গুগলে সার্চ না করে চিকিৎসকের কাছে পরামর্শ নিয়ে তারপরে  ঔষুধ গ্রহন করবেন। কারণ গুগলে সব সময় সঠিক তথ্য দেয় না। দেখা যাচ্ছে আপনি গুগলে সার্চ দিয়ে ঔষুধের নাম বের করে সেই ঔষুধ খেয়ে সমস্যায় পড়তে পারেন। তার জন্য আপনি কখনো গুগলে ঔষুধের উপর নির্ভর করবেন না।

(২) অনলাইন ব্যাংকিং


আমরা প্রায় সবাই ব্যাংকিং লেনদেন করে থাকি। আপনি যে ব্যাংকের সাথে লেনদেন করেন সেই ব্যাংকের লিংক (URL) সব সময় মনে রাখবেন। আর আপনি কখনো অনলাইন ব্যাংকিং এর লিংক (URL) খুজতে গুগল সার্চ দিবেন না। কারণ অনলাইনে এমন অনেক হ্যাকার রয়েছে যারা ব্যাংকিং ওয়েবসাইটের পরিবর্তে ফিশিং ওওয়েবাইট তৈরি করে রাখে। আপনি যদি ভুল করে সেই ওয়েবসাইটের ভিতরে গিয়ে নিজের আইডি (ID) এবং পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (LonIn) করেন, তখন আপনার আইডি এবং পাসওয়ার্ড হ্যাক হয়ে যেতে পারে। আর এতে করে আপনার অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। তার জন্য অনলাইন ব্যাংকিং তথ্য গ্রহণ করার জন্য কখনো গুগলে সার্চ দিবেন না।

(৩) সফটওয়্যার ও অ্যাপ ডাউনলোড


আপনি যদি মোবাইল এর জন্য কোনো প্রয়োজনীয় সফটওয়্যার অথবা অ্যাপ ডাউনলোড করতে চান তাহালে অ্যান্ড্রোইট ফোনের ক্ষেএে Google Plystore এবং আইফোনের ক্ষেএে App Store থেকে ডাউনলোড করবেন। আপনি কখনো গুগলে সার্চ দিয়ে সফটওয়্যার অথবা অ্যাপ ডাউনলোড করবেন না। কারণ হ্যাকার অথবা দুর্বৃত্তরা কারসাজি করার জন্য আপনাকে প্রলুদ্ব করতে পারে। আর আপনি যদি তাদের ভুয়া সফটওয়্যার অথবা অ্যাপ ডাউনলোড করেন তাহালে, আপনার ফোন থেকে অনেক ব্যাক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। তার জন্য এখন থেকে সর্তক হয়ে যান।


(৪) শোয়ার বাজর তথ্য


শোয়ার বাজারের তথ্য কখনো আপনারা গুগলে সার্চ করবেন না। কারন ঔষুধের বিষয়ের মতো শোয়ার বাজারের তথ্য নেয়ার জন্য গুগল সার্চের উপর নির্ভর করা ঠিক নয়। আর এখানে বিনিয়োগ করার জন্য গুগলে সার্চ দিবেন না। অনেক সময় বিনিয়োগ করানোর জন্য আপনাকে তাদের ওয়েবসাইটে মিথ্যা তথ্যা দিতে পারে। আর এতে আপনি ক্ষতির মুখে পড়তে পারবেন।


(৫) গ্রাহক সেবার নম্বর


আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা গ্রাহক সেবার নম্বর খুজতে গুগলে সার্চ দিয়ে থাকে। আর এতে করে তারা প্রতারণার শিকার হয়। অনেক সময় দির্বৃত্তরা তাদের ওয়েবসাইটে গ্রাহক সেবার নামে ভুল নম্বর দিয়ে রাখে। আর অনেক মানুষা সেই ভুল নংবারে ফোন করে প্রতারিত হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে গুগলে সব চেয়ে বেশি মানুষা প্রতারিত হয়েছে গ্রাহক সেবার নম্বর খুজতে গিয়ে। তার জন্য যে কোনো গ্রাহক সেবার নম্বর পেতে গুগলের সার্চ থেকে বিরত থাকুন।

(৬) সরকারি তথ্য


আমরা ব্যাংকের ওয়েবসাইটের মতো সরকারি তথ্য জানার জন্য গুগলে সার্চ করি। কিন্ত দুর্বৃত্ততা সরকারি ওয়েবসাইটের মতো একই রকম ওয়েবসাইট তৈরি করে রেখেছে। আর সেখানে ভুল  তথ্য দিয়ে রেখেছে। গুগলে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেটা ভুল বলে প্রমানিত হয়েছে। এজন্য সরকারি কোনো তথ্য জানতে চাইলে আপনাকে সঠিক লিংক (URL) যেনে তার পর সেখান থেকে তথ্য সংগ্রহ করুন। আর এতে আপনি সঠিক তথ্যদি পাবেন।


(৭) ফ্রিতে অ্যান্টিভাইরাস


আমরা ল্যাপটপ ও কম্পিউটারের জন্য গুগলে ফ্রি অ্যান্টিভাইরাস সার্চ করে থাকি। গুগলে এমন ফ্রি অ্যান্টিভাইরাস এর নামে অনেক ফ্রিতে ভুয়া সফটওয়্যার পাবেন। যে গুলো আপনারা অ্যান্টিভাইরাস মনে করে ডাউনলোড করলে আপনাদের অনেক ক্ষতি হতে পারে ল্যাপটপ ও কম্পিউটারে।


তাছাড়া, এগুলো আপনার ডিভাইস কে ধংস করে দিতে পারে। আর গুগল থেকে অ্যান্টিভাইরাস ডাউনলোড করার জন্য কোনটা আসল আর কোনটা নকল সেটা বুঝা অনেক অনেক কঠিন ব্যপার। আপনার সব সময় অ্যান্টিভাইরাস কিনে ব্যবহার করার চিন্তা ভাবনা করবেন।

(৮) গুগলে অফার খোঁজ


আমরা অনেক সময় শপিং করার জন্য বিভিন্ন মারকেটের অফার রয়েছে কিনা সেটা জানান গুগলে সার্চ দেয়। আর গুগলে আপনি হাজার হাজার অফার পাবেন। দুর্বৃত্ততা এই সকল অফারের নামে আপনাকে ঠকিয়ে টাকা হাতিয়ে নিতে পারে।

এর জন্য আপনারা গুগলে সরাসরিভাবে কোনো অফার খোঁজবেন না। যদি কোনো অফার খোঁজ করতে চান তাহালে, সেই মার্কেট এর অফিসেয়াল ওয়েবসাইটের লিংকে (URL) যান। তার পরে অফার দেখুন। আর যদি কেনাকাটা করতে চান তাহালে তাদের ওয়েবসাইটে গিয়ে পণ্য কিনবেন।

(৯) কুপন ছাড় পেতে


আমরা প্রায় কেনাকাটা করার জন্য কুপন অথবা ছাড় খোঁজ করি। অনলাইনে এমন অনেক ভুয়া কুপন ওয়েবসাইট রয়েছে যেখানে আপনাকে নিয়ে গিয়ে আপনার কার্ডের তথ্য হ্যাক করে নিতে পারে।  তার জন্য আপনারা কখনো গুগলে কুপন অথবা ছাড় পাবার জন্য সার্চ করবেন না। আর এমন ঘটনা প্রায় ঘটছে।


(১০) সামাজিক যোগাযোগ মাধ্যম


আমরা অনেক সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে লগইন করার জন্য গুগলে সার্চ দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে লগইন করার জন্য কখনো গুগলে সার্চ দিবেন না। কারণ, এতে করে আপনি অনেক সময় ফিশিং অক্রমনের মুখে পড়তে পারেন। আর আপনি ভুয়া ওয়েবসাইটে চলে যেতে পারেন। আর আপনার id, password সব তাদের কাছে চলে যাবে।

এতে আপনি ক্ষতির মুখে পড়তে পারেন। দেখা যাচ্ছে আপনার সোস্যাল মিডিয়া ওয়েবসাইটা হ্যাকারদের হাতে চলে গেয়ে। আপনি যদি ফেসবুক ব্যবহার করতে চান তাহালে, Google Plystore থেকে অ্যাপ ডাউনলোড করে লগইন করে ব্যবহার করুন।


সর্বশেষঃ


গুগলে আমরা সব বিষয়ে সার্চ দিলেও এই ১০ টি বিষয়ে সার্চ দিবো না। কারণ সব সময় যে গুগল এই সব ব্যাপারে সঠিক তথ্য দিবে সেটা কখনো ঠিক নয়। আর সব চেয়ে বড় কথা গুগল তাদের নিজের কোনো তথ্যদি আমাদের দেয় না। তারা সকল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে আমাদের সামনে তুলে ধরে। সে জন্য সম সময় গুগলের উপর নির্ভর করবেন না।

No comments:

Post a Comment