ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন? (কম্পিটার এবং মোবাইলে) - ABC Media BD

Breaking

Sunday, December 8, 2019

ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন? (কম্পিটার এবং মোবাইলে)



আপনারা যারা নতুন ইউটিউবার তারা একটি ইউটিউব চ্যালেন তৈরি তাতে ভিডিও আপলোড করা শুরু করেন। তাদের মূল উদ্দেশ্য থাকে হয়তো নিজেকে বিখ্যাত (famous) বানানো অথবা টাকা আয় করা। যাদের উদ্দেশ্য যায় হোক না প্রথমে ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ইউটিউব চ্যালেন। তার জন্য আপনাকে একটি ইউটিউব চ্যালেন তৈরি করতে হবে। কি ভাবে ইউটিউব চ্যালেন তৈরি করবেন সেটা অবশ্যই জেনে নিন।
ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন? (কম্পিটার এবং মোবাইলে)
ইউটিউবে ভিডিও কিভাবে আপলোড করবেন? (কম্পিটার এবং মোবাইলে)

তে হবে সেটা স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। তাহালে চলুন কম্পিটার দিয়ে কিভাবে ভিডিও আবলোড করবেন সেটা জেনে নেই।

স্টেপ-১


সর্বপ্রথমে আপনাকে যেতে হবে www.youtube.com এই ওয়েবসাইটে। ইউটিউব ওয়েবসাইটে যাওয়ার পরে আপনাকে নিজের জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

এবার নিজের একাউন্টে লগইন (Login) করার জন্য উইটিউবের প্রথম পেজে উপরের ডানদিকে SIGN IN  বাটুনে ক্লিক (click) করুন। আপনাদের দেখার সুবিধার জন্য উপরের ছবি দেওয়া হলো।

স্টেপ-২

>
SIGN IN বাটুনে ক্লিক (click) করার পরে আপনাকে নিচের ছবির মতো একটা পেজ দেখতে পাবেন। সেখানে আপনাকে Google অথবা Gmail একাউন্টে লগইন (Login) করার কথা বলা হবে। আপনার জিমেইল একাউন্ট দেওয়া থাকবে আপনি শুধু পাসওয়ার্ড (password) দিয়ে Next বাটুনে ক্লিক (click) করবেন।

স্টেপ-৩


এবার নিজের ইউটিউব চ্যালেনে লগইন (login) করার পর আপনার ইউটিউব চ্যালেনটি সিলেক্ট (select) করে নিন। তারপরে উপরের ডানদিকে ইউটিউব চ্যালেন "profile icon" দেখতে পাবেন। সেখানে ক্লিক (click) করবেন। profile icon এ ক্লিক করার পরে "My channel" নামে একটি অপশন (option) দেখতে পাবেন। my channel ক্লিক করার পরে ভিডিও আপলোড করার করতে পারবেন। আপনাদের বুঝানোর জন্য নিচে ছবি দেওয়া হলো-

স্টেপ-৪


নিজের ইউটিউব চ্যালেন সিলেক্ট করার পরে আপনি ভিডিও আপলোড করার অপশন (option) দেখতে পাবেন। উপরের দিকে একটু ডানপাশে "video icon" দেখতে পাবেন। এখানে ক্লিক (click) করার পরে আরো দুইটি অপশন (option) দেখতে পাবেন। একটির নাম হচ্ছে "Upload video" এবং অপরটি হচ্ছে "Go live" এইদুইটা অপশন (Optino) থেকে "upload video" তে ক্লিক (click) করবেন। আপনাদের বুঝানোর সুবিধার জন্য নিচে একটি ছবি দেওয়া হলো-

স্টেপ-৫


এখন "upload video" তে ক্লিক (click) করার পরে আপনাকে Upload  পেজ দেখানো হবে এবং পেজের মধ্যেখানে লেখা রয়েছে "select file to upload" সেখানে ক্লিক (click) করবেন। আপনাদের বুঝানোর সুবিধার জন্য নিচে একটি ছবি দেওয়া হচ্ছে। যাতে আপনারা পরিস্কার ভাবে বুঝতে পারেন।

স্টেপ-৬


এবার select file upload এ ক্লিক (click) করার পরে আপনার "কম্পিটারের ফাইল ম্যানেজার" দেখানো হবে। সেখান থেকে আপনার ভিডিও সিলেক্ট (select) করে নিচে দেখবেন "open" অপশনে ক্লিক (click) করবেন। এবার আপনার ইউটিউব চ্যালেনে ভিডিওটি আপলোড হওয়া শুরু হয়ে যাবে। আপনাদের বুঝার সুবিধার জন্য নিচে ছবি দেওয়া হলো-

স্টেপ-৭


ভিডিও সিলেক্ট করে opne করার পরে একটা  video upload পেজ দেখতে পাবেন। এখান থেকে আপনার ভিডও কত % আপলোড হয়েছে এবং আর কত সময় লাগবে "ভিডিও আপলোড" হতে সব কিছু দেখতে পাবেন। যখন ১০০% আপলোড হয়ে যাবে তখন "Public" বাটুনে ক্লিক (click) করলে ভিডিও আপলোড হয়ে যাবে। তারপরে মানুষরা আপনার আপলোড হওয়া ভিডিও দেখতে পাবে।

"public" বাটুনে ক্লিক (click) করার আগে ভিডিও এর নিচে "Description" বক্সে ভিডিও বিষয়ে কিছু কথা লিখবেন। এখানে আপনি ৫০০০ ওয়ার্ড লিখতে পারবেন। এর পরে একটু নিচে "Tag" নামে একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনার ভিডিও যে কোয়ালিটির সেই অনুসারে কিছু tag লিখে দিবেন।

কি ভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন

মনে রাখবেন ইউটিউবে ভিডিও বেশি বেশি ভিউ (views) পাবার জন্য tag খুব গুরুত্বপূর্ণ। এজন্য আপনারা ভালো মানের ট্যাগ (Tag) ব্যবহার করবেন। এতে দ্রুত আপনার ভিডিও রেংক পাবে।

কম্পিটারে কিভাবে ভিডিও আপলোড করবেন সেটা আমি আপনাদের বিরস্তিত বলে দিলাম। আশাকরি আপনারা বুঝতে পারছেন। এবার আমি আপনাদের জানবো কিভাবে মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করবেন?

মোবাইল দিয়ে ইউটিউব চ্যালেনে ভিডিও আপলোড কিভাবে করবেন


মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য আপনাকে googel Android chrome browser, operamini browser, firefox browser অথবা mobile Android browser ব্যবহার করতে পারেন। ইউটিউব ভিডিও আপলোড করার আগে আপনার একটি ইউটিউব চ্যালেন থাকতে হবে। তার জন্য আপনার প্রয়োজন হবে একটি Google account অথবা Gmail account. কি ভাবে জিমেইল একাউন্ট খুলবেন সেটা জেনে নিন।


মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও আপলোড করার নিয়ম


মোবাইল দিয়ে খুব সহজে কিভাবে ভিডিও ইউটিউবে আপলোড করা যায় সেটার স্টেপ বাই স্টেপ বুঝাবো। তাহালে চলুন শুরু করি-


স্টেপ-১


সর্বপ্রথমে আপনাকে উপরের যে কোনো একটি ব্রাউসার থেকে একটি ব্রাউসার সিলেক্ট (select) করতে হবে। তারপরে www.youtube.com ওয়েবসাইটে যেতে হবে। যাবার পরে প্রথম পেজে কিছু ভিডিও দেখতে পাবেন। ঔ সকল ভিডিও গুলো আপনার আমার মতো ইউটিউবারা আপলোড করে রেখেছেন।

এবার আপনাকে নিজের জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ইউটিউবে লগইন (login) করতে হবে। তার জন্য ইউটিউবে উপরের ডানদিকে একটি "profile icon" দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। আপনাদের বুঝার জন্য নিচে একটি ছবি দেওয়া হলো-

স্টেপ-২


profile icon ক্লিক করার পরে আপনি  সাইনইন (Sign in) নামে একটি অপশন (option) দেখতে পাবেন। তারপরে "Sign in" ক্লিক (click) করুন। আপনাদের বুঝানোর জন্য নিচে ছবিতে দেখানো হলো-

স্টেপ-৩


sign in এ ক্লিক করার পরে আপনাকে জিমেইল লগইন পেজে নিয়ে যাবা হবে। তারপরে জিমেইল এর আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। সেই জিমেইল আইডি ব্যবহার করুন যেটা দিয়ে আপনার ইউটিউব চ্যালেন তৈরি করা রয়েছে। ইউটিউব একাউন্ট কিভাবে তৈরি করবেন জেনে নিন।


স্টেপ-৪


 নিজের ইউটিউব চ্যালেনে লগইন করার পরে উপরে বামদিকে একটি "profile icon" দেখতে পাবেন। নিচের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

profile icon ক্লিক (click) করার পরে ডানপাশে ভিডিও আপলোড করার জন্য একটি অপশন (option) পাবেন। যার নাম "upload icon" এখানে ক্লিক (click) করবেন।

স্টেপ-৫


video upload icon এ ক্লিক করার পরে আপনি নতুন পেজ দেখতে পাবেন। যার নাম "select file to upload" লেখা। নিচে ছবিতে যেমন দেখানো হলো-


এখানে ক্লিক (click) করবেন। তারপরে আপনার মোবাইল এর  file manager option দেখাবে। সেখান থেকে ভিডিও সিলেক্ট (select) করে দিবেন। (যে ভিডিওটা ইউটিউবে আপলোড করতে চান)। তার পর দেখবেন ভিডিও আপরোড হতে শুরু করেছে।

তার পর আপনার আপলোড করা ভিডিও মানুষরা দেখতে পাবে। আশাকরি মোবাইল দিয়ে ইউটিউবে ভিডিও আপলোড কিভাবে করবেন সেটা বুঝতে পারছেন।


সর্বশেষঃ

আমি আশাকরি, আপনারা কম্পিটার এবং মোবাইল দিয়ে কিভাবে খুব সহজে ভিডিও আপলোড করবেন সেটা বুঝতে পারছেন। কোনো বিষয়ে বুুঝতে অসুবিধা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ইলশাল্লাহ আমি উওর দিবো। আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

No comments:

Post a Comment