ইউটিউব ভিডিওর জন্য নতুন টপিক কি ভাবে খুজবেন? (কান্টেট আইডিয়া) - ABC Media BD

Breaking

Saturday, December 7, 2019

ইউটিউব ভিডিওর জন্য নতুন টপিক কি ভাবে খুজবেন? (কান্টেট আইডিয়া)



আপনার একটি ইউটিউব চ্যালেন রয়েছে। এখন আপনার কাজ হবে নিয়মিত সেই চ্যালেনে ভিডিও আপলোড করা। যারা বড় ইউটিউবার বা যারা নাম করা ইউটিউবার তারা তাদের চ্যালেনে নিয়মিত ভিডিও আপলোড করে। তারা সব সময় এমন সব ভিডিও তৈরি করেন যে সব বিষয়ে মানুষ সব সময় জানতে চান বা শিখতে চান। আপনি যদি এমন সব বিষয়ে ভিডিও তৈরি করতে পারেন তাহালে খুব দ্রুত আপনার YouTube Channel Successful হয়ে যাবে।

ইউটিউব ভিডিওর জন্য নতুন টপিক কি ভাবে খুজবেন? (কান্টেট আইডিয়া)
ইউটিউব ভিডিওর জন্য নতুন টপিক কি ভাবে খুজবেন? (কান্টেট আইডিয়া)

যারা নতুন ইউটিউবার তাদের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খায় যে নিয়মিত ভিডিও আপলোড করতে হলে নতুন নতুন বিষয়ে কান্টেট আইডিয়া কোথায় পাবে বা ভিডিও টপিক কোথায় পাবো। যে ভিডিও গুলো দেখা মানুষের রুচি হবে এবং পরিবর্তী ভিডিও দেখার জন্য অপেক্ষা করবে।

যারা নতুন ইউটিউব শুরু করে তাদের মধ্যে শতকারা ৮০% মানুষ নিয়মিত ভিডিও আপলোড করে। কিন্ত ৩০% মানুষ ইউটিউবে সফল হয়। আর বাকিরা হতাশ হয়ে ইউটিউব ছেড়ে চলে যায়। আর এই কথা বলে যে ইউটিউব থেকে টাকা আয় করা সম্ভব না।

ইউটিউব থেকে ভিডিও কি ভাবে ডাউনলোড করব? (সহজ উপয় ভিডিও ডাউনলোড করার)

যে ৩০% মানুষরা সফল হয় তারা একটি বিশেষ কাজের মাধ্যমে সফলতা পায়। সেটা হচ্ছে তারা নিয়মিত ভিডিও তৈরি করেন এবং নতুন নতুন বিষয়ে "ইউনিক (Unique) টপিকের বিষয়ে ভিডিও তৈরি করে"। আপনাকে নিয়মিত এমন সব টপিকের উপর ভিডিও তৈরি করতে হবে যেই টপিকের উপর ইউটিউবে ভালো ভিডিও নেই। আর যেই বিষয়ে মানুষরা জানতে চান।

আর আপনারা সব সময় Low competition topic এর উপর ভিডিও তৈরি করবেন। এতে খুব সহজে আপনার ইউটিউব চ্যালেন রেংক (rank) করবে। আর আপনি Successful YouTuber হয়ে যাবেন।

আপনারা যারা নতুন ইউটিউব চ্যালেন তৈরি করছেন তারা হয়তো বুঝতে পারছেন না কিসের উপর ভিডিও তৈরি করবো? কি বিষয়ে ভিডিও তৈরি করবো? ভিডিও টপিক কি ভাবে খুজে বের করবো? ইউটিউবে নতুন নতুন কান্টেট কি ভাবে বের করবো? এই সব বিষয়ে আমি আজ এই আর্টিকেলে সব বলে দিবো। আপনারা মনোযোগ দিয়ে পড়লে সফলতা পাবেন।

আমি আজ আপনাদের এমন ৫ টি বিষয় বা নিয়ম জানাবো যার মাধ্যমে আপনারা নিজের ইউটিউব চ্যালেনে নতুন নতুন ইউনিক (Unique) কান্টেট পাবেন। আপনারা এমন সব টপিক পাবেন, যেগুলো উপরে মানুষরা রুচি থাকবে এবং জানার জন্য ইন্টারনেটে সার্চ দিবে।

ইউটিউব চ্যালেন নতুন ভিডিও বানানোর জন্য আইডিয়া বা কান্টেট কি ভাবে খুজবেন?


আমরা সবাই যখন নতুন একটি ইউটিউব চ্যালেন তৈরি করি তখন তখন প্রথমে প্রথমে আগে থেকে অনেক ভিডিওর কান্টেট বা আইডিয়া ভেবে রাখি। কিন্ত যেই ১ থেকে ২ মাস হয়ে যায় সেই আর আমাদের মাথায় ভিডিও তৈরি করার জন্য কান্টেট বা আইডিয়া আসে না। কি সঠিক বলছি তো?

যার জন্য আপনার প্রয়োজন হবে কিছু কিছু সূত্রের। যার মাধ্যমে আপনার নিয়মিত (regular) নতুন নতুন ভিডিও তৈরির জন্য আইডিয়া বা কান্টেট (idea, content) তৈরি করতে পারবেন। আমি সেই সূত্রগুলো নিচে বিরস্তিত আলোচনা করবো। যাতে আপনারা পরিস্কার ভাবে বুঝতে পারেন।

ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা পাবো? YouTube কত টাকা দেয়? (How YouTube Pay)

অবশ্যই আপনারা একটা কথা মনে রাখবেন আমি কিন্ত আপনাদের আইডিয়া বা টপিকের বিষয়ে বলবো না। আমি বলবো কি ভাবে খুব সহজে আপনারা নতুন নতুন ভিডিও তৈরি করার জন্য আইডিয়া বা কান্টেট খুজে বের করতে পারেন। সেই বিষয়ে বিরস্তিত বলবো।

(১) YouTube Scarch Prediction


আমরা যখন ইউটিউবে যায় তখন উপরে একটা ভিডিও সার্চ বাক্স দেখতে পায়। এই বাক্সে আমরা যে বিষয়ে ভিডিও দেখবো সেই বিষয়ে লিখে সার্চ দিলে সেই কোয়ালিটির ভিডিও চলে আসে। সার্চ  বাক্সে আমরা যখন কোনো শব্দ বা কীওয়াড (keyword) লিখি, তখন ইউটিউব সেই শব্দ বা কীওয়ার্ড এর সাথে মিল রেখে অনেক অন্য অন্য বিষয়ে সার্চ বাক্সে দেখায়। এটাকে বলা হয় ইউটিউব সার্চ প্রেডিকশন।


 YouTube search prediction
 YouTube search prediction 

উপরের ছবিতে আপনারা অবশ্যই দেখতে পাচ্ছেন যে আমি ইউটিউবের সার্চ বাক্সে "কি ভাবে ইউটিউবে" এই কীওয়ার্ড (Keyword) বা শব্দটি লিখছি আর সাথে সাথে YouTube search prediction এর মাধ্যমে ইউটিউব আমাকে সার্চ করা কীওয়ার্ড (keyword) এর সাথে মিল রেখে অনেক ধরনের আইডিয়া দিয়ে দিয়েছে।

এই আইডিয়া গুরো অথবা টপিক গুলো প্রচুর মানুষরা ইউটিউবে সার্চ করে। কারণ হচ্ছে YouTube এ যে টপিকের উপর বেশি সার্চ হয় সেই টপিকের কীওয়ার্ড গুলো প্রথম একটা দুইটা লিখলে পুরো কীওয়ার্ড গুলো দেখানো হয়। আর ইউটিউব সব সময় বেশি সার্চ হওয়া কীওয়ার্ড গুলোকে YouTube search prediction এ দেখায়।

কি ভাবে ইউটিউব থেকে আয় করা যায়? (অনলাইন টাকা উপার্জন-YouTube Online Earn)

এজন্য আমরা নতুন নতুন ইউটিউবারা ভিডিও তৈরি করার আইডিয়া এই ভাবে খুব সহজে বের করতে পারি। আর এই ভাবে আইডিয়া বা টপিক নিয়ে ভিডিও তৈরি করলে "YouTube video seo" ও হয় ভালো ভাবে।

(২) Google সার্চ এর ব্যবহার


আপনি আমি সবাই জানি বিশ্বের সব চেয়ে বড় Search engine হচ্ছে Google. যে খানে প্রতিদিন কেটি কেটি মানুষরা তাদের নানা ধরনের প্রশ্নের উত্তর খুজেন। আপনার YouTube channel কে ভালো ভিজিটর্স পেতে অথবা নতুন নতুন ভিডিও তৈরি করতে "Google search prediction" থেকে  আইডিয়া নিতে পারেন।

Google search prediction
Google search prediction

উপরের ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন যে ইউটিউবের মতো "গুগল সার্চ বাক্স" এ আমরা যখন কোনো কীওয়ার্ড (keyword) বা শব্দ লিখি তখন "google search prediction" আমদের কীওয়ার্ড বা শব্দের সাথে মিল রেখে অনেক টপিকের বিষয়ে ভবিষ্যদ্বাণী (prediction) গুগল আমাদের দেখায়।

আপনাদের পরিস্কার ভাবে বুঝাবার জন্য দেখেন উপরের ছবিতে, আমি লিখেছি- "কিভাবে ফেসবুক " আর এটা লেখার সাথে সাথে "কিভাবে ফেসবুক" এর সাথে জড়িত অনেক ধরনের আইডিয়া গুগল আপনাকে দেখিয়ে দিবে। গুগলে যে সব বিষয়ে সবচেয়ে বেশি সার্চ হয় সেই বিষয়টি গুগল প্রথমে সামনে তুলে ধরে।

মোবাইল দিয়ে টাকা আয়

আপনারা google search prediction এর সাহায্যে ইউটিউবে নতুন নতুন ভিডিও তৈরি করার আইডিয়া পেয়ে যাবেন। আর গুগল থেকে আইডিয়া নিলে আপনি খুব সহজে আপনার ভিডিওতে ভিউ (view) পেয়ে যাবেন এবং ভিডিও গুলো দ্রুত রেংক (rank) করবে।

(৩) Wikihow ব্যবহার করে ভিডিও টপিক খুজুন


Wikihow এটা একটি ওয়াবসাইট। আপনারা হয়তে কেউ এই ওয়াবসাইটের নাম শুনছেন আবার কেউ হয়তো শুনেন নাই। যাই হোক Wikihow মানুষরা ব্যবহার করে মূলত তাদের প্রশ্নের উওর খুজতে। এখনে আপনি সব ধরনের প্রশ্নের উওর পাবেন। মানে A to Z প্রশ্নের উওর পাবেন।

এক কথায় "কিভাবে কি করবেন" এই বিষয়ে সব কিছু Wikihow ওয়াবসাইটে পেয়ে যাবেন। যেমন- Android, Education, Technology, Smartphone, Interest, Personal Help নানা বিষয়ের সমাধান পাবেন।

এখানে Google search prediction এবং YouTube search prediction এর মতো উপরে সার্চ বাক্স রয়েছে। সেখানে সার্চ দিয়ে আপনারা ইউটিউবের নতুন নতুন ভিডিও তৈরি করার জন্য আইডিয়া পেয়ে যাবেন। এছাড়া আপনি ব্লগের জন্য ও Wikihow থেকে আর্টিকেল লেখার জন্য আইডিয়া পেতে পারেন।

(৪) Quora Question And Answer Forum


সারা বিশ্বের একটি জনপ্রিয় প্রশ্ন এবং উওর দেওয়া ওয়েবসাইট এর নাম হচ্ছে Quora. এখানে প্রচুর সংখ্যাক মানুষরা তাদের প্রশ্ন করে আবার প্রচুর সংখ্যক মানুষরা তাদের প্রশ্নের উওর দেয়। আপনি বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দ্দ সকল ভাষায় প্রশ্ন করতে পারেন। যে ভাষায় প্রশ্ন করবেন সেই ভাষার মানুষরা আপনার প্রশ্নের উওর দিবে।

ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips)

আপনি যদি ইউটিউব চ্যালেন নিয়ে কোনো সমস্যায় পড়েন তাহালে এই সাইটে প্রশ্ন করতে পারেন। আপনি সঠিক উত্তর পাবেন। আপনারা এই Quora ওয়েবসাইট থেকে ইউটিউব ভিডিও তৈরির জন্য নতুন নতুন আইডিয়া পেতে পারেন। আর এই খান থেকে আইডিয়া নিয়ে আপনি যদি ভিডিও তৈরি করেন তাহালে আপনি প্রচুরসংখ্যক Subscribe পাবেন।


(৫) ব্লগ ওয়েবসাইট থেকে আইডিয়া নিন


আপনি ইউটিউবে নতুন নতুন ভিডিও এর আয়ডিয়া অথবা টপিক পেতে ব্লগ বা ওয়েবসাইট কে ব্যবহার করতে পারেন। এখান থেকে আপনি ভালো আয়ডিয়া পেতে পারেন। ভালো ভালো ব্লগ অথবা ওয়েবসাইট থেকে আর্টিকেল পড়ুন। তারপর সেই আর্টিকেল থেকে আইডিয়া নিয়ে নতুন নতুন ইউটিউব ভিডিও তৈরি করতে পারবেন।

আপনারা ইউটিউব চ্যালেনের সাথে সংযুক্তকারী ব্লগের বেপারে Google.com এ সার্চ করুন। সার্চ করার পরে আপনি ভালো ভালো কিছু ব্লগারদের ব্লগ পেয়ে যাবেন। তাদের ব্লগ গুলো আপনি মনোযোগ দিয়ে পড়ুন এবং ভালো করে জানার চেষ্টা করুন যে তারা কি বিষয়ে আর্টিকেল লিখেছে।

এভাবে আপনি অন্যের ব্লগ অথবা ওয়েবসাইট থেকে আর্টিকেল পড়ে নিজের ইউটিউব চ্যালেনের জন্য নতুন ভিডিও তৈরি করার জন্য আইডিয়া পাবেন। এতে করে আপনার চ্যালেনের ভিডিও গুলোর চাহিদা ও গুগলে বৃদ্ধি পাবে।

সর্বশেষঃ

আপনারা ইউটিউব চ্যালেনের জন্য ভিডিও তৈরি করার জন্য নতুন নতুন আইডিয়া বা কান্টেট সহজে পেতে চাইলে উপরের নিয়ম গুলো মেনে চলুন। আমি আশাকরি আপনারা এই আর্টিকেলটি পড়ার পরে নতুন নতুন আইডিয়া অথবা কান্টেট খুব সহজে পেয়ে যাবেন।

একটা বিষয়ে মনে রাখবেন যে, শুধু ভিডিও ইউটিউব চ্যালেনে আবলোড করলে সফলতা পাবেন না। আপনাকে এমন ভিডিও তৈরি করতে হবে যে ভিডিও গুলো মানুষের দেখতে রুচি হয় এবং পরবর্তী ভিডিও গুলোর দেখার জন্য অপেক্ষা করবে। তাহালে আপনি সফল হবেন।

আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে অসুবিধা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ইনশাল্লাহ আমি উওর দিবো। সকলকে ধন্যবাদ।

No comments:

Post a Comment