ইউটিউব থেকে ভিডিও কি ভাবে ডাউনলোড করব? (সহজ উপয় ভিডিও ডাউনলোড করার) - ABC Media BD

Breaking

Thursday, December 5, 2019

ইউটিউব থেকে ভিডিও কি ভাবে ডাউনলোড করব? (সহজ উপয় ভিডিও ডাউনলোড করার)

YouTube থেকে ভিডিও ডাউনলোড-

বর্তমান সময়ে সোস্যাল মিডিয়ার মতো জনপ্রিয় হয়ে উঠেছে ইউটিউব। প্রতিদিন কোটি কোটি মানুষরা ভিডিও দেখছে ইউটিউবে। সেখানে লক্ষ লক্ষ ভিডিও রয়েছে। নানা রকমের ভিডিও। আপনি সব ধরনের ভিডিও পাবেন ইউটিউবে। এই সব ভিডিও গুলোর মধ্যে রয়েছে- "মুভি, মুভির গান, নাটক, সিনেমমার গান, টিউটোরিয়াল ইত্যাদি। আপনাদের এক কথায় বলতে গেলে এক সব ধরনের ভিডিও দেখতে পাবেন ইউটিউবে (YouTube)

ইউটিউব থেকে ভিডিও কি ভাবে ডাউনলোড করব? (সহজ উপয় ভিডিও ডাউনলোড করার)
ইউটিউব থেকে ভিডিও কি ভাবে ডাউনলোড করব? (সহজ উপয় ভিডিও ডাউনলোড করার)

কিন্ত ইউটিউবে একটি সমস্যা হচ্ছে যেটা হচ্ছে তাদের ভিডিও গুলো Officially ডাউনলোড করা যায় না। মোটকথা আমরা ইউটিউবে সে সকল ভিডিও গুলো দেখতে পায় কিন্ত সেই ভিডিও গুলো ডাউনলোড করতে পারি না। YouTube এমন একটি ওয়েবসাইট যেখান থেকে আপনি ডাউনলোড করতে পারবেন না।

আসলে ইউটিউব তাদের ওয়েবসাইডে এমন কোনো অপশন (Option) রাখিনি। যেখান থেকে ভিডিও গুলো ডাউনলোড করা যাবে। আর ইউটিউব কোনো দিনও এই ভিডিও ডাউনলোড করার অপশন (Option) দেবে বলে আমার মনে হয় না।

YouTube ভিডিও ডাউনলোড করার অপশন (Option) না দিয়ে থাকলেও বর্তমানে ইন্টারনেটে ভিডিও ডাউনলোড করার নানা ধরনের উপয় রয়েছে। আপনি চাইলে খুব সহজে আপনার কম্পিটার, ল্যাপটপ এবং মোবাইল দিয়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ইন্টারনেটে এমন অনেক অপশন (Option) যার মাধ্যমে সহজে আমরা ইউটিউবের ভিডিও গুলো ডাউনলোড করতে পারবো। আজ আমি আমার এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বিরস্তিত ভাবে বলব কি ভাবে ইউটিউব থেকে কি ভাবে ভিডিও ডাউনলোড করতে হবে।


ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ৩ টি উপায়


আপনারা ইউটিউবের ভিডিও গুলো ডাউনলোড করতে চাইলে কম্পিটার, ল্যাপটপ এবং মোবাইল দিয়ে নিচের উপয় গুলোতে Apply করতে পারবেন। কিন্ত আপনি যদি মোবাইল দিয়ে ইউটিউবের ভিডিও গুলো ডাউনলোড করতে চান তাহালে operamini ব্রাউজার ব্যবহার করে তার পর Apply করতে হবে।

ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা পাবো? YouTube কত টাকা দেয়

তাহালে, চলুন এবার নিচে থেকে ইউটিউব (YouTube) ভিডিও খুব সহজে ডাউনলোড করার উপয় গুলো জেনে নেই-

(১) ভিডিও URL এ SS লিখে ভিডিও ডাউনলোড করুন


আমার ব্যাক্তিগত মতে ইউটিউব থেকে যত ভাবে ভিডিও ডাউনলোড করা যায় তার মধ্যে সব চেয়ে সহজ মাধ্যম হচ্ছে url এ ss লিখে ভিডিও ডাউনলোড করা। এই মাধ্যমটি আপনি কম্পিটার, ল্যাপটপ এবং মোবাইল ফোনে ও ব্যবহার করে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।


ভিডিও URL Address এ SS লিখুন


ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য সর্বপ্রথমে আপনাকে কম্পিটার, ল্যাপটপ এবং মোবাইল ফোন থেকে ইউটিউব ওয়েবসাইডে যেতে হবে। ইউটিউব ওয়েবসাইট হচ্ছে- www.youtube.com
এই ওয়েবসাইটে যাবার পরে আপনি যে ভিডিওটা ডাউনলোড করতে চান সেই ভিডিওটা ply করুন।

ভিডিও ply হওয়ার পরে উপরে ওয়েব ব্রাউজার address বারে আপনি যে ভিডিও দেখছেন সেই ভিডিওটির URL Address দেখতে পাবেন। এবার আপনি www. এর পরে SS লিখুন। তার পরে enter button এ চাপুন।

আমি আপনাদের বুঝাবার জন্য একটি উদাহরণ দিচ্ছি-
www.ssyoutube.com/abcmediabd.info

আশাকরি আপনারা এবার পরিস্কার ভাবে বুঝতে পারছেন। যে কোথায় ss লিখতে হবে। আপনি যদি মোবাইল ফোনে এটা করতে চান তাহালে অবশ্যই Desktop site করে নিবেন। তার পর ss দেবার পরে Go বা Ok বাটুনে ক্লিক করবেন।

ক্লিক করার পরে আপনি একদম নতুন একটি পেজ মানে নতুন একটি ওয়েবসাইটে আপনেকে নিয়ে যাবে। সেই ওয়েবসাইটের নাম হচ্ছে Savefrom.net

এবার আপনি এই ওয়েবসাইটে আপনার সেই ভিডিওটি দেখতে পাবেন। এবং ভিডিও এর নিচে ডাউনলোড (Download) নামে একটি অপশন (Option) দেখতে পাবেন।

ভিডিও ডাউনলোড করার আগে ভিডিও  কোয়ালিটি (Quality) অবশ্যই বেচে নিবেন। আপনি বেশ কয়েকটি কোয়ালিটি (Quality)পাবেন। যেমন- 3gp, Mp4, HD এই রকমের আরো অনেক অপশন (Option) দেখতে পাবেন।

ফেসবুক থেকে টাকা আয়

আপনার যেমন ইচ্ছা তেমন কোলিটির ভিডিও ডাউনলোড করতে পারবেন। আমি আশাকরি আপনানা খুব সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপয়টি বুঝে গেছেন।

(২) Clipconverter দিয়ে ভিডিও ডাউনলোড


আমরা অনেকে হয়তো Clipconverter এর নাম শুনিছি। আবার এমন অনেকে রয়েছে যারা কখনো নাম শুনিনাই। যারা এখনো Clipconverter এর নাম শুনা অথবা এটার কাজ সম্পর্কে জানেন না তাদের জন্য বলছি একদম পরিস্কার ভাবে।

আসলে Clipconverter এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আমরা ইউটিউব থেকে যে কোনো প্রকার ভিডিও ডাউনলোড করতে পারি। আপনি এটাকে কম্পিটার, ল্যাপটপ এবং মোবাইল ফোনেও ব্যবহার করতে পারবেন। এখান থেকে আপনি বিভিন্ন ফরমাটে ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেমন- Mp3, Mp4, HD, Full HD, AVI ইত্যাদি। এছাড়াও আরো অনেক ফরমাটে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আপনাদের যাদের কম্পিটার বা ল্যাপটপ নেই তারা Android মোবাইল ফোনে Clipconverter ব্যবহার করতে পারবেন। তার জন্য আপনাকে Google Chrome, Operamini এবং Firefox এই তিনটার মধ্যে যে কোনো একটি ব্যবহার করতে হবে। কি ভাবে Clipconverter ব্যবহার করবেন সেটার বিরস্তিত নিচে থেকে জেনে নেই-

সর্বপ্রথমে আপনাকে www.youtube.com এই ওয়েবসাইডে যেতে হবে। তার পর আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওতে ক্লিক করুন। দেখবেন ভিডিওটি Ply হয়ে গেছে। ভিডিও Ply হয়ে যাওয়ার পরে উপরে দেখতে পাবেন ভিডিও এর URL Address.

এবার আপনি ভিডিও এর URL Address কপি (Copy) করে নিন। মোবাইল ফোনে কপি করার জন্য URL Address এর উপর হাত দিয়ে চেপে ধরে রাখলে দেখবেন কপি করার একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে URL Address কপি করে নিন।

আর আপনি যদি কম্পিটার বা ল্যাপটপে  ভিডিও এর URL Address টি কপি করতে চান তাহালে URL Address এর উপরে মাউচ দিয়ে ডবোল ক্লিক করুন। দেখবেন পুরো URL Address টি সিলেক্ট হয়ে গেছে। তার পর মাউচ (Mouse) এর রাইট (Right) বাটুনে ক্লিক (Click) করলে কপি অপশন (Option) দেখতে পাবেন। সেখান থেকে কপি (Copy) করে নিবেন।

ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips)

এবার আপনি Clipconverter এর ওয়েবসাইটে চলে যাবেন। সেখানে আপনি একটি Box দেখতে পাবেন এবং Box এর উপরে লেখা থাকবে Video URL to download. এবার আপনি ভিডিও এর সেই কপি (Copy) করা URL Address টি এই  Box এ পেষ্ট (Paste) করুন। তার পর Box এর সাথে থাকা Continue বাটুনে ক্লিক (Click) করুন।

এবার আপনাকে ভিডিও ডাউনলোড করার জন্য বেশ কিছু অপশন (Option) দেখানো হবে। মানে আপনি কি format এ ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন সেটা। যেমন- Mp3, Mp4, HD, Full HD, AVI ইত্যাদি। আপনি যে format এ ভিডিও নামাতে চান সেই format এ ক্লিক (Click) করে "Start" এ ক্লিক (Click) করুন।

এবার আপনার ভিডিও ডাউনলোড হওয়ার জন্য রেডি হয়ে যাবে। তারপর ভিডিও ডাউনলোড করার জন্য Download বাটুনে ক্লিক (Click) করুন। ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

আমি মনে করি Clipconverter হচ্ছে ভিডিও ডাউনলোড করার খুব সহজ অথবা সোজা উপয়। আপনি কম্পিটার, ল্যাপটপ অথবা মোবাইল দিয়ে Clipconverter এর মাধ্যেমে ভিডিও ডাউনলোড করতে পারবেন। এবার তো আপনারা অবশ্যই বুঝতে পারছেন যে ইউটিউব ভিডিও Clipconverter থেকে কি ভাবে ডাউনলোড করতে হবে।

(৩) Y2MATE ওয়েবসাইট দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করুন


সর্বপ্রথমে আপনারা www.Youtube.com ওয়েবসাইটে গিয়ে যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান সেই ভিডিওটির উপর ক্লিক (Click) করুন। তারপর ভিডিওটি Ply হয়ে যাবে। ভিডিও Ply হওয়ার পরে উপর থেকে ভিডিও URL Address কপি (Copy) করে নিন। কি ভাবে Video URL Address কপি করবেন সেটা আমি আগে আপনাদের সুন্দর ভাবে বুঝিয়ে বলছি।

ভিডিও URL Address কপি করার পরে Y2MATE  ওয়েবসাইটে চলে যাবেন। সেখানে গিয়ে
"Search or paste link here" এমন একটি Box দেখতে পাবেন। এবার আপনি আগে কপি (Copy) করা ভিডিও এর URL Address টি এই Box এ পেষ্ট (Paste) করুন। তার পর সামনে থাকা Start বাটুনে ক্লিক করুন।

এবার আপনার ভিডিওটি দেখানো হবে। তারপর ভিডিও ডাউনলোড করার জন্য একটি লিংক (Link) দেখতে পাবেন। তারপর আপনি HD Quality ভিডিও ডাউনলোড করার জন্য Download বাটুনে ক্লিক করুন। আর সাথে সাথে ভিডিও ডাউনলোড হওয়া শুরু করবে।

আমি আশাকরি আপনার Y2MATE ওয়েবসাইটের মাধ্যেমে ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপয় খুব সহজে বুঝতে পারছেন।

কি ভাবে ব্লগে সহজে গুগল এডসেন্স পাওয়া যায় (Blog Easy Google Adsense)

এবার আমি আপনাদের বলবো Android মোবাইল দিয়ে কি ভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে হবে। অবশ্যই উপরে যে তিনটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করছি সেটা থেকে ও আপনারা  Android মোবাইল দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Android মোবাইলে TubeMate দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করুন


Android মোবাইল দিয়ে যদি আপনি TubeMate এর সাহায্যে যদি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে চান তাহালে সর্বপ্রথমে Google Plystore থেকে একটি অ্যাপ (App) ডাউনলোড করতে হবে। যার নাম TubeMate. এটাকে নিজের মোবাইলে Install করতে হবে।

Install করার পরে আপনি এই অ্যাপটি open করার পরে YouTube এর সমস্ত ভিডিও গুলো পেয়ে যাবেন। এবার আপনি যে ভিডিওটি ডাউনলোড করবেন সেই ভিডিওটিতে ক্লিক করবেন। এর পর ডাউনলোড করার জন্য অপশন  (option) দেখতে পাবেন।

এর আপনি ভিডিওটিকে যে format এ ডাউনলোড করতে চান সেই কোয়ালিটিরতে ডাউনলোড করে নিন। যেমন- Mp3, Mp4, HD, Full HD ইত্যাদি।

আশাকির আপনারা বুঝতে পারছেন কি করে Android মোবাইল দিয়ে TubeMate থেকে সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়।


সর্বশেষঃ

আমার আর্টিকেলটি সুন্দর ভাবে মনোযোগ দিয়ে পড়লে উপরের যে কোনো একটি উপয় দিয়ে খুব সহজে ইউটিউব ভিডিও গুলো ডাউনলোড করতে পারবেন।

কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ইনশাল্লাহ আমি কমেন্টের উওর দেবার চেষ্টা করবো। ধন্যবাদ

No comments:

Post a Comment