ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা পাবো? YouTube কত টাকা দেয়? (How YouTube Pay) - ABC Media BD

Breaking

Thursday, November 28, 2019

ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা পাবো? YouTube কত টাকা দেয়? (How YouTube Pay)

আপনাদের মনে একটা বিষয়ে সব সময় ঘুরপাক খায় সেটা হচ্ছে ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয় অথবা কত ভিউতে কত টাকা দেয়। আসলে এই দুইটা প্রশ্ন একই ধরনের এবং দুইটার উওর একই। ইউটিউব সব সময় views এর ক্ষেএে কিছু নিয়ম মেনে কাজ করে গুগল এডসন্স এর মাধ্যমে টাকা দেয়। সেই জন্য ১০০০ ভিউতে কত টাকা দিবে সেটা এক মাএ নির্ভর করবে YouTube এর উপরে। আর যখন আমাদের দিবে তখন আমরা বুঝতে পারবো।

ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা পাবো? YouTube কত টাকা দেয়? (How YouTube Pay)

আমি আমার আজকের এই আর্টিকেলে এই আর্টিকেল ইউটিউবের টাকা দেওয়ার প্রক্রিয়া একেবারে পরিস্কার ভাবে বুঝিয়ে দিবে। যে কত ভিউতে কত টাকা দেয়। তার জন্য আমার আর্টিকেলটি সম্পর্ন মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়বেন।

কখনো কখনো ইউটিউব ১০০০ ভিউতে ৪ থেকে ৫ ডলার দিয়ে থাকে। আবার কখনো কখনো ১ $ ডলার ও দিতে চাই না। আবার অনেক সময় ৭০০ থেকে ৮০০ ভিউতে ৪ থেকে ৫ ডলার দিয়ে থাকে কিন্ত আবার হয়তো কখনো ১০,০০০ ভিউতে ও ৩ ডলার দেয় না। আসলে এটার কারণ কি?

তার জন্য  ইউটিউব থেকে কত টাকা আয় করা যাবে সেটা একমাএ YouTube টাকা দেবার প্রক্রিয়ার উপর নির্ভর করে সেই গুলোর বিষয়ে আজ আমি বিরস্তিত আলোচনা করবো।

YouTube কত ভিউতে কত টাকা আয় করতে পারবেন?


আপনারা হয়তো এই নিয়ে অনেক ভিডিও দেখছেন। সেখানে বলা হয়ে থাকে ১০০০ ভিউতে ৩ থেকে ৪ ডলার পাবেন। এর জন্য অনেকে বলে কম ভিজিটর্স আমরা অনেক টাকা ইনকাম করতে পারবো। আবার এখন যদি আপনার মনে এমন প্রশ্ন চলে আসে যে আমি একটি ইউটিউব চ্যালেন তৈরি করে YouTube থেকে কত টাকা আয় করতে পারবেন এমন প্রশ্নের কোনো সোজা উওর নেই বললে চলে।

তবে এটা সত্তি কথা যে, ইউটিউব থেকে অনলাইনে টাকা আয় করা খুব সহজ এবং লাভজনক বিষয়।  অনেকে প্রতিমাসে ইউটিউব থেকে হাজার হাজার ডলার আয় করছে। আপনিও চায়লে YouTube থেকে আয় করতে পারবেন এবং ইউটিউবকে নিজের বিসনেস (Business) হিসাবে গ্রহন করতে পারবেন।

কি ভাবে ইউটিউব থেকে আয় করা যায়? (অনলাইন টাকা উপার্জন-YouTube Online Earn)

তার জন্য আপনাকে মনোযোগ দিয়ে কাজ করতে হবে। এবং আপনার YouTube Vodeo  SEO করতে হবে। এতে আপনার অনেক সময় লাগতে পারে। আপনি ধীরে ধীরে সুন্দর এবং ভালো মানের ভিডিও ইউটিউব চ্যালেন আবলোড করতে থাকবেন। সাথে সাথে আপনার ভিডিওতে ভিউ এবং সাবক্রাইব বাড়তে থাকবে। এমন একটা সময় আসবে যখন আপনি ভিডিও গুলো থেকে টাকা আসতে শুরু করবে।

YouTube আপনাকে কত টাকা দিবে?

আমি ও আমার এক ভাই দুই জনের দুইটা ইউটিউব চ্যালেন ছিলো। তার পর আমি যখন প্রথমে ১০০ $ ডলার হলে পেমেন্ট পায় তখন আমার চ্যালেনে মোট ভিউ ছিলো ১.৪ লক্ষ। এবার আমি হিসাব করে দেখলাম ১০০০ ভিউতে আমাকে এক ডলার দেয়নি।

কিন্ত আমার সেই ভাইয়ের চ্যালেনে মোট ১ লক্ষ ভিউ হয়েছিলো। কিন্ত সে প্রথমে পেমেন্ট পায় ১৬০ $ ডলার। তার মানে তাকে ১০০০ ভিউতে এক ডলারের বেশি দিয়েছিলো। আর আমার ভাই আমার চেয়ে কম ভিউ নিয়ে বেশি টাকা আয় করলো।

আসলে এইটা আমি আপনাদের বুঝানোর জন্য বললাম। যে ইউটিউব ভিউ এর জন্য fixed কোনো পেমেন্ট দেয় না। কারণ ইউটিউব কখনো ভিউ এর জন্য টাকা দেয় না। ইউটিউব টাকা দেয় Factors এর উপর চিন্তা করে। আর এই বিষয়ে আমাদের বিরস্তিত জানাটা প্রয়োজন।

ইউটিউবে কত ভিউতে কত ডলার দিবে সেটা সহজে বলা সহজ ব্যপার না। বর্তমানে ১০০০ ভিউতে ১ থেকে ৩ ডলার আয় করে নিতে পারবেন সহজে।

আপনি যদি একবার ইউটিউব থেকে টাকা দেওয়ার প্রক্রিয়া বুঝে যান তাহালে খুব সহজে কম ভিউতে অনেক টাকা আয় করতে পারবেন। আর আপনাদের এই বিষয়ে ধারনা হয়ে যাবে কেন সময়ে বেশি টাকা এবং কেন সময়ে কম টাকা আয়  হবে।

আপনি তাহালে খুব সহজে এবং পরিস্কার ভাবে জানতে চাচ্ছেন যে, ইউটিউব কত ভিউতে কত টাকা দেয়? ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়? প্রতি ১০০০ ভিউতে কত টাকা পাবো? ইউটিউব কত টাকা দেয়? এই সব বিষয়ে আপনি ভালো করে জানতে চাইলে নিচের ইউটিউবে টাকা দেয়ার প্রক্রিয়া গুলো ভালো ভাবে মনোযোগ দিয়ে পড়ে নিবেন।

ইউটিউব আমাদের কি ভাবে টাকা দেয়? (How YouTube Pay)


আপনারা যদি ইউটিউব থেকে টাকা আয় করতে চান তাহালে সর্বপ্রথম প্রয়োজন হবে গুগল এডসেন্স। আপনার ইউটিউব চ্যালেনে যখন ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবক্রাইব হয়ে যাবে তখন আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন।

তার পর গুগল এডসেন্স থেকে আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে। ঔ বিজ্ঞাপন দেখায় জন্য গুগল এপসেন্স আমাদের টাকা দেয়। এবার অনেকের মনে প্রশ্ন আসবে তাহালে তো ইউটিউব আমাদের টাকা দেয় না।  টাকা দেয় গুগল এডসেন্স। গুগল এডসেন্স এবং ইউটিউব দুইটায় গুগলের সার্ভিস। কিন্ত একটির সাথে অন্যটির কোনো সম্পর্ক নেই।

কি ভাবে ব্লগে সহজে গুগল এডসেন্স পাওয়া যায় (Blog Easy Google Adsense)

ইউটিউব আমাদের তাদের ওয়েবসাইটে ফ্রিতে ভিডিও দেখার এবং আবলোড করার সুযোগ দেয়। এবং সেইখান থেকে আমরা লক্ষ কোটি ভিজিটর্স পেয়ে থাকি আমাদের আবলোড করা ভিডিও গুলোতে। আর গুগল এডসেন্স এই ভিডিও গুলোতে বিজ্ঞাপন কাজে লাগিয়ে আমাদের টাকা আয় করার সুযোগ করে দেয়।

ইউটিউব থেকে প্রতি মাসে আপনি কত টাকা আয় করবেন সেটা সম্পর্ন নির্ভর করবে গুগল এডসেন্স এর উপরে। কারণ গুগল এডসেন্স বিজ্ঞাপন দেখার পরিবতে আপনাকে টাকা দিবে। এই জন্য কত টাকা দিবে ১০০০ ভিউতে সেটা গুগল এডসেন্স জানে। এখানে ইউটিউবের কিছু করার নেই বা কিছু বলার নেই।

গুগল এডসেন্স আমাদের কখন কত টাকা দিবে? কি হিসাবে টাকা দেয়?


আমি আগেই বলছি গুগল এডসেন্স (ইউটিউব) আমারদের টাকা দেয়। তারা টাকা দেয় মূলত ৫ বিষয়ের উপর নির্ভর করে। কিন্ত এই জিনিস গুলো স্থায়ী না। এই জিনিসের নাম গুলো আমি নিচে ভাবে উল্লোখ করে বিরস্তিত আলোচনা করবো। এই জিনিস গুলো হচ্ছে-


  • এড ভিউ (বিজ্ঞাপন দেখানোর সংখ্যা)
  • CPC কত হচ্ছে
  • CPM কত হচ্ছে
  • Traffic County
  • কীওয়ার্ড (Keyword)এড ভিউ 

(১) এড ভিউ (বিজ্ঞাপন দেখানোর সংখ্যা)


ইউটিউব ভিডিও থেকে টাকা আয় করার জন্য প্রথমে দেখতে হবে এড ভিউের সংখ্যা কত হয়েছে। এড ভিউ মানে হচ্ছে আপনার ভিডিওতে কতটি বিজ্ঞাপন দেখানো হচ্ছে তার সংখ্যা। ভিজিটর্সরা কত বার আপনার ভিডিও এর বিজ্ঞাপন গুলো দেখছে সেই হিসাবে গুগল এডসেন্স টাকা দিবো।

এখানে ভিজিটর্সরা কত বার ভিডিও দেখছে সেটার কোন প্রধান্য দেয় না। আপনি যখন ইউটিউবে ভিডিও দেখেন তখন ভিডিও শুরু হওয়ার আগে একটি বিজ্ঞাপন দেখানো হয়। ঔ বিজ্ঞাপনের সংখ্যা হিসাবে এডসেন্স টাকা বা ডলার দেয়। আবার ভিডিও দেখার সময় সব ভিডিওতে কিন্ত বিজ্ঞাপন দেখায় না। বিজ্ঞাপন কখন দেখাবে সেটা এক মাএ গুগল এডসেন্স বলতে পারে। এতে ইউটিউবের কেন হাত নেই।

মোবাইল দিয়ে টাকা আয়

এজন্য কেউ হয়তো ১০০০ ভিউতে ৩ থেকে ৪ $ ডলার আয় করছে। আবার কেউ হয়তো ১০০০ ভিউতে ১ $ ডলার ও আয় করতে পারছেনা। কারণ যাদের ১০০০ ভিউ এর মধ্যে ১০০০ বার বিজ্ঞাপন দেখাচ্ছে গুগল এডসেন্স তাদের ইনকাম বেশি হচ্ছে মানে তারা পাচ্ছে ১০০০ ভিউতে ৩ থেকে ৪ $ ডলার। আর যাদের ভিডিওতে ১০০০ ভিউতে ১০০ থেকে ১৫০ বার বিজ্ঞাপন দেখাবে তারা পাবে ১ $ ডলার এর মতো।

এক কথায় বলা যায় যাদের ভিডিওতে কম বিজ্ঞাপন দেখাবে তাদের আয় কম হবে আর যাদের ভিডিওতে বেশি বিজ্ঞাপন দেখানো হবে তাদের বেশি আয় হবে। এবার তো আপনারা অবশ্যই বুঝতে পারছেন এড ভিউ কি?

(২) CPC বিজ্ঞাপনে কত পাচ্ছেন?


CPC কি সেটা আপনার জানা নেই। কি ঠিক বলছি তো? আমি বলছি CPC এর মানে কি? CPC মানে হচ্ছে "cost per mille"  CPC মূলত নির্ভর করে নিচের ধাপ গুলোর উপর। আমি নিচে ধাপ গুলো উল্লোখ করছি-


  • আপনার ভিডিও দেখা মানুষরা বিজ্ঞাপন পুরো দেখছে কি না।
  • বিজ্ঞাপন অল্প দেখে SKIP করছেন।
  • বিজ্ঞাপন শুধু দেখছেন নাকি ক্লিক করছেন।
  • বিজ্ঞাপনের মূল্য কত।
  • ভিডিও এর বিজ্ঞাপন গুলো কেন দেশের মানুষরা দেখছেন।

(৩) CPC বিজ্ঞাপনে কত পাচ্ছেন?


CPC এর মানে হচ্ছে "COST PER CLICK" এটাও হচ্ছে CPM এর মতো আয় করবেন সেটা নিভর করে। আপনার ভিডিওতে দেখানো বিজ্ঞাপনে কত জন ভিজিটর্স ক্লিক করছে এবং সেই ক্লিকের এডসেন্স অথবা ইউটিউব কত টাকা করে দিচ্ছে সেটা CPC দেখায়।

মিনিমাম প্রতি ক্লিকে ০.৩ ডলার দেয়। আবার অনেকের প্রতি ক্লিকে ০.২ থেকে ০.৫ $ ডলার পর্যন্ত দেয়। যদি মিনিমাম ০.৩ $ ডলার করে দেয় তাহালে ১০০০ ক্লিকে ৩০০ $ ডলার পেয়ে যাবেন। যার মূল্য প্রায় ২৫০০০ হাজার টাকা।

(৪) Traffic Country কেন দেশ থেকে ভিউ পাচ্ছেন?


গুগল এডসেন্স আপনার ভিডিও এর বিজ্ঞাপন কত টাকা দিবে সেটা ৮০% নির্ভর করে কেন দেশ থেকে আপনার ভিডিও গুলো দেখা হচ্ছে তার উপর। এতে আমার অথবা আপনার কিছু করার নেই।

আপনার ভিডিও যদি USA, UK, GERMANY, AUSTRALIA, CANADA, NEW ZEALAND, BRAZIL এই সব দেশের ভিজিটর্সরা দেখে তাহালে প্রতি ক্লিকের জন্য এডসেন্স ০.২০ থেকে ১ $ ডলার পর্যন্ত CPC দিয়ে থাকে।

আর যদি বাংলাদেশ, ভারত, পাকিস্তান মানে এশিয়া মহাদেশ থেকে দেখা হয় তাহালে প্রতি ক্লিকের জন্য CPC ০.১ থেকে ০.১০ $ ডলার দেয়।কিন্ত আমাদের ইউটিউব চ্যালেন ৯৯% ট্রফিক বা ভিজিটর্স আসে বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং এশিয়া মহাদেশ থেকে যার জন্য কম টাকা আয় হয়।

(৫) ভিডিও কীওয়ার্ড (Keyword)


অনেক সময় ভিডিও কীওয়ার্ড (Keyword) এর উপর নির্ভর করে ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হয়। আমি আপনাদের একটু পরিস্কার করে বলছি। মনে করেন ওয়েবসাইট নিয়ে ভিডিও তৈরি করেন। তখন গুগল এডসেন্স (ইউটিউব) আপনার ভিডিও এর সাথে মিল রেখে ওয়াবসাইটের সাথে মিল রেখে যে সব বিজ্ঞাপন গুলো তাদের কাছে রয়েছে সে গুলো আপনার ভিডিওতে দেখাবে।

এবার আপনার ভিডিও টপিকের বিজ্ঞাপনের রেট যদি বেশি হয় তাহালে আপনার CPC বেশি দিবে। আর যদি CPC কম হয় তাহালে কম দিবে। এজন্য আপনারা ভালো ভালো কীওয়ার্ড (Keyword) এর উপর ভিডিও তৈরি করবেন। এতে আপনি লাভোবান হবেন।

সর্বশেষঃ


এবার আপনি ইউটিউব থেকে কত টাকা আয় করবেন সেটা নির্ভর করে সম্পর্ন গুগল এডসেন্স এর উপর এটা তো পরিস্কার ভাবে বুঝতে পারছেন। এজন্য নিদিষ্ট করে কারও পক্ষে বলা সম্ভব না যে ১০০০ ভিজিটর্সরে কত টাকা দিবে।

আমার আর্টিকেলটি সম্পর্ন ভাবে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ইনশাল্লাহ আমি উওর দিবো। ধন্যবাদ

2 comments: