কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন? (Blog Article SEO Bangla Tutorial) - ABC Media BD

Breaking

Friday, November 22, 2019

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন? (Blog Article SEO Bangla Tutorial)

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন? (Blog Article SEO Bangla Tutorial)

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন? (Blog Article SEO Bangla Tutorial)

আমরা যখন ব্লগে আর্টিকেল লেখা পাবলিশ করি তখন সেটা SEO করার প্রয়োজন হয়ে থাকে। কারণ SEO না করলে কখনো আপনার আর্টিকেলে ট্রফিক বা ভিজিটর্স পাবেন না। বিশেষ করে ব্লগ আর্টিকেলের মধ্যে "অন পেজ এস ই ও (On Page SEO)" করাটা খুব গুরুত্বপূর্ণ।

আপনি যদি SEO না করেন তাহালে কখনো "Google Search Engine" থেকে ফ্রিতে ট্রফিক বা ভিজিটর্স পাবেন না। আর ব্লগে ট্রফিক বা ভিজিটর্স না পেলে কখনো আপনি টাকা ইনকাম করতে পারবেন না। সে জন্য আর্টিকেলে অবশ্যই SEO ব্যবহার করতে হবে।

SEO কি? SEO কাকে বলে? কত প্রকার এবং কি কি? এটা আমি আমার আগের একটি আর্টিকেলে বিরস্তিত আলোচনা করেছি। আজকে আমি আলোচনা করবে কি ভাবে ব্লগ আর্টিকেল "অন পেজ এস ই ও On Page SEO" করবেন।

ব্লগ আর্টিকেল "Search engine optimization" করার ক্ষেএে বিশেষ করে নির্ভর করে Keyword এর উপর। তার জন্য ব্লগ আর্টিকেল On Page SEO করার আগে অবশ্যই কি-ওয়ার্ড (Keyword) রিচার্জ করে নিবেন। আপনি আর্টিকেলের মধ্যে যত SEO Friendly কি-ওয়ার্ড ব্যবহার করতে পারবেন ততো গুগল সার্চ ইঞ্জিনে আপনার আর্টিকেলটিকে ভিজিটর্সদের সামনে তুলে ধরবে।

আর্টিকেল SEO করার আগে আমরা জেনে নিবো  SEO কি? Keyword কি? এই দুইটা সম্পর্কে একটু ধারনা নেই।

SEO কি?


এস ই ও (SEO) শব্দের অর্থ Search Engine Otimization. এটা আসলে এমন একটা কৌশল যার মাধ্যমে গুগল থেকে ফ্রিতে ব্লগ এবং অনন্য সাইটে ভিজিটর্স (Visitors) নিয়ে আসতে পারি। কোনো মানুষ যখন আপনার ব্লগ আর্টিকেলে জড়িত রয়েছে এমন কিছু লিখে গুগলে সার্চ দিবে তখন "গুগল সার্চ ইঞ্জিন" আপনারটা আর্টিকেলটাকে দেখাবে।

এর মাধ্যমে আপনি প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স পাবেন। আপনি Google ছাড়াও Yahoo Bing থেকেও ট্রপিক বা ভিজিটর্স পাবেন। আর এর ফলে ব্লগ সাইট গুগলে রেংক (Rank) পাবে।

Keyword কি?


একটি ব্লগ বা ব্লগের আর্টিকেলের সাথে জড়িত বিষয় বা শব্দকে কি-ওয়ার্ড (Keyword) বলা হয়। এক কথায় বলা যায় আপনি যে বিষয়ে আর্টিকেল লিখছেন সেই বিষয়ের সাথে জড়িত শব্দকে Keyword বলে। আমরা সব সময় ব্লগকে বা আর্টিকেলকে Keyword এর উপর নির্ভর করে গুগলে রেংক করার চেষ্টা করে থাকি।

যাতে কোনো মানুষরা যদি গুগলে আমাদের লেখা Keyword লিখে সার্চ করে তাহালে যেন  Google search engine আমাদের আর্টিকেলটাকে মানুষের সামনে এনে দেয়। এতে ফ্রিতে প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স পাবেন।


ব্লগ কি? কি ভাবে ব্লগ তৈরি করবো

ব্লগ আর্টিকেল SEO করার নিয়ম


ব্লগ আর্টিকেল "অন পেজ এস ই ও On Page SEO" করার প্রধান কৌশল হচ্ছে  Keyword ব্যবহার করে আর্টিকেল লেখা। আপনি যদি ব্লগের ভিতরে সঠিক ভাবে কি-ওয়ার্ড (Keyword) লিখতে পারেন তাহালে ৭০% এর বেশি On Page SEO করা হয়ে যাবে।

Keyword এর বাইরে আরো কিছু উপয়ে আর্টিকেল SEO করা যায়। এবার চলুন জেনে আসি কি উপয়ে কি-ওয়ার্ড (Keyword) এর বাইরে  আর্টিকেল SEO করা যায়।


(১) আর্টিকেলের টাইটেল (Title) এ Keyword ব্যবহার


আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই টাইটালটা সব সময় সহজ সরল ভাবে দিবেন। যাতে সবাই বুঝতে পারে আর্টিকেলের ভিতরে কি বিষয়ে লেখা হয়েছে। আর টাইটেল সব সময় বড় করে দিবেন। এতে করে ভিজিটর্সদের দেখতে এং পড়তে সুবিধা হবে।

একটা কথা মনে রাখবেন সর্বদা আর্টিকেলে সব সময় আপনার টার্গেট (target) করা কি-ওয়ার্ড (Keyword) গুলোকে দিবেন। এতে "গুগল সার্চ ইঞ্জিন" এবং ভিজিটর্সরা যেন সহজে বুঝতে পারে কি বিষয়ে আর্টিকেলটি লেখা হয়েছে। এতে দ্রুত সাইট রেংক (Rank) পাবেন।

আমি আপনাদের সহজে বুঝাবার জন্য একটা উদারণ দেয়। আমি আমার টাটটেল শেষে "Blog Article SEO Bangla Tutorial" শব্দটি লিখছি। তার একটা করণ রয়েছে। এটা হচ্ছে আমার টার্গেট করা "কি-ওয়ার্ড (Keyword)" তার জন্য এটাকে আমি আমার মূল টাইটালে ব্যবহার করেছি।


(২) আর্টিকেলের URL Address এ Keyword ব্যবহার


আপনি সব সময় URL Address এ Keyword ব্যবহার করবেন। সব সময় সেজা কি-ওয়ার্ড গুলো দিয়ে URL Address তৈরি করবেন। আপনি ব্লগ বা ওয়ার্ড প্রেস যেটা ব্যবহার করুন না কেন। দেখবেন  আর্টিকেল লেখার সময় URL Address এডিট (Edite) করার জন্য একটা অপশন পাবেন।

সেখানে আপনার টার্গেট করা কি-ওয়ার্ড দিয়ে URL Address তৈরি করবেন। যখন আপনারা গুগলে কোনো লেখা পড়ার জন্য যান তখন দেখবেন ৩টা জিনিস দেখায়। প্রথমে দেখায় টাইটেল, দ্বিতীয় দেখায় URL Address এবং তৃতীয় দেখায় ডিস্ক্রিপশন। এজন্য URL Address এ keyword এর গুরুত্ব অপরশিম। আমরা অবশ্যই URL Address এ কি-ওয়ার্ড (Keyword) ব্যবহার করবো।

(৩) ডিস্ক্রিপশন এ Keyword ব্যবহার


আমরা যখন আর্টিকেল লিখবো তখন অবশ্যই যে বিষয়ে আর্টিকেল লিখছি সেই বিষয়ে একটি ডিস্ক্রিপশন লিখবো। আর এই ডিস্ক্রিপশন এর মধ্যে আমাদের টার্গেট করা কি-ওয়ার্ড (Keyword) গুলো তুলে ধরবো। ব্লগে বা ওয়ার্ড প্রেস এ আর্টিকেল লেখার সময় দেখবেন ডিস্ক্রিপশন নামে একটা বক্র (Box) দেখতে পাবেন। সেখানে আর্টিকেলের বিষয়ে টার্গেট কি-ওয়ার্ড ব্যবহার করে ডিস্ক্রিপশন লিখুন। আপনারা গুগলে কোনো লেখা পড়ার জন্য যান তখন দেখবেন ৩টা জিনিস দেখায়। প্রথমে দেখায় টাইটেল, দ্বিতীয় দেখায় URL Address এবং তৃতীয় দেখায় ডিস্ক্রিপশন।

ডিস্ক্রিপশন এর উপর নির্ভর করে গুগল সার্চ অনেক সময় ভিজিটর্সদের নামনে আপনার আর্টিকেলটি তুলে ধরে। এজন্য আর্টিকেলে ডিস্ক্রিপশন এ কি-ওয়ার্ড (Keyword) ব্যবহার এর গুরুত্ব অবশ্যই। এরে দ্রুত গুগল সার্চ এ আপনার সাইট রেংক (Rank) করবে।

কি ভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন

(৪) সঠিক টার্গেট করা Keyword ব্যবহার করা


On Page SEO করার জন্য আর্টকেল লেখার সময় কি-ওয়ার্ড (Keyword) ব্যবহার করবেন। একটা কথা সব সময় মাথায় রাখবেন যে আপনি যে Keyword গুলো টার্গেট করেছেন সেই  Keyword প্যারাগ্রাফ (Paragraph) এর ভিতরে কম পক্ষে একবার ব্যবহার করবেন।

আর ছোট ছোট প্যারাগ্রাফ (Paragraph) আকারে লিখবেন এবং কি-ওয়ার্ড (Keyword) ব্যবহার করবেন। এতে গুগল সার্চ ইঞ্জিনে আর্টিকেলের বিষয়টা সঠিক ভাবে বুঝতে পারবে এবং সাইট রেংক (Rank) করবে।

(৫) আর্টিকেল কম পক্ষে ১৫০০ শব্দের (Words) মধ্যে লিখবেন


আপনি যে বিষয়ে ব্লগে আর্টিকেল লিখবেন সেই বিষয়ে বিরস্তিত ভাবে লেখার চেষ্টা করবেন। আর্টিকেল সব সময় বেশি শব্দের (Words) এর মধ্যে লিখবেন। কমপক্ষে ১৫০০ Words এর বেশি লিখবেন। ৩০০০ Words হলেও কোনো সমস্যা নেই। কারণ গুগল সব সময় Words কে বেশি মূল্যয়ন করে।

আপনি একটি বিষয়ে যত গভীর ভাবে লেখার চেষ্টা করবেন ততো Google আপনাকে ভালো পাবে। Google search engine আপনার আর্টিকেলটিকে ভিজিটর্সদের সামনে দেখাবে। আর এতে আর্টিকেলের মান (Value) পাবে।

আজ যে বিষয়ে আপনি ব্লগে আর্টিকেল লিখছেন সেই বিষয়ে এর আগে অনেকে আর্টিকেল পাবলিশ করেছে তাদের সাইটে। কি? বিশ্বাষ হচ্ছে না! গুগলে সার্চ দিয়ে দেখেন পেয়ে যাবেন। তাহালে আপনার মনে প্রশ্ন আসতে পারে তাহালে কেন গুগল আমার আর্টিকেল ভিজিটর্সদের সামনে দেখাবে।

হা, তার জন্য আপনাকে আর্টিকেলটি সুন্দর ভাবে টার্গেট Keyword ব্যবহার করে এবং বিরস্তিত বিষয় উল্লেখ করে আর্টিকেল ব্লগে পাবলিশ করতে হবে। তাহালে গুগল সার্চ ইঞ্জিনে আপনার আর্টিকেল ভিজিটর্সদের সামনে দেখাবে।


(৬) আর্টিকেলে ছবি (Image) ব্যবহার


ব্লগে আর্টিকেল পাবলিশ করার আগে আর্টিকেল অনুসারে সর্বনিম্ন একটি ছবি (Image) ব্যবহার করবেন। এতে করে আর্টিকেল আরো ভালো SEO হবে। ছবি আপলোড করার আগে অবশ্যই আপনার টার্গেট করা কি-ওয়ার্ড (Keyword) গুলো ট্যাগ (Tag) হিসাবে ছবিতে রি-নেম (Rename) করবেন।

তাছাড়া ছবির প্রপাটিজস (Propagate)গিয়ে টাইটেল (Title) এ, সাব টাইটেল (Sub title) এ, ট্রাগ (Tag) এ, ডিস্ক্রিপশন বক্রে গিয়ে টার্গেট করা কি-ওয়ার্ড (Keyword) গুলো পেষ্ট (Past) করুন।
তার পরে Apply তে ক্লিক করে সেব (Save) করুন। এতে করে কেউ যদি ঔ টার্গেট করা কি-ওয়ার্ড (Keyword) দিয়ে গুগলে সার্চ দেয় তাহালে আপনার ছবিটি দেখাবে গুগল। এতে দ্রুত সাইট রেংক (Rank) পাবে।

(৭) আর্টিকেলে H Tag এর ব্যবহার


ব্লগে আর্টিকেল লেখার জন্য H tag এর গুরুত্ব অপরিশীম। আর্টিকেলের মধ্যে সর্বদা H tag ব্যবহার করবেন। যেমন- H1, H2, H3, H4, H5 ইত্যদি। এই ট্রাগ গুলো ব্যবহারের ফলে SEO তে রেংক (Rank) বৃদ্ধি পায়।

H tag ব্যবহারের ফলে আর্টিকেলেরর ভিজিটর্স এবং গুগল সার্চ ইঞ্জিন পড়তে অনেক সহজ, সরল হয়। তাছাড়া আর্টিকেল দেখতে স্পষ্ট এবং সুন্দর লাগে। সেই জন্য আর্টিকেল সব সময় H tag ব্যবহার করবেন।

(৮) Inter Linking ব্যবহার


আপনি অবশ্যই আর্টিকেলের মধ্যে inter linking ব্যবহার করবেন। inter linking এর কারণে আর্টিকেল ভালো SEO হয়। liner linking seo শতকারা ৭০% ব্লগাররা করে না যায় জন্য তাদের সাইট গুগলে রেংক (Rank) পায় না।

Inter Linking কি ভাবে করবেন


সাধারণত inter linking একটি আর্ট (Art)  বা কলা। যা আমাদের একটি আর্টিকেল থেকে অন্য আর একটি আর্টিকেলে নিয়ে যেতে সাহায্য করে। আমার আর্টিকেলের মধ্যে দেখবেন বিভিন্ন আর্টিকেলের লংক দেওয়া রয়েছে। সেটা আমার লেখা আর্টিকেলের অন্য লিংক। এমন লিংকে বলা হয় Inter Linking.

তাহালে অবশ্যই আপনারা বুঝতে পারছেন Inter Linking কি। আর্টিকেলে এটা ব্যবহার করলে ৭০% SEO হয়ে যায়। তাছাড়া গুগল আপনার সাইট সার্চ রেংকে নিয়ে আসবে। এতে করে আপনি প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স পাবেন।


সর্বশেষঃ

তাহালে এখন আপনারা "Blog Article SEO Bangla Tutorial" পড়ে অবশ্যই বুঝতে পারছেন যে কি করে "ব্লগের আর্টিকেল SEO করবেন"। বিশেষ করে "অন পেজ এস ই ও On Page SEO" কি ভাবে করবেন। আপনি যদি ব্লগ আর্টিকেল সুন্দর ভাবে SEO করতে পারেন তাহালে Google search এ আপনার সাইট ৫ নং এর মধ্যে রেংক (Rank) করবে।

আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে অসুবিধা হলে নিচে অবশ্যই কমেন্ট করবেন। আমি ইনশাল্লাহ কমেন্টের উওর দিবো। ধন্যবাদ

5 comments:

  1. vai seo kore but google rank paina kno?

    ReplyDelete
  2. Informative article about SEO, I am so happy by getting the link because of I know many things through the reading the article, I implement all are technique in my blog. Keep it up, I share your article with others. Thanks

    ReplyDelete
  3. very informative. learnt many new things.

    ReplyDelete