ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips) - ABC Media BD

Breaking

Saturday, November 23, 2019

ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips)


ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips)
ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি? (Blogging tips)

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আপনারা অবশ্যই আমার আর্টিকেলের টাইটেল দেখে বুঝতে পারছেন আজ আমি আপনাদের সাথে কি টফিক নিয়ে কথা বলব। হা, আজ আমি কি-ওয়ার্ড (Keyword research) কেন জরুরি ব্লগের জন্য সেটা বলবো।

কীওয়ার্ড রিসার্চ কি? এবং কেন কি কারণে Keyword research করবেন, এই সব বিষয়ে আজ আমি আলোচনা করবো। আমার মতে আপনারা যারা একটি ব্লগিং শুরু করে নিয়মিতভাবে আর্টিকেল পাবলিশ করছেন কিন্ত ভালো পরিমানে ট্রফিক (traffic) বা ভিজিটর্স (Visitors) পাচ্ছেন না। কি? আমি সঠিক বলছি না।

এর মূল কারণ হচ্ছে কীওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লেখা। হয়তো আপনি Keyword রিসার্চ করছেন কিন্ত সেই ভাবে কিওয়ার্ড রিসার্চ করেন নি। সে জন্য আপনি আগে কীওয়ার্ড রিসার্চ করবেন তার পর আর্টিকেল লেখা শুরু করবেন।

প্রথমে আমি যখন নতুন ব্লগ তৈরি করে আর্টিকেল লেখা শুরু করছি তখন আমি এসব কিছু জানতাম না। এসব শিখতে আমার প্রায় ৩ থেকে ৪ বছর সময় পার হয়ে গেছে। আমি কখনো চাইবো না আপনাদের ও এতো সময় লাগুক। তার জন্য আমি আজ এই secret Blogging tips আর্টিকেলটি আপনাদের সাথে শেয়ার করছি।

SEO কি? SEO কাকে বলে?

আমি মন করি যারা নতুন ব্লগিং শুরু করছেন তারা হয়তো ৮০% মানুষরা জানেন না যে Keyword research কি? এবং কি কাজে এটা ব্যবহার হয়। এবং কেন কীওয়ার্ড রিসার্চ করতে হবে। এজন্য কিন্ত তাদের আর্টিকেলে Google search engine বা অনন্য কোনো search engine থেকে ট্রফিক কম আসে। আবার অনেকের ব্লগে দেখা যায় কোনো ট্রফিক আসে না।

আপনারা সব সময় একটা কথা মাথায় রাখবেন যে ব্লগের আর্টিকেল লেখার আগে যদি কীওয়ার্ড রিসার্চ করে অথবা ঔ বিষয়ের সাথে জড়িত শব্দ নিয়ে সুন্দর আর্টিকেল লিখতে পারেন তাহালে গুগল থেকে এবং অনন্য search engine থেকে শতকারা ৮৫% ট্রফিক বা ভিজিটর্স পাবার আশা বেড়ে যায়। এই মাধ্যমে অনেক অনেক ব্লগাররা সফলতার দিকে পৌছয়ে গেছে। আমিও তাদের মধ্য এক জন।

তাহালে এবার আমাদের জানার সময় হয়েছে চলুন জেনে নেই একের পর এক-


  • কীওয়ার্ড রিসার্চ কি?
  • কি ভাবে Keyword research করবেন?
  • ব্লগে আর্টিকেল লেখার আগে কীওয়ার্ড রিসার্চ কেন জরুরি।


কীওয়ার্ড রিসার্চ কি? (What is Keyword research)


আসলে Keyword এমন একটি গুরুত্বপূর্ণ মাধ্যম বা প্রক্রিয়া যা ব্যবহার করে বিভিন্ন জিনিস খেজা হয়ে থাকে। google search engine এ বেশি যে সব শব্দ সার্চ হয় সেটা হলো কীওয়ার্ড। গুগল সার্চে এই সকল শব্দ গুলোকে বলা হয় search terms. গুগলে সার্চের মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করে নিজের ব্লগ আর্টিকেলের জন্য এমন সব পুপলার এবং Google search হওয়া search terms খুঁজে নিতে পারি।

এবার আমরা খুঁজে বের করা এই সব পুপলার (Popular) এবং গুগলে অর্ধিক পরিমানে সার্চ হওয়া search terms গুলোকে আমাদের ব্লগের আর্টিকেলে কান্টেট হিসাবে যোগ করে Google search এং অনন্য search engine থেকে প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স নিয়ে আসতে পারি। এতে দ্রুত আমাদের ব্লগ রেংক (Rank) করবে। যারা success blogger তারা এই কাজ গুলো করে।

আপনি যদি টার্গেট কীওয়ার্ড রিসার্চ না করেন আর্টিকেলের জন্য তাহালে কখনো সঠিক ভাবে SEO করতে পারবেন না। এজন্য কীওয়ার্ড রিসার্চ SEO (search engine optimization) এর গুরুত্ব অপরিশীম। আমার আগের একটি আর্টিকেলে ব্লগ কি ভাবে SEO করবেন সেটা বলেছি।

কীওয়ার্ড রিসার্চ করে বের করার পরে আপনাকে দেখতে হবে সেই কীওয়ার্ড গুলো লাভজনক কি না। সেগুলোর মাসিক সার্চ কতো হচ্ছে। Keyword CPM High নাকি Low. এ সব দেখে তার পর আর্টিকেলের মধ্যে লিখতে হবে। এই কারণে আগে কীওয়ার্ড রিসার্চ করতে হবে। তার পর আর্টিকেল লিখতে হবে।

যারা নতুর ব্লগিং শুরু করছে তারা এই ভুল গুলো শতকারা ১০০% করে থাকে। তারা কোনো রিসার্চ ছাড়া আর্টিকেল লিখে ফেলে। তারা যে Keyword আর্টিকেলে ব্যবহার করছে সে গুলোর ট্রফিক ক্ষমতা কেমন সেগুলো না দেখা আর্টিকেল ব্যবহার করে। ফলে তারা সার্চ ইঞ্জিন থেকে ট্রফিক বা ভিজিটর্স পায় না।

যার ফলে তাদের আর্টিকেল গুলো গুগল সার্চ এ রেংক করে না। এবার হয়তো আপনারা বুঝে গেছেন Keyword research কেন জরুরি।


কি ভাবে Keyword research করবেন?


কীওয়ার্ড রিসার্চ (Keyword research) করার জন্য আপনাকে বেশ কিছু অনলাইন এস ই ও টুলস (online seo tools) এর ব্যবহার করতে হবে। তবে ভালো ভালো অধিক অংশ টুলস গুলো সব পেইড (Pide). তারা আপনাকে টাকার বিনিময় কাজ করে দিবে। ফ্রিতে দিবে না।

আমি নিচে এমন কয়েকটি পেইড (Paid) অনলাইন এস ই ও টুলস (online seo tools) এর নাম উল্লেখ করছি। যেমন-




উপরে যে ৩ টি টুলসের নাম আমি উল্লেখ করেছি সে গুলো সব টাকা দিয়ে ব্যবহার করতে হয়। তবে এই সব tools গুলো থেকে আপনি সঠিক Keyword পাবেন। অধিঅংশ ব্লগাররা এই টুলস গুলো দিয়ে keyword research করে।

তবে আমাদের কাছেও একটি জনপ্রিয় ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলস (free keyword research tools) রয়েছে। যার মাধ্যমে আপনি সকল কিছু keyword এর ব্যপারে জেনে নিতে পারবেন। গুগলে এই কীওয়ার্ড কত সার্চ হচ্চে। এর competition কত? কেন জায়গা থেকে কত সার্চ হচ্ছে। আর যে কোনো ভাষার মাধ্যমে আপনি কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

এই Keyword research tool এর নাম হচ্ছে google keyword planner. আপনি এই ওয়াবসাইডে গিয়ে গুগল বা জিমেইল একাউন্ট দিয়ে লগইন করলে Keyword research tool ব্যবহার করতে পারবেন। এটা সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

কি ভাবে সহজে Gmail Account খুলবেন


Keyword research tool গুগলের নিজস্ব offcial tool হওয়ার কারনে গুগল নিজে অনেকটা ভরসা করে এটির উপর। আপনার একটা জিনিস মনে রাখবেন যে সব keyword গুলোর মাসিক সার্চ ৩০০ এর চেয়ে বেশি সেগুলোর competition low থাকে। এই সব keyword গুলো আর্টিকেলে লিখবেন এবং ভালো পরিমানে ট্রফিক বা ভিজিটর্স পাবেন।

ব্লগে আর্টিকেল লেখার আগে কিওয়ার্ড রিসার্চ কেন জরুরি


ব্লগে আর্টিকেল লেখার আগে অবশ্যই Keyword research করে তার পর সেই টফিকের উপর আর্টিকেল লিখতে হবে। গুগলে বেশি বেশি সার্চ হয় এমন সব কীওয়ার্ড গুলোর মাধ্যমে আমাদের ব্লগের আর্টিকেলটিকে গুগল সহ অনন্য সার্চ ইঞ্জিনে রেংক (Rank) করাবো।

আমরা যদি টার্গেট করে keyword research করে আর্টিকেল লিখি তাহালে search engine থেকে প্রচুরসংখ্যক ফ্রি ট্রফিক বা ভিজিটর্স পাবো। আমরা ব্লগে কখনো High competition কীওয়ার্ড গুলো ব্যবহার করবো না। কারণ এতে আমাদের আর্টিকেল অনন্য আর্টিকেল থেকে পিছিয়ে পড়ে থাকবে। যার ফলে আমাদের একে বারে ট্রপিক বা ভিজিটর্স পাবার আশা থাকবে না।

সে জন্য google keyword planner tools দিয়ে ফ্রিতে কীওয়ার্ড সম্পর্ন সব কিছু জেনে নিতে পারবেন। আর সাথে সাথে গুগল সার্চ এবং অনন্য সার্চ থেকে ট্রফিক বা ভিজিটর্স নিয়ে আসতে পারবেন। ব্লগে আর্টিকেল লেখার আগে keyword research করে আর্টিকেল লিখুন। এতে আপনি ভালো ফল পাবেন। এবং আগের তুলনায় বেশি ট্রফিক বা ভিজিটর্স পাবেন।

সর্বশেষঃ


আমার এই আর্টিকেলটি সম্পর্ন পড়ার পরে আপনার অবশ্যই বুঝতে পারছেন কীওয়ার্ড রিসার্চ কাকে বলে? এবং কি ভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন? এবং ব্লগের আর্টিকেল Keyword research করা কেন জরুরি। কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন। আমি ইনশাল্লাহ উওর দিবো।

আমার আর্টাকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আগামিতে আবার অন্য কোনো নতুন  আর্টিকেল নিয়ে আপনাদের দেখা হবে।

1 comment: