ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস- (Free Blogging Tools) - ABC Media BD

Breaking

Friday, November 15, 2019

ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস- (Free Blogging Tools)

ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস- (Free Blogging Tools)
ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস- (Free Blogging Tools)


এখান থেকে দুই দিন আগে যখন আমি "কি ভাবে সহজে ব্লগ আর্টিকেল লেখা যায়" এই নিয়ে একটি আর্টিকেল লিখেছিলাম। তখন কমেন্টে আমার কিছু নিয়মিত ভিজিটর্স আমার কাছে প্রশ্ন করেন ব্লগারদের জন্য এমন কোন সহজ টুলস আছে কিনা যার মাধ্যমে খুব সহজে ব্লগিং করা যায়। আর ভিজিটর্সরা এই টুলস এর ব্যপারে জানতে চান।

তাই, আজ আমি এমন ৫ (পাঁচটি) Free Bloging Tool এর বিষয়ে আপনাদের সাথে আলোচনা করবো এবং ঔ টুলস গুলো কি কি কাজে ব্যবহার করতে হয় সেই বিষয়ে বলবো। যারা ব্লগিং করে তাদের জন্য এই ৫ (পাঁচটি) Free Bloging Tool খুবই গুরুত্বপূর্ণ। এই ৫ (পাঁচটি) টুলস শতকারা ৯৫% (পাঁচানব্বয়) ভাগ ব্লগাররা ব্যবহার করেন।

একটি ব্লগে কাজ করা মানে এই নয় যে, শুধু মাএ কয়েকটি ভাল মানের আর্টিকেল লেখলে হয়ে যাবে। আর্টিকেল লেখা ছাড়াও আপনাকে নানা ধরনের কাজ করতে হবে। যেমন-

  • ব্লগ লেডিং স্পিড টেস্ট করা
  • কীওয়ার্ড রিসার্চ করা
  • SCO করা
  • Thumbnail তৈরিকরণ


এই সব কাজ করার জন্য আপনাকে বেশ কিছু টুলস এর ব্যবহার করতে হবে। আমি নিচে এমন ৫ (পাঁচটি) টুলস এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। প্রতিটা টুলস এর কাজ কি এবং কি কাজে ব্যবহার হয় সেটা বলবো।


ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস- (Free Blogging Tools)


(১) Gtmetrix.com

Gtmetrix.com
Gtmetrix.com


ব্লগে যতগুলো স্পিড (Speed) চেক করার জন্য টুলস রয়েছে তার মধ্য সব চেয়ে ভাল এবং ফ্রি টুলস হচ্চে Gtmetrix.com আপনারা অবশ্যই জানেন যে ব্লগে যত স্পিড (Speed) বেশি থাকবে ততোধিক কম সময়ে আপনাদের ওয়েবসাইডটি লোড নিবে। আর ততোটা ভালে হবে গুগলে রেংক (Rank) নিতে।

আপনার ওয়েবসাইড যদি স্লো থাকে তাহালে কখনো গুগল আপনার ওয়েবসাইট ভালে ভাবে দেখবে না। কারণ গুগল সব সময় চাই ওয়েবসাইট ফাস্ট (First) হোক। আর যদি স্লো হয় তাহালে গুগল থেকে ট্রাফিক বা ভিজিটর্স কম পাবেন।

যে ভাবে চেক করবেনঃ


আপনার ওয়েবসাইট স্লো  কি ফাস্ট সেটা চেক করার জন্য প্রথমে Gtmetrix ওয়েবসাইটে যেতে হবে। তার পর আপনার ওয়েবসাইট এর লিংক কিংবা আর্টিকেল Url এর লিংক দিয়ে টেস্ট করলে কতটা সময় নিবে লোড হতে সেটা দেখিয়ে দিবে।

যদি Gtmetrix এ আপনার Score A থেকে  C এর মধে থাকে তাহালে বুঝবেন Score ভালো এবং পেজ (Page) লোডিং এর সময় যদি ১ থেকে ৫ সেকেন্ডের মধ্য হয় তাহালে বুঝবেন ওয়েবসাইড লোডিং স্পিড ভালো।

যদি আপনার ওয়েবসাইটে Score এবং পেজ। লোডিং নিতে দেরি হয় তাহালে আপনার সাইটে কিছু কাজ করতে হবে। তাছাড়া পেজের লোডিং স্পিড বেশি কেন সেটা জানতে নিচের Waterfall অপশনে ক্লিক করে জানতে পারবেন। কোনো সমস্যা থাকলে সেটা সমাধান করে লোডিং স্পিড বাড়াতে পারবেন।

হাই(High) কোয়ালিটির আর্টিকেল লেখার নিয়ম

আমি নিজেও একজন এই Gtmetrix টুলস ব্যবহার করি। শতকারা ৯৫% ব্লগাররা এই টুলস ব্যবহার করেন। কারণ এই  টুলস ব্লগিং করার জন্য খুবই Professional.

(২) Google Keyword Planner

Google Keyword Planner
Google Keyword Planner

       
আপনি অনলাইনে অনেক গুলো টুলস পাবেন Keyword রিসার্চ করার জন্য। তার মধ্যে সব চেয়ে ভালো এবং গুরুত্বপূর্ণ টুলস হচ্ছে Google Keyword Planner. আপনাকে একটি আর্টিকেল লেখার আগে অবশ্যই Keyword রিসার্চ করতে হবে। Keyword রিসার্চ না করে যদি আর্টিকেল লেখা শুরু করেন তাহালে বড় ভুল করবেন।

কারণ, Keyword এর মাধ্যমে Google ট্রফিক বা ভিজিটর্স আনতে সাহায্য করে। তার জন্য অবশ্যই আর্টিকেল লেখার আগে ভালো করে Keyword রিসার্চ করে নিবেন। আমাদের ব্লগ প্রক্রিয়াগত Keyword এর সাথে কিছু ভালো মানের Keyword খুজে বের করতে হবে।

ভালো Keyword বলতে আমরা এটাকে বুঝি যে যে সব Keyword দিয়ে প্রতিদিন বা প্রতি মাসে প্রচুরসংখ্যক মানুষ গুগলে সার্চ দেন। ঔ সব Keyword গুলো আপনাকে বের করতে হবে। আর সেই Keyword অনুসারে আপনি যদি আর্টিকেল লিখতে পারেন তাহালে তাহালে প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স পাবেন।

আপনি খুব সহজে Google Keyword Planner এর সাহায্য Keyword রিচার্জ করতে পারবেন। এটা হলো সব চেয়ে সহজ মাধ্যম। Google Keyword Planner টুল এর মতো এতো ভালো এবং সঠিক তথ্য আর অন্য কোনো টুলস দিতে পারবে না।

Google Keyword Planner টুলস কি ভাবে ব্যবহার করবেনঃ


প্রথমে Google Keyword Planner Tool এ যাবে। তারপর আপনার গুগলে একান্টে প্রবেশ করে লগইন করবেন। তারপর Tools এবং Ssetting ক্লিক করে Planner টুলস এ ক্লিক করবেন। আর অবশেষে Keyword Planner অপশন দেখতে পাবেন। ঔখানে ক্লিক করার পরে Keyword Planner এর ড্যাশ বোড দেখতে পাবেন। এখান থেকে Keyword রিসার্চ করতে পারবেন।

(৩) Compressjpeg.com

Compressjpeg.com
Compressjpeg.com


আপনি একজন ব্লগার। আপনার বিভিন্ন রকমের আর্টিকেল লিখতে হয়। ঔ সব আর্টিকেলে ছবি যুক্ত করতে হয়। যাতে আর্টিকেলের মান এবং ব্লগে আর্টিকেলটি সুন্দর দেখায়।

আপনি যখন নানা ধরনের টিউটোরিয়াল নিয়ে আর্টিকেল লেখা শুরু করবেন তখন আর্টিকেলের মধ্যে অনেক ধরনের স্কিন শর্ট দিয়ে ছবি যুক্ত করতে হয়।

আপনি যত বেশি ব্লগে ছবি যোগ করবেন ততো বেশি ওয়েবসাইট বা পেজের লোডিং স্পিড কমে যাবে। আস্তে আস্তে স্লো হয়ে যাবে আপনার ওয়েবসাইট। কিন্ত অন্য দিকে ছবি না দিলেও আর্টিকেলের মান এবং দেখতে সুন্দর হবে না।

সেই জন্য যাতে ছবি যুক্ত করার পরে ওয়েবসাইটের স্পিড না কমে যায় তার জন্য প্রতিটা ছবি আর্টিকেলে আবলোড করার আগে অবশ্যই Compressjpeg.com থেকে কমপ্রেস (Compress) করে নিবেন।

এছাড়া আপনি অনলাইনে ছবি কমপ্রেস (Compress) করার জন্য বিভিন্ন ধরনের ওয়েবসাইট পাবেন। কিন্ত Compressjpeg.com থেকে আপনি একবারে ২০ টা ছবি কমপ্রেস (Compress) করতে পারবেন।

আমি নিজেও Compressjpeg.com থেকে ছবি কমপ্রেস (Compress) করি। এছাড়া শতকারা ৯০% ব্লগাররা Compressjpeg.com ব্যবহার করে।

(৪) Canva

Canva
Canva 


আমরা যারা ব্লগিং করি তাদের বিভিন্ন ক্ষেএে লোগো (Logo), থামনেল (Thumbnail), Featured Image এবং পোষ্টার (Poster) তৈরি করতে হয়। Canva ওয়েবসাইট একটি ফ্রি ওয়েবসাইট। এটি খুব সহজে ব্যবহার করা যায়।

তাই একজন ব্লগার এর জন্য অবশ্যই Canva টুল টি অবশ্যই গুরুত্বপূর্ণ। আমি নিজেও Canva ব্যবহার করি। শতকারা ৭৫% ব্লগাররা Canva থেকে লোগো (Logo), থামনেল (Thumbnail), Featured Image এবং পোস্টার (Poster) তৈরি করে থাকে।

এছাড়া আপনি আরো অনলাইনে অনেক প্রকার টুলস (Tools) পাবেন কিন্ত সেগুলো বেশি ভাগ হচ্চে পেইড (Paide) টুলস। যেহেতু আমরা নতুন ব্লগিং করছি তার জন্য প্রথমে ফ্রি (Free) টুলস ব্যবহার করবো।

আর্টিকেল লেখার সহজ উপয় 

(৫) Ubersuggest's (ফ্রি কীওয়ার্ড টুল)

Ubersuggests
Ubersuggests

আমরা যারা ব্লগিং করি তাদের SCO করার জন্য কিছু টুল (Tool) এর দরকার হয়। কিন্ত অরলাইনে যে সব SCO করার জন্য টুলস (Tools) রয়েছে তার মধ্যে বেশি ভাগ পেইড (Paide).

আপনি একজন ব্লগার হিসাবে অবশ্যই আপনাকে SCO করে Keyword রিসার্চ করতে হবে। তার জন্য আপনাকে এই Ubersuggests টুল (Tool) ব্যবহার করতে পারবেন। এই টুলটি (Tool) একদম ফ্রি (Free).

এর মাধ্যমে আপনারা খুব সহজে SCO Keyword বের করতে পারবেন। এই টুল (Tool) থেকে আপনি অনেক ধরনের কাজ করতে পারবেন। যেমন-

  • Keyword Research
  • Sco Analyzer
  • Keyword Ideas
  • Backlink Check
  • Site Audit
  • Content Ideas
  • Sco Keyword Research Tools


এই টুল (Tool) এর মাধ্যমে আপনারা কতো ট্রফিক বা ভিজিটর্স পাচ্ছেন প্রতিদিন, সপ্তাহ, মাসে  সেটাও দেখতে পারবেন। কোনো ওয়েবসাইট থেকে ব্যকলিংক (Backlink) পাচ্ছেন কিনা সেটাও দেখতে পাবেন।

এছাড়া কি কি Keyword এর জন্য আপনার ওয়েবসাইট রেংক (Rank) করছে সেটাও দেখতে পারবেন। এই টুল অন্যান্য পেইড (Pide) এর মতো   সঠিক তথ্যা দিয়ে থাকে। Ubersuggests টুল (Tool) ফ্রি হওয়ার কারণে শতকার ৬৫% ব্লগাররা এই টুল (Tool) ব্যবহার করে।

সর্বশেষঃ

আপনারা যারা প্রফেশনাল ভাবে ব্লগিং করতে চান তারা উপরে যে ৫ টি টুলস (Tools) নিয়ে আলোচনা করছি ঔ টুল (Tool) গুলো কোনো প্রকার সন্দেহ ছাড়া ব্যবহার করতে পারেন। এই টুল (Tool) গুলো ব্যবহার করার ফলে আপনি খুব সহজে সফল হতে পারবেন। আর আপনার ক্যারিয়ার এবং গুগল রেংক (Rank) ভালো করতে পারবেন।

আমি নিজেও এই ৫ টি টুলস (Tools) ব্যবহার করি। এছাড়া যারা ব্লগিং করেন তারা শতকারা ৮০ % মানুষ এই গুলো ব্যবহার করেন। আমি অবশ্যই আপনাদের এই টুল (Tool) গুলো ব্যবহার করতে বলবো।

আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে না পারলে অবশ্যই নিচে কমেন্ট করবেন। আমি উওর দেবার চেষ্টা করবো ইনশাল্লাহ। ধন্যবাদ

2 comments:

  1. vai ami akjon blogger but 4 mas blogging korse but adsense passe na plz ke korbo janaben

    ReplyDelete
  2. I adore your websites way of raising the awareness on your readers. free tiktok likes, fans, Followers generator

    ReplyDelete