ডোমেইন অথরিটি (Domain Authority) কি? এবং কিভাবে চেক করবেন - ABC Media BD

Breaking

Sunday, November 24, 2019

ডোমেইন অথরিটি (Domain Authority) কি? এবং কিভাবে চেক করবেন


ডোমেইন অথরিটি (Domain Authority) কি? এবং কিভাবে চেক করবেন

কেমন আছেন সবাই? আশাকরি সবাই ভালো আছেন। আপনারা হয়তো আমার আর্টিকেলের টাইটেল পড়ে অবশ্যই বুঝতে পারছেন আজ আমি কি বিষয়ে আর্টিকেল লিখছি। হা আমি আজ ডোমেইন অথরিটি (Domain authority) নিয়ে বিরস্তিত আলোচনা করবো। এবং কি ভাবে ডোমেইন অথরিটি চেক করবেন সেটা বলবো।

আপনাদের যাদের ব্লগসাইট বা ওয়েবসাইট রয়েছে তাদেরকে অবশ্যই জানতে হবে ডোমেইন অথরিটি (Domain authority) কি? কারণ তাদের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। Domain authority এর সংক্ষেপিত ভাবে বলা যায় DA. এটি মূলত জড়িত Google search engine এর সাথে।

ডোমেইন অথরিটি SEO অর্থাৎ search engine optimization এর সাথে জড়িত। তার জন্য আপনাকে একজন্য ব্লগার হিসাবে অবশ্যই Domain authority গুরুত্ব দিতে হবে। এটাকে অবহেলা করলে চলবে না।

ইন্টারনেট থেকে টাকা আয় করার ৫ টি নিশ্চিত উপয়

ডোমেইন অথরিটি কি? (What Is Domain authority)


ডোমেইন অথরিটি মূলত এমন একটি search engine ranking score যাকে Moz  organization/ company এর মাধ্যম দিয়ে ব্যবহার করা হয়। তাছাড়া আপনারা Domain authority score এর মাধ্যমে সার্চ ইঞ্জিনে আপনার যে কোনো ব্লগসাইট বা ওয়েবসাইটের রেংক (Rank) ক্ষমতা দেখতে পাবেন।

আপনার ওয়েবসাইট কত ভালো ভাবে search engine result page এ রেংক (rank) করার ক্ষমতা রাখে। আর আপনার ওয়েবসাইট বর্তমানে কত নংবার score এ রয়েছে সেটাও জানতে পারবেন। আপনার ওয়েবসাইটের score যত বেশি থাকবে, ততো অনন্য ওয়েবসাইটের তুলনায় আপনার ওয়েবসাইট রেংক (Rank) করবে। এটাকে মূলত search engine ranking factor হিসাবে ধরা হয়ে থাকে।

আমি আপনাদের বুঝানোর জন্য ছোট একটা উদাহরণ দিচ্ছি। যাতে আপনারা পুরোপুরি ভাবে বুঝতে পারেন-

মনে করেন, আমার ব্লগসাইটে এবং আপনার ব্লগসাইটে একই আর্টিকেল লেখা রয়েছে। তাহালে google search engine কার আর্টিকেলটা সামনে আনবে। যদি আপনার ব্লগসাইটের "ডোমেইন অথরিটি Domain authority" score আমার চেয়ে খারাপ হয় তাহালে আমার আর্টিকেলটি google search engine গুগলের top search result পেজে দেখাবে।

তাহালে এবার বুঝলেন তো ডোমেইন অথরিটি score এর গুরুত্ব কতটুকু। আপনার Domain authority যতো বেশি হবে ততো আপনার ওয়েবসাইট রেংক (Rank) পাবে। তার থাকে প্রচুরসংখ্যক ফ্রিতে ট্রফিক বা ভিজিটর্স পাবেন।

আপনাদের ওয়েবসাইটের ডোমেইন অথরিটি ১ থেকে শুরু করে ১০০ পর্যন্ত হতে পারে। মনে রাখবেন যত বেশি হবে ততো আপনাদের ওয়েবসাইটের জন্য খুব ভালো। আর যদি ডোমেইন অথরিটি ১০ থেকে ১৫ এর মধ্যে হয় তাহালে বুঝবেন Low Domain authority.

 ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি

আমরা বিভিন্ন মাধ্যমে "ডোমেইন অথরিটি স্কের (Domain authority score) বাড়িয়ে নিতে পারি। তবে আমরা এটাকে খুব সহজে বাড়িয়ে নিতে পারি। এই মাধ্যমটি মূলত Off Page SEO এর মধ্যে পড়ে।


Domain Authority কি ভাবে চেক করবেন


ডোমেইন অথরিটি চেক করার জন্য ইন্টারনেটে অনেক প্রকার ফ্র বা পেইড ওয়েবসাইড রয়েছে। তো আজ আমরা জানবে ফ্রিতে Domain authority চেক করার ওয়েবসাইটের নাম।

নিচে কয়েকটি ডোমেইন অথরিটি চেক করার ওয়েবসাইটের নাম উল্লেখ করছি-


  • Sitechecker
  • Moz link explorer
  • ahrefs authority checker tool
  • seoreviewtools.com


আমরা প্রথমে যে ওয়েবসাইটটা রয়েছে সেটা দিয়ে দেখাবো কি করে ডোমেইন অথরিটি চেক করা যায়। তার জন্য sitechecker ওয়েবসাইটে প্রথমে যাবেন। তার পর Domain authority checker লেখা নিচে একটি ড্যাশ বোড দেখতে পাবেন। সেখানে আপনার ওয়েবসাইটের URL Address দতে হবে।

তার পর সার্চ অপশনে ক্লিক করার কিছু সময় পরে নিচে Domain authority score দেখতে পাবেন। আপনার score যদি কম থাকে তাহালে Domain authority score বাড়ানোর কৌশলও রয়েছে।

ওয়েবসাইটে ডোমেইন অথরিটি কি ভাবে বাড়াবেন?


আমি এই আর্টিকেলের মধ্যে আগে একবার বলেছি আপনার Domain authority score যত বেশি থাকবে ততো আপনার search engine এ রেংক (Rank) হবে। তার জন্য প্রতিটা ওয়েবসাইটের মালিকরা ডোমেইন অথরিটির স্কের বাড়ানোর জন্য খুুব চেষ্টা করে।

Off Page SEO এর মাধ্যমে আপনারা ডোমেইন অথরিটি বৃদ্ধি করতে পারবেন। আমি নিচে কি ভাবে Domain authority score বাড়াবেন তার কয়েকটা উপয় বলছি।

(১) হাই কোয়ালিটির আর্টিকেল লিখুন


আপনারা সব সময় হাই কোয়ালিটির আর্টিকেল লেখার চেষ্টা করবেন। যে বিষয়ের উপর আর্টিকেল লিখবেন সেটা বিরস্তিত ভাবে লেখার চেষ্টা করবেন। সব সময় ১৫০০ ওয়ার্ডের বেশি আর্টিকেল লেখার চেষ্টা করবেন। কারণ গুগল সার্চ সব সময় text কে ভালো জানে। আর লেখা গুলোকে ছোট ছোট প্যারাগ্রাপ আকারে লিখবেন। এতে দেখতে সুন্দর লাগে এবং ভিজিটর্সদের পড়তে সুবিধা হয়। যে বিষয়ের উপর আর্টিকেল লিখছেন সেই রকমের একটি ছবি আর্টিকেল দিবেন। আর সব চেয়ে বড় কথা এতে Domain authority score বৃদ্ধি পায়।

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন?

(২) On Page SEO করবেন


আর্টিকেল লেখার সময় মেইন টার্গেট করা কিওয়ার্ড গুলো ব্যবহার করে on page seo করবেন। কারণ এই on page seo ওয়েবসাইটের Domain authority score বেশি করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর্টিকেলের মধ্যে করবেন এমন on page seo হচ্ছে- Page title, Keyword placement, Keyword density, Image optimization এই কাজ গুলো গুরুত্ব সহকারে করতে হবে। তাহালে সহজে ডোমেইন অথরিটির স্কের (Domain authority score) বৃদ্ধি পাবে।

(৩)  Interlinking Articles


আর্টিকেলের মধ্যে Interlinking দিয়ে আর্টিকেল পাবলিশ করতে হবে। এতে ওয়েবসাইট ভালো পরিমানে SEO হবে। আর ভিজিটর্সরা আপনার একটি আর্টিকেল পড়ার পরে অন্য একটি আর্টিকেল পড়বে।

আপনারা আমার আর্টিকেলের মধ্যে দেখছেন বিভিন্ন আর্টাকেলে লিংক দেয়া রয়েছে। এই সব লিংক যোগ করাকে Interlinking বলে। এতে খুব সহজে ভিজিটর্সরা আমার আর্টিকেল গুলো পড়তে পারবে। আর google search bots করে নিবে। ব্লগের Domain authority score বাড়ানোর জন্য Interlinking করাটা খুবই গুরুত্বপূর্ণ।

(৪) নিয়মিত আর্টিকেল পাবলিশ করুন


আপনাকে নিয়মিত ভাবে ব্লগে আর্টিকেল পাবলিশ করতে হবে। কারণ আপনি মাসে কয়টা আর্টিকেল পাবলিশ করছেন সেটার উপর Domain authority একটা গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

আপনারা যারা ডোমেইন অথরিটি (Domain authority) বৃদ্ধি করতে চান তারা কম করে হলেও প্রতি মাসে ১৫ থেকে ২০ টি হাই কোয়ালিটির আর্টিকেল ব্লগে পাবলিশ করুন। googel search সব নিয়মিতদের বেশি ভালো জানে এবং তাদের ব্লগকে রেংক করতে সাহায্য করে। আর এতে দ্রুত ভাবে "ডোমেইন অথরিটির স্কের (Domain authority score)" বৃদ্ধি পায়।

(৫) ভালো ব্যাকলিংক তৈরি করা


অনলাইনে বিভিন্ন সোস্যাল মিডিয়া রয়েছে যেমন- "Facebook", "Twitter", "Instagram", "Wahatsappa'' ইত্যাদি। এই সব সোস্যাল মিডিয়ায় আপনার ব্লগের নামে একটি একাউন্ট তৈরি করুন। আর সেখানে বিভিন্ন আর্টিকেলের লিংক গুলো পাবলিশ করুন। এই সোস্যাল মিডিয়া থেকে আপনি প্রচুরসংখ্যক ট্রফিক বা ভিজিটর্স পাবেন। আর এতে ডোমেইন অথরিটির স্কের বৃদ্ধি পাবে।

সর্বশেষঃ

আমি আশা করি আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার পরে ডোমেইন অথরিটি (Domain authority) কি? কি ভাবে চেক করবেন এবং কি ভাবে Domain authority বাড়াবেন এ সকল বিষয়ে ভালো ভাবে জানতে পারছেন।

যারা নতুন ব্লগিং শুরু করেছেন তাদের জন্য  Domain authority বৃদ্ধি করা অনেক কষ্টের বিষয় কিন্ত অসম্ভব নয়। এজন্য নতুনরা সহজে Domain authority বাড়ানোর জন্য ব্যাকলিংক তৈরি করে বিভিন্ন সোস্যাল মিডিয়াতে শেয়ার করুন। এতে দ্রুত ডোমেইন অথরিটি বেড়ে যাবে।

আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করে জানাবেন। ইনশাল্লাহ আমি উওর দিবো। ধন্যবাদ

2 comments: