ব্লগে ও ওয়েবসাইটে কি ভাবে ফ্রি ট্রফিক বা ভিজিটর্স আনবেন? (Blog & Website Free Traffic) - ABC Media BD

Breaking

Tuesday, November 19, 2019

ব্লগে ও ওয়েবসাইটে কি ভাবে ফ্রি ট্রফিক বা ভিজিটর্স আনবেন? (Blog & Website Free Traffic)

website traffic,increase website traffic,how to get traffic to your website,free website traffic,free traffic,how to increase website traffic,how to get more traffic to your website,increase website traffic free,how to get free traffic to your website,real free traffic to my website,blog traffic,how to increase website traffic free,get traffic to your website,how to get free traffic
ব্লগে ও ওয়েবসাইটে কি ভাবে ফ্রি ট্রফিক বা ভিজিটর্স আনবেন? (Blog & Website Free Traffic)


বন্ধুরা আমার হেডিং পড়ে আপনারা অবশ্যই বুঝতে পারছেন আজকে আমি কি বিষয়ে আপনাদের সাথে আলোচনা করবো। হা আজকে আমি আলোচনা করবো আপনারা কি ভাবে ব্লগ (Blog) ও ওয়েবসাইটে ফ্রিতে ট্রাফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসবেন।

আপনার একটি ব্লগ (Blog) রয়েছে। আপনি প্রায় সেখানে নতুন নতুন আর্টিকেল পোষ্ট করেন। কিন্ত আপনার আর্টিকেল গুলো কেউ পড়ছে না। এতে করে আপনার আর নতুন নতুন আর্টিকেল লিখতে মনে চাইবে না। কারণ আপনার আর্টিকেল কেউ পড়ছে না।

বন্ধুরা আমরা যখন প্রথমে একটি ব্লগ সাইট বা ওয়েবসাইট বানানোর পর সর্বপ্রথম আমাদের প্রয়োজন হয় সেই ব্লগ (Blog) ও ওয়েবসাইটে ফ্রি ট্রফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসা।

ইন্টারনেট থেকে টাকা আয় করার ৫ টি নিশ্চিত উপয় 

বর্তমানে প্রতিদিন সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ ব্লগ (Blog) অথবা ওয়ের্ডপ্রেস (Wordpress) দিয়ে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করছে। আর ঔ সব সাইটে কোটি কোটি আর্টিকেল পাবলিশ (Article Publish) করছে।

এই সব ব্লগাররা (Blogger) কিছু দিন আর্টিকেল পাবলিশ (Article Publish) করার পরে তারা হারিয়ে যাচ্ছে। কারণ তাদের ব্লগে (Blog) ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আসতেছে না। এতে করে শতকারা ৭৫% মানুষ ব্লগিং (Blogging) ছেড়ে চলে যাচ্ছে। আর বলছে ব্লগ (Blog) থেকে টাকা আয় করা সম্ভব না।

তারা প্রথমে সুন্দর ভাবে একটি ব্লগ (Blog) তৈরি করেছে। তারপর সেই ব্লগে সুন্দর সুন্দর আর্টিকেল পাবলিশ (Article Publish) করেছে। কিন্ত আসলে তারা জানে যে কি করে ফ্রিতে (Free) গুগল সার্চ থেকে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আনতে হবে। এই বিষয়ে তার ধারণা না থাকায় সে ব্লগিং (Blogging) করতে ব্যার্থ হয়েছে। আর এই কারণে তার ব্লগিং (Blogging) ক্যারিয়ার শেষ হয়ে গেছে।

আমার নিজের কথা বলছি, আমিও জানতাম না কি করে প্রথমে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসতে হবে। আজ জানি বলে আপনারা আমার এই ব্লগ আর্টিকেলটি (Blog Article) পড়ছেন। আমার জানতে ১ থেকে ১.৫ বছর সময় লাগছে। আমি চাইনা আপনাদের এতো সময় লাগুক।

ব্লগ কি? কি ভাবে ব্লগ তৈরি করবো

আমি বর্তমানে সব কিছু জেনে গেছি ফ্রি ব্লগ ও ওয়েবসাইটে কি করে ফ্রি ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আনতে হবে। দিনের পর দিন আমার abcmediabd.info এই সাইটে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স বেড়ে চলেছে। এখন আমার প্রতি দিন ১৬০০ থেকে ১৮০০ ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আসে আমার ব্লগ (Blog) সাইটে। এতে দিনে দিনে আমার আয়ের পরিমান ও বৃদ্বি পাচ্ছে।

আমি এই আর্টিকেলটি লিখেছি সম্পর্ন নতুন ব্লগাদের জন্য। কারণ তারা জানে না কি করে ফ্রি ট্রফিক (Traffic)  বা ভিজিটর্স আনতে হয়। আমরা কিন্ত একটা কারনে অনেক কষ্টকরে নিয়মিতভাবে আর্টিকেল (Article) লিখি এই জন্য যাতে অসংখ্য মানুষ আমাদের লেখাগুলো পড়ে।


বর্তমানে ব্লগ (Blog) ও ওয়েবসাইটে ভিভিন্ন ভাবে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসা যায়। তার মধ্যে উল্লেখ যোগ্য হলো- "Social media" " Search engines" এবং "Paid advertisement" এর সাহায্য আমার ব্লগে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসতে পারি।

"Social media" যেমন- "Facebook" "Twitter" "Linkedin" "Wahatsappa" ইত্যাদি। "Search engine" বলতে বুঝি, যেখানে Search করে আমারদের ব্লগ (Blog) সাইটের বিভিন্ন আর্টিকেল (Article) গুলো খুজে পাবে। যেমন- "Google.com" " Yahoo.com" " Bing.com" ইত্যাদি। আর Paide advertisement বলতে গুগলকে টাকা দিয়ে আপনার ব্লগ (Blog) ও ওয়েবসাইটকে মানুষের সামনে তুলে ধরা।

আমি আজ এই ব্লগ আর্টিকেলটি (Blog article) সম্পর্ন নতুনদের জন্য লিখছি। কারণ তারা জানানা কিভাবে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আনতে হয়। আর আমাদের সকলের মূল লক্ষ হচ্ছে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স নিয়ে আসা।

ব্লগ ও ওয়েবসাইটে ফ্রিতে ট্রফিক বা ভিজিটর্স কি ভাবে আনবেন? (Blog & Website Free Traffic)


আমি আগে বলেছি এই ব্লগটি নতুনদের জন্য। তারা নিজের ব্লগে কিছু আর্টিকেল (Article) লেখার পর চিন্তা করেন কি ভাবে ফ্রিতে ট্রফিক (Free Traffic) নিয়ে আসবো। আমার এই লেখাটি পড়ার পড়ে খুব সহজে আপনারা ট্রফিক (Traffic) নিয়ে আসতে পারবেন।

(১) Search engine (Google, Yahoo, Bing)


ব্লগে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স আনতে হলে সর্বপ্রথম নজর দিতে হবে "Google" "Yahoo" "Bing" এই সব Search engine এর দিকে। এর মাধ্যমে প্রচুরসংখ্যক ভিজিটর্স (Visitors) পাওয়া যায়। অন্য যে সব Search engine এর তুলোনায় Google এ শতকারা ৯৫% ট্রফিক (Traffic) বা ভিজিটর্স পাওয়া যায়।

আমার নিজের আর্টিকেলে প্রতিদিন ১৬০০ থেকে ১৮০০ ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) আসে। এর মধ্য গুলল থেকে আসে ১৩০০ থেকে ১৪০০ এর মতো। দিনে দিনে আমার ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) বৃদ্ধি পাচ্ছে।

গুগল সার্চ ইঞ্জিন থেকে কি ভাবে ট্রফিক বা ভিজিটর্স পাবেন?


বর্তমানে বিশ্বে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট খুলছে এবং লক্ষ লক্ষ আর্টিকেল পাবলিশ (Article publish) হচ্ছে। তার জন্য গুগল থেকে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) পাবার কিছুটা কঠিক হয়ে পড়েছে।

তার জন্য আমাদের ব্লগসাইটকে Search engine optimization প্রক্রিয়া ব্যবহার করতে হবে। তাহালে আমরা গুগল থেকে ট্রফিক (Traffic) বা ভিজুটর্স (Visitors) পাবো সহজে। এজন্য গুগলের কাছে আমাদের ব্লগ (Blog)ও ওয়েবসাইট (Website)  জমা দিতে হবে। জমা দেওয়া পরে তারা তাদের Search engine এ আমাদের আটিকেল (Article) গুলো দেখাবে।

গুগলে ব্লগ ও ওয়েবসাইট জমা দিবেন কি ভাবে


গুগলে ব্লগ ও ওয়েবসাইট জমা দেওয়ার জন্য প্রথমে  গুগলে গিয়ে সার্চ করতে হবে Google search console বা Google webmaster tool লিখে। এই দুইটা একই ওয়েবসাইট এবং একই কাজ শুধু নাম দুই রকম।

Google search console বা Google webmaster tool এ গিয়ে রেজিস্টার (Register) করতে হবে। রেজিস্টার (Register) করার জন্য আপনকে একটি জিমেইল একান্ট (Gmail account) দরকার হবে।

জিমেইল একান্ট খুলন (Gmail account create)


Google search console বা Google webmaster tool এ রেজিস্টার (Register) করার পরে আপনার ৪৮ ঘন্টার মধ্যে গুগলের কাছে আপনার ওয়েবসাইট এন্টি (Anti) হয়ে যাবে। আর Google search এ আপনার ওয়েবসাইটের সব কিছু শো (Show) করাতে থাকবে। এর পরে আপনি নতুন নতুন যে সব আর্টিকেল (Article) লিখবেন সেগুলো সব গুগলে দেখাতে থাকবে।

আপনাকে এবার শুধু এসসিও ফ্রেন্ডলি আর্টিকেল (SCO Friendly Article) লিখতে হবে। এতে আপনার আর্টিকেল গুলো খুব সহজে গুগলে দেখাবে এবং ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitor) আসবে।


(২) সোস্যাল মিডিয়ার মাধ্যমে ট্রফিক বা ভিজিটর্স (Social Media Traffic)


সোস্যাল মিডিয়া বলতে আমরা বুঝি- Facebook, Twitter, Wahatsappa, Linkedin ইত্যাদি। এই গুলোর মাধ্যমে আমরা প্রচুর ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) আনতে পারি। এই সব সোস্যাল মিডিয়াতে আপনার ওয়েবসাইট বা আর্টিকেলের লিংক গুলো শেয়ার করতে হবে। আপনি যত বেশি শেয়ার করতে পারবেন ততো বেশি ভিজিটর্স (Visitor) পাবেন।

মনে করেন আপনার একটি Facebook Page রয়েছে। তাতে প্রচুরসংখ্যক Like Follows রয়েছে। আপনি যদি সেই পেজে ওয়েবসাইটের লিংক দেন তাহালে অনেক অনেক মানুষ আপনার ওয়েবসাইট ভিজিট (Visit) করবে।


এর জন্য আপনি সোস্যাল মিডিয়া মার্কেটিং ও করতে পারেন। এতে ভালো পরিমানে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitor) পাবেন। আর ধীরে ধীরে আপনার ওয়েবসাইট রেংকে আসতে শুরু করতে করবে।

(৩) ইমেইল মার্কেটিং করে ট্রফিক (Email Marking Traffic)


ইমেইল মার্কেটিং বলতে ইমেইলের মাধ্যমে কোনো বিষয় যখন প্রচার করেন তখন তাকে ইমেইল মার্কেটিং বলে। আমাদের ব্লগ সাইটের মধ্যে আপনি একটি Email Subscribe নামে একটা পেজ খুলতে পারেন। এটা আপনার সাইটের এমন স্থানে রাখবেন যেন ভিজিটর্সদের সহজে চোখে পড়ে।

তারা যখন তাদের ইমেইল আয়ডি দিয়ে Subscribe করবেন তখন তাদের ইমেইল এ আমারা নতুন আর্টিকেল পাবলিশ (Article publish) করার পরে তাদের কাছে একটা notification চলে যাবে। আর তারা আমাদের আর্টিকেল (Article) ঔ খান থেকে পড়তে পারবে।

আপনি যত বেশি Email subscribe পাবেন ততো বেশি ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitor) পাবেন ওয়েবসাইটে। আপনার Google feedburner এর মাধ্যমে ব্লগে Email list তৈরি করে নিতে পারেন।

(৪) Quora থেকে ট্রফিক নিন


Quora এমন একটি ওয়েবসাইট যার মাধ্যমে সারা বিশ্বে প্রতিদিন হাজার হাজার মানুষ বিভিন্ন প্রশ্নের উওর খুজে থাকে। Quora মাধ্যমে হাজার হাজর মানুষ প্রশ্ন করে থাকে এবং তাদের উওর খুজে পান।

আপনি Quora ওয়েবসাইটে আপনার আর্টিকেল (Article) গুলো যোগ করতে পারেন। মানুষ সেগুলো পড়ে উওর পাবে। এতে আপনি সহজে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) পাবেন।

মনে রাখবেন Question answer website Quora একটি ফ্রি ওয়েবসাইট। এখানে থেকে আপনি ভালো পনিমান ভিজিটর্স (Visitors) পাবেন।

সর্বশেষঃ


আপনি খুব সহজে উপরের ধাপ গুলো অনুসারণ করে আপনার ওয়েবসাইটে ট্রফিক (Traffic) বা ভিজিটর্স (Visitors) আনতে পারবেন। আমার আর্টিকেলটি (Article) পড়ার পড়ে আপনি ব্লগিং এ এক ধাপ এগিয়ে যাবেন। আশা করি আপনা বুুঝতে পারছেন কি ভাবে ব্লগে ট্রফিক (Traffic) আনবেন।

আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে নিচে কমেন্ট করবেন। আমি ইনশাল্লাহ উওর দিবো। ধন্যবাদ


No comments:

Post a Comment