নিজের ব্লগে কেমন আর্টিকেল লিখবেন - ABC Media BD

Breaking

Thursday, November 14, 2019

নিজের ব্লগে কেমন আর্টিকেল লিখবেন

নিজের ব্লগে কেমন আর্টিকেল লিখবেন
নিজের ব্লগে কেমন আর্টিকেল লিখবেন


কেমন আছেন সবাই। আশাকরি ভালো আছেন। আপনারা আমার ব্লগের টাইটেল দেখে হয়তো খুব সহজে বুঝতে পারছেন যে আজ কি বিষয়ে আপনাদের সাথে কথা বলবো বা কি বিষয়ে আর্টিকেল লিখবো। হা আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো আপনার নিজের ব্লগে কেমন ধরনের আর্টিকেল লিখবেন বা কি প্রকার আর্টিকেল লিখবেন। আপনারা হয়তো অনেকের ব্লগ সাইট রয়েছে কিন্ত কি বিষয়ে আর্টিকেল লিখবেন বা কেমন আর্টিকেল লিখবেন সেটা বুঝতে পারছেন না। এই নিয়ে অনেক ধরনের চিন্তা ভাবনা করে থাকেন। আপনারা যদি আজ আমার এই আর্টিকেলটি পড়েন তাহালে সব কিছু আপনার কাছে পানির মতো পরিস্কার হয়ে যাবে।

বর্তমানে সময়ে অনেকে অনলাইন থেকে আয় করতে চান। আবার কেউ কেউ অনলাইন থেকে প্রতি মাসে প্রচুর পরিমানে আয় করে থাকেন। অনলাইনে আয় করার সব চেয়ে সহজ উপয় হলো  ২ টি। তার মধ্যে প্রথম হচ্ছে- ব্লগ সাইট থেকে আর দ্বিতীয় হচ্ছে- ইউটিউব চ্যালেন থেকে।

আজ যেহেতু আমরা ব্লগ সম্পর্কে আলোচনা করছি সেহেতু  ইউটিউব সম্পর্কে আজ আর কথা বলবো না। ব্লগ কি? ব্লগ থেকে কি ভাবে টাকা আয় করতে হয় সেটা নিয়ে আমি আমার এই সাইটে আগে আর্টিকেলে বলছি। কিন্ত ব্লগ থেকে যেমন খুব সহজে টাকা আয় করা যায় তেমন ব্লগে আর্টিকেল লেখাটা খুব কঠিন একটা বিষয়।

ব্লগারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অনলাইন টুলস

আপনাকে আগে বুঝতে হবে ব্লগে কি ধরনের আর্টিকেল লিখলে হবে। কি ধরনের আর্টিকেল ভিজিটররা পড়তে চাই। কি ধরনের আটিকেল  ভিজিটররা গুগলে সার্চ করছে। একটা আর্টিকেল লেখার পরে আপনার আর কিছু করার থাকে না। কারণ আপনার আর্টিকেলটি লেখা শেষ। এবার ঔ আর্টিকেলটি পড়ার জন্য আপনার ভিজিটরের দরকার হবে।


কি ভাবে ব্লগে ভিজিটর পাবেনঃ


ব্লগে আর্টিকেল লেখার পরে আপনার দরকার হবে ভিজিটর। কারণ ভিজিটর না হলে আপনার আর্টিকেল কে বা কারা পড়বে। আপনি প্রথমে আপনার আর্টিকেলের লিংকটি বিভিন্ন সোস্যাল মিডিয়াতে শেয়ার করে ভিজিটর আনতে পারেন। বিভিন্ন সোস্যাল মিডিয়া যেমন-

Facebook

Instagram

Twitter

Linkedin

Pinterest 

আর মূলত আপনাকে গুগল সার্চ এর মাধ্যমে আপনার ব্লগ সাইটে ভিজিটর আনতে হবে। তার জন্য আপনার সাইটকে SCO করাতে হবে। যারা SCO কি জানেন না। তাদেরকে বলছি ব্লগে কি ভাবে SCO করবেন এটা নিয়ে আমার একটা আর্টিকেল রয়েছে সেটা পড়লে বুঝতে পারবেন।

ব্লগে কি ভাবে SCO করবেন

আপনি যে বিষয়ে আজ আর্টিকেল লিখছেন সেই বিষয়ে এর আগে অন্যকেউ তার সাইডে আর্টিকেল লিখছে। বিশ্বাষ না হয় আপনি এখন গুগলে গিয়ে সার্চ দিয়ে দেখুন। তাহালে আপনার আর্টিকেল কেন গুগল ভিজিটরদের দেখাবে, এমন মনে প্রশ্ন আসতে শুরু করছে তো? আমি এর সমাধান দিচ্ছি।

সমাধানঃ

আপনি সব সময় যে বিষয়ে আর্টকেল লিখবেন সেই বিষয়ে সম্পর্ন ধারনা ভিজিটরদের সামনে তুলে ধরতে চেষ্টা করবেন। আপনি ভিজিটরদের বেঝানোর জন্য ছোট ছোট Paragraph আকারে লিখতে পারেন। যেমন আামি লিখছি। এতে করে ভিজিটরদের বুঝতে সুবিধা হয়। যখন ভিজিটররা আপনার আর্টিকেল ভালো লাগবে তখন আপনার ব্লগের অন্য আর্টিকেল গুলো ও পড়া শুরু করবে। এতে আপনি ভিজিটর এবং Rank পাচ্ছেন।

ব্লগ সাইট তৈরি করার আগে আপনাকে চিন্তা করতে হবে ব্লগে আপনি কেমন প্রকার আর্টিকেল লিখবেন। কি বিষয়ে আর্টিকেল লিখবেন। এমন বিষয়ে আর্টিকেল লিখতে হবে সেটার চাহিদা থাকে। সেটা যেন গুগলে ভিজিটররা সার্চ দেয়।

একটা কথা সব সময় মনে রাখতে হবে যে আপনি ব্লগে যে বিষয়ে আর্টিকেল লিখছেন সেই আর্টিকেল যদি ভিজিটররা পছন্দনীয় হয় এবং সার্চ ইঞ্জিন থেকে আসা ভিজিটর যদি পছন্দ করে তাহালে খুব দ্রুত আপনার সাইট সফলতার মুখ দেখবে। আর আপনি ব্লগ থেকে প্রচুর টাকা আয় করতে পারবেন। আপনার আর্টিকেল তখন মানুষের কাছে ভাল লাগবে যখন আপনি ব্লগে কিসের উপর লিখবেন সেটা নির্নয় করতে পারবেন।

সাথে সাথে ব্লগে কি ভাবে আর্টিকেল লিখতে হবে সেটাও জানতে হবে। সঠিক নিয়মে আর্টিকেল লিখতে পারলে সার্চ ইঞ্জিনে আপনার সাইট প্রথমে আসার সম্ভবনা বেশি থাকে। আর আপনার সাইট Successful হবে।

কি ভাবে ব্লগ আর্টিকেল SEO করবেন?

ব্লগে কেমন আর্টিকেল লিখবেনঃ


আপনার ব্লগ সাইটে যে কোন একটি নিদিষ্ট বিষয়ের উপরে আর্টিকেল লিখতে হবে। আপনি এক সাথে অনেক বিষয়ের উপর আর্টিকেল লিখে আপনার ব্লগ সাইটকে খিচুড়ি বানিয়ে ফেলবেন না। এতে করে ভিজিটররা ও বিরক্ত হয়ে যায়।

আপনি যদি নিদিষ্ট একটি বিষয়ের উপর আর্টিকেল লিখেন তাহালে গুগলে সার্চ ইঞ্জিনে খুব সহজে ভিজিটর্স পেয়ে পাবেন। মনে করেন আপনি ব্লগ সাইটে Education বা Technology সম্পর্কে কিছু লিখবেন তাহালে শুধু মাএ Education বা Technology সম্পর্কে লিখবেন। অন্য কোন বিষয়ে লিখবেন না।

তার জন্য আপনি ব্লগ সাইটে আর্টিকেল লেখার আগে ভেবে নিবেন আপনি ভবিষতে এই বিষয়ের উপর লিখতে পারবেন কি না। আপনি যে বিষয়ে ভাল ধারনা রয়েছে সেই বিষয়ের উপর লেখা শুরু করুন। তাহালে আপনার খুব সহজ হবে বিষয়টা।

উদাহরণঃ


মনে করেন আপনি ইউটিউব বিষয়ে ভালো জানেন। তাহালে আপনি সর্বদা ইউটিউব বিষয়ে লিখবেন। এতে ভিজিটরদের ও আপনার সাইটের আস্তা বেড়ে যায়। তারা নিয়মিত আপনার সাইড ভিজিট করতে থাকে। নতুন নতুন সকল আবডেট পাবার জন্য আপনার সাইট তারা ভিজিট করবে। সাথে সাথে আপনার সাইটও গুগল সার্চ ইঞ্জিনে Rank পেতে থাকে।

আপনি বিভিন্ন বিষয়ের উপর ব্লগিং শুরু করতে পারেন। এমন অনেক বিষয় রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজে ব্লগিং শুরু করতে পারবেন। আর সেই সব বিষয়ে আপনি আর্টিকেল লিখতে পারবেন। নিচে এমন কয়েকটি বিষয় উল্লেখ করছি। যেমন-

  • Education
  • Technology
  • Sports
  • Food
  • Blogging
  • Story
  • Android
  • Android Apps
  • Internet
  • Youtubeing ইত্যাদি।


এছাড়া আরো অনেক বিষয় রয়েছে যেগুলোর মধ্যে দিয়ে আপনারা ব্লগে আর্টিকেল লিখতে পারবেন। আপনাদের সম সময় মনে রাখতে হবে যে একটি বিষয়ের উপর আপনি যত ভালো আর্টিকেল লিখতে পারবেন ততো দ্রুত আপনার সাইটে ভিজিটর্স আসতে শুরু করবে।

আপনাকে ব্লগে একটা বা দুইটা আর্টিকেল লিখে বসে থাকলে হবে না। আপনাকে পর্যায় ক্রমে আর্টিকেল লিখতে হবে। আপনি প্রতিদিন যদি আর্টিকেল লিখতে না পারেন তাহালে প্রতি সপ্তাহে ৩ থেকে ৪ টা আর্টিকেল লিখবেন। এক কথায় আপনাকে নিয়মিত আর্টিকেল পাবলিশ করতে হবে। তাহালে আপনার সাইটে গুগল সার্চ এবং বিভন্ন সোস্যাল মিডিয়া থেকে ভিজিটর্স আসা শুরু করবে।

আপনি একই আর্টিকেল বার বার লিখবেন না। এমন বিষয়ে লিখবেন যে বিষয়ে আপনি ভালো জানেন। মনে করেন আপনি কম্পিউটার বিষয়ে ভালো জানেন তাহালে আপনি কম্পিউটার এর নানা বিষয়ে নিয়মিত আর্টিকেল লিখবেন। এতে ভিজিটর্সরা বার বার আপনার সাইটে আসবে।

সর্বশেষঃ

এখন তো আপনি ঠিকই বুঝছেন যে ব্লগে কি বিষয়ে আপনি আর্টিকেল লিখবেন। হা আপনি সঠিক ভাবে বুঝছেন। কারণ আপনি যে কোনো বিষয়ের উপরে ব্লগে লিখতে পারেন। কিন্ত একটা সাথে সব বিষয়ে লিখতে যাবেন না। যেমন- মনে করুন আপনি Education বিষয়ে এতো দিন লিখছেন এখন Sports বিষয়ে লিখলেন। এমনটা করবেন না। কারণ এতে আপনার ভিজিটর্সরা বিরক্ত হয়ে যায়। তারা বুঝতে পারে না আসলে আপনার সাইটটা কোন বিষয়ে লেখা হয় এবং আপনি কোন বিষয়ের উপর ধারনা রাখেন।

আপনি এই আর্টিকেলটি পড়ার পড়ে একটি ব্লগ সাইট তৈরি করে খুব সহজে আর্টিকেল লিখতে পারবেন। ব্লগ সাইট তৈরির আর্টিকেলটি পড়তে নিচের লিংকে ক্লিক করুন।

ব্লগ তৈরি করুন

এবং প্রতি মাসে ভালো পরিমানে আয় করতে পারবেন। মনে রাখবেন কোনো মানুষ এক দিনে সফল হতে পারে না। আপনাকে ধৈর্য করে কাজ করতে হবে। তাহালে আপনি অবশ্যই সফল হতে পারবেন।
আমার আর্টিকেলটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন আমি উওর দিবো ইনশাল্লাহ। ধন্যবাদ


No comments:

Post a Comment