কি ভাবে সহজে Gmail Account খুলবেন - ABC Media BD

Breaking

Friday, October 25, 2019

কি ভাবে সহজে Gmail Account খুলবেন

কি ভাবে সহজে Gmail Account খুলবেন
কি ভাবে সহজে Gmail Account খুলবেন


বর্তমান সময়ে আমাদের অনলাইনে বা অফলাইনে কাজ করার জন্য একটি ইমেল আয়ডির খুবই প্রয়োজন। বিশেষ করে অনলাইনে তথ্য আদান-প্রদান করার জন্য ইমেলের গুরুত্ব অপরিশীম। এছাড়া ফেসবুক একাউন্ট খুলতে, অনলাইনে ইনকাম করতে, অনলাইনে শপিং করতে ইমেল দরকার হয়। আপনি যদি একটি চাকরির বায়োডাটা দিতে চান সে খানেও ইমেল প্রয়োজন হয়। এছাড়া আরো বিভিন্ন কাছে ইমেল দরকার হয়।

আপনি ভাবছেন কি ভাবে একটি ইমেল একাউন্ট তৈরি করবেন। আপনি যদি আমার আর্টিকেলটি সম্পর্ন মনোযোগ দিয়ে পড়েন তাহালে ২ মিনিটে খুব সহজে একটি ইমেল একাউন্ট তৈরি করতে পারবেন।

ইমেল একাউন্ট দুই ভাবে তৈরি করা যায়। এক ভাবে হচ্ছে Yahoo বা  Hotmail দিয়ে এবং অপরটি হচ্ছে Gmail দিয়ে। Gmail Account এবং Google Account দুইটা একই। Gmail Account হচ্ছে Google এর একটি সার্ভিস। যারা Android ফোন ব্যবহার করে তাদের একটি Gmail Account খুবই প্রয়োজন। কারন Google Plystore থেকে কোনো অ্যাপ ডাউনলোড করতে গেলে Gmail Account এর প্রয়োজন হয়।

আজ আমি আমার আর্টিকেলে আপনাদের বলবো কি ভাবে খুব সহজে একটি Gmail Account তৈরি করা যায়।

Gmail Account তৈরি করতে হয় কি ভাবে


প্রথমে একটি Gmail Account তৈরি করত কিছু জিনিসের প্রয়োজন হবে সেগুলো হচ্ছে- প্রথমে আপনার একটি কম্পিউটার বা একটি ল্যাপটপ থাকতে হবে। কম্পিউটার বা ল্যাপটপে অবশ্যই ইন্টারনেট কানোশন থাকতে হবে। তার পর একটি মোবাইল নংবার প্রয়োজন হবে। মোবাইল নংবার না দিলেও কোনো সমস্যা হয় না। কিন্ত যদি কোনো দিন Gmail Account এর Password হারিয়ে ফেলেন তখন মোবাইল নংবার এর মাধ্যমে নতুন Recovery Password দেওয়া যায়। তার জন্য ইমেল তৈরি করার জন্য মোবাইল নংবার দেওয়া অনেক গুরুত্বপূর্ণ।

SEO কি? SEO কাকে বলে? SEO কত প্রকার ও কি কি? 

ধাপ-১

আপনার কম্পিউটার বা ল্যাপটপ থেকে প্রথমে Gmail.com এ ক্লিক করুর। তার পর নিচের ছবির মতো একটি স্কিন দেখতে পাবেন আপনার কম্পিউটার বা ল্যাপটপে। এবার Create account ক্লিক করুন।
কি ভাবে সহজে Gmail Account খুলবেন
Addকি ভাবে সহজে Gmail Account খুলবেন caption

ধাপ-২

create account ক্লিক করার পরে আপনি নিচের ছবির মতো একটা স্কিন দেখতে পাবেন আপনার কম্পিউটার বা ল্যাপটপে। প্রথমে আপনার
First  name -
Last name  -
Username  -
Password  -
Comfirm password -
মনে রাখবেন password letters, number & periods ব্যবহার করে password দিবেন। কারন আপনার password সহজে কেউ ব্যবহার করতে পারবে না। আর কখনো common password ব্যবহার করবেন না যেমন জন্ন তারিখ। অনেকে জন্ন তারিখ password দিয়ে রাখে। এতে আপনার password হ্যাক হতে পারে। কারণ আপনার জন্ন তারিখ অনেকে জানে। এবার Next বাটুনে ক্লিক করুন।
কি ভাবে সহজে Gmail Account খুলবেন
কি ভাবে সহজে Gmail Account খুলবেন


ধাপ-৩

Next বাটুনে ক্লিক করার পরে নিচের ছবির মতো একটা স্কিন দেখতে পাবেন আপনার কম্পিউটার বা ল্যাপটপের স্কিনে। এবার আপনি প্রথমে যে মোবাইল নংবার দিয়ে Gmail account verify করবেন সেই মোবাইল নংবার দিন। তার পরে Recovery email address দিতে হবে। তারপরে আপনার Birthday তারিখ দিবেন। সব শেষে Gender (লিঙ্গ) নির্নয় করুন। আপনি পুরুষ হলে Male এবং নারী হলে  Female দিয়ে নিচের Next বাটুনে ক্লিক করুন।
কি ভাবে সহজে Gmail Account খুলবেন
কি ভাবে সহজে Gmail Account খুলবেন


ধাপ-৪

Next বাটুনে ক্লিক করার পরে আপনার verify মোবাইল নংবার দেখাবে। আপনি verify কোড পাওয়ার জন্য Send বাটুনে ক্লিক করার কিছুক্ষণ পরে আপনার মোবাইল নংবারে একটি sms চলে আসবে এবং তাতে একটি কোড থাকবে। সেই কোড দিয়ে আপনি verification করে নিবেন। তার জন্য verify বাটুনে ক্লিক করুন।
কি ভাবে সহজে Gmail Account খুলবেন
কি ভাবে সহজে Gmail Account খুলবেন

ধাপ-৫

Verify বাটুনে ক্লিক করার পরে Google terms & conditions নামে একটি পেজ accept করার জন্য আপনাকে বলা হবে। Privacy & terms পেজ দেখে নিচে I agree বাটুনে ক্লিক করবেন। তার পরে get more from your number বলে একটি পেজ দেখাবে এবং আপনি সেটা Skip করে দিবেন।

ব্লগিং এ কীওয়ার্ড রিসার্চ (Keyword research) কেন জরুরি?

ধাপ-৬

আপনার জিমেইল একাউন্ট তৈরি করা শেষ হয়ে গেছে। এবার নিচের ছবির মতো আপনার কম্পিউটার বা ল্যাপটপের স্কিনে দেখতে পাবেন।

কি ভাবে সহজে Gmail Account খুলবেন
কি ভাবে সহজে Gmail Account খুলবেন

আপনার Gmail account এর  email এবং password মনে রাখবেন। আপনি যদি মনে না রাখতে পারেন তাহালে ডায়রিতে লিখে রাখবেন।

এবার থেকে তৈরি করা এই gmail account আপনার দরকারি সব কাজে ব্যবহার করতে পারবেন।

আমার আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কোনো বিষয়ে জানার জন্য নিচের কমেন্ট করতে পারেন। আমি উওর দিবো ইনশাল্লাহ।

6 comments: