ব্লগ কি? কি ভাবে ব্লগ তৈরি করবো (Blog Create) - ABC Media BD

Breaking

Friday, October 25, 2019

ব্লগ কি? কি ভাবে ব্লগ তৈরি করবো (Blog Create)

কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো


বর্তমান সময়ে ব্লগ তৈরি করাটা অনেকটা সহজ ও সরল হয়ে গেছে। কারণ আপনারা খুব সহজ ভাবে Blogger.com এবং Wordpress Software এর মাধ্যমে একটি ব্যাক্তিগত ব্লগ সাইট তৈরি করতে পারবেন। আপনি নিজে নিজে একটু চেষ্টা করলে কারো সাহায্য ছাড়ায় একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন। তার জন্য আপনাকে একটু ভালো করে বুঝে নিতে হবে।

দুই ভাবে আমরা ব্লগ সাইট খুলতে পারি প্রথমত Blogger.com এবং দ্বিতীয়ত হচ্ছে Wordpress Software ব্যবহার করে। Wordpress Software দিয়ে ব্লগ খুললে হয়তো কিছু টাকা লাগতে পাবে। তবে  Blogger.com থেকে ব্লগ খুললে ফ্রিতে খুলতে পারবেন। কারণ Blogger.com এটি গুগলের একটি ফ্রি সার্ভিস। আপনি আমার যে আর্টিকেলটি পড়ছেন সেটাও একটি ব্লগ সাইট এবং এই সাইট ও Blogger.com দিয়ে তৈরি করা হয়েছে।

আপনি প্রথমে যখন ব্লগ সাইটে আর্টিকেল লেখা শুরু করবেন তখন একটু কষ্ট হয়ে যেতে পারে। কিন্ত ধীরে ধীরে আর্টিকেল লিখতে আপনার মজা লাগবে। আর মানুষ যখন আপনার আর্টিকেল গুলো বেশি বেশি পড়তে থাকবে তখন আপনি আরো আর্টিকেল লিখে মজা পাবেন এবং আপনার আগ্রহ বৃদ্ধি পাবে।

একটা কথা মনে রাখবেন একদিনে কিন্ত মানুষ সফলতা অর্জন করতে পারে না। বর্তমানে লক্ষ লক্ষ বেকাররা ব্লগিং করে মাসে মাসে প্রচুর অর্থ ইনকাম করছে। আপনি নিয়মিত আর্টিকেল পাবলিশ করবেন এবং ধোর্য্য ধারন করবেন। আপনিও একদিন সফল হতে পারবেন।

SEO কি? SEO কাকে বলে

আপনি যে বিষয়ে ভাল জানেন সেই বিষয়ে অপনি আর্টিকেল লিখবেন। মনে করেন আপনার ক্রিকেট সম্পর্কে ভাল ধারনা রয়েছে আপনি ক্রিকেট নিয়ে আর্টিকেল লিখতে পারেন। এক কথায় যে বিষয়ে আপনি ব্লগে আর্টিকেল পাবলিশ করবেন সেই বিষয়ে যেন আপনার ভাল ধারনা থাকে। তাহালে আপনি সফল হবেন।

ব্লগ তৈরি করার নিয়ম?


ব্লগ তৈরি করতে আপনাকে একটি কম্পিউটার অথবা ল্যাপটপ থাকতে হবে। এবং কম্পিউটার অথবা ল্যাপটপে অবশ্যয় ইন্টারনেট কানোশন থাকতে হবে।

ব্লগ খুলতে সর্ব প্রথমে দরকার হবে একটি Gmail Account কারণ ব্লগ যেহেতু Google এর একটি ফ্রি সার্ভিস সেহেতু  একটি Gmail Account দরকার হবে।


Gmail Account খুলতে এখানে ক্লিক করুন।


আপনি নিচের ধাপ গুলো অনুসারণ করে ব্লগ বানিয়ে নিতে পারবেন।


ধাপ- ১ Google Account লগইন করুন


সর্ব প্রথমে আপনার কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে Blogger.com ওয়েবসাইটে গিয়ে Gmail Account এ লগইন করুন।
                   
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো
                
Blogger.com ওয়েবসাইটে যাওয়ার পর আপনি উপরের ছবির মতো একটি ড্যাশ বোড দেখতে পাবেন। আপনি Create your blog এ ক্লিক করুন। ক্লিক করার পর Gmail Account এ লগইন করার জন্য নিচের ছবির মতো একটি পেজ দেখাবে।
 
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো
         
আপনার Gmail Id এবং Password দিয়ে Google Account লগইন করুন। আপনি যে Gmail Account দিয়ে ব্লগ খুলবেন সেই Gmail Account দিয়ে লগইন করবেন। এতে ব্লগে আলদা ভাবে লগইন করা লাগবে না।

ধাপ-২ ব্লগার Profile Name সেট করুন


 Gmail Account লগইন করার পরে আপনার ব্লগে লগইন হয়ে যাবে। তার পর আপনাকে Profile Name সেট করতে বলবে।
                              
 আপনিও আপনার ব্লগের Profile Name দেওয়ার পরে Continue to blog ক্লিক করবেন। আপনার ব্লগে এই নামটি দিয়ে আপনার ব্লগ গুলো পাবলিশ করা হবে।

ধাপ-৩ ব্লগ ড্যাশ বোড তৈরি করুন


নিচে ছবির মতো দেখতে একটি ড্যাশ বোড দেখতে পাবেন। তার পর Create new blog এ ক্লিক করুন।
                               
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো

ধাপ-৪ ব্লগে Title এবং URL Address ঠিক করুন


নিচের ছবির মতো একটি Option দেখতে পাবেন। সেখানে প্রথমে Title এবং পরে Url Address দিয়ে নিচের যে কোন একটি থিম সিলেক্ট করে Create blog এ ক্লিক করুন। আপনার Url Address যদি Available থাকে তাহালে Url এর নিচে লেখা থাকবে  This blog address is available. যেমন ছবিতে লেখা দেখতে পাচ্ছেন।

                             
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো

ধাপ-৫ ডোমেন নাম

তার পরে আপনাকে ডোমেন কেনার জন্য বলতে পারে আবার না ও বলতে পারে যদি বলে তবে আপনি Skip বাটুনে ক্লিক করবেন। আপনি পরে কিছু টাকা দিয়ে. com.info.bd.in.net ইত্যাদি ডোমেন কিনতে পারেন। মনে রাখবেন ডোমেন কিনে ব্লগে ব্যবহার করাটা খুব বেশি গুরুত্বপূর্ণ না। আপনি যদি চান তাহালে ফ্রি ব্লগ Url দিয়ে ব্লগ ব্যবহার করতে পারবেন।

ধাপ- ৬ আপনার ব্লগটি তৈরি হয়ে গেছে


ব্লগ তৈরির সব কাজ হয়ে গেছে। আপনি ব্লগের একটি ব্লগের ড্যাশ বোড দেখতে পাবেন। এবার আপনি ব্লগে আর্টিকেল পোষ্ট করতে পারবেন।
                       

ধাপ-৭ ব্লগে আর্টিকেল পোষ্ট করা


আপনার নতুন ব্লগ সাইটে আআর্টকেল পোষ্ট করার জন্য New post এ ক্লিক করুন। তার পর নিচের ছবির মতো একটি ড্যাশ বোড দেখতে পাবেন। সেখানে আর্টিকেল লিখে পাবলিশ করুন।
                       
                                   
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো
তার পর নিজের ব্লগটি কেমন হয়েছে সেটা দেখার জন্য  View blog এ ক্লিক করুন এবং আপনার নিজের তৈরি করা ব্লগটি দেখতে পাবেন। নিজের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন তেমন আপনার কম্পিউটার বা ল্যাপটপের স্কিনে দেখতে পাবেন।
                               
কি ভাবে ব্লগ তৈরি করবো
কি ভাবে ব্লগ তৈরি করবো

আমার আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে আপনি খুব সহজে ব্লগ তৈরি (Blog) করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য প্রতিটা পেজের ছবিও দিয়ে দিয়েছি। আশাকরি খুব সহজে বুঝতে পারবেন।

কোন বিষয়ে বুঝতে না পারলে নিচে কমেন্ট করে জানাবেন আমি উওর দেবে ইনশাল্লাহ।

আমার ব্লগটি সম্পর্ন পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

2 comments: